Join Our Telegram channel! name='keywords'/> কানাডায় ভিসা ছাড়াই প্রবেশ করার অনুমতি দিল কানাডার নাগরিকত্ব মন্ত্রী | How to enter Canada without a visa

Ticker

10/recent/ticker-posts

Ads

কানাডায় ভিসা ছাড়াই প্রবেশ করার অনুমতি দিল কানাডার নাগরিকত্ব মন্ত্রী | How to enter Canada without a visa

এখন এই আধুনিক যুগে এসে প্রায় সকলেরই ইচ্ছা যে জীবনে একবার হলেও কানাডা দেশে ঘুরতে যাওয়া। তার কারণ হলো সেখানকার বৈচিত্র্যময় পরিবেশ। আবার তো সেখানে গিয়ে অনেকে থেকে যাওয়ার চিন্তা ভাবনাই করেছে। কারণ সেখানে গিয়ে যদি একবার থেকে যাওয়া যায় তাহলে হয়তো পুরো লাইফ সেট হয়ে যাবে সেখান থেকে। তবে কানাডা বর্তমান সময়ে আমাদের দেশের যুবকদের স্বপ্নের দেশ হয়ে দাঁড়িয়েছে। তার কারণ হলো প্রায় সব যুবক একবার হলেও এই দেশটির ভ্রমণ করতে চাই কিংবা সেখানে বোঝাতে চায় তাদের ক্যারিয়ার গঠনের জন্য। 

তবে আপনারা শুনে অবাক হবেন যে ভিসা ছাড়াই কানাডা প্রবেশের ক্ষেত্রে সুবিধা পাবেন বর্তমান। সুজা কোথায় বলতে গেলে ভিসা ছাড়াই কানাডায় এখন প্রবেশ করা যাবে। আর হ্যাঁ এই সুখবরটি চালু করেছে কানাডার নাগরিকত্ব মন্ত্রী শীন ফ্রেজার। সিন ট্রেজার কিছুদিন আগে এক বক্তব্যে জানায় যে বিমানযোগে কানাডায় আরো ১৩ দেশের নাগরিকরা আসতে পারবে খুব সহজে। তবে এখন আমরা এই সম্পর্কে সম্পূর্ণ বিস্তারিত তথ্য জেনে নেব ডিজিটাল বাংলা ৩৬০ এর কাছ থেকে।


কানাডা ভিসা ছাড়াই প্রবেশ করার অনুমতি দিল কানাডার নাগরিকত্ব মন্ত্রী | How to enter Canada without a visa


ভিসা ছাড়াই কানাডা প্রবেশ

ভিসা ছাড়াই কানাডা প্রবেশ করা যাবে বিষয়টি অসম্ভব মনে হলেও এটি বর্তমান সময়ের সম্ভব হয়ে দাঁড়িয়েছে। অনেকে হয়তো এ কথা শুনে বিশ্বাস করবে না তবে আমরা প্রমান সহকারী আপনাদের সাথে হাজির হয়েছি। প্রমাণ হল কানাডার নাগরিকত্ব মন্ত্রী সিন ফ্রেজার। তিনি অল্প কিছুদিন আগে ১৩ টি দেশের নাগরিকদের সেখানে ভিসা ছাড়া প্রবেশের সুযোগ দিয়েছেন। তবে আগে সেটি ছিল 50 টি দেশের নাগরিকের সুবিধা তবে এখন সেটি হয়ে উঠেছে 13 টি দেশ। 

তবে আপনারা তো জানেন প্রায় সকলেই যে কানাড়া প্রবাসের জন্য ভিজিটর ভিসার প্রয়োজন। তবে সেই ১৩ টি দেশের নাগরিকদের কানাডা প্রবাসীর জন্য এই ভিজিটর ভিসার প্রয়োজন হবে না বলে জানায় কানাডার নাগরিকত্ব প্রধানমন্ত্রী সিন ফ্রেজার। তবে এই ক্ষেত্রে বেশ কিছু শর্ত রয়েছে। যেগুলো সঠিকভাবে অবলম্বন করার ফলেই তারা ভিসা ছাড়াই কানাডায় প্রবেশ করতে পারবে। সেই শর্তগুলো যদি আপনার ক্ষেত্রে প্রযোজ্য হয় তবে আপনিও যেতে পারবেন সেই কানাডা ভিসা ছাড়াই। তবে এখানে যেটা আইডি গো দেশের কথা বলা হয়েছে সে দেশের সব নাগরিকরাই যে ভিসা ছাড়া কানাডায় যেতে পারবে বিষয়টি এমন না।




তবে যারা শুধুমাত্র ১০ বছরের ভিতরে কানাডা একবার হলেও প্রবেশ করেছিল তাদের জন্য এই সুবিধাটি চালু করা হয়েছে। তবে অনেকে মনে করতে পারে যে সকলের জন্য আসলে না। যারা ১০ বছরের ভিতরে একবার হলেও কানাডা গেছে আসলে তাদেরই জন্য এই সুবিধাটি দেওয়া হয়েছে। কানাডার প্রধানমন্ত্রী সিম ফ্রেজার জানান যে ভিসার প্রক্রিয়া সহজ এবং দ্রুত করতে দেশগুলোর নাগরিকের জন্য এই সুবিধাটি দেওয়া হয়েছে। তবে এই পদ্ধতিতে যারা কানাডায় প্রবেশ করবে তারা সর্বোচ্চ সেখানে ছয় মাস ভ্রমণ করতে পারবে কিংবা থাকতে পারবে। 

চাইলে সেখানে কাজও করতে পারবে। তবে শুধুমাত্র ঘোরাঘুরির জন্য প্রযোজ্য করা হয়েছে এই সুবিধাটি। তবে আপনি যদি কোন চালাকি করেন যে ছয় মাসের পরেও সেখানে থাকতে চান তাহলে হয়তো আপনার জীবনের জন্য একটি ঝুঁকিপূর্ণ বিষয় হয়ে দাঁড়াবে। তাই এই ক্ষেত্রে অবশ্য সাধারণত অবলম্বন করবেন।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ