Join Our Telegram channel! name='keywords'/> কিভাবে অনলাইনে কানাডার ভিসা চেক করবেন? | How to checking Canadian visa online?

Ticker

10/recent/ticker-posts

Ads

কিভাবে অনলাইনে কানাডার ভিসা চেক করবেন? | How to checking Canadian visa online?

আমাদের দেশ থেকে খুব কম সংখ্যক মানুষ কানাডায় যেতে পারে। এটি হচ্ছে উন্নতশীল দেশ এবং সবচেয়ে জনবলের নিরাপত্তার একটি দেশ। আমাদের দেশ থেকে যত লোক ওই দেশে যাওয়ার জন্য ভিসা করে তার অধিকাংশই হচ্ছে স্টুডেন্ট ভিসা অথবা ভ্রমণ ভিসা। কর্মসংস্থানের জন্য কানাডা যাওয়া অনেকটা সোনার হরিণের মত সুযোগ। তবে যারা স্টুডেন্ট ভিসায় কানাডা যায় তাদের অবশ্যই এ বিষয়ে বেশি সতর্ক থাকতে হবে। ‌কর্মক্ষেত্রের জন্য আরো বেশি সচেতন হওয়া লাগবে।উন্নত দেশ হওয়ার কারণে বিভিন্ন দালাল এবং প্রতারকরা প্রলোভন দেখিয়ে অসংখ্য মানুষের থেকে টাকা হাতিয়ে নেয়। কেননা এই দেশে যাওয়ার ইচ্ছে সবারই রয়েছে। ‌এই সুযোগকে কাজে লাগিয়ে দালালরা প্রতি বছর ভুয়া ভিসা অথবা প্রতারণা করে অনেক টাকা নিয়ে নেয়। আবার অনেককে অবৈধভাবে পাঠিয়ে তাদেরকে মৃত্যুর দিকে ঠেলে দেয়। ‌এজন্য অবশ্যই যাওয়ার পূর্বে ভিসা চেক করে নেওয়া উচিত।


কিভাবে অনলাইনে কানাডার ভিসা চেক করা যায় | Detailed rules for checking Canadian visa online


অনলাইনে কানাডা ভিসা চেক করার নিয়ম 

প্রত্যেক দেশের ভিসা চেক করার জন্য তাদের সরকারি অফিসিয়াল ওয়েবসাইট রয়েছে। ‌সেখানে শুধু পাসপোর্ট নাম্বার দিয়ে যে কেউ তার ভিসা চেক করতে পারবে। চলুন কিভাবে আপনি কানাডান ভিসা দেখবেন তা নিচে ধাপে ধাপে তুলে ধরা হলো।একটি ইন্টারনেট যুক্ত ডিভাইস হাতে নিন। ‌এরপর যেকোনো একটি ব্রাউজার ওপেন করতে হবে।ব্রাউজারটি ওপেন করার পর এই লিংকে প্রবেশ করুন। ‌
এই লিংকে প্রবেশ করার পর একটি লাল অপশন দেখতে পারবেন। ‌ সকল তথ্য দিয়ে সাবমিট করলেই আপনার কাঙ্ক্ষিত বিষয়টি দেখতে পারবেন। ‌এভাবে মূলত কানাডা ভিসা চেক করা হয়ে থাকে। ‌ তবে একেক দেশের ভিসা চেক করার ক্ষেত্রে প্রথমে তার দেশ নির্বাচন করে নিতে হবে। ‌




কোন কোন ক্যাটাগরির কানাডা ভিসা পাওয়া যায়?

অনেকেই কানাডা যেতে ইচ্ছুক কিন্তু কোন কোন ক্যাটাগরিতে ভিসা রয়েছে তা অনেকেরই জানা নেই। ‌দেখে নেই কানাডায় যাওয়ার জন্য কোন কোন ভিসা রয়েছে।

স্টুডেন্ট ভিসা:

 অন্যান্য ক্যাটাগরি এর তুলনা স্টুডেন্ট ভিসা খুব সহজে পাওয়া যায় বাংলাদেশ থেকে। ‌ প্রতি বছর বাংলাদেশ থেকে কানাডায় ভ্রমণ করেন যারা তার বেশিরভাগ একটি অংশ হচ্ছে স্টুডেন্ট। তাই স্টুডেন্টদের অবশ্যই কানাডা ভিসা চেক করার নিয়ম সম্পর্কে জানা দরকার।

ওয়ার্ক পারমিট ভিসা: 

এই ক্যাটাগরির ভিসা যেন এক সোনার হরিণ। ছোট থেকে শুরু করে বড় পর্যন্ত সবাই আমেরিকায় ওয়ার্ক পারমিট ভিসার জন্য ছুটে চলে। ‌কিন্তু এই ভিসা সবচেয়ে কম পাওয়া যায়। তবে সেখানে এখন কৃষি লেবার ভিসা পাওয়া সহজ হয়ে গেছে অনেকটা। ‌এখন লেবার বিষয় মানুষ কানাডা ভিসায় যাতায়াত করার সুযোগ হচ্ছে।

টুরিস্ট ভিসা:

 বর্তমান কানাডিয়ান টুরিস্ট ভিসা বাংলাদেশের বেশ জনপ্রিয়। যারা উইন্টার ভ্যাকেশন, হানিমুন, ফ্যামিলির টুর করেন তাদের জন্য এটি একটি উপযুক্ত প্লেস। এই টুরিস্ট ভিসা নিয়ে খুব সহজেই একজন ব্যক্তি না দেয় যাতায়াত করতে পারবেন।



জব ভিসা:

 স্টুডেন্ট থেকে শুরু করে একজন পিএইচডি ডিগ্রিধারী পর্যন্ত কানাডিয়ান জব ভিসা পাওয়ার জন্য অধীর আগ্রহে থাকে। কারণ এখানে রয়েছে চাকরির উচ্চ বেতনের সুযোগ এবং অন্যান্য সুবিধা। কেউ যদি আপনাকে কানাডিয়ান ভিসা দেওয়ার জন্য অফার করে তাহলে আপনাকে অবশ্যই তা যাচাই করে নিতে হবে। কেননা এ ভিসা নিয়েই বেশি স্ক্যাম হয়ে থাকে।

কানাডা যেতে কত টাকা খরচ হয়?

আমাদের মধ্যে অনেকেরই প্রশ্ন থাকে যে কানাডা যেতে হয়তো বা প্রচুর টাকা খরচ হয়ে থাকে। কিন্তু সেটা মোটেই ঠিক নয়। আপনি বাংলাদেশ থেকে খুব সহজে আপনার পাসপোর্ট করে নিতে পারবেন ৬ থেকে ১০ হাজার টাকার মধ্যে। আরেকটি কানাডা ভিসা পেতে হলে সাধারণত খরচ হয় ৮০০০ থেকে ২০ হাজার টাকা। আর বাকি খরচ হচ্ছে প্লেন ভাড়া এবং অন্যান্য খরচ। ‌যা নির্ভর করবে আপনার উপর।


একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ