Ticker

6/recent/ticker-posts

Ads

মোবাইল ফোন ঘনঘন চার্জ দিলে কি ক্ষতি হয় ?

 কিছু মানুষকে দেখবেন মোবাইলে চার্জ দরকার থাকুক বা না থাকুক চাচার সামনে পেলেই শখের স্মার্টফোনটি অথবা বাটন ফোনটি চার্জে বসিয়ে দেন । 100% চার্জ হলে ব্যাটারির আয়ু তাড়াতাড়ি ফুরিয়ে যাবে এমনটা থেকেই তারা এ কাজগুলো করে থাকেন । সব সময় তারা 20 থেকে 80 পারছেন এর মধ্যে চার্জ রাখার চেষ্টা করে থাকেন ।

তবে এমনটা করলে যে একেবারেই যে লাভ নেই এরকম তো বলা যায় না । এটাও মাথায় রাখতে হবে লাভ করতে গিয়ে যেন ক্ষতি না হয়ে যায় ।


মোবাইল ফোন ঘনঘন চার্জ দিলে কি ক্ষতি হয় ?



এ বিষয়ে বিজ্ঞানীরা কি বলেন ?


বিজ্ঞানীরা বলে থাকেন আপনি যেভাবেই মোবাইল ফোন চার্জ করেন না কেন ব্যাটারির আয়ু আস্তে আস্তে করে ফুরাবেই তবে কিছু কৌশল অবলম্বন করলে ব্যাটারির আয়ু দীর্ঘস্থায়ী হতে পারে ।

এক নাম্বার কৌশলটি হলো মোবাইল ফোনটিতে বারবার করে 100% চার্জ না দিলে ও বারবার 0% এ না নামালে মোবাইল ফোনের ব্যাটারি অনেকটা বেসি পারফরম্যান্স দেওয়ার সম্ভাবনা থাকে ।

দুইনাম্বার কৌশলটি হলো মোবাইল ফোনকে কখোনই বেশি তাপমাত্রায় রাখা উচিত নয় অর্থাৎ বেশি রোদ হলে বা যে জায়গাতে বেশি তাপমাত্রা রয়েছে সেখান থেকে সরিয়ে ফেলা  উচিত তা না হলে ধীরে ধীরে মোবাইল ফোনসহ ব্যাটারির ক্ষতি হোয়ার সম্ভাবনা থাকে ।


যে কোম্পানিগুলো মোবাইল ফোন তৈরি করে তারা এ বিষয়ে কি বলে ?


সত্য কথা বলতে কি বড় বড় কোম্পানিগুলো এই বিষয়ে তেমন একটা সঠিক তথ্য দিতে চায় না । তবে তাদের ওয়েবসাইটে এ বিষয়ে বেশ কিছু সতর্কতাঃ দেওয়া থাকে যেগুলা ফলো করলে অনেকাংশে ব্যাটারি ভালো রাখা সম্ভব ।


আইফোনের ওয়েবসাইটের ভাষায় যা বলা হয়েছে যখন খুশি তখন আপনার প্রয়োজন অনুযায়ী চার্জ করতে পারেন । তবে মোবাইল ফোন চার্জ 0% হওয়ার আগে অবশ্য চার্জ করতে হবে । এবং কখনোই বেশি তাপমাত্রায় মোবাইল ফোনকে রাখা যাবে না ।


এদিকে জানা গেছে গুগলের চিন্তা ধারাও অনেকটা অ্যাপেল এর মতই যখন খুশি তখন চার্জ করুন প্রয়োজনমতো ।


এক্ষেত্রে একটু ভিন্ন পথ অবলম্বন করেছেন স্যামসাং তারা নিয়মিত চার্জ দেওয়ার পক্ষে রয়েছেন । স্যামসাং আরও জানিয়েছেন 50% চার্জ সবসময় মোবাইলে রাখলে তাতে ব্যাটারি ভালো থাকে । স্যামসাং আরো জানিয়েছেন চার্জ হওয়ার পরেও চার্জার মোবাইলের সাথে দীর্ঘক্ষণ লাগিয়ে রাখলে ব্যাটারির আয়ু আস্তে আস্তে কমে যায় ।


কিছু গুরুত্বপূর্ণ মতামত

 

(১) অনেকে আবার বলে থাকেন যত সর্তকতা ভাবেই মোবাইল ফোন চার্জ করুন না কেন সময়ের সাথে সাথে ব্যাটারির আয়ু আস্তে আস্তে করে কমে যাবে ।


(২) আবার অনেক বিশেষজ্ঞ বলে থাকেন ২০ থেকে ৮০ পারছেন এর মধ্যে সবসময় মোবাইল ফোনের চার্জ রাখা ভালো প্রয়োজনে বারবার চার্জ করবেন তাতে কোন ক্ষতি নেই বরঞ্চ আরো ভালো ।


(৩) আবার অনেকে বলে থাকেন এত ভেবে লাভ কি মোবাইল ফোনের ব্যাটারির আয়ু শেষ হতে হতে মোবাইলফন বদলানোর সময় হয়ে যায় । 


সূত্র নিউইয়র্ক টাইমস ব্রিটিশ পত্রিকা



এই বিষয়ে আপনাদের যদি ব্যক্তিগত কোনো মতামত থাকে অবশ্যই কমেন্ট করে জানাতে পারেন পরবর্তীতে সলিউশন দেওয়ার চেষ্টা করবো ইনশাআল্লাহ ।





Post a Comment

0 Comments