Join Our Telegram channel! name='keywords'/> ওয়ার্ডপ্রেস কি? পর্ব-১ $3000 | Learn wordpress development step by step

Ticker

10/recent/ticker-posts

Ads

ওয়ার্ডপ্রেস কি? পর্ব-১ $3000 | Learn wordpress development step by step

ওয়ার্ডপ্রেস কি?


আমরা যারা ওয়েবসাইট ডিজাইন করেছি অথবা ওয়েব সাইট তৈরী করেছি তারা হয়তো ওয়ার্ডপ্রেস এর সাথে কমবেশি পরিচিত । ওয়ার্ডপ্রেসের কাজগুলো অনেকটাই সহজ । তবে ওয়ার্ডপ্রেসের কাজগুলো কাদের জন্য সহজ সে বিষয়টি আগে আমাদেরকে জানতে হবে । ( ওয়ার্ডপ্রেস টিউটোরিয়াল )


ওয়ার্ডপ্রেসের কাজগুলো সম্পর্কে যাদের পূর্ণাঙ্গ অভিজ্ঞতা এবং জ্ঞান রয়েছে তাদের কাছে ওয়ার্ডপ্রেসের কাজগুলো অনেকটাই সহজ বলে মনে হতে পারে । নতুন অবস্থায় কাজগুলো যে কারো কাছেই কঠিন বলে মনে হবে । বিগীনারদের কাছে অভিজ্ঞতা অর্জনের সাথে সাথে কাজটি সহজ বলে মনে হবে ।

ব্লগ কি)


অনলাইন মার্কেটপ্লেসগুলোতে ওয়ার্ডপ্রেসের ব্যাপক চাহিদা দেখা যায় । পৃথিবীর প্রায় 66 শতাংশ ওয়েবসাইট ওয়াডপ্রেস এর মাধ্যমে তৈরি । এখন হয়তো বুঝতেই পারছেন একটি ওয়েবসাইট তৈরি করার জন্য ওয়েবসাইটের কি পরিমান ভূমিকা রয়েছে । ( ওয়ার্ডপ্রেস দিয়ে ওয়েবসাইট তৈরি )


পৃথিবীজুড়ে 75 হাজারেরও বেশী ওয়েবসাইট তৈরি করার জন্য ওয়াডপ্রেস সফটওয়্যার ব্যবহার করা হয়েছে । এর মাধ্যমে আমরা বুঝতেই পারছি একটি ওয়েবসাইট তৈরি করার জন্য ওয়ার্ডপ্রেস এর চাহিদা কতটুকু । ( How to learn wardpress )


Learn wordpress development step by step | ওয়ার্ডপ্রেস কি? পর্ব-১


 ওয়ার্ডপ্রেস কি ?


ওয়াডপ্রেস হচ্ছে একটি ওপেন সোর্স সফটওয়্যার যার মাধ্যমে খুব সহজে ওয়েবসাইট বা ব্লগ তৈরি করে নেওয়া যায় বিনামুল্যে । সহজভাবে বলতে গেলে ওয়ার্ডপ্রেস এমন একটি মাধ্যম যেটি দিয়ে আপনি চাইলেই একটি ওয়েবসাইট এবং ব্লগ তৈরী করে নিতে পারবেন । ( WordPress )


আরো পড়ুন: ওয়ার্ডপ্রেসের কাজ করে ফাইবারে লক্ষ লক্ষ টাকা ইনকাম করার জন্য এখনই ভিজিট করে একাউন্ট খুলে নিন 


এটা বলা যায় যে আপনি যদি একটি ওয়েবসাইট তৈরি করতে চান তাহলে আপনাকে অবশ্যই ওয়ার্ডপ্রেসের সাহায্য নিতে হবে । ওয়েবসাইটের পাশাপাশি ব্লগ তৈরি করার জন্যেও ওয়ার্ডপ্রেস ব্যবহার করা হয়ে থাকে । ওয়ার্ডপ্রেসের পপুলারিটি এবং জনপ্রিয়তা পৃথিবী জুড়ে বিস্তৃত । ওয়ার্ডপ্রেস এর মাধ্যমে প্রায় যেকোনো ধরনের ওয়েবসাইট তৈরিি করা যায়়। ( থিম কি )


ওয়ার্ডপ্রেস এর চাহিদা এবং জনপ্রিয়তা লক্ষ্য করা যায় ব্যবহারকারী সংখ্যার উপর তাকালেই । ইন্টারনেটভিত্তিক ওয়েবসাইটগুলোর প্রায় 34 শতাংশ ওয়েবসাইট ওয়ার্ডপ্রেসের তৈরি । ( এলিমেন্টর কি )


ওয়াডপ্রেস এমন একটি মাধ্যম যেটি ব্যবহার করে যে কেউ তার নিজের সার্ভারে ইন্সটল করে যেকোনো ধরনের ব্লগ অথবা ওয়েবসাইট তৈরি করতে পারে । ওয়ার্ডপ্রেসের একটি ফ্রী অনলাইন ওয়েবসাইট তৈরি করার মাধ্যম রয়েছে যেটাকে সংক্ষেপে PHP বলা হয়ে থাকে । যে বিষয়টি একজন ফ্রিল্যান্সারকে অবশ্যই মনে রাখতে হবে সেটি হল ওয়ার্ডপ্রেস দিয়ে ওয়েবসাইট তৈরি করার জন্য একটি ওয়েব হোস্টিং একাউন্ট থাকতে হবে । ( features of wordpress )


হোস্টিং একাউন্ট অথবা হোস্টিং সার্ভার না থাকলে আপনি কিছু ওয়েবসাইট এবং ব্লগ তৈরি করতে ব্যর্থ হবেন । হোস্টিং একাউন্ট থাকলে ওয়াডপ্রেস সিএমএস ইনস্টল করে যেকোনো ধরনের ওয়েবসাইট তৈরী করাটা আপনার জন্য অনেকটাই সহজ বলে মনে হবে । ওয়েব হোস্টিং যে কোন কোম্পানি থেকে কিনতে পারেন । কেনার পূর্বে অবশ্যই যাচাই করে নিবেন ওই কোম্পানির সার্ভিস কতটুকু মানসম্মত রয়েছে । ( the advantage of WordPress )


 ওয়ার্ডপ্রেস প্লাগিন কি ?


ওয়ার্ডপ্রেসের কাজগুলোর মধ্যে সবচেয়ে বৃহৎ এবং আকর্ষণীয় কাজটি হলো ওয়ার্ডপ্রেস প্লাগইন । ওয়ার্ডপ্রেস প্লাগিন এর মাধ্যমে একটি ওয়েবসাইটকে নতুন রূপ দেওয়া হয়ে থাকে । ওয়ার্ডপ্রেস প্লাগিন হলো এক ধরনের ব্যতিক্রমী সফটওয়্যার যেটা ওয়েবসাইটে ইন্সটল করার পরে ওয়েবসাইট বা ব্লগের কার্যক্ষমতা , ফিচার এবং ডেকোরেশন বাড়িয়ে নিতে পারবেন । যেকোনো ওয়েবসাইটের ফাংশনগুলোকে আকর্ষণীয় রূপ দেওয়ার জন্য ওয়ার্ডপ্রেস প্লাগিন করা হয়ে থাকে ।

ফ্রি ওয়ার্ডপ্রেস প্লাগিন )


আরো পড়ুন: Forsage এ নিজ দায়িত্বে কাজ করে প্রতিদিন অটোমেটিকভাবে ১০০০ থেকে ৫০০০ টাকা কিংবা তারও বেশি ইনকাম করতে চাইলে এখানে ক্লিক করে বিস্তারিত দেখুন ও নিয়ম মেনে কাজ করুন এই কোম্পানি ৫ বছর ধরে পেমেন্ট দিচ্ছে


এটা অনেকটা মোবাইল অ্যাপ্লিকেশন অথবা সফটওয়্যার গুলোর মতোই । মোবাইল অ্যাপ্লিকেশনগুলো আমরা যেমন গুগল প্লে স্টোর থেকে ইন্সটল করে বিভিন্ন সুবিধা গ্রহণ করে থাকি ঠিক সেভাবেই ওয়েবসাইটে ওয়ার্ডপ্রেসের সফটওয়্যার গুলোকে ইন্সটল করে ফাংশন গুলোকে সাজিয়ে নিতে পারব । ওয়ার্ডপ্রেস প্লাগিন এর মাধ্যমে অতি স্বল্প সময়ের মধ্যেই আপনি চাইলে আপনার ওয়েবসাইট বা ব্লগকে আকষর্নীয় মানের করে নিতে পারবেন । ( WordPress plugin )


ওয়ার্ডপ্রেস কেন ব্যবহার করা হয় ?


পৃথিবীজুড়ে ওয়ার্ডপ্রেসের ব্যাপক জনপ্রিয়তা রয়েছে । ওয়ার্ডপ্রেস এর সাথে আমরা হয়তো সকলেই কম বেশি পরিচিত । পৃথিবীজুড়ে ইনকাম করার জন্য ওয়ার্ডপ্রেস এর ব্যাপক চাহিদা উপলব্ধি করা যায় । ( ওয়ার্ডপ্রেস কি কেন শিখব )




এখন আমরা যারা বিগিনার বা একেবারেই নতুন তাদের হয়তো বুঝতে একটু ঝামেলা হচ্ছে যে অন্যান্য কাজ গুলো থেকে ওয়ার্ডপ্রেসের কাজগুলো পৃথিবীতে জুড়ে কেন এত বিখ্যাত । ওয়াডপ্রেস এর জনপ্রিয়তা লাভ করার মূল কারণ সমূহ বিশ্লেষণ করা হলো : ( ওয়ার্ডপ্রেস শিখে আয় )


 / অনেক ফ্রিল্যান্সার রয়েছে যাদের কোডিং সম্পর্কে খুব কম ধারণা থাকার কারণে তারা অনলাইন ভিত্তিক অন্যান্য কাজগুলো করতে পারে না । কিন্তু ওয়ার্ডপ্রেস এমন একটি সাইট যেখানে আপনি কোডিং ছাড়াই ডাইনামিক ওয়েবসাইট বানাতে পারবেন । ( what is a dynamic website )


 / উন্নত এবং আকর্ষণীয় মানের ওয়েবসাইট তৈরির সাথে থিম কাস্টমাইজেশন এবং প্লাগিনের ফিচার পাওয়া যাবে । একটি ওয়েবসাইটকে আকর্ষণীয় করার জন্য একজন ওয়েব ডেভেলপারকে থিম কাস্টমাইজেশন এর কাজগুলো করতে হয় । থিম কাস্টমাইজেশন এবং ওয়েবসাইট তৈরির কাজ গুলো ওয়ার্ডপ্রেস এর মাধ্যমে খুব সহজেই করা যায় ।
ওয়ার্ডপ্রেস থিম কাস্টমাইজেশন )


 / ওয়াডপ্রেস ওয়েবসাইটের অন্যতম জনপ্রিয় একটি কারণ হলো ওয়েবসাইটগুলো মূলত SEO ফ্রেন্ডলি । এক্ষেত্রে ওয়েবসাইট প্লাগিন সুবিধাগুলো ওয়েবসাইট অপটিমাইজেশনে ব্যাপক ভূমিকা রাখে । ( এসইও এর গুরুত্ব )

 / ওয়াডপ্রেস ওয়েবসাইটগুলো অনেকটাই সুরক্ষিত বলা যেতে পারে তার কারণ হলো ওয়াডপ্রেস 99 পার্সেন্ট সিকিউরিটি পদক্ষেপ প্রোভাইড করে । অর্থাৎ যে কোম্পানি থেকে হোস্টিং কেনা হয় সে কোম্পানি সিকিউরিটি দিয়ে থাকে । প্রতিনিয়ত আপডেট গুলো ভার্শন করার কারণে নিরাপত্তার পাশাপাশি ওয়ার্ডপ্রেস ওয়েবসাইট হ্যাক হওয়ার সম্ভাবনা অনেক কম বলা যায় । ( wordpress security course )


৫ / ওয়ার্ডপ্রেস ওয়েবসাইট গুলো তৈরি করা অনেকটাই সহজ তবে এই ক্ষেত্রে কিছুটা সময়ের প্রয়োজন হতে পারে । ওয়ার্ডপ্রেস ওয়েবসাইট গুলো তৈরি করার জন্য কিছুটা সময় বেশি লাগলেও এই কাজগুলো করা সহজ বিধায় সকলের কাছেই জনপ্রিয়তা লাভ করেছে । ( ওয়ার্ডপ্রেস ওয়েবসাইট এর সুবিধা )



ওয়ার্ডপ্রেস শেখার উপায় 


অতি সহজেই নিজের প্রতিভাকে খাটিয়ে এবং মেধাশ্রমের মাধ্যমে অনলাইন মার্কেটপ্লেসগুলোতে নিজেকে প্রতিষ্টিত করতে পারবেন । প্রথমদিকে ওয়াডপ্রেস এর মাধ্যমে নিজের ওয়েবসাইট ডিজাইন এবং ওয়েবসাইট তৈরি করার জন্য সময় এবং পরিশ্রম করতে হলেও পরবর্তীতে আপনি যখন দক্ষতা এবং অভিজ্ঞতা লাভ করে ফেলবেন তখন কিন্তু আপনার কাছে এই কাজটি কঠিন বলে মনে হবে না । ( ওয়ার্ডপ্রেস ডেভেলপমেন্ট কোর্স )

ওয়ার্ডপ্রেস এর মাধ্যমে ওয়েবসাইট তৈরি করার জন্য 200 থেকে 300 ডলার উপার্জন করা যায় । তবে ক্যাটাগরি অনুযায়ী এর থেকে বেশি ইনকাম করা যাবে ‌।ওয়াডপ্রেস এর মাধ্যমে আপনি ওয়েবসাইট ডিজাইন ঠিক তখনই করতে পারবেন যখন এ কাজটি সম্পর্কে আপনার পূর্ণাঙ্গ জ্ঞান হয়ে যাবে । ওয়ার্ডপ্রেসে বিভিন্ন ধরনের ক্যাটাগরি রয়েছে এখন আপনি যে বিষয়ে কাজ করে ইনকাম করতে চান সে বিষয়টি সর্বপ্রথম সিলেক্ট করে নিতে হবে । ( ওয়ার্ডপ্রেস ডেভেলপমেন্ট কোর্স )


তার কারণ হলো আপনি কোন ক্যাটাগরির কাজগুলো করতে চান সেটি নির্দিষ্টভাবে আমার পক্ষে বলে দেওয়া সম্ভব নয় এটা সম্পূর্ণ নির্ভর করবে আপনার উপর । ওয়ার্ডপ্রেস এর মাধ্যমে আপনি থিম কাস্টমাইজেশন , ব্লগিং , ওয়েবসাইট ডেভেলপ ছাড়াও আরও বিভিন্ন ধরনের কাজ রয়েছে এখন আপনি যে বিষয়ে অথবা যে ক্যাটাগরিতে কাজ করতে চান সে বিষয়ে অভিজ্ঞতা অর্জন করে ওয়াডপ্রেস এর মাধ্যমে অনলাইন থেকে ইনকাম করতে পারবেন । ( full stack wordpress developer course )


এখন আমাদের মধ্যে অনেক বিগেনাররা রয়েছে যারা ওয়ার্ডপ্রেস এর মাধ্যমে অনলাইন থেকে ইনকাম করতে চায় কিন্তু তাদের এইচটিএমএল এবং সিএসএস সম্পর্কে পর্যাপ্ত পরিমাণ ধারণা নেই । ( wordpress plugin development course free )


যদি আপনি ওয়ার্ডপ্রেস এর কাজগুলো করে অনলাইন থেকে ইনকাম করতে চান তাহলে কিন্তু আপনাকে অবশ্যই এইচটিএমএল এবং সিএসএস এর কাজ গুলো জেনে নিতে হবে । এইচটিএমএল এবং সিএসএস এর কাজগুলো সম্পর্কে আপনার ধারণা না থাকলে অনলাইন থেকে ওয়ার্ডপ্রেস এর মাধ্যমে টাকা ইনকাম করা আপনার পক্ষে অনেকটাই কঠিন হতে পারে । ( ওয়েব ডেভেলপমেন্ট কোর্স )



ওয়ার্ডপ্রেস ওয়েবসাইট এর ধরন


পূর্বে কেবলমাত্র ব্লগার সাইট হিসেবে ওয়াডপ্রেস সকলের কাছে পরিচিত ছিল কিন্তু বর্তমান সময়ে মার্কেটপ্লেসগুলোতে ওয়াডপ্রেস ওয়েবসাইট তৈরির একটি নির্ভরযোগ্য সাইট হিসেবে সকলের কাছে জনপ্রিয়তা লাভ করতে পেরেছে । ( Wordpress customization কি )


যেহেতু উপরে আমরা ওয়ার্ডপ্রেসের বিভিন্ন ধরনের ক্যাটাগরি সম্পর্কে তুলে ধরেছি , তাহলে এখন একটি প্রশ্ন আমাদের মাঝে আসতে পারে যে উপরের সবগুলো ক্যাটাগরি ওয়েবসাইট ওয়ার্ডপ্রেস এর মাধ্যমে তৈরি করা যাবে ? হ্যাঁ অবশ্যই যাবে । ( ব্লগ এর প্রকারভেদ )


 মার্কেটপ্লেসে চাহিদা অনুযায়ী ওয়ার্ডপ্রেস ওয়েব সাইটের মাধ্যমে নিজের ওয়েবসাইট তৈরি করার পাশাপাশি অন্য মানুষের ওয়েব সাইট তৈরী করে দিয়ে ইনকাম করা যাবে । নিজের ওয়েবসাইট এবং কমার্শিয়াল ওয়েবসাইটের মতো প্রায় সকল ধরনের ওয়েবসাইট তৈরি করা যাবে ওয়ার্ডপ্রেসের মাধ্যমে । এর পাশাপাশি আপনি ওয়ার্ডপ্রেস এর মাধ্যমে যে ধরনের ওয়েবসাইট তৈরি করতে পারবেন সে বিষয় নিম্নে  তালিকা তৈরি করা হলো : ( ওয়ার্ডপ্রেস ওয়েবসাইট ক্যাটাগরি )

  •  প্রতিষ্ঠানিক ওয়েবসাইট
  • ব্লগ ওয়েবসাইট
  •  অনলাইনে স্টোর ওয়েবসাইট 
  • স্ট্রিমিং ওয়েবসাইট
  • ফোরাম ওয়েবসাইট 
  • পোর্টফোলিও ওয়েবসাইট
  • বিজনেস ওয়েবসাইট ইত্যাদি ইত্যাদি 


স্টুডেন্টদের জন্য ওয়ার্ডপ্রেস


স্টুডেন্টের স্বপ্ন পূরণে এবং নিজেদেরকে আর্থিকভাবে স্বাবলম্বী করার জন্য ওয়ার্ডপ্রেস ব্যাপকভাবে ভূমিকা রাখতে পারবে বলে ধারণা করা যায় । ওয়ার্ডপ্রেসের কাজগুলো অনেকটাই সহজ যেখানে স্টুডেন্টদের এই কাজগুলো করে অনলাইন থেকে ইনকাম করার আগ্রহ আরও একধাপ এগিয়ে গেল । ( wordpress student login )


অনেক স্টুডেন্ট রয়েছে যারা তাদের স্টাডি অথবা পড়াশোনা পাশাপাশি নিজেদের স্বাবলম্বী করার জন্য বেছে নিয়েছে অনলাইন ভিত্তিক ইনকাম ওয়ার্ডপ্রেস । অনেক স্টুডেন্টদের মনে একটি প্রশ্ন জাগতে পারে লেখাপড়ার পাশাপাশি ওয়ার্ডপ্রেসের কাজগুলো করে অনলাইন থেকে ইনকাম করা যাবে তার কারন ওয়ার্ডপ্রেসের কাজ গুলো শিখতে অনেকটা সময়ের ব্যাপার হয়ে থাকে । ( স্টুডেন্টদেের জন্য ওয়াডপ্রেস )
 সের কাজগুলো শিখতে একটু সময় লাগলেও যখন আপনি পুরোপুরি ভাবে শিখে যাবেন তখন কিন্তু অনলাইন থেকে ইনকাম করার রাস্তা আপনার জন্য একেবারে খোলা । ( স্টুডেন্টদের জন্য ওয়ার্ডপ্রেস )


তাছাড়া আপনি যদি কোনো বেকার অবস্থায় থাকেন তাহলে আপনার কাছে হয়তো পর্যাপ্ত পরিমানে সময় থাকবে না ওয়ার্ডপ্রেসের কাজগুলো শিখার জন্য যে কারণে এ কাজটি শিখার আগ্রহ আপনার কাছ থেকে বিরল হয়ে যেতে পারে । ( wordpress school website )


কিন্তু আপনি যদি লেখাপড়ায় ব্যস্ত থাকেন তাহলে কিন্তু আপনি বেকার নন আপনার কাছে ওয়াডপ্রেস এর কাজগুলো শিখার জন্য পর্যাপ্ত সময় রয়েছে এবং আপনি যখন লেখাপড়া শেষ করে ফেলবেন তখন কিন্তু মার্কেটপ্লেসে একটি ভালো পর্যায় নিজেকে দাঁড় করাতে পারবেন । ( স্টুডেন্টদের জন্য পার্ট টাইম জব )


যদি আপনি অনলাইন থেকে লেখাপড়ার পাশাপাশি ইনকাম করতে চান তাহলে ওয়াডপ্রেস এর কাজটিকে আপনাকে বেছে নেওয়া উচিত । এক্ষেত্রে মার্কেটপ্লেসগুলোতে আপনি অনেক টাকা উপার্জন করতে পারবেন । তাহলে আর দেরি কিসের লেখাপড়ার পাশাপাশি অনলাইন থেকে অর্থ উপার্জন করার এটি একটি উপযুক্ত সময় । স্টুডেন্ট এবং শিক্ষার্থীবৃন্দদের এই বিষয়ে পদক্ষেপ নেওয়া জরুরি । ( লেখাপড়ার পাশাপাশি ওয়াডপ্রেস )

আরও জানতে এখানে ক্লিক করে দ্বিতীয় পরবর্তী দেখে নিন ।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ