Join Our Telegram channel! name='keywords'/> ওয়ার্ডপ্রেস কি? পর্ব-২ $3000 | Learn wordpress development step by step

Ticker

10/recent/ticker-posts

Ads

ওয়ার্ডপ্রেস কি? পর্ব-২ $3000 | Learn wordpress development step by step

How to create what pace website


Learn wordpress development step by step | ওয়ার্ডপ্রেস কি? পর্ব-২



ওয়ার্ডপ্রেস থেকে আয়


ওয়াডপ্রেস এর মাধ্যমে খুব সহজে অনলাইন থেকে টাকা ইনকাম করা যায় । এখন অনলাইন ভিত্তিক মার্কেটপ্লেস থেকে কিভাবে অর্থ উপার্জন করা যায় সে বিষয়ে আলোচনা করা হলো । ( how to income by WordPress )


ফ্রিল্যান্স রাইটিং


ফ্রিল্যান্স রাইটিং এর মাধ্যমে খুব সহজেই কনটেন্ট তৈরি করে ওয়ার্ডপ্রেস এর মধ্য দিয়ে অনলাইন মার্কেটপ্লেসগুলো থেকে টাকা উপার্জন করা যায় । একটি ওয়েবসাইট চালানোর জন্য এবং একটি ওয়েবসাইট থেকে হিউজ পরিমান টাকা আয় করার জন্য সেখানে নিয়মিত কনটেন্ট আপলোড করতে হয় ।
কন্টেন্ট রাইটিং শেখার উপায় )


এখন আপনি যদি অনলাইনে ফ্রিল্যান্স রাইটিং এর মাধ্যমে ইনকাম করতে চান । তাহলে সর্বপ্রথম আকর্ষণীয় মানের নিজের একটি পোর্টফোলিও অনলাইনে তৈরি করে নিতে হবে । পোর্টফোলিও ওয়েবসাইট বলতে বুঝায় কাজ করার জন্য পরীক্ষামূলক প্রোফাইল । ( বাংলা সাইট থেকে আয় )




অর্থাৎ আপনি কাজ করার জন্য যে ওয়েব সাইটটির মাধ্যমে সকলকে কাজ বুঝিয়ে দিতে চান তার একটি নমুনা প্রোফাইল । এই বিষয়টি আমরা হয়তো অনেকেই আগে জানতাম না । নিজের কাজগুলো মার্কেটপ্লেসে শেয়ার করে অনলাইনে নিজেদেরকে তুলে ধরতে হবে ।
বাংলা কন্টেন্ট রাইটিং জব )


তবে অনলাইনে ফ্রিল্যান্স রাইটিং এর কাজগুলো করে ইনকাম করার জন্য জনপ্রিয় দুটি মার্কেট রয়েছে যেগুলো হলো আপওয়ার্ক এবং প্রো ব্লগার জবস । এছাড়াও আরো কিছু মার্কেটপ্লেস রয়েছে
ফ্রিল্যান্স রাইটিং করে ইনকাম করার জন্য । সেগুলো হলো ফ্রিল্যান্সার , কন্টেনা , freelancewriting.com ইত্যাদি । ( wordpress marketplace )


কাজগুলো করার জন্য অবশ্যই আপনাকে একজন অভিজ্ঞ কনটেন্ট রাইটার হতে হবে । কারণ আপনি যদি নিত্যনতুন রিফ্রেশ কনটেন্ট তৈরি করতে না পারেন তাহলে কিন্তু আপনি সকলের কাছে আপনার রাইটিং করার গ্রহণযোগ্যতা হারাবেন । ( wordpress multi vendor marketplace )


নিজের কাজের যোগ্যতা প্রমাণ করানোর জন্য সামাজিক গণমাধ্যমে একটি অ্যাক্টিভ প্রোফাইল থাকবে । পূর্বে যদি আপনি কোন কনটেন্ট ক্রিয়েট বা তৈরি করে থাকেন তাহলে সেটি লিংক অবশ্যই আপনার প্রোফাইল এর নিচে যুক্ত করে রাখবেন এতে করে আপনার পূর্ববর্তী কাজের ধারণা মানুষ বুঝতে পারবে এবং আপনার ভেতরে কনটেন্ট তৈরি করার এবিলিটি রয়েছে এটি সবাই জানবে । ( best wordpress marketplace plugin )


এভাবে আপনি চাইলে আপনার নিজের ওয়েবসাইট এর লিঙ্ক এখানে যুক্ত করে রাখতে পারেন । আপনার লেখার ধরনের তারা আকর্ষিত হয়ে আপনার কনটেন্ট গুলোকে তারা বিভিন্ন সোশ্যাল মিডিয়াতে পাবলিশ করে থাকবে । এতে করে কিন্তু আপনার ওয়েবসাইটটি মানুষের কাছে জনপ্রিয়তা পাবে এবং এর পাশাপাশি অনলাইন থেকে ইনকাম । ( wordpress marketplace template )


ওয়াডপ্রেস কোর্সেস এর মাধ্যমে ইনকাম 


অনলাইন ভিত্তিক ওয়াডপ্রেস কোর্স এর মাধ্যমেও টাকা ইনকাম করা সম্ভব । সহজভাবে বলা যেতে পারে আপনি যদি কোনো একটি বিষয়ে অভিজ্ঞ হয়ে থাকেন তাহলে সেই বিষয়টি অন্যদের শেখানোর মাধ্যমে অনলাইন থেকে ইনকাম করা যাবে । ( ওয়ার্ডপ্রেস শিখে আয় )


ওয়ার্ডপ্রেস এর মাধ্যমে টাকা ইনকাম করার এটি একটি সহজ মাধ্যম । অনলাইনে আমরা বিভিন্ন ধরনের মানুষদেরকে দেখতে পাই যারা টাকা খরচ করে বিভিন্ন কোর্সের মাধ্যমে অনলাইন ভিত্তিক কাজগুলো শিখতে চায় । এমন আগ্রহ অনেকের মাঝেই দেখতে পাওয়া 
যায় । ( ফ্রি ওয়েব ডিজাইন কোর্স )


অনেকেই নতুন রয়েছে যারা ওয়ার্ডপ্রেস থেকে টাকা ইনকাম করতে চায় কিন্তু কিভাবে ইনকাম করতে হয় এই বিষয়ে তাদের কোনো ধারণা না থাকার কারণে তারা ওয়ার্ডপ্রেস এর মাধ্যমে অনলাইন থেকে ইনকাম করতে পারছে না । ( ওয়ার্ডপ্রেস টিউটোরিয়াল )


আর এ কারণে অভিজ্ঞতা অর্জনের জন্য নিজেদেরকে ওয়ার্ডপ্রেসে পারদর্শী করার জন্য তারা অনলাইনে বিভিন্ন ধরনের কোর্স করে থাকে টাকার বিনিময়ে । এখন আপনি যদি অভিজ্ঞ হয়ে থাকেন অর্থাৎ ওয়ার্ডপ্রেসের কাজগুলো সম্পর্কে এ টু জেট আপনার ধারণা রয়েছে । ( ওয়ার্ডপ্রেস শিখুন )




 তাহলে কিন্তু আপনি অনলাইনে ওয়াডপ্রেস কোর্সের মাধ্যমে খুব সহজ উপায়ে টাকা উপার্জন করে নিতে পারবেন । এক্ষেত্রে কোন সমস্যার সম্মুখীন হতে হবে না । তবে মনে রাখবেন এর জন্য আপনাকে কিন্তু অনেকটাই অভিজ্ঞতা সম্পন্ন হতে হবে । ( ওয়াডপ্রেস কেন শিখব )


তার কারণ হলো ওয়ার্ডপ্রেসের কাজগুলো সম্পর্কে যদি ভালোভাবে আপনি না জানেন তাহলে অন্যদেরকে কিভাবে শিখাবেন । এজন্য আপনি ভিডিও বানিয়ে স্টেপ বাই স্টেপ মানুষের কাছে তুলে ধরতে পারেন অথবা ব্লগের মাধ্যমে লেখালেখি করলেও সকলের কাছে উপস্থাপন করতে পারেন ওয়ার্ডপ্রেস সম্পর্কে । তবে আপনি যদি কোর্স করাতে চান তাহলে অনলাইনে ভিডিওর মাধ্যমে ওয়ার্ডপ্রেস কোর্স কমপ্লিট করে টাকা উপার্জন করতে পারবেন । ( How to earn money )

ব্লগ সেট আপ সার্ভিস থেকে আয়


অনেকে রয়েছে যারা তাদের ব্লগ সাইটের জন্য ওয়ার্ডপ্রেস ব্যবহার করতে চায় । কিন্তু এই বিষয়ে তাদের বিশেষ জ্ঞান না থাকার কারণে তারা জানেনা ঠিক কিভাবে ওয়ার্ডপ্রেস ব্যবহার করতে হয় । আরে এজন্য ব্লগ সেটআপ সার্ভিস দিয়েও আপনি ইনকাম করতে পারবেন । ( ব্লগ কি ও কেন )


 সেখানে তাদেরকে দিকনির্দেশনা জানিয়ে দিতে হবে কিভাবে তারা ওয়ার্ডপ্রেস ইন্সটল করবে , কিভাবে ওয়ার্ডপ্রেস থিম আপলোড করবে এবং কিভাবে ওয়ার্ডপ্রেস প্লাগিন করতে হবে ইত্যাদি ইত্যাদি । এখন আপনি আপনার সেটআপ সার্ভিস পেইজটি বিভিন্ন ভাবে সাজাতে পারেন । ( ব্লগ তৈরি করে আয় )



কাজের শুরুতে আপনি আপনার চার্জ কিছুটা কম এর ভেতরে রাখবেন এবং পরবর্তীতে যখন আপনার ডিমান্ড মার্কেটপ্লেসে বেড়ে যাবে তখন আস্তে আস্তে বেশি চার্জ ধার্য করে দিবেন । তার কারণ হলো এক্ষেত্রে আপনার নিজেরও প্রচারণা করার জন্য অনেক টাকা খরচ করতে হবে । নিজেকে সবার আগে পরিচিত করাতে হবে সবার কাছে । ( ব্লগ কিভাবে তৈরি করে )





উদাহরণস্বরূপ বলা যেতে পারে একটি বেসিক ব্লগ সেটআপ এর জন্য 300 টাকা ধরা যাক , এখানে শিখানো হবে কিভাবে ওয়ার্ডপ্রেস ইন্সটল করতে হয় এবং থিম আপলোড করতে হয় । যদি কেউ এর থেকে বেশি কিছু শিখতে চায় যেমন ধরেন ওয়ার্ডপ্রেস প্লাগইন তাহলে আরও 100 টাকা বেশি দিতে হবে । ( শিক্ষামূলক ব্লগ )


ঠিক সেম ভাবে আপনাকে ব্লগ সেটআপ সার্ভিসের জন্য চার্জ নির্ধারণ করে দিতে হবে । এখানে আপনি চাইলে অ্যাফিলিয়েট মার্কেটিংয়ের মাধ্যমে ইনকাম করতে পারবেন । এখানে আপনি সকলকে ব্লগ সেট আপ সার্ভিসটি ফ্রিতে করে দিলেন এবং এখানে অ্যাফিলিয়েট মার্কেটিং এর ব্যবস্থা রাখলেন । ( ফ্রি ব্লগ থেকে আয় )


 ব্লগ সেট‌ আপ সার্ভিসটি ফ্রিতে নেওয়ার জন্য অ্যাফিলিয়েট মার্কেটিং ব্যবস্থা রাখতে হবে । এইভাবেও আপনি ওয়ার্ডপ্রেস এর মাধ্যমে অ্যাফিলিয়েট মার্কেটিং করে ইনকাম করতে পারবেন । ( বাংলাদেশের জনপ্রিয় ব্লগ সাইট )


ওয়ার্ডপ্রেস প্লাগিন ডেভেলোপমেন্ট


ওয়েবসাইট সম্পর্কে আপনার যদি ভালো ধারণা থেকে থাকে তাহলে অবশ্যই আপনার এটি জানা উচিত যে একটি ওয়েবসাইটকে সুন্দরভাবে সাজাতে ওয়ার্ডপ্রেস প্লাগিন এর প্রয়োজন হয়ে থাকে । যারা একেবারে নতুন তাদের হয়তো এই বিষয়টি জানা নেই । প্লাগিন ছাড়া ব্লগ চালনা করা সম্ভব নয় । ব্লগ সাইটকে সুন্দর এবং সঠিকভাবে পরিচালনা করার জন্য ওয়ার্ডপ্রেস প্লাগিন এর প্রয়োজন হয়ে থাকে । ( wordpress plugins list )

অনলাইনে প্রচুর পরিমাণে প্লাগিন রয়েছে এর মধ্য থেকে কিছু কিছু ফ্রিতে ব্যবহার করা যায় আবার কিছু কিছু ব্যবহার করার জন্য টাকার প্রয়োজন হয়ে থাকে । আপনি যদি প্লাগিন করতে পারেন তাহলে সেগুলো বিক্রির মাধ্যমে ইনকাম করে নিতে পারবেন । প্লাগিন বিক্রির মাধ্যমে ইনকাম করা সম্ভব । প্লাগিন বিক্রির মাধ্যমে ওয়াডপ্রেস থেকে ইনকাম করার জন্য বেশ কিছু মার্কেটপ্লেস রয়েছে সেগুলোর মধ্যে উল্লেখযোগ্য কিছু হল । ( unique wordpress plugins )




  • Envato / ThemeForest
  • Creative Market
  • Codester
  • MOJO Marketplace

ওয়ার্ডপ্রেস এর মাধ্যমে ক্যারিয়ার গঠন

ওয়ার্ডপ্রেস এর কাজ করার মধ্য দিয়ে খুব ভালো ক্যারিয়ার গঠন করা সম্ভব তবে আপনি কিন্তু চাইলে ওয়াডপ্রেস এর মাধ্যমে ইনকাম করে নিজের ক্যারিয়ার গঠন করতে পারবেন না এক্ষেত্রে আপনাকে অনেকটা সময় দিতে হবে । ওয়ার্ডপ্রেসের কাজগুলো করার জন্য আপনাকে অবশ্যই এইচটিএমএল এর কাজ জানতে হবে । ( Wordpress theme development bangla )



আপনি যদি এইচটিএমএল এর কাজ জেনে থাকেন তাহলে কিন্তু এ কাজগুলো থেকে ইনকাম করাটা আপনার বেশি সময়ের প্রয়োজন নেই । তবে আপনি যদি এইচটিএমএল সম্পর্কে কোন ধারণা না রেখেই এ কাজগুলো করতে চান তাহলে কিন্তু অনেক সমস্যায় পড়তে পারেন । ( ক্যারিয়ার গঠনের জন্য ওয়ার্ডপ্রেস )


 ধৈর্য ধরে এইচটিএমএল এর কাজ গুলো শিখে এ কাজটি যখন একবার শিখে যাবেন তখন কিন্তু অনলাইন মার্কেটপ্লেস থেকে অনেক টাকা উপার্জন করতে পারবেন । যার কারণে টাকা ইনকামের বিষয়টি পরে ভাবা উচিত তার আগে নিজেকে ভালোভাবে তৈরি করতে হবে । ( ওয়েব ডেভেলপার নিয়োগ )



আপনি যদি ওয়ার্ডপ্রেসের কাজগুলো সম্পর্কে নিজেকে একবার তৈরি করে নিতে পারেন তাহলে কিন্তু পরবর্তীতে আপনাকে আর কোন সমস্যায় পড়তে হবে না এবং লাইফটাইম অনলাইন থেকে ওয়ার্ডপ্রেস এর মাধ্যমে ইনকাম করতে পারবেন । নিজের জন্য ওয়াডপ্রেস তৈরি করে গুগল এডসেন্স এবং স্পন্সর এর মাধ্যমে ইনকাম করতে পারবেন অপরদিকে অন্যকেও ওয়ার্ডপ্রেস তৈরি করে দিয়ে উপার্জন করতে পারবেন ।
how to monetize wordpress with adsense )





ওয়ার্ডপ্রেসের কাজগুলো সকলের জন্য উন্মুক্ত অর্থাৎ এই কাজগুলো সবাই করতে পারবে কেবলমাত্র তারাই সফলতা লাভ করতে পারবে তাদের ধৈর্য এবং আগ্রহ রয়েছে । ধৈর্য ধরে এ কাজগুলো আপনি যখন শিখে যাবেন তখন কিন্তু আপনাকে আর ক্যারিয়ার নিয়ে কখনোই দুশ্চিন্তায় অথবা দুর্বিপাকে পড়তে হবে না । ওয়াডপ্রেস এর মাধ্যমে আপনি লক্ষ লক্ষ টাকা ইনকাম করতে পারবেন মাস শেষে । ( ওয়ার্ডপ্রেস শিখতে কতদিন লাগে )


টাকা উইথড্রো পদ্ধতি


আমাদের সকলের মনে একটি প্রশ্ন এখন জাগতে পারে যে আমাদের উপার্জন করা ডলারগুলো কিভাবে কনভার্ট করে টাকায় রূপান্তর এর মাধ্যমে আমাদের পকেটে নিয়ে আসব । এই বিষয়টি আমাদের সকলকে অনেকটা ভাবিয়ে তুলেছে । ( how to withdraw money from atm machine )


এখন আপনার মনে একটি প্রশ্ন জাগতে পারে আর সেটি হল যে কষ্ট করে কাজ শিখলাম , করলাম এবং টাকা উপার্জন হলো এখন সেই ইনকাম করা টাকা গুলো কিভাবে নিজেদের কাছে আনবো । ( how to withdraw money from paypal )


পৃথিবীর প্রতিটি দেশের লেনদেন করার জন্য লোকাল কারেন্সিগুলো ভিন্ন ভিন্ন হতে পারে অথবা রয়েছে । কিন্তু আন্তর্জাতিক মার্কেটপ্লেসগুলোর থেকে লেনদেন করার জন্য কেবলমাত্র নির্দিষ্ট কিছু ডিজিটাল  কারেন্সি ব্যবহার করা হয়ে থাকে । ( ডিজিটাল কারেন্সি মাধ্যমে টাকা উত্তোলন )


এখন আপনি এই ডিজিটাল  কারেন্সির মাধ্যমে টাকা উত্তোলন করতে পারবেন এটি নির্ভর করবে আপনার দেশ থেকে কোন কারেন্টসিটিকে সাপোর্ট করে । ডিজিটাল কারেন্সির মাধ্যমে আপনার উপার্জন করার ডলারগুলো টাকায় রূপান্তর করে আপনার দেশে নিয়ে আসতে পারবেন । এখন সেখান থেকে আপনি খুব সহজে আপনার দেশের লোকাল কারেন্সির মাধ্যমে টাকা গুলো আপনার পকেটে নিতে পারবেন । ( পেওনিয়ার মাস্টার কার্ড কি )

ওয়ার্ডপ্রেস নিয়ে প্রথম পর্বটি যারা মিস করেছেন এখানে ক্লিক করে দেখে নিতে পারেন ।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ