Join Our Telegram channel! name='keywords'/> একজন ভালো মানের ‌লিড জেনারেশনের যে কাজগুলি জানা অত্যন্ত জরুরী | A lead generation enthusiast who shoots work

Ticker

10/recent/ticker-posts

Ads

একজন ভালো মানের ‌লিড জেনারেশনের যে কাজগুলি জানা অত্যন্ত জরুরী | A lead generation enthusiast who shoots work

লিড জেনারেশন কি ? বর্তমানে লিড জেনারেশন কি এটি জেনে রাখা অনেক গুরুত্বপূর্ণ। কারণ বর্তমান সময়ে অনলাইন প্লাটফর্মে অন্যান্য অনলাইন জব গুলোর মধ্যে লিড জেনারেশনের চাহিদা অনেক বৃদ্ধি পাচ্ছে।লেটস জেনারেশন কি এবং কিভাবে লিড জেনারেশন করে, এই বিষয়ে আমরা আপনাকে জানাব।বিশেষ করে, এই লিড জেনারেশন এর কাজ গুলো তুলনা মূলক ভাবে অনেক সহজ হয়ে থাকে।আপনার যদি অনলাইন সম্পর্কে বিশেষ কোনো ধারণা না থাকে। তারপরও আপনার লিড জেনারেশন করে, ইনকাম করার শুরু করতে পারবেন।তাই আপনি যদি লিড জেনারেশন সম্পর্কে সম্পূর্ণ ধারণা পেতে চান। তাহলে আমাদের আর্টিকেলটি শেষ পর্যন্ত মনোযোগ দিয়ে পড়ুন।সহজ করে বলতে গেলে লিড জেনারেশন হচ্ছে, বিভিন্ন মানুষের ডাটা কালেকশন করার বিশেষ একটি প্রক্রিয়া। যার ফলে, আপনি বিভিন্ন শ্রেণীর মানুষের চাহিদা এবং আগ্রহের নির্দিষ্ট ডেট এর মাধ্যমে আবদ্ধ করতে পারবেন।সেসকল ডাটাগুলো বিভিন্ন প্রকারের হতে পারে, যেমন- কোনো একজন মানুষের মোবাইল নাম্বার, ইমেইল এড্রেস, নাম ইত্যাদি।যখন আপনার নির্দিষ্ট কোন মানুষকে টার্গেট করে, সেই সকল ডেটা কালেকশন করবেন। তখন সেই ডেটা সংগ্রহ করার সম্পূর্ণ প্রক্রিয়াকে বলা হয়, লিড জেনারেশন।কারণ বর্তমান সময়ে, অনলাইন ভিত্তিক কোম্পানিগুলো তাদের পণ্য প্রমোশনের জন্য, এবং সেল বৃদ্ধি করার উদ্দেশে এই লিড জেনারেশন এর মাধ্যমে তাদের ক্রেতাদের টার্গেট করে থাকে।আশা করি আপনারা বুঝতে পেরেছেন লিড জেনারেশন মূলত কি। যদি না বুঝে থাকেন, তাহলে দয়া করে উপরের আলোচনাটি আরেকবার পড়ুন


আরো পড়ুন: পাঁচটি সাইট থেকে প্রতিমাসে লক্ষ টাকা ইনকাম করার সহজ


একজন ভালো মানের ‌লিড জেনারেশনের যে কাজগুলি জানা অত্যন্ত জরুরী | A lead generation enthusiast who shoots work


লিড জেনারেশনের কাজ গুলা কি ?

আপনি যদি লিড জেনারেশন মাধ্যমে টাকা ইনকাম করতে চান। তাহলে কিন্তু আপনাকে বিভিন্ন ধাপে ধাপে কাজ করতে হবে। কারণ বিশ্বের সৃষ্ট প্রতিটি কাজের সফলতা এবং ব্যর্থতা আছে।আপনি যদি লিড জেনারেশন এর ধাপগুলো সঠিকভাবে অনুসরণ করতে পারেন। তবে আপনি এই কাজে সফলতা অবশ্যই অর্জন করতে পারবেন।এখন জানার বিষয় হচ্ছে, আপনাকে এমন কি কি ধাপ অনুসরণ করতে হবে। যেগুলো লিড জেনারেশন এর জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ্।


আরো পড়ুন: youtube চ্যানেলের নিজ বাছাই করে কাজের মাধ্যমে মাসের লক্ষ টাকা ইনকাম করার সহজ উপায় জেনে নিন


লিড জেনারেশনের জন্য প্রথম ধাপ

যখন কোন ব্যক্তি বা আপনার পরিচিত কেউ আপনাকে কোন লিড জেনারেট করতে বলবে। তখন আপনাকে সেই লিডের উদ্দেশ্যকে খুঁজে বের করতে হবে।যিনি আপনাকে লিড জেনারেশন এর কাজ দেবে তার চাহিদাকে বুঝতে হবে। মনে করুন আমি আপনাকে বাংলাদেশে একটি গার্মেন্ট কোম্পানির ইমেইল গুলো সংগ্রহ করতে বলছি।এখন আপনাকে শুধুমাত্র সেই ইমেইল গুলো সংগ্রহ করতে হবে। এর বাইরে আপনাকে বাড়তি কিছু করার প্রয়োজন হবে না।

লিড জেনারেশনের জন্য দ্বিতীয় ধাপ

লিড জেনারেশন করার জন্য দ্বিতীয় ধাপ হিসেবে আপনাকে নির্দিষ্ট প্লাটফর্ম কে সিলেক্ট করতে হবে। মনে করুন আপনাকে বুঝে নিতে হবে আপনার টার্গেট করা লিডের ডাটাগুলো কোন মাধ্যমে খুঁজে নিবেন।আপনারা চাইলে সে ডাটাগুলো গুগল কিংবা অন্যান্য সার্চ ইঞ্জিন থেকে জোগাড় করতে পারবেন। তাই সেটি নির্ভর করবে, আপনি আসলে কোন ধরনের নির্যাতন করতে চাচ্ছেন তার ওপর।

লিড জেনারেশনের জন্য তৃতীয় ধাপ

তৃতীয় ধাপে আপনারা যে কাজটি করবেন সেটি হচ্ছে আপনাকে সেই ডাটাগুলোকে সং গ্রহণ করতে হবে। বিশেষ করে, কোনো ব্যক্তি বা কোম্পানির নাম, ইমেইল ঠিকানা ,মোবাইল নাম্বার ইত্যাদি।এক্ষেত্রে আপনি একটু বিপাকে পড়ে যেতে পারেন কারন আপনি চাইলে, ডাটাগুলো উন্মুক্ত অবস্থায় খুঁজে পাবেন না।কারন কেউ এই ডাটাগুলোকে সর্বসাধারণের জন্য উন্মুক্ত রাখে না। হয়তো আপনি নাম খুজে পেলেন, কিন্তু দেখা যাবে তাদের ইমেইল এড্রেস, মোবাইল নাম্বার গুলো লুকানো আছে।

লিড জেনারেশনের জন্য চতুর্থ ধাপ

আপনি যখন অন্য কারো ডাটা সংরক্ষণ করতে যাবেন। তখন আপনি সকল প্রকার ডাটা নাও পেতে পারেন। এক্ষেত্রে আপনাকে হতাশা হলে চলবে না। কিছু টিপস অনুসরন করতে হবে।যে টিপস গুলো অনুসরণ করে, আপনি আপনার প্রয়োজনীয় লিড জেনারেট করার জন্য ডাটা গুলো সংরক্ষন করতে পারবেন। মনে করুন- আপনি কোন একটি নির্দিষ্ট ব্যক্তির ডাটা সংরক্ষণ করতে চাচ্ছেন সে গেছে আপনা কে তার Author অ্যাকাউন্টে প্রবেশ করতে হবে।আপনাকে ভিউ সোর্স সার্চ ব্যবহার করে, যাবতীয় তথ্য সংরক্ষণ করতে হবে। এরকম ভাবে আপনি অধিকাংশ মানুষের তথ্য জোগাড় করে নিতে পারবেন।

লিড জেনারেশনের জন্য পঞ্চম ধাপ

আপনি যদি ওপরে দেওয়া পদ্ধতি অনুসরণ করে প্রয়োজনীয় ডাটা গুলো যোগাড় করতে না পারেন। সে ক্ষেত্রে আপনার সর্বশেষ কাজ হচ্ছে, লিড জেনারেশন টুলস ব্যবহার করা।কারণ টুলস ব্যবহার করে এই সকল কাজগুলো আপনি খুব সহজেই করে নিতে পারবেন। কিন্তু এক্ষেত্রে আপনি ডিটেলস পেয়ে যাবেন। যেমন একটি হচ্ছে ফ্রী টুলস অন্যটি হচ্ছে পেইড টুলস। আপনি যদি লিড জেনারেট জন্য ব্যবহার করতে চান। সে ক্ষেত্রে ফ্রী টুলস ব্যবহার করতে পারেন। কোন ঝামেলা হবে না।


আরো পড়ুন: আপ ওয়ার্কে একাউন্ট খুলে লক্ষ টাকা প্রতি মাসে ইনকাম করার সহজ উপায় জেনে নিন


লিড জেনারেশন করে টাকা ইনকাম করার উপায়

উপরের আলোচনা থেকে আপনারা লিড জেনারেশন সম্পর্কে অনেক তথ্য জানতে পেরেছেন। এখন উপরোক্ত আলোচনা পড়ার পরে এবার আমি আপনাকে মূল টপিক জানাতে চাচ্ছি। সেটা হচ্ছে আপনি যদি নিজেকে লিড জেনারেশন এর কাজে দেবে গড়ে তোলেন। তাহলে আপনি কিভাবে জেনারেশন থেকে টাকা ইনকাম করতে পারবেন।বর্তমান সময়ে ফ্রিল্যান্সিং মার্কেট গুলোতে লিড জেনারেশনের অনেক জনপ্রিয়তা রয়েছে। কারণ এই কাজগুলো মূলত 10 ডলার থেকে শুরু করে, হাজার হাজার ডলার পর্যন্ত ইনকাম করা সম্ভব হয়।কিন্তু এই কাজ করল তুলনামূলকভাবে, অনেক সহজ হওয়ার ফলে প্রতিযোগিতা অনেক বেশি। তবে এই কাজগুলো করার জন্য দক্ষ লোকের অভাব রয়েছে অনেক।আপনি যদি অনলাইনে থাকা ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেসগুলোতে নিজেকে একজন দক্ষ লিড জেনারেশন করার কাজে পরিচিত করতে পারেন। তবে আপনি সহজেই কাজটি করে, প্রতি মাসে হাজার-হাজার টাকা উপার্জন করে নিতে পারবেন।তাই শুধুমাত্র টাকার পেছনে না ছুটে সহজেই কাজে নিজেকে দক্ষ হিসেবে গড়ে তোলার চেষ্টা করুন। তাহলে আপনাকে আর পেছনে ফিরে তাকাতে হবে না।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ