Ticker

6/recent/ticker-posts

Ads

Bitcoin কেন এত দামি?-Bitcoin দিয়ে মানুষ কি করে?-Bitcoin কিভাবে ইনকাম করবো?

How to beat bitcoin global


কথায় বলে দুনিয়াতে চলতে গেলে টাকার প্রয়োজন রয়েছে ব্যাপক ভাবে ও বেহেশতে যেতে হলে সোয়াবের প্রয়োজন রয়েছে আরও অনেক বেশি এ দুটির একটি না থাকলে আসলে ওই মানুষ ওখানেই থেমে যেতে বাধ্য । দুনিয়াতে যদি টাকাপয়সা অর্থ-সম্পদ না থাকে সে মানুষকে অন্য মানুষেরা কখনো দাম দেয় না । (How to Bitcoin)

আপনার কথাই ধরুন যদি একটি ভিক্ষুক আপনার কাছে 2 টাকা থেকে 5 টাকা চায় তাহলে কিন্তু রাগারাগি করে ফেলেন অনেক সময় কিন্তু একটি মেয়েমান বাড়িতে আসে যদি সে বেড়ায় তাহলে তার পিছনে হাজার টাকা ভাঙতেও কিন্তু আপত্তি করেন না ।

তাহলে এখানে কি দাঁড়ালো আত্মীয়-স্বজনদের সম্মান টাকার কারনে আর আত্মীয়স্বজনদের ভিতর যদি কেউ ভিক্ষা করে তখন কিন্তু তাকে অবহেলা ছাড়া আর কোন কিছু আমরা করি না তেমন একটা ।

ঠিক তেমনি পরকালে আমাদের সোয়াব না থাকলে কখনোই আমরা ভেস্তে যেতে পারবো না যদি আল্লাহ পাক রাসূলের উসিলায় মাফ না করেন ।

সময়ের বিবর্তনে টাকা-পয়সার এসেছে ব্যাপক পরিবর্তন রাজার আমলে আগে শুনেছি মানুষ বিভিন্ন কয়েন এর উপরে নির্ভর করে লেনদেন করতেন ।

যেটা আপনারা আলিফ লায়লা আলিবাবা চল্লিশ চোর পর্বটি দেখলেই বুঝতে পারবেন ।

রাজার আমলের পরেও মানুষ কয়েন এর মাধ্যমে টাকা লেনদেন করে থাকতো ।

আস্তে আস্তে প্রযুক্তির ধারাবাহিকতায় কয়েন থেকে এখন কাগজের নোট টাকা কিংবা ডলার রূপান্তরিত হয়েছেন । 

এখনতো বিশ্বজুড়ে ডিজিটাল যুগ এই ডিজিটাল যুগে কি আর সেই ব্রিটিশ আমলের টাকা পয়সা কিংবা বাপ দাদার আমলের নোট এখন চলে ।

এখন মানুষ আধুনিক হয়ে গেছে আল্লায় দিলে সেই ডিজিটাল ধারাবাহিকতায় এখন ডিজিটাল কারেন্সি উৎপাদন হয়েছে । (Cryptocurrency)

যখন বিটকয়েন আবিষ্কার হয় তখন তেমন একটা চাহিদা ছিল না আস্তে আস্তে করে এই বিটকয়েন এর চাহিদা এখন ব্যাপক আকার ধারণ করেছে অনেক বড় বড় কোম্পানি বিটকয়েনের মাধ্যমে লেনদেন এখন করা শুরু করেছে । (Digital currency)

যখন বিটকয়েন বাজারে আসে একটি বিটকয়েন প্রাইস ছিল মাত্র কয়েক পয়সা কিন্তু এখন একটি বিট কয়েনের মূল্য 50 থেকে 60 লক্ষ টাকা যদিও এই দাম সবসময় একরকম থাকে না প্রতি সেকেন্ডে সেকেন্ডে উঠানামা করে ।

কেন মানুষ বিটকয়েন ইনকাম করার পিছনে এতটা সময় ব্যয় করে বা এতটা আগ্রহ কেন দেখায় আজকে এই আর্টিকেলের মাধ্যমে আমরা জানার চেষ্টা করবো ইনশাআল্লাহ



Bitcoin কেন এত দামি?-Bitcoin দিয়ে মানুষ কি করে?-Bitcoin কিভাবে ইনকাম করবো?


বিটকয়েন কি ?


বিটকয়েন হচ্ছে একটি ডিজিটাল কারেন্সি অর্থাৎ একটি মুদ্রা হলেও সেটি কখনো বাস্তবে হাতে ধরা কিংবা ছোঁয়া যায় না অর্থাৎ এই বিটকয়েন এর অবস্থান অনলাইন ভিত্তিক হয়ে থাকে যদিও এই বিটকয়েন ডলারের উপরে নির্ভর করে লেনদেন করা হয়ে থাকে ।


বিটকয়েন কোন দেশ আবিষ্কার করে ?


বিটকয়েন মূলত আবিষ্কার হয় 2008 সালের দিকে জাপানের একজন বিজ্ঞানের মাধ্যমে এই আবিষ্কার হয় যার নাম ন্যাকামো সাতোশি এবং নিজের নামে সে বিটকয়েনের অপর নাম দেন সাতোশি অর্থাৎ আমরা টাকার বিপরীতে যে পয়সা বলি সেখানে বিটকয়েন এর বিপরীতে সাতোশি বলা হয়ে থাকে ।

বিটকয়েন কি বৈধ কারেন্সি ?


বিটকয়েন যখন বের হয় তখন বেশিরভাগ দেশগুলোতে নিষিদ্ধ ছিল তবে সময়ের প্রয়োজনে অনেক দেশেই এখন সরকারিভাবে বিটকয়েন কে বৈধতা দিয়েছে ।


বাংলাদেশকে বিটকয়েন কি বৈধ ?


এখন পর্যন্ত বাংলাদেশে বিটকয়েন কে বৈধতা দেওয়া হয়নি তবে বিভিন্ন গণমাধ্যমে প্রায় সংবাদ অনুযায়ী শোনা যায় যে বাংলাদেশে বিটকয়েন কে বৈধতা দেওয়া হতে পারে যেকোনো সময় । যেহেতু বাংলাদেশে এখনও বিটকয়েন বৈধ না সেহেতু কেউ যদি লেনদেন করে প্রতারিত হয় সে ক্ষেত্রে সরকার থেকে কোন সহযোগিতা আসলে পাওয়া যায়না ।

বাংলাদেশ থেকে কি বিটকয়েন একাউন্ট খোলা যায় ?


বাংলাদেশ থেকে এখনো বিটকয়েন একাউন্ট খোলা যায় কয়েনবেস কিংবা ব্লকচেইন অ্যাকাউন্ট খুললে ওখানে বিটকয়েন রয়েছে সেই বিটকয়েন ব্যবহার করা যায় ভেরিফাই করে । তবে যেহেতু বাংলাদেশে এটার কোনো বৈধতা এখনো নেই সেই হিসাবে রিক্স তো কিছুটা থেকে যায়় । 

একাউন্টে বিটকয়েন থাকলে কি হ্যাক হওয়ার সম্ভাবনা আছে ?


বিটকয়েন আসলে হ্যাক করাটাও অনেক কষ্টকর কারণ বিটকয়েনে যখন ট্রানজেকশন হয় তখন একসাথে ৫২ টা কম্পিউটার এর মাধ্যমে এটি ট্রানজেকশন হয় সেকারণে আসলে এটিকে হ্যাক করা অনেক কষ্টসাধ্য ব্যাপার ।

 এখন পর্যন্ত হ্যাক হওয়া সহজ না বা কেউ করতে পারেনি । তবে কিছু টুটি যদি হ্যাকারদের চোখে পড়ে যায় তাহলে হ্যাক হলে হতেও পারে এইজন্য অ্যাকাউন্ট সবসময় সর্বোচ্চ নিরাপত্তায় রাখাটাই উত্তম ।


বিটকয়েনের আসলে কাজ কি ?


ধরেন আমাদের বিকাশ একাউন্টে 10000 টাকা আছে সেটি কিন্তু আমরা নগদ টাকা দিয়েই ব্যালেন্স টি কিনে সি তারপরে আমরা বিভিন্ন জায়গাতে পেমেন্ট করতে পারি প্রয়োজন মোতাবেক । বিটকয়েনের বেপারও অনেকটা সেম শুধুমাত্র ট্রানজেকশন এর ব্যাপারে । এখনতো টেসলার মত বড় গাড়ি কোম্পানি ও বিটকয়েনের মাধ্যমে লেনদেন করে থাকে এই কারণেই মূলত অনেকে বলে থাকেন বিটকয়েনের দাম বা চাহিদা এত বেশি বেড়েছে বিশ্বব্যাপী । এছাড়াও শোনা যায় মাইক্রোসফটও বিটকয়েনের মাধ্যমে লেনদেন করে আরো শোনা যাচ্ছে কিছু দিনের ভিতরে নাকি অ্যামাজন বিটকয়েন পেমেন্ট মেথদ যোগ করতে যাচ্ছে ।


বিটকয়েন ও বিকাশের পার্থক্য কি ?


বিটকয়েন ও বিকাশের লেনদেন করার ক্ষেত্রে যেমন বিষয়টা প্রায় এক ধরনের এই তবে বিকাশে যদি আমরা কোন টাকা রাখি তাহলে কিন্তু ওই পরিমাণ টাকা ই থেকে যায় অনেক সময় আমাদের অ্যাকাউন্টে যদিও টাকার উপর নির্ভর করে কিছুটা লাভ বিকাশ কোম্পানি দিয়ে থাকে । তবে বিটকয়েনের বেলায় এ বিষয়টি পুরোটাই ভিন্ন ধরেন আপনার বিটকয়েনে 100 ডলার রয়েছে আগামীতে হঠাৎ করে বিটকয়েনের দাম বেড়ে গেল দুই থেকে তিনগুণ তখন আপনার 100 ডলার তিনগুণ বেড়ে হয়ে যাবে 300 ডলার তখন আপনি 300 ডলার উঠাতে পারবেন এটা হল একটি আলাদা বেনিফিট বিটকয়েনের । আবার যদি বিটকয়েনের দাম কমে যায় তাহলে কিন্তু আপনার 100 ডলার থেকে 50 ডলারে নেমে চলে আসতে পারে এইজন্য বিটকয়েন বুঝেশুনে রাখতে হয় ।


বিটকয়েন কি আন্তর্জাতিকভাবে লেনদেন করা যাবে ?


যেমন আমরা ডলারের মাধ্যমে পেপাল পেওনিয়ার দিয়ে যে ধরনের ডিজিটাল পেমেন্ট মেথড হিসাব ব্যবহার করে থাকি ঠিক ওই ভাবেই আমরা বিটকয়েন ব্যবহার করতে পারব শুধু পার্থক্য হল এই বিটকয়েন ক্রিপ্ত কারেন্সি কিন্তু এই ক্রিপ্টোকারেন্সি দিয়ে চাইলে অনেক মার্কেটপ্লেস রয়েছে যেখান থেকে পেপাল পেওনিয়ার মত অর্থ লেনদেন করা সম্ভব বিটকয়েন দিয়ে যে কোন দেশ থেকে অবশ্যই যে দেশে অনুমোদন রয়েছে । এতক্ষণে হয়তো বা বুঝতে পারছেন বিটকয়েন একটি আন্তর্জাতিক ডিজিটাল কারেন্সি পেমেন্ট মেথদ ।

বিটকয়েন কি ফ্রিতে ইনকাম করা যায় ?


বিটকয়েন ফ্রিতে ইনকাম করা যায় একেবারে মিশা নয়, এরকমটা না আবার যে ইনকাম করা যায় অতি সহজে, এটাও সত্যি যে বিটকয়েন অনলাইন থেকে ইনকাম করা যায় অনেক রকম ভাবে যেমন ভালো পিসি দিয়ে মাইনিং করা যায় বিভিন্ন সফটওয়্যার দ্বারা । কিংবা ইনভেস্ট করে বিভিন্ন অনলাইন বিটকয়েন মাইনিং সাইট গুলো থেকে বিটকয়েন আয় করা যায় তবে সেখানে অনেক রিক্স এর ব্যাপার রয়েছে কারণ বেশিরভাগ সাইটগুলো পরবর্তীতে পেমেন্ট না করে চলে যায় ।

বিটকয়েন আমাদের দেশে এখন অবৈধ কেন ?  


আমরা যদি বিভিন্ন ব্যাংকের মাধ্যমে কিংবা বিকাশ নগদ এর মাধ্যমে কোন লেনদেন করে থাকি তাহলে সেটার হিস্টরি রিপোর্ট কিন্তু সরকার দেখতে পারে বা সরকারের কাছে জমা দেওয়া হয়ে থাকে । বিটকয়েন লেনদেন করলে এখানে কোন রিপোর্ট জমা কারো কাছে থাকে না অর্থাৎ যায় না সরকারের কাছে কোন ধরনের ডকুমেন্ট । যেহেতু বিটকয়েন লেনদেন করলে  third-party এখানে যুক্ত থাকে না এই কারণে সরকারও এ বিষয়ে তেমন একটা জানতে পারে না । যেহেতু সরকার এটিকে নিয়ন্ত্রণ করতে পারে না সেহেতু অবৈধ লেনদেন হতে পারে এই কারণে সরকার থেকে আসলে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে ।


বাংলাদেশে কি বিটকয়েন বৈধতা দেওয়া হবে ? 


বিটকয়েন বাংলাদেশ এ যদিও এখন নিষিদ্ধ তবে সময়ের প্রয়োজনে কিংবা বড় বড় অনেক দেশে যেহেতু বিটকয়েন কে বিভিন্ন পলিসি দিয়ে বৈধতা দেওয়া হয়েছে সেই হিসেবে বলা যায় হয়তোবা বাংলাদেশ এ বিটকয়েন বৈধতা পাবে এই দিন বেশি দূরে নয় ।


বিটকয়েন বাংলাদেশে চালু হলে আমাদের লাভ কি ?


বিটকয়েন এর প্রয়োজন আসলে একেকজনের কাছে একেক রকম ভাবে রয়েছে যেমন যারা অনলাইনে কাজ করেন পেমেন্ট নেওয়ার জন্য তাঁদের বিটকয়েন বৈধতা পেলে অনেক লাভ হবে কিংবা যারা ক্রিপ্টোকারেন্সি নিয়ে ট্রেড করেন তাদের জন্য লাভ হবে কারণ তারা নিরাপদে বিটকয়েন লেনদেন করে অর্থ উপার্জন করতে পারবে । 


বিটকয়েন কি ফ্রিতে ইনকাম করা যায় ?


বিটকয়েন ফ্রিতে বিভিন্ন ওয়েবসাইটের মাধ্যমে ছোট ছোট কাজ করে কিংবা বিটকয়েন মাইনিং ওয়েবসাইট বা অ্যাপ্লিকেশনের মাধ্যমে ফ্রিতে বিটকয়েন আয় করা যায় । তবে সব অনলাইন বিটকয়েন ওয়েবসাইট কিংবা অ্যাপ্লিকেশন সব সময় পেমেন্ট করে না কিছু কিছু ওয়েবসাইট কিংবা অ্যাপ্লিকেশন পেমেন্ট করে ।


বিটকয়েনের ভবিষ্যৎ কী ?


আসলে ভবিষ্যতের কথা আল্লাহ ও আল্লাহর রাসূল ভাল জানেন । তবে আল্লাহ দিলে এটা ধারণা করা যাচ্ছে বিটকয়েন যেহেতু একটি ডিজিটাল কারেন্সি এবং বর্তমান জোক হলো ডিজিটাল যুগ সে দিক দিয়ে লক্ষ করলে বিটকয়েনের বাজার খুবই উজ্জ্বল হতে পারে । এখন যেমন আমরা ব্যাংকে কিংবা বিকাশ নগদ দিয়ে লেনদেন করি বা টাকা রাখি ভবিষ্যতে হয়তো বা বিটকয়েনের মাধ্যমে এসব কাজগুলো করা যাবে খুব সহজে ।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ