Join Our Telegram channel! name='keywords'/> কেন ডেভেলপারদের ওয়ার্ডপ্রেস পেজ বিল্ডার ব্যবহার করা উচিত? | Why Developers Should Use WordPress Page Builder

Ticker

10/recent/ticker-posts

Ads

কেন ডেভেলপারদের ওয়ার্ডপ্রেস পেজ বিল্ডার ব্যবহার করা উচিত? | Why Developers Should Use WordPress Page Builder

কেন ডেভেলপারদের ওয়ার্ডপ্রেস পেজ বিল্ডার ব্যবহার করা উচিত WordPress Page builder কি ?Page builder হলো এমন একটি WordPress Plugins যা দ্বারা খুব সহজে drag & drop করে কোনো কোডিং নলেজ ছাড়াই যেকোনো পেজ বা লেআউট তৈরী করতে পারা যায় WordPress Page builder এবং Theme এর মধ্যে মৌলিক পার্থক্য কি ? ওয়ার্ডপ্রেস Page builder ওয়ার্ডপ্রেস Theme এর একটি সাম্প্রতিক ধারণা। একটি থিম আপনাকে আপনার নিজের কাস্টম ডিজাইনের সাথে আপনার থিমের সমস্তকিছু প্রতিস্থাপন করার সুযোগ দেয়।আপনি সবকিছু ডিজাইন করতে পারেন যেমন :- Header, Footer, Blog Archive page, এমনকি যদি আপনি একটি Ecommerce স্টোর চালান তবে Woocommerce পণ্যগুলিও। সংক্ষিপ্তভাবে বলতে হলে একটি থিম আপনার পুরো সাইটের ডিজাইন নিয়ন্ত্রণ করে। অপরদিকে পেজ বিল্ডার একটি সিঙ্গেল পেজের বিন্যাস নির্ধারণ করে।


কেন ডেভেলপারদের ওয়ার্ডপ্রেস পেজ বিল্ডার ব্যবহার করা উচিত | Why Developers Should Use WordPress Page Builder


কোন পেজ বিল্ডার গুলো সাম্প্রতিক সময়ে সবচেয়ে বেশি জনপ্রিয়?

Elementor হল সেরা ফ্রি একটি ওয়ার্ডপ্রেস পেজ বিল্ডার। যদিও এটি প্রিমিয়াম প্ল্যানগুলিও অফার করে । তবে ফ্রিতে এটি আপনাকে ড্র্যাগ-এন্ড-ড্রপ করে কোনো কোডিং কনলেজ ছাড়া যেকোনো ধরণের ওয়েবসাইট বানাতে সাহায্য করে, 40টি উইজেট, 30টি টেমপ্লেট দেয় ৷ আপনি যখন এর প্রিমিয়াম ভার্সনে আগ্রহী হন তখন Element আরও বেশি অ্যাডভান্সড হয়ে ওঠে।যদিও Elementor বাজারে সবচেয়ে কম বয়সী পেজ বিল্ডার, তবে এটি ইতিমধ্যেই অর্ধ মিলিয়নেরও বেশি ওয়েবসাইটে রান করে । Elementor এর দ্রুত সফলতার পেছনে রয়েছে এর সহজ ইন্টারফেস এবং ব্যবহারের চমৎকার সহজতা। আর এই কারণেElementor ক্লায়েন্টদের চাহিদার শীর্ষ অবস্থানে রয়েছWPBakery Page Builder(Visual Composer)WPBakery পেজ বিল্ডার বর্তমানে সবচেয়ে জনপ্রিয় ওয়ার্ডপ্রেস পেজ বিল্ডার প্লাগইন। এটিকে ভিজ্যুয়াল কম্পোজার বলা হত, কিন্তু তারপর থেকে এটি WPBakery সাথে অবশিষ্ট পেজ বিল্ডিং বৈশিষ্ট্য সহ একটি পৃথক টুলে বিভক্ত হয়ে গেছে।WPBakery পেজ বিল্ডার ফ্রন্ট-এন্ড এবং ব্যাক-এন্ড পেজ বিল্ডার হিসেবে কাজ করে যা প্রতিক্রিয়াশীল ডিজাইন তৈরি করতে সক্ষম করে। বেশ কয়েকটি টেমপ্লেট এবং প্রচুর নমনীয়তার সাথে, এটি একটি কঠিন পছন্দ।WPBakery দীর্ঘকাল ধরে আছে তাই আপনি বক্স, আইকন, টেক্সট ব্লক এবং ডায়াগ্রাম সহ আপনার website ডিজাইন করার জন্য অনেক সমন্বিত লেআউট এবং বিল্ডিং ব্লক পাবেন। এছাড়াও, অনেক তৃতীয় পক্ষের বিক্রেতারা একটি স্বতন্ত্র উপস্থিতির জন্য হাজার হাজার দরকারী উপাদান এবং WooCommerce-এর মতো অন্যান্য গুরুত্বপূর্ণ প্লাগইনগুলির সাথে 250 টিরও বেশি ইন্টিগ্রেশন অফার করে৷ইন্টারফেসটি স্বজ্ঞাত কিন্তু Update নয়। প্রতিযোগিতার তুলনায় অনেক ধীর। তবুও, আপনি কীভাবে এটি ব্যবহার করতে চান তার উপর নির্ভর করে, এই ওয়ার্ডপ্রেস পেজ বিল্ডার সুবিধাগুলি অসুবিধাগুলিকে ছাড়িয়ে যেতে পারে।এলিমেন্টর মার্কেটে আসার পরে যদিও ক্লায়েন্টদের কাছে Elemento এর চাহিদা অনেক বেশি কিন্তু ডেভেলপারদের কাছে এখনো WPBakery এর যথেষ্ট চাহিদা রয়েছে। Divi Builderবিবেচনা করার জন্য আরেকটি ড্র্যাগ অ্যান্ড ড্রপ ওয়ার্ডপ্রেস Page Builder হল Divi । Divi-এর সাহায্যে, আপনি চোখের সামনে অর্থাৎ ফ্রন্ট-এন্ড সম্পূর্ণ ওয়েবসাইট তৈরি করতে পারেন এবং সহজে পুনর্বিন্যাস করার জন্য ড্র্যাগ এবং ড্রপ উপাদানগুলির উপর নির্ভর করতে পারেন।Divi Builder আপনাকে ড্র্যাগ-এন্ড-ড্রপ করে কোনো কোডিং কনলেজ ছাড়া যেকোনো ধরণের ওয়েবসাইট বানাতে সাহায্য করে।ডিবি বিল্ডার যেহেতু ডিবি থিম থেকে আসে তাই 40+ Website Elements, 800+ Pre-made Designs এবং 100+ Full Website Packs রয়েছ। যা আপনার কাজকে অনেক বেশি সহজ একইসাথে অনেক বেশি কোয়ালিটি সম্পূর্ণ করবে।

কেন ডেভেলপারদের ওয়ার্ডপ্রেস পেজ বিল্ডার ব্যবহার করা উচিত

ড্র্যাগ অ্যান্ড ড্রপ ওয়ার্ডপ্রেস থিম ব্যবহার করে ডেভেলপার হিসেবে আপনার অনেক সময় বাঁচাতে পারে। তবে ওয়ার্ডপ্রেস পেজ বিল্ডারের অন্যান্য সুবিধা রয়েছে, যার মধ্যে রয়েছে :-মকআপের দ্রুত সৃষ্টি : আপনি যখন একটি নতুন Site এর প্রাথমিক পরিকল্পনা পর্যায়ে থাকেন, তখন আপনার তৈরি করা ওয়েবসাইটগুলির জন্য মকআপ তৈরি করা স্বাভাবিক। ড্র্যাগ অ্যান্ড ড্রপ ওয়ার্ডপ্রেস থিম ব্যবহার করা এই প্রক্রিয়াটিকে যথেষ্ট গতিশীল করে এবং আপনাকে ক্লায়েন্টদের বাছাই করে নেওয়ার জন্য আরও বেশি অপসন দেয়।আবার ব্যবহার করার জন্য টেমপ্লেট তৈরি করার ক্ষমতা : আপনি ওয়েবসাইট টেমপ্লেট তৈরি করতে ওয়ার্ডপ্রেস Page builder ব্যবহার করতে পারেন। সুতরাং, Page builder শুধুমাত্র ওয়েবসাইট-বিল্ডিং প্রক্রিয়াটিকে সহজ করে তোলে তাই না, এটি আপনাকে পুনরায় ব্যবহার করার জন্য একটি টেমপ্লেট তৈরি করার সুবিধা দেয় ৷দ্রুত ওয়েবসাইট সম্পাদনা : যদি একজন ক্লায়েন্টের একটি নিদিষ্ট Design করার অনুরোধ থাকে, তাহলে আপনি সেগুলিকে নিজে হাতে কোড করার চেয়ে অনেক দ্রুত সেই পরিবর্তনগুলি বাস্তবায়ন করতে পারেন ৷ এমনকি আপনি যদি বিভিন্ন প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ বিশেষজ্ঞ হন, তবে ম্যানুয়ালি জটিল বৈশিষ্ট্যগুলি তৈরি করা (বা প্রয়োগ করা) সময়সাপেক্ষ।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ