Join Our Telegram channel! name='keywords'/> 10 Ways to earn money while you're a student | সেরা ১০টি ইনকামের রাস্তা ছাত্র-ছাত্রীদের জন্য

Ticker

10/recent/ticker-posts

Ads

10 Ways to earn money while you're a student | সেরা ১০টি ইনকামের রাস্তা ছাত্র-ছাত্রীদের জন্য

আজকের দিনে বেকার থাকাটা একটি অস্বাভাবিক বিষয় বলে মনে হয় ।তাই আপনি যদি পড়া লেখার পাশা পাশি অনলাইনে ইনকাম বা ক্যারিয়ার গড়তে চান তাহলে আপনাকে হতে হবে অনেক ধৈর্য্যশীল ও  পরিশ্রমী কেননা চেষ্টাই সফলতার চাবিকাঠি।আপনি যদি চেষ্টা,ধৈর্য্যশীল,পরিশ্রম করতে নাহ পারেন, তাহলে আপনি অনলাইনে কিছুই করতে পারবেন না। এখানে আপনাকে অনেক মোটামুটি সময় দিতে হবে। হুট করেই বিশাল কিছু করার আশা করবেন না।তাই আজকের পোষ্টে আপনাদের জানাবো অনলাইনে উর্পাযন করার 10 টি মাধ্যম।তাই আপনি একজন স্টুডেন্ট এবং পড়াশোনা করার পাশাপাশি কিছু লাভজনক অনলাইন কাজ করে টাকা ইনকাম করতে চান তাহালে এই আর্টিকেলটি মনোযোগ দিয়ে সম্পর্ন পড়ুন।করণ, এই আর্টিকেলে আমি স্টুডেন্ট অনলাইন ইনকাম করার 10 টি উপায় বলবো। যার মাধ্যমে আপনারা অনেক সহজে টাকা ইনকাম করতে পারবেন। (online earning for students)।



10 Ways to earn money while you're a student


নাম্বার 1:Tuition


আমাদের মাঝে এমন অনেকেই রয়েছে যারা টিউশন এর মাধ্যমে সর্বপ্রথম টাকা উপার্জন করেছে। আপনার টিউশনির বেচ যত বাড়বে আপনার ইনকামও তত আস্তে আস্তে বৃদ্ধি পেতে থাকবে। তবে আমাদের মাঝে অনেকে রয়েছে যারা টিউশনির বেচ খুঁজে পায় না তাদের জন্য মতামত দিব একটি পোস্টারে সুন্দর মত আপনার ছবি দিয়ে ছাপিয়ে টিউশনের কথা সকলকে জানিয়ে দিন তাহলেই দেখতে পারবেন কিছুদিনের মধ্যে ই আপনি টিউশন ব্যাচ পেয়ে যাবেন। তো আমরা সকলেই জানি এক বেচ পড়াতে আমাদের সর্বোচ্চ সময় লাগে এক থেকে দেড় ঘন্টা । তো এটা খুব সহজে বলা যেতে পারে আমরা স্টরডির পাশাপাশি টিউশনি খুব সহজভাবেই করে যেতে পারবো।

নাম্বার ২: writing


আমরা লিখতে সকলেই পারি তবে ওই লেখাটাকে কয় জনে বা পারে পত্রিকায়
ব্যবহার করতে। আপনার হাতের লেখা যদি স্টাইলিস হয়  সেটা হোক বাংলা কিংবা ইংরেজিতে । বর্তমান যুগের প্রচুর ব্লগিং সাইট রয়েছে, প্রচুর নিউজপেপার তাছাড়া onlin সাইড রয়েছে তো এই সব জায়গায় উন্নত মানের রাইটার খুঁজতেছে। যাদের এই প্রতিভাটি আপনার ভিতরে  রয়েছে তারা আজ থেকে কাজ শুরু করতে পারেন।

নাম্বার ৩: ফ্রিল্যান্সিং 


ফ্রিল্যান্সিং এর মানে হলো কোন একটা বাইরের কাজ আপনি  ফ্রিল্যান্সার বা একজন ব্যক্তি হিসেবে করে দিতেছেন সেটা কেই বলা হয় ফ্রিল্যান্সিং। বাংলাদেশের বিপুল সংখ্যক বেকার মানুষের কর্মসংস্থানের চাহিদা অনেক অংশে কমিয়েছে ফ্রিল্যান্সিং । এটি এমন একটি পেশা যেখানে কাজ করার কোনো ধরাবাঁধা সময় নেই। আপনার যখন ইচ্ছা, যেখানে  কাজ করতে পারেন। এটার মাধ্যমে আপনারা খুব সহজে টাকা ইনকাম করতে পারবেন।

নাম্বার ৪:এজেন্সি


এজেন্সি হলো এমন একটি ব্যবসা বা প্রতিষ্ঠান যা অন্য একটি ব্যবসা, ব্যক্তি বা গোষ্ঠীর পক্ষ থেকে একটি নির্দিষ্ট সেবা প্রদান করে।যেমন : প্লেন এর টিকিট কাটা , বাসের টিকেট কাটা , ট্রেনের টিকিট কাটা , ভ্রমণের সময় নানান ধরনের গাইড করা ও ভ্রমণের সমস্ত দায়- দায়িত্ব নেওয়া, হোটেল বুকিং করা , ট্রাভেলের বিভিন্ন ধরনের প্যাকেজ তৈরি করে বিক্রি করা ইত্যাদি এরকম আরো নানান কাজ রয়েছে  এজেন্সির। তবে আপনি চাইলে এটি আস্তে আস্তে শুরু করে দিতে পারেন স্টোডির পাশাপাশি।

নাম্বার ৫: ফটোগ্রাফি 


ফটোগ্রাফি বর্তমান সময়ে অনেক বড় অপরচুনিটি স্টুডেন্ট দের জন্য।মোবাইল ক্যামেরা বা ডিজিটাল ক্যামেরাতে নিজেদের কিংবা প্রকৃতির কোনো ছবি তোলেননি এমন স্টুডেন্ট মনে হয় খুব কমই রয়েছে । ঠিক তেমনভাবেই, ফটোগ্রাফি মানে কি তা একেবারেই জানেন না, এমন মানুষকেও মনে হয় খুঁজে পাওয়া অসম্ভব। তো যদি আপনার ভিতরে এই প্রতিভাটা থাকে তাহলে আপনি আজ থেকে টাকা ইনকাম করতে সক্ষম হবেন। 

নাম্বার ৬: স্মোল বিজনেস


Small Business বা ছোট ব্যবসা হলো একটি ব্যবসা যা স্বাধীন মালিকানায় পরিচালিত এবং যা নিজের কার্যক্ষেত্রে প্রভাবশালী। এখন থেকেই আপনাদের যে আইডিয়া রয়েছে ওই আইডির উপর ভিত্তি করে ছোট বিজনেস শুরু করে দিন। কারণ সেটি আস্তে আস্তে আরো বড় হয়ে উঠবে। এত দেরি না করে শুরু করে দিন আজ থেকেই।

নাম্বার ৭ কোডিং


কোডিং হলো এমন একটি বিজনেস  যার মাধ্যমে আমরা কম্পিউটার কে নির্দেশ দিই এক বা একাধিক সুনির্দিষ্ট কাজ সম্পন্ন করার জন্যে। অর্থাৎ একটি কম্পিউটার কিভাবে এবং কি কাজ করবে সেটা আমরা কোডিং এর মাধ্যমে নির্দেশ দিয়ে থাকি। বর্তমানে ক্যালকুলেটর থেকে শুরু করে মোবাইল ফোনের অ্যাপস, কম্পিউটার সফটায়্যার, সুপার কম্পিউার সবার মূলে আছে এই কোডিং এর কারিশমা। তো দেরি না করে আজ থেকে শুরু করে দিতে পারেন এই কোডিং বিজনেসটি ।



নাম্বার ৮ :event management

 

শাব্দিক অর্থে ইভেন্ট ম্যানেজমেন্ট বলতে মূলত কোন ঘটনার যাবতীয় ব্যবস্থাপনাকেই বুঝায়, এর বাস্তবিক ধারণা ও তাই। যেকোনো ঘটনা, অনুষ্ঠান বা কোনো আয়োজন সম্পন্ন করতে সার্বিক যেকোন কার্যক্রম পরিচালনা করাই হচ্ছে ইভেন্ট ম্যানেজমেন্ট। প্রথমে একটি ইভেন্টকে সাজানো এবং পরিশেষে তা পরিচালনা করা। তো আপনিও চাইলে আজ থেকে শুরু করে দিতে পারেন ইভেন্ট ম্যানেজমেন্ট ব্যবসাটি।

নাম্বার ৯ ডিজাইনিং


বিজনেস কার্ড ডিজাইন কি? প্রফেশনাল ব্যক্তি বা ব্যবসা প্রতিষ্ঠানের নাম ও যোগাযোগের তথ্য উল্লেখ করে বিজনেস রিলেটেড কার্ড ডিজাইনিংয়ের যে করা হয় সেই কাজটিই হলো বিজনেস কার্ড ডিজাইন। এটি সাধারণত গ্রাফিক্স ডিজাইনিং কাজের অন্তর্ভুক্ত একটি ডিজাইনিংয়ের কাজ। যা সাধারণত করা হয় ক্রিটেভিটির উপর।

 নাম্বার ১০ ইডিটিং 


চারপাশে ভিডিওর ছড়াছড়ি | Facebook, Whatsapp, Youtube, Vimeo, TikTok – সব ওয়েবসাইট-এ দেখতে পাবেন বিভিন্ন ধরণের ভিডিও – বিয়ের ভিডিও, অনুষ্ঠান-এর ভিডিও, খাবার/ ভ্রমণ-এর ভিডিও, শিক্ষামূলক ভিডিও, ছোট সিনেমা ও তথ্যচিত্র | আছে হাসি ,মজার ভিডিও; আছে খবরের ভিডিও, আছে তথ্যমূলক ভিডিও, বিজ্ঞাপন, পড়ার ভিডিও, আরো অনেক কিছু। বর্তমান সময়ে ইউটিউব কিংবা আরো অন্যান্য ওয়েবসাইটে এডিটর খুঁজতেছে । আপনি যদি এই বিষয়ে পারদর্শী হয়ে থাকেন তাহলে আজ থেকে শুরু করে দিতে পারেন এডিটিং বিজনেসটি।

*এই দশটি কাজের ভিতরে আপনার কোনটি ভালো লেগেছে তা কমেন্টের মাধ্যমে আমাদেরকে জানিয়ে দিতে পারেন।

একটি মন্তব্য পোস্ট করুন

1 মন্তব্যসমূহ