Join Our Telegram channel! name='keywords'/> গুগল এডসেন্সের CPC -RPM বাড়ছে না তাহলে এই আর্টিকেলটি দেখুন | If Google Adsense's CPC -RPM is not increasing then check this article

Ticker

10/recent/ticker-posts

Ads

গুগল এডসেন্সের CPC -RPM বাড়ছে না তাহলে এই আর্টিকেলটি দেখুন | If Google Adsense's CPC -RPM is not increasing then check this article

গুগল দ্বারা চালিত এমন একটি অনলাইন প্লাটফর্ম বা প্রোগ্রাম যেটার ব্যবহার করে একজন পাবলিশার নিজের অনলাইন কনটেন্ট থেকে রোজগার করার দারুন একটি সুযোগ পেয়ে থাকে। আপনার ওয়েবসাইটে থাকা বিষয়বস্তু এবং দর্শক দের ওপর ভিক্তি করে এডসেন্স আপনার সাইটে বিজ্ঞাপন প্রেরণ করে থাকে যার মাধ্যমে একজন পাবলিশার হিসেবে আপনি অনলাইনে টাকা ইনকাম করার সুযোগ পেয়ে থাকেন। আপনার ব্লগ বা ওয়েবসাইটে দেখানো বিজ্ঞাপন গুলো বিভিন্ন বিজ্ঞাপনদাতাদের (advertisers) দ্বারা তৈরি করে চালানো হয় তাদের পণ্য বা পরিষেবা গুলোকে অনলাইনে প্রচার করার মেইন উদ্দেশ্যে। তবে চলুন জেনে নেয়া যাক google assist সম্পর্কে কিছু অজানা তথ্য digital Bangla 360 এর মাধ্যমে।


গুগল এডসেন্সের CPC -RPM বাড়ছে না তাহলে এই আর্টিকেলটি দেখুন |  If Google Adsense's CPC -RPM is not increasing then check this article


গুগল এডসেন্স কি?

গুগল এডসেন্স হলো এমন একটি সার্ভিস যার মাধ্যমে বিজ্ঞাপন দাতা টাকা দিয়ে যে কোন বিজ্ঞাপন অনলাইনে দেখাতে পারে।এবং পাবলিশার’রা নিজেদের ব্লগে, ওয়েবসাইট বা ইউটিউব ভিডিওতে গুগল এর বিজ্ঞাপন দেখিয়ে অনলাইনে টাকা আয় করার সুযোগ পায়।আরো সহজ ভাষায় বলতে গেলে- গুগল এডসেন্স হলো একটি এডস নেটওয়ার্ক। যার মাধ্যমে ব্লগ, ওয়েবসাইট এবং ইউটিউব এর মালিকরা বিজ্ঞাপন দেখিয়ে টাকা আয় করতে পারে।
গুগল বিজ্ঞাপন দাতা গুগলকে টাকা দিয়ে নিজেদের বিজ্ঞাপন অনলাইনে দেখাতে চান? পাবলিশার’রা গুগলের বিজ্ঞাপন নিজের ওয়েবসাইট বা ইউটিউব ভিডিও এর মাধ্যমে মানুষকে দেখায়।তার জন্য ‍গুগল এডসেন্স এমন একটি উপায় যার মাধ্যমৈ আপনি অনলাইন আয় করতে পারবেন। তবে তার জন্যে প্রথমে আপনার একটি ওয়েবসাইট, ব্লগ বা ইউটিউব চ্যানেল থাকতে হবে।উক্ত উপায় গুলো ব্যবহার করে আপনি গুগল এডসেন্স এর জন্য এপ্লাই করতে পারবেন। এবং গুগল এডসেন্স এর এডস দেখিয়ে গুগল থেকে আয় করতে পারবেন।

গুগল এডসেন্স কিভাবে কাজ করে ?

Google AdSense কিভাবে কাজ করে, বিষয়টি ভালো করে বোঝার জন্যে আপনাকে একটু মন পড়তে হবে।যদি আপনার ওয়েবসাইটে কোনো কোম্পানির পণ্যের বিজ্ঞাপন দেখিয়ে সেই কোম্পানির থেকে টাকা আদায় করতে চাইছেন,
তাহলে, হয়তো সরাসরি আপনাকে সেই কোম্পানির সাথে কথা বলতে হবে।
কিন্তু সেই কোম্পানি আপনার সাথে কাজ করার জন্যে রাজি হবে বলে সেটার কোনো নিশ্চয়তা নেই।তাছাড়া, আপনি এভাবে কতটা কোম্পানির সাথেই বা কথা বলতে পারবেন।ইন্টারনেটের জনপ্রিয়তা, সুযোগ এবং ব্যবহার এর ওপরে লক্ষ্য করে গুগল এই সমস্যার সমাধান হিসেবে “23 October 2000” সালে নিয়ে আসে “Google Ads“.
Google ads হলো গুগল দ্বারা নিয়ন্ত্রিত একটি অনলাইন সেবা যেখানে যেকোনো ছোট-বড় কোম্পানি গুলো বিজ্ঞাপনের মাধ্যমে নিজেদের পণ্য বা সেবার অনলাইন প্রচার করার ক্ষেত্রে আবেদন জানান।বিজ্ঞাপন গুলো অনলাইন দেখানোর বিপরীতে Google তাদের থেকে কিছু টাকা নিয়ে থাকে।
এখন, কোম্পানি গুলোর পণ্যের বিজ্ঞাপন অনলাইনে দেখানোর বা প্রচার করার দায়িত্ব থাকছে গুগলের ওপরে।তাই, গুগল তৈরি করে অন্য একটি সার্ভিস এর যার নাম হলো “Google AdSense“.Google AdSense একাউন্টের মধ্যে বিভিন্ন blog, Website, YouTube channel ইত্যাদি গুলোকে তাদের মালিকের দ্বারা যোগ করানো হয়।এবং, টাকা ইনকাম করার উদ্দেশ্যে ওয়েবসাইটের মালিকেরা গুগল এডসেন্সের বিজ্ঞাপন নিজেদের ওয়েবসাইটে দেখান।“Google ads” এর মাধ্যমে রেজিস্টার হওয়া বিভিন্ন কোম্পানি গুলোর পণ্যের বিজ্ঞাপন গুলোকেই গুগল তার এডসেন্স প্লাটফর্ম এর মাধ্যমে বিভিন্ন ওয়েবসিয়ে, ব্লগ বা ভিডিও গুলোতে বিজ্ঞাপনের ব্যাধমে দেখিয়ে থাকে।
তাই, টাকা নিয়ে বিভিন্ন আলাদা আলাদা কোম্পানির বিজ্ঞাপন সংগ্রহ করা এবং টাকা দিয়ে সেই বিজ্ঞাপন গুলোকে অন্যান্য ব্যক্তিদের অনলাইন ওয়েবসাইটে প্রচার করা এই দুটো ক্ষেত্রেই গুগল দুটি আলাদা আলাদা প্লাটফর্ম তৈরি করেছে।এবং, এই দুটি প্লাটফর্ম / সার্ভিস তৈরি করার ফলে গুগল বসে বসে ইনকাম করছে।কেননা, Google ads এর মাধ্যমে যারা যারা বিজ্ঞাপন প্রচার করতে চাইছেন, তাদের থেকে গুগল কিছু টাকা নিচ্ছেন।এখন, Google AdSense এর মাধ্যমে ব্লগ বা ওয়েবসাইটে দেখানো সেই বিজ্ঞাপনের বিপরীতে সেই টাকার কিছু অংশ গুগল দিয়ে দিচ্ছে ওয়েবসাইটের মালিককে।তাহলে, ভালো করে দেখতে গেলে গুগল একটি সেরা business model তৈরি করে দিয়েছে,যেটা, সাধারণ লোকেদের এবং গুগল দুজনের ক্ষেত্রেই লাভজনক।

CPC আর RPM  আসলে কি?

গুগল মূলত CPC ও RPM হিসেব করে এ্যাডসেন্স পাবলিশারদের বিজ্ঞাপনের জন্য টাকা প্রদান করে থাকে। সেই ক্ষেত্রে যার ওয়েবসাইটের CPC ও RPM Rate যত বেশী হবে তার ওয়েবসাইটের ইনকাম তত বেশী হবে। এই সহজ তিনটি বিষয় নিয়ে যাদের মাথায় ঘুরপাক খাচ্ছে, তারা আজকের এই পোষ্টটি মনোযোগ সহকারে পড়লে পরিষ্কার হয়ে যাবে।গুগল এ্যাডসেন্স থেকে আয় বৃদ্ধি করার প্রধান এবং একমাত্র উপায় হচ্ছে ব্লগের ট্রাফিক বৃদ্ধি করা। যার ব্লগে যত বেশী ভিজিটর থাকবে এ্যাডসেন্স হতে সে তত বেশী আয় করতে সক্ষম হবে। পোষ্টের মূল বিষয় নিয়ে আলোচনা করার পূর্বে এটি বিষয় বলে রাখছি যে, আমাদের আজকের পোষ্টের মূল বিষয় CPC ও RPM বৃদ্ধি করা নয়, শুধুমাত্র গুগল AdSense CPC, Page RPM ও Page CTR সম্পর্কে বেসিক ধারনা নেওয়া। পরবর্তীতে কোন একদিন CPC ও RPM বৃদ্ধি করা সংক্রান্তে একটি পোষ্ট শেয়ার করব।

কি টিপস ফলো করলে CPC-RPM বাড়বে?

আপনি কি আপনার ওয়েবসাইটে ইনকাম করার জন্য গুগল এডসেন্স ব্যবহার করছেন কিন্তু সিপিসি এবং আরপিএম এর রেট খুব কম। আপনি যদি আপনার ওয়েবসাইটের গুগল অ্যাডসেন্সে সিপিসি আরপিএম বাড়াতে চান তবে নিচের আর্টিকেলটা আপনি মনোযোগ দিয়ে পড়তে পারেন। মূলত সমস্ত লেখা জুরে থাকবে কিভাবে গুগল এডসেন্স এর সিপিসি বাড়ানোর উপায়।

{1} সঠিক নিশ নির্বাচন করা

প্রথমে আপনাকে ব্লগিং শুরু করার পূর্বে এমন একটা টপিক বা বিষয় নিয়ে লেখা শুরু করতে হবে যেটায় গুগল সবচেয়ে বেশি সিপিসি দেয়। আপনি ব্যাংকিং ,গ্যাজেট , ক্রিপ্টোকারেন্সি, অনলাইন আয়, ডোমেইন, হোস্টিং, গ্রাফিক্স ডিজাইন, লগো ডিজাইন ও স্বাস্থ্য নিয়ে লেখালেখি শুরু করতে পারেন।
এসব টপিকে বিজ্ঞাপন দাতারা সিপিসি সবচেয়ে বেশি দিয়ে থাকে। আপনি চাইলে উল্লেখিত কিওয়ার্ডগুলো নিয়ে কাজ করতে পারেন কারন গুগল এসব কিওয়ার্ড এ বেশি সিপিসি দিয়ে থাকে।

{2} লম্বা কীওয়ার্ডস ব্যবহার করা

আমরা সবাই অবগত আছি যে লম্বা কীওয়ার্ডস (Long Tail Keyword) নিয়ে কাজ করে যে কোন ওয়েবসাইট রেঙ্ক করানো অত্যন্ত সহজ। অন্যদিকে ছোট কীওয়ার্ডস নিয়ে কাজ করলে সেই ওয়েবসাইট রেঙ্ক করানো প্রথমাবস্থায় অনেক কঠিন হয়ে পড়ে।আপনি যদি আপনার ওয়েবসাইটের আর্টিকেলগুলো রেংক করাতে না পারেন তাহলে গুগল থেকে ভিজিটর পাবেন না এবং আপনি গুগল অ্যাডসেন্সে কোন ক্লিক পাবেন। আপনার ব্লগে যত বেশি ট্রাফিক আনতে পারবেন তত বেশি টাকা আয় করতে পারবেন।

{3} অ্যাড রিভিউ সেন্টার ব্যবহার করা

এড রিভিউ সেন্টারে গুগোল সাধারণত দেখা যায় কোন ধরনের বিজ্ঞাপন গুলো আপনার ওয়েবসাইটের দেখানো হবে। এখান থেকে আপনি বিজ্ঞাপনগুলো নিয়ন্ত্রণ করতে পারবেন।আপনি চাইলে এখান থেকে আপনার ওয়েবসাইটের সাথে প্রাসঙ্গিক নয় এমন বিজ্ঞাপনগুলো বন্ধ করে দিতে পারবেন। এই কাজটি করলে আপনার ওয়েবসাইটে প্রাসঙ্গিক এডগুলো দেখানো হবে যার ফলে অটোমেটিক আপনার ওয়েবসাইটের সিপিসি বৃদ্ধি পাবে।

{4} প্রাসঙ্গিক বিজ্ঞাপন দেখানো

আপনি আপনার ওয়েবসাইটে প্রাসঙ্গিক বিজ্ঞাপনগুলো দেখানোর বিষয়টা নিশ্চিত করবেন। আপনার ওয়েবসাইট রিলেটেড এড গুলো আপনার ওয়েবসাইটের সেটাপ করলে দেখতে পারবেন আপনার ওয়েবসাইটে গুগোল এডসেন্স এর সিপিসি বেড়ে যাবে।এছাড়া আপনাকে এসইও ফ্রেন্ডলি আর্টিকেল লিখতে হবে যাতে করে এ গুগল বুঝতে পারে আপনার ওয়েবসাইট কি বিষয়ে পোস্ট করছে। এজন্য আপনি আমাদের ওয়েবসাইটে আপনি দেখতে পারেন কিভাবে এসইও ফ্রেন্ডলি ব্লগের আর্টিকেল লিখতে হয় সে সম্পর্কে বিস্তারিত আমাদের ওয়েবসাইট ইতিপূর্বে আমরা আলোচনা করেছি।

{5} এক্সপেরিমেন্ট করা

আপনার ব্লগে বিভিন্ন ধরনের সাইজের অ্যাড বিভিন্ন জায়গায় বসে পরীক্ষা করে দেখতে পারেন কোন ধরনের বিজ্ঞাপনগুলোতে গুগল সবচেয়ে বেশি সিপিসি দেয়।এছাড়া আপনি একটা বিষয় নিশ্চিত করে নিবেন যে আপনি যে টেমপ্লেট ব্যবহার করছেন সেটা যেন রেস্পন্সিভ ও ইউজার ফ্রেন্ডলি হয়। আপনার ওয়েবসাইটের টেমপ্লেটটি রেস্পন্সিভ ফলে অটোমেটিকভাবে আপনার ওয়েবসাইটের সিপিসি বেড়ে যাবে।তাছাড়া আপনার ওয়েবসাইটটি সব ধরনের ডিভাইস দিয়ে অ্যাক্সেস করা সম্ভব হয়।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ