Join Our Telegram channel! name='keywords'/> বিটকয়েন মাইনিং কি?-কিভাবে Bitcoin Mining করা হয়?-BitCoin মাইনিং করে কোটিপতি হওয়ার উপায়

Ticker

10/recent/ticker-posts

Ads

বিটকয়েন মাইনিং কি?-কিভাবে Bitcoin Mining করা হয়?-BitCoin মাইনিং করে কোটিপতি হওয়ার উপায়

বিটকয়েন মাইনিং কি? কিভাবে বিটকয়েন মাইনিং করা যায় এবং বিটকয়েন মাইনিং করার জন্য যে সকল জিনিসপত্রের প্রয়োজন হয়? আসলে এই ধরনের প্রশ্ন আমাদের সকলের মাথাই ঘুরপাক খায়। তার কারণ হলো বর্তমান যুগে বিটকয়েন মাইনিং এর কথা প্রায় সকল জায়গায় শোনা যাচ্ছে। আবার অনেকে তো জানিনা যে এই বিটকয়েন মাইনিং কি? তবে আপনি যদি এই ধরনের প্রশ্নের উত্তর জানতে চান তাহলে আপনি সঠিক ওয়েবসাইটে প্রবেশ করেছেন। তার কারণ হলো এই আর্টিকেলের মাধ্যমে আমরা আপনাদেরকে জানিয়ে দিব যে বিটকয়েন মাইনিং কি? বিটকয়েন মাইনিং করার জন্য কি সকল জিনিসের প্রয়োজন হয়? তাছাড়াও কিভাবে বিটকয়েন মাইনিং করা যায়? কিভাবে বিটকয়েন মাইনিং করে কোটিপতি হতে পারেন নিজ দায়িত্বে সে সম্পর্কে বিস্তারিত?তবে এই সকল বিষয়গুলো সাজানো হয়েছে ডিজিটাল বাংলা ৩৬০ এর মাধ্যমে আসুন গুরুত্বপূর্ণ বিষয়গুলো আমরা জেনে নেই।এই আর্টিকেলটি লিখা হয়েছে বিশেষজ্ঞ দের মতে উপর ভিত্তি করে।


আরো পড়ুন: ক্রিপ্টো ডেবিট কার্ড ও ডেবিট কার্ড সম্পর্কে বিস্তারিত


What is Bitcoin mining


আসলে বিটকয়েন কি?

আমরা যদি বিটকয়েন মাইনিং এর সম্পর্কে সম্পূর্ণ বিস্তারিত তথ্য জানতে চাই তাহলে অবশ্যই আমাদেরকে সর্বপ্রথমে জানতে হবে বিটকয়েন সম্পর্কে। আর যদি এই বিটকয়েন সম্পর্কে আমাদের জানা হয়ে যায় তাহলে হয়তো সেই বিটকয়েন মাইনিং এর সম্পর্কেও সকল তথ্য জানা হয়ে যাবে। বিশ্বের সর্বপ্রথম ডিজিটাল ক্রিপ্টোকারেন্সি হচ্ছে বিটকয়েন। তবে হ্যাঁ বিশ্বের প্রায় প্রতিটা দেশে  বিটকয়েনের ব্যবহার হয়ে থাকে যেরকম ধরেন ইউসএর, 

ইউসএর ডলার মাধ্যমে লেনদেন করা হয় এই বিটকয়েন। তবে হ্যাঁ এই সময়ে কোন নগদ টাকার এর প্রয়োজন হবে না আপনার। আপনি এই সকল কারেন্সি গুলোকে একত্রে জমা করে রাখতে পারবেন আপনার অনলাইন একাউন্টের মাধ্যমে। টাকার মাধ্যমে আপনারা যেরকম বিভিন্ন ধরনের পণ্য ক্রয় করে থাকেন। আর ঠিক তার মতই আপনার কাছে যদি  ক্রিপ্টোকারেন্সি থাকে। আপনার বিটকয়েনের সাহায্যে অনলাইন থেকে ‌ক্রিপ্টোকারেন্সি একাউন্টের মাধ্যমে আপনি চাইলে যে কোন পণ্য ক্রয় করতে সক্ষম হবেন নিজ দায়িত্বে। বিটকয়েন হচ্ছে ভার্চুয়াল জগতে সর্বপ্রথম Crypto কারেন্সি যেটা বাস্তবে ধরা যায় না কিন্তু অনলাইনের মাধ্যমে লেনদেনের সকল কার্যকলাপ গুলো সম্পন্ন করা যায়। ( বিটকয়েন কি ও কেন )

বিটকয়েন মাইনিং বলতে কি বুঝায়?

আপনি যদি এই বিটকয়েন মাইনিং করতে আগ্রহী হয়ে থাকেন কিংবা পারাদর্শী হতে চান তাহলে সর্বপ্রথমে আপনাকে এই বিটকয়েন মাইনিং সম্পর্কে সম্পূর্ণ ধারণা নিতে হবে। আর সবার প্রথমে আপনাকে বিশেষ জ্ঞান অর্জন করতে হবে যে বিটকয়েন মাইনিং আসলে কি? এই সম্পর্ক এ টু জেড। আপনাকে যদি আমরা সোজা ভাষায় বলতে যাই তাহলে আপনি যেমন আপনার পকেটে থাকা টাকার পরিমাণ আপনি বৃদ্ধি করতে পারবেন কাজের মাধ্যমে। আর ঠিক এখানেও আপনি ক্রিপ্টোকারেন্সি একাউন্টের মাধ্যমেই বিটকয়েন মাইনিং করে বিটকয়েনের পরিমাণ বাড়িয়ে নিতে পারবেন। 


আর হ্যাঁ বিটকয়েন মাইনিং তাকেই বলা হয়ে থাকে যখন আপনি বিটকয়েনের পরিমাণ বাড়ানোর জন্য মাইনিং করবেন। আর হ্যাঁ এই সময়েই বিটকয়েনের আয় করার পদ্ধতি কে ই বলা হয় বিটকয়েন মাইনিং। তখন আপনি আরো অনেক কিছু মাইনিং করার পদ্ধতি সম্পর্কে জানতে পারবেন যখন আপনি বিটকয়েন মাইনিং সম্পর্কে বিস্তারিত বিস্লেশন করবেন।  আপনার কাছে একটি ভাল মানের হাইকোয়ালিটির রেম ও রোম ওয়ালা কম্পিউটার থাকতে হবে বিটকয়েন মাইনিং করার জন্য। তার কারণ হচ্ছে এখানে অনেক বড় বড় সফটওয়্যার ইনস্টল করার দরকার হয় মাইনিং করার জন্য।

আসলে বিটকয়েন মাইনিং এর পদ্ধতি কি?

আমরা হয়তো উপরের আলোচনায় প্রায় সকলেই জানতে পেরেছি যে বিটকয়েন কাকে বলে কিংবা বিটকয়েন কি? তবে আমাদের এখন জানার পালা হলো বিটকয়েন মাইনিং করার পদ্ধতি গুলো আসলে কি? কিংবা কি পদ্ধতিতে আমরা বিটকয়েন মাইনিং করতে পারব? একজন ব্যক্তির অবশ্যই বিটকয়েন মাইনিং করার আগে জানতে হবে যে বিটকয়েন মাইনিং করার পদ্ধতি গুলো সম্পর্কে। তবে হ্যাঁ আপনি যদি বিটকয়েন মাইনিং করতে চান তাহলে অবশ্যই আপনার কাছে একটি ভালো মানের কম্পিউটার থাকতে হবে। তবে হ্যাঁ এই জন্য আপনাকে কিছু গুরুত্বপূর্ণ সফটওয়্যার ব্যবহার করতে হবে। ( বিটকয়েন কিভাবে তৈরি হয় )

আর হ্যাঁ ঠিক সেই সফটওয়্যার দিয়ে কম্পিউটার বা ল্যাপটপের মাধ্যমে আপনি বিটকয়েন মাইনিং করতে পারবেন সহজ ভাবে। এই ক্ষেত্রে যখন বিদ্যুৎ থাকবে আপনি তখনই মাইনিং করার চেষ্টা করবেন তা না হলে বিদ্যুৎ চলে গেলে আপনি মাইনিং করতে পারবেন না।  আপনার কোন চিন্তা করতে হবে না তার কারণ হলো সফটওয়্যারগুলি আপনি গুগলে সার্চ করলেই পেয়ে যাবেন যে সকল সফটওয়্যার এর মাধ্যমে আপনি বিটকয়েন মাইনিং করতে পারবেন। তবে হ্যাঁ আপনি বিটকয়েন ইনকাম করতে পারবেন তখনই যখন আপনি কম্পিউটারের ভিতরে সেই সকল সফটওয়্যার ইন্সটল করবেন। তবে অনেকের মনেই প্রশ্ন হতে পারে যে শুধু সফটওয়্যার ইন্সটল করার মাধ্যমে কি বিটকয়েন ইনকাম করা যাবে? 

আরো পড়ুন: Crypto currency কি?

আসলে কোনভাবেই তা সম্ভব না। তবে চলুন সে বিষয়ে আমরা আরো বিস্তারিত জেনে নেয়। এই বিটকয়েন আয় করার জন্য আপনাকে বিশেষ ধরনের কাজ করতে হবে। আবার অনেকে তো ভেবেই নিয়েছে যে বিটকয়েন মাইনিং বলতে শুধু মাত্র কিছু সফটওয়্যার ল্যাপটপ কিংবা কম্পিউটারে ইন্সটল করলেই হয়তো ইনকাম করা যাবে। আসলে না, এখানে অবশ্যই কাজ করতে হবে তবে সঠিক নিয়মে । আর ঠিক সেই সময়ই আপনি বিটকয়েন মাইনিং করে কম্পিউটার ডিভাইসের মাধ্যমে বিটকয়েন আয় করতে পারবেন।

অর্থাৎ গুরুত্বপূর্ণ সফটওয়্যার গুলো ল্যাপটপ কিংবা কম্পিউটারে ইন্সটল করার পর সেগুলো কিভাবে ব্যবহার করতে হয় সেই সম্পর্কে সম্পূর্ণ আপনার ধারণা থাকতে হবে।যদি আপনি বিটকয়েন সম্পর্কে আরো তথ্য জানতে চান তাহলে কমেন্ট করতে পারেন। আর্টিকেলটি যদি ভালো লাগে তাহলে অবশ্যই বন্ধু দের কাছে সেয়ার করবেন।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ