Join Our Telegram channel! name='keywords'/> কানাডা যেতে স্টুডেন্ট ভিসার যোগ্যতা কতটুকু প্রয়োজন? | What is the eligibility of student visa to go to Canada?

Ticker

10/recent/ticker-posts

Ads

কানাডা যেতে স্টুডেন্ট ভিসার যোগ্যতা কতটুকু প্রয়োজন? | What is the eligibility of student visa to go to Canada?

আমাদের বাংলাদেশে হয়তো এমন কাউকে খুঁজে পাওয়া যাবে না যে যার ইচ্ছা নেই যে কেনার যে পড়াশোনা করবে না। তাই সকলেই চাই যে সেও কানাডা গিয়ে পড়াশুনা করবে। তার কারণ হচ্ছে কানাডায় রয়েছে উচ্চ শিক্ষার ব্যবস্থাপনা। আর ঠিক সেই কারণেই কানাডায় স্কলারশিপ  সম্পর্কে অনেকেই জানতে চায়। আর ঠিক তাদের জন্য আজকের আমাদের এই আর্টিকেল সাজানো হয়েছে ডিজিটাল বাংলা 360 এর মাধ্যমে। আর্টিকেলের মাধ্যমে আপনার সম্পূর্ণ এই কানাডা স্কলারশিপ ভিসা সম্পর্কে এ টু জেড জানতে পারবেন। তবে চলুন আজ দেরি কিসের শুরু করা যাক।


কানাডা যেতে স্টুডেন্ট ভিসার যোগ্যতা কতটুকু প্রয়োজন | What is the eligibility of student visa to go to Canada?


পাওয়ার উপায় কানাডার স্কলারশি

আপনি জেনে হয়তো অবাক হয়ে যাবেন যে একাধিক উপায়ের মাধ্যমে আপনারা কানাডা স্কলারশিপ পেতে পারেন। আর শে গুলোকে সাজিয়ে আমরা ডিজিটাল বাংলা ৩৬০ এর মাধ্যমে আপনাদের সাথে শেয়ার করতে চলেছি। তবে হ্যাঁ নিজে ধাপে ধাপে আপনারা সম্পূর্ণ তথ্য জানতে পারবেন যে কি উপায় এর মাধ্যমে আপনারা কানাডা স্কলারশিপ ভিসা পেতে পারেন।

১) কলেজ কিংবা বিশ্ববিদ্যালয়ে ভর্তি হওয়ার মাধ্যম

তবে হ্যাঁ কলেজে কিংবা বিশ্ববিদ্যালয় স্কলারশিপ বেশি বেশি প্রদান করে থাকে কানাডা। যাতে করে শিক্ষিত ব্যক্তিরে সেখানে প্রবেশ করতে পারে। তার উদ্দেশ্যই হচ্ছে এটি। তাছাড়ো স্কলারশিপ অনুদান প্রদান করা হয় কিছু বিশ্ববিদ্যালয়ের হিসেবে বিদেশী ছাত্রদের জন্য। তবে হ্যাঁ অন্যান্য বিশ্ববিদ্যালয় থেকেও স্কলারশিপ পাওয়া যায় তবে সেখানে কার স্কলারশিপ হচ্ছে প্রয়োগশালা স্কলারশিপ। যার মাধ্যমে আপনি খুব সহজেই কানাডা গিয়ে পড়াশোনা করতে পারবেন।

২) প্রোগ্রাম সরকারি স্কলারশি এর মাধ্যমে 

আপনি হয়তো শুনে অবাক হতে পারেন যে বিভিন্ন দেশের ছাত্রদের জন্য স্কলারশিপ প্রোগ্রাম চালায় কানাডা সরকার। তবে হ্যাঁ বিভিন্ন সময় আয়োজিত হয়ে থাকে এই স্কলারশিপ প্রোগ্রাম গুলো। তবে হ্যাঁ আপনাকে এজন্য অবশ্যই কানাডা সরকারের অফিসিয়াল ওয়েবসাইট ফলো করতে হবে এবং সর্বশেষ আপডেট খবর গুলো আপনাকে রাখতে হবে কিংবা সরকারি স্কলারশিপ প্রোগ্রাম কবে কখন কোন হতে চলেছে সেই সকল বিষয় সম্পর্কে আপনাকে জানতে হবে। আর ঠিক তারপরে আপনাকে সেই প্রোগ্রামে জয়েন হতে হবে। তার মাধ্যমেও আপনি যেতে পারবেন কানাডা পড়াশোনা করার জন্য।

আরো পড়ুন: প্রবাসীদের জন্য সকল সুযোগ-সুবিধা সম্পর্কে বিস্তারিত জানতে


৩) প্রতিযোগিতামূলক ও প্রায়োগিক প্রোগ্রাম

শিক্ষার্থীদের ক্ষমতা এবং দক্ষতাকে পরীক্ষা করানো যায় এমন কিছু প্রায়োগিক ও প্রতিযোগিতামূলক প্রোগ্রাম রয়েছে। তবে আপনিও সেই প্রোগ্রামে জয়েন হয়ে একজন দক্ষ স্টুডেন্ট হতে পারেন। তবে হ্যাঁ সেখানে আপনাকে অবশ্যই একজন দক্ষ স্টুডেন্ট হয়ে প্রোগ্রামের ধরতে হবে। তাছাড়াও সেই প্রোগ্রামের ভিতরে যত জন স্টুডেন্ট রয়েছে সেখানে আপনাকে আপনার দক্ষতা দেখিয়ে প্রথমে আসতে হবে তাহলেই হয়তো আপনার স্বপ্ন পূরণ হতে পারে

 ডিজিটাল বাংলা ৩৬০ অনলাইন ইনকাম ভিত্তিক খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন এখানে ক্লিক করে 

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ