Join Our Telegram channel! name='keywords'/> ফটোগ্রাফি বিক্রি করে প্রচুর টাকা ইনকাম করার কিছু শেরা মাধ্যম | Here are some great ways to earn a lot of money selling photography

Ticker

10/recent/ticker-posts

Ads

ফটোগ্রাফি বিক্রি করে প্রচুর টাকা ইনকাম করার কিছু শেরা মাধ্যম | Here are some great ways to earn a lot of money selling photography

ফটো বিক্রি করে টাকা আয় করা, এখন অনেক সহজ। বর্তমানে আপনি চাইলে, আপনার তোলা অসাধারণ সব ছবি বিক্রি করে, টাকা আয় করতে পারেন। ঠিক কোন মাধ্যমে এবং কিভাবে আপনার তোলা সব অসাধারণ ছবি অনলাইনে বিক্রি করতে পারবেন সে সম্পর্কে কথা বলবো আজকে। বিশ্বব্যাপী জনসংখ্যার মধ্যে প্রায় ৪৮% মানুষের রয়েছে, একটি করে স্মার্ট ফোন। যার অর্থ হল, ঠিক সেই পরিমাণ মানুষ ইন্টারনেট ব্যবহার করে থাকে। বর্তমান সভ্যতায় ইন্টারনেট আমাদেরকে বিশ্বব্যাপী একত্র করে রেখেছে এবং আমরা চাইলে সেই সকল তথ্যসমূহ আদান প্রদান করতে পারি নিজেদের মধ্যে। একটি স্মার্ট ফোন যে শুধুমাত্র যোগাযোগের মাধ্যম হিসেবে ব্যবহৃত হয়, তা কিন্তু নয়। বরং ছবি তোলার মাধ্যম হিসেবে ব্যবহৃত হয়। আপনার যদি থাকে সাধারণ সব ছবি তোলার দক্ষতা, তাহলে কেন সেই দক্ষতাকে কাজে লাগিয়ে তোলা ফটো বিক্রি করে টাকা আয় করতে পারবেন না?আপনার তোলা ছবিসমূহ আপনি চাইলে বিভিন্ন ধরণের ফটো সাইট, আর্ট এন্ড ক্রাফট মার্কেট-প্লেসে, সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে বিক্রি করতে পারেন। একজন অনলাইনে ফটো সেলার হিসেবে, আমি জানি কোন ধরণের ছবি বিক্রয়যোগ্য এবং কোন মাধ্যমে ছবি সমূহ সেল করতে হবে। চলুন তাহলে জেনে নেই, ফটো বিক্রি করে টাকা আয় করার সেই সকল অসাধারণ সব সাইট সম্পর্কে Digital Bangla 360 আজকের আর্টিকেলে। 


ফটোগ্রাফি বিক্রি করে প্রচুর টাকা ইনকাম করার কিছু শেরা মাধ্যম | Here are some great ways to earn a lot of money selling photography


{১} এডোবি স্টক (Adobe Stock)

২০১৫ সালের দিকে মাইক্রো-স্টকের এই ওয়েবসাইট বাজারে আসে। আপনি যদি ফটোশপ এবং লাইট-রুম এক্সপার্ট হয়ে থাকেন, তাহলে আপনি কাজ করতে পারেন এই সাইটে। কারণ এডোবি স্টক শুধুমাত্র কোয়ালিটি-সম্পন্ন ছবিসমূহ গ্রহণ করে থাকে।এডোবি স্টক হল একটি মাইক্রো-স্টক সাইট, যেখানে প্রত্যেকটি ছবির দাম খুব কম এবং কমিশনের দেবার পরিমানও তুলনামূলক কম। এই সাইট থেকে প্রতিটি ছবি ডাউনলোডের ক্ষেত্রে ০.২০% থেকে ৩.৩৩% কমিশন ধার্য করা হয়ে থাকে। 

{২}শাটার স্টক(Shutterstock)

বিগত ১৫ বছর যাবৎ ফটোগ্রাফি সেক্টরে, জনপ্রিয় একটি ওয়েবসাইট হিসেবে প্রভাব বিস্তার করছে শাটার স্টক। গ্রাহক সংখ্যার কথা বিবেচনা করলে অন্যতম বৃহৎ একটি মাইক্রো-স্টক সাইট হল এটি। এই সাইটে ছবি সমূহ ২ দিনের মধ্যেই এপ্রোভ করা হয়ে থাকে।মূলত এর অসাধারণ ব্যবস্থাপনা, ছবি সাব-মিশন প্রক্রিয়া, নন এক্সক্লুসিভ লাইসেন্স এর বিশিষ্ট হিসেবে পরিচিত। ছবিগুলো তুলনামূলক নিম্ন মূল্যে বিক্রি করে থাকে। এই স্টকে কমিশনের পরিমাণ ০.২০% প্রতি ডাউন-লোডের ক্ষেত্রে ধার্য করা হয়। তাই এই সাইটে আপনি অনেক টাকা আয় করতে পারবেন।

{৩}এলামি (alamy)

আমাদের লিস্টের তৃতীয় সাইটটি হল এলামী। যা একটি ব্রিলিয়ান্ট মাইক্রো স্টক ফটোগ্রাফি ওয়েবসাইট। শাটার স্টক এবং আই স্টকে মতো মাইক্রো-স্টকের তুলনায় এই সাইটের ছবিসমূহ উচ্চমূল্যে বিক্রি করা হয়ে থাকে।প্রতিটি ছবির কমিশনের ক্ষেত্রে এক্সক্লুসিভ ছবির ক্ষেত্রে ৫০% এবং নন এক্সক্লুসিভ ছবির ক্ষেত্রে ৪০% কমিশন ধার্য করা হয়। এখানে ব্যবহারকারীরা তাদের ফ্লেক্সিবিলিটির উপর ভিত্তি করে তুলনামূলক দুই ধরণের অপশন বেছে নিতে পারেন। প্রতিদিন প্রায় ১ লাখের অধিক গ্রাহক ছবিসমূহ সার্চ করে থাকে এই সাইটে। যা আয়ের জন্য একটি উপযুক্ত মাধ্যম হিসেবে, গ্রহীত হয়। এছাড়াও এর পেমেন্ট মেথড খুবই ইউজার ফ্রেন্ডলি। 

{৪}আই স্টক ফটো (istockphoto)

আপনি কি জানেন গেটি ইমেজের একটি অংশবিশেষ হল আই স্টক। অন্যতম একটি জনপ্রিয় স্টক ইমেজ সাইটে বেশ পটেনশিয়াল গ্রাহকসংখ্যা রয়েছে। এই স্টকের সবচেয়ে বড় সুবিধা হল যে, এখানে কোয়ালিটি ফটোগ্রাফাররা, ছবি আপলোড করে থাকে এবং তা যেকোনো স্থানে সেল করতে পারে। পরিস্থিতির উন্নতির স্বার্থে, উচ্চ মানের অর্থ উপার্জনের ক্ষেত্রে ভূমিকা পালন করে থাকে। এই স্টক একটি নন ক্লাস মাইক্রো-স্টক সাইট। এই সাইটে কমিশন রেট সর্বনিম্ন ১৬% হয়ে থাকে। গেটির মতো এত উচ্চমানের টাকা আয় করা সম্ভব না হলেও, এই স্টক নক এক্সক্লুসিভ স্টক সাইটের সাথে যুক্ত হয়ে থাকে। 

{৫} গেটি ইমেজেস(getty images)

স্টক ইমেজেসে যদি টপ কোয়ালিটির কোন সাইট থেকে থাকে তা হল getty images. getty ইমেজেসে রয়েছে অসাধারণ সব কোয়ালিটি ইমেজ। আপনি প্রায় টিভির বিভিন্ন আর্টিকেলে getty images কে দেখে থাকেন।এই সাইটের সবচেয়ে সেরা দিক হল এই সাইটের ছবি সমূহ সেল প্রাইজের একটি আকর্ষণীয় দাম থাকে। সেক্ষেত্রে কমিশন যদি ২০% পেয়ে থাকেন, তাহলে আপনি ভালো একটি এমাউন্ট পাওয়ার সম্ভাবনা রয়েছে। এই সাইটে ইমেজগুলো এক্সক্লুসিভ হয়ে থাকে। তাই আপনি যদি কোন ছবি গেটি ইমেজে আপলোড করে থাকেন, তাহলে আপনি অন্য কোথায় সেই ছবি আপলোড করতে পারবেন না। এছাড়াও এই সাইটে ছবি আপলোডের ক্ষেত্রে, আরেকটি প্লাস পয়েন্ট হল অন্যান্য সাইটের তুলনায় এখানে ছবিসমূহ এপ্রুভের ক্ষেত্রে অত্তটা বেশি নিয়মনীতির তোয়াক্কা করতে হয় না । 

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ