Join Our Telegram channel! name='keywords'/> ২৯ হাজার তরুণকে বিনামূল্যে ফ্রিল্যান্সিংয়ের প্রশিক্ষণ ও প্রতিদিন ৫০০ টাকা করে দেবে সরকার

Ticker

10/recent/ticker-posts

Ads

২৯ হাজার তরুণকে বিনামূল্যে ফ্রিল্যান্সিংয়ের প্রশিক্ষণ ও প্রতিদিন ৫০০ টাকা করে দেবে সরকার

সম্পূর্ণ বিনামূল্যে ফ্রিল্যান্সিংয়ের প্রশিক্ষণ দেওয়ার পাশাপাশি প্রতিটা ফ্রিল্যান্সিং শিক্ষার্থীকে ৫০০ টাকা করে বাতাও দিবেন বাংলাদেশ সরকারের পক্ষ থেকে কথাটি শুনে হয়তো বা অনেকেই অবাক হয়েছেন অবাক হওয়ার মতো হলেও এটি বাস্তব সত্য বাংলাদেশ সরকার ফ্রিল্যান্সিং খাতে বিনিয়োগ করে থাকেন আরো আগে থেকেই সব সময় বাংলাদেশ সরকার ফ্রিল্যান্সারদের জন্য বিশেষ সুযোগ সুবিধা নিয়ে আসেন তারই ধারাবাহিকতায় আগামী ৩ বছরে যাতে ২৯ হাজার তরুণ ফ্রিল্যান্সিং শিখে বৈদেশিক মুদ্রা অর্জন করে দেশে নিয়ে আসতে পারে সেই জন্য বাংলাদেশ সরকারের পক্ষ থেকে এই উদ্যোগ গ্রহণ করা হয়েছে।


২৯ হাজার তরুণকে বিনামূল্যে ফ্রিল্যান্সিংয়ের প্রশিক্ষণ ও প্রতিদিন ৫০০ টাকা করে দেবে সরকার



যেখানে ফ্রিল্যান্সিং কাজ শিখতে গেলে টাকা দিয়ে কোর্স করতে হয় আর সেখানে বাংলাদেশ সরকার ফ্রিল্যান্সিং শিখাবে বিনামূল্যে পাশাপাশি উল্টো আরো টাকা দেবে বিষয়টা শুনতে অবাক করার মতো হলেও এটিই পৃথিবীতে আমাদের সরকার করে দেখিয়েছেন। তাই অবশ্যই ডিজিটাল বাংলা ৩৬০ পরিবারের পক্ষ থেকে বাংলাদেশ সরকারকে অভিনন্দন।

অলরেডি মন্ত্রিসভায় অনুমোদন পেয়েছে ৩০০ কোটি টাকা ব্যয় ৪৮ টি জেলায় এই প্রশিক্ষণ দেওয়ার জন্য।

এই ফ্রিল্যান্সিং বিনামূল্যে প্রশিক্ষণের কার্যক্রম ২০২৪ সালের জানুয়ারি মাস থেকে শুরু হয়েছে চলবে ২০২৬ সালের ডিসেম্বর মাস পর্যন্ত।

জানানো হয়েছে এই প্রকল্পের আওতায় তিন মাস করে প্রশিক্ষণ দেওয়া হবে এছাড়াও প্রতিটা প্রশিক্ষণ গ্রহণকারীকে প্রতিদিন ২০০ টাকা করে ও খাবারের জন্য প্রতিদিন ৩০০ টাকা করে মোট ৫০০ টাকা করে দেওয়া হবে।


এভাবে করে সারা বাংলাদেশে মোট প্রায় ২৯ হাজার যুবককে এই ফ্রিল্যান্সিং বা আউটসোসিং প্রশিক্ষণ দিয়ে যোগ্য করে গড়ে তোলা হবে বাংলাদেশ সরকারের মহতী উদ্যোগে।

প্রতিটি লেভে সর্বমোট ২৫ জন করে প্রশিক্ষণের সুযোগ পাবেন এবং প্রতিটি জেলা থেকে সর্বোচ্চ ৫০ জন করে প্রশিক্ষণের সুযোগ পাবেন।

এই প্রশিক্ষণে অংশগ্রহণ করার জন্য পুরুষ ও নারীদেরকে অনলাইনের মাধ্যমে আবেদন করতে হবে শিক্ষাগত যোগ্যতা থাকতে হবে ন্যূনতম এইচএসসি পাশ সর্বনিম্ন 18 থেকে 35 বছর বয়সীরা সবাই অংশগ্রহণ করতে পারবে। 


দেশে থেকে ইন্টারনেটের মাধ্যমে মোবাইল কিংবা ল্যাপটপ ব্যবহার করে তরুণ তরুণীরা যাতে ফ্রিল্যান্সিং কাজ করে বৈদেশিক মুদ্রা অর্জন করতে পারে তার জন্য এই উদ্যোগ গ্রহণ করা তবে এর আড়াই বছর আগেও এরকম উদ্যোগ গ্রহণ করা হয়েছিল।

এছাড়াও সবাই জেনে খুশি হবেন প্রথম প্রকল্পের খরচ ধরা হয় সাড়ে ৪৭ কোটি টাকা। এর ভিতরে যাঁরা ফ্রিল্যান্সিং প্রশিক্ষণ নিয়েছেন, তাঁদের মধ্যে ৬৪ শতাংশ বা ৮১৩ জন এখন অর্থ উপার্জনের সঙ্গে জড়িত রয়েছেন। এ ছাড়া ২৬৩ জন বা ২১ শতাংশ বিভিন্ন ধরনের চাকরিতে যুক্ত রয়েছেন। আরো জানা গেছে, প্রশিক্ষণ পাওয়া যুবকেরা গত অক্টোবরে ৪ লাখ ৭ হাজার USA ডলার সমপরিমাণ বিদেশি মুদ্রা বাংলাদেশে  এনেছেন, যা দেশীয় মুদ্রায় ৫১৭ কোটি টাকার মতো (প্রতি ডলার ১১০ টাকা ধরে)।


এই নিউজগুলো বাংলাদেশের বিভিন্ন গণমাধ্যমে প্রকাশ হয়েছে সত্যতা জানার জন্য রেফারেন্স প্রথম আলো নিউজসময় টিভিতে প্রকাশ করা হয়েছে

আর্টিকেলটি পড়ে নিজে শিখে কাজ করুন পাশাপাশি শেয়ার করুন বন্ধুদের কাছে যাতে সবাই কাজ শিখে আপনার পাশাপাশি ডলার উপার্জন করতে পারেন ফ্রিতে সারা জীবন।


একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ