Join Our Telegram channel! name='keywords'/> Learning photography for beginners per month earn $1000-ফটোগ্রাফি কি? পর্ব-১

Ticker

10/recent/ticker-posts

Ads

Learning photography for beginners per month earn $1000-ফটোগ্রাফি কি? পর্ব-১

how to photography in mobile

ফটোগ্রাফি কি? এবং কিভাবে করব?


অনেকেই রয়েছে যারা কিনা এই স্মার্টফোন , ক্যামেরা এবং ডিএসএলআরের সাহায্যে প্রতি নিয়তই ইমেজ বা ছবি তুলে থাকে । আবার অনেকেরই প্রধান সখ একজন ভাল মানের ফটোগ্রাফার হয়ে ওঠার । ( প্রফেশনাল মানের ফটোগ্রাফার হওয়ার উপায়়


স্মার্টফোনে এবং অন্যান্য ক্যামেরা দিয়ে ছবি অথবা ইমেজ এখন পর্যন্ত তোলে নাই এমন মানুষ আমাদের আশেপাশে খুবই কম রয়েছে । অনেক মানুষ রয়েছে যারা ফটোগ্রাফি করেও জীবিকা নির্বাহ করে থাকে । (mobile photography course)


ছবি তোলার পাশাপাশি আমরা অনেকেই ছবির ভেতরে বিভিন্ন ইফেক্ট এবং এডিট করে ছবিকে একটি আকর্ষণীয় লুক দিতে পছন্দ করে থাকি । এটার মাধ্যমে আমাদের তোলা ছবিগুলো অনেকটাই জনপ্রিয়তা লাভ করে থাকে । ( How to improve photo editing knowledge )


প্রায় সময় আমরা বিভিন্ন সোশ্যাল মিডিয়াতে ফটো এডিটিং এর ইফেক্ট দেখতে পাই । একটি ছবিকে গর্জিয়াস লুক দেওয়ার জন্য ফটো এডিটিং করা হয়ে থাকে । (free android phone photography course)


ফটো এডিটিং এর মাধ্যমেও বর্তমান সময়ে অনলাইন থেকে ইনকাম করা যায় লাখ লাখ টাকা । এই বিষয়টি যে কিনা প্রথমবারের মতো শুনছে তার চোখ কপালে উঠে যাওয়ার মত অবস্থা । ( ফটোগ্রাফির মাধ্যমে লাখ লাখ টাকা ইনকাম করার উপায় )


তার কারণ হলো এত সহজ একটি কাজ করেও মাসে লাখ লাখ টাকা উপার্জন করা যায় । অনলাইন থেকে টাকা ইনকাম করার এই পদ্ধতি সকলের কাছেই সহজ বলে মনে হবে । কেননা কমবেশি সবাই ফটো এডিটিং করে অভ্যস্ত । (online photo editing)


অনলাইন থেকে ইনকাম করার জন্য এই পদ্ধতিটি অনেকটাই সহজ । তার কারণ হলো এই কাজগুলো করার জন্য আপনাকে কোন শিক্ষাগত যোগ্যতা অর্জন করতে হবে না । কেবলমাত্র এডিট সম্পর্কে ভালো ধারণা থাকলেই হবে । ( Online income marketplace )


ফটো এডিট সম্পর্কে প্রায় সকলেরই কিছু না কিছু ধারনা রয়েছে । আমরা নিজেদের অনেক ফটো এডিট করে থাকি নিজেদের শখ এর মাধ্যমে । কিন্তু এই কাজগুলো করে আপনি চাইলে অনেক টাকা ইনকাম করতে পারেন । (photography at home with phone)


যারা প্রফেশনাল ভাবে ফটো এডিট এর কাজ করে থাকে মাসে সে কিন্তু তাদের বেতনটাও আকাশ ছোঁয়া । ফটো এডিট করে একজন ফটো এডিটর চাইলেই মাসে সে অনেক টাকা ইনকাম করতে পারবে ।                           ( Photographer monthly income )


    

অন্যান্য ফ্রীলান্সারদের মত আপনি চাইলেও ফটো এডিটের মাধ্যমে টাকা ইনকাম করতে পারবেন । তবে ফটো এডিটের কাজগুলো করার জন্য সর্ব প্রথমে আপনার সম্পর্কে ধারণা অর্জন করতে হবে । (photography online courses free)


কিভাবে ফটো এডিট করতে হয় ? একজন আদর্শবান ফটো এডিটর ফ্রিল্যান্সার হয়ে ওঠার জন্য কি কি অভিজ্ঞতা অর্জন করতে হবে সে বিষয়ে জ্ঞান অর্জন করে নিতে হবে । জ্ঞান অর্জন করার জন্য কিছুটা সময় লাগলেও করে নিবেন । ( ফটো এডিটিং শিখতে কতদিন লাগে )


নিজের স্কিল অথবা অভিজ্ঞতাকে বাড়াতে হবে । আমরা যারা সহজ কাজ করে অনলাইন থেকে টাকা ইনকাম করতে চাই ফটো এডিট এর কাজ গুলো তাদের জন্য অনেকটাই সাফল্য বয়ে আনতে পারবে । (photography classes online for beginners)



আরো পড়ুন: Up work এ একাউন্ট খুলে ও কাজ করে টাকা ইনকাম করার জন্য ফটোগ্রাফি এখনই দেখে নিন বিস্তারিত


Learning photography for beginners-ফটোগ্রাফি কি? পর্ব-১


ফটো এডিটিং কি ?


আমাদের তোলা ছবিগুলোকে একটি আকর্ষণীয় লুক দেওয়ার জন্য ফটো এডিটের প্রয়োজন হয়ে থাকে । যখন কোন সফটওয়্যার অথবা অ্যাপসের মাধ্যমে ছবিগুলোর ব্যাকগ্রাউন্ড পরিবর্তন করে ছবিগুলোর ভেতর একটি আকর্ষণীয় রূপ নিয়ে আসে তখন তাকে ফটো এডিটিং বলা হয় ।  ( ফটো এডিটিং বলতে কি বুঝায় )


ফটো এডিটিং এর মাধ্যমে আপনাদের অনেকটাই অভিজ্ঞতা অর্জন করে নিতে হবে । অভিজ্ঞতা ছাড়া এ কাজগুলোকে ফুটিয়ে তোলার সম্ভাবনা খুবই কম । একজন এডিটর ফটো গুলোকে এডিট করার জন্য বিভিন্ন ইফেক্ট এর সাহায্য নিয়ে এখান থেকে ফটোগুলো এডিট করে থাকে । ( ফটো এডিট করার সঠিক নিয়ম )


আমারা কিন্তু একটি বিষয় অবশ্যই দেখতে পাই যে একজন অভিজ্ঞতাসম্পন্ন ফটো এডিটরের ফটো এডিটিং অনেকটাই সুন্দর হয়ে থাকে অভিজ্ঞতাহীন ফটো এডিটরের থেকে । ( ফটো এডিটিং করার জন্য কোথায় থেকে অভিজ্ঞতা অর্জন করতে হবে )



 ছবি এডিট করার জন্য বিভিন্ন মুড রয়েছে যেগুলো দিয়ে আকর্ষণীয় এবং জনপ্রিয় ছবি এডিট করা যাবে । ছবি এডিট করার জন্য আপনাকে অনেকটা সময় নিয়ে কাজ করতে হবে । ( কতদিন লাগবে ফটো এডিট শিখতে )


ফটো এডিটিং করার জন্য ন্যূনতম কিছু স্কিল এর প্রয়োজন হবে । কেননা ভালো মানের এডিট না করতে পারলে মার্কেটপ্লেসে আপনার জায়গা তৈরি করা ততটা সহজ নয় । নতুন অবস্থায় এই কাজগুলো পেতে হলে অনেকটা সময় লেগে যাবে আর যদি একজন অভিজ্ঞতাসম্পন্ন ফটো এডিটর হতে পারেন তাহলে খুব সহজেই ক্লায়েন্টদের কাজগুলো পেয়ে যাবেন । এই কাজগুলো করার জন্য আপনার ভেতর প্রয়োজন এক্সট্রাঅরডিনারি । ( ফটো এডিট করে মার্কেটে সফল সফল হওয়ার উপায় )



 নিজের প্রতি আত্মবিশ্বাস না থাকলে কোন কিছুই করা সম্ভব নয় । ফটো এডিটিং এর কাজ গুলো বেশিরভাগ মানুষ শখের বসেই করে থাকে তবে তাদের মধ্যে আপনি যদি আলাদা ভাবে ইনকাম করার জন্য ফটো এডিটর হতে পারেন তাহলে কিন্তু সাফল্য পাওয়া টাই স্বাভাবিক । 
( ফটো এডিটের মাধ্যমে অনলাইনে ইনকাম )


বর্তমানে অনেক ফ্রিল্যান্সার পাওয়া যাবে যারা প্রফেশনালভাবে ফটো এডিটিং এর কাজ করে থাকে । কাজগুলো যে কেউ চাইলে করতে পাবে তবে শুধু প্রয়োজন হবে অভিজ্ঞতার । ( ফটো এডিট করতে হলে অভিজ্ঞতার গুরুত্ব )



ফটো এডিট করার জন্য কিসের প্রয়োজন


ছোট-বড় আমরা যে কাজগুলো করে থাকি না কেন সে কাজগুলো সম্পন্ন করতে আমাদের অভিজ্ঞতা এবং ধারণার সহযোগিতা নিতে হয় । কোন বিষয়ে যদি আমরা একেবারেই নতুন হয়ে থাকি তাহলে সে বিষয়ে ধারণা অর্জন করে কাজ করে ইনকাম করাটা অনেকটা সময়ের ব্যাপার । ( ফটো এডিট শিখার জন্য কতদিন লাগতে পারে )



আর কাজগুলো সম্পর্কে যদি আমাদের  আলাদাভাবে কোন ধারণা অথবা অভিজ্ঞতা থেকে তাহলে কাজটি সম্পূর্ণ করতে আমাদের বেশি দিন লাগে না । ফটো এডিটিং আপনি যদি একেবারেই নতুন হয়ে থাকেন তাহলে সর্বপ্রথম আপনাকে স্কিল ডেভেলপ করতে হবে এবং তার পাশাপাশি শক্ত করতে হবে আপনার অভিজ্ঞতাকে । ( Photo editing for beginner )



সবথেকে বেশি জোর দিতে হবে নিজেরা আগ্রহের উপর । আপনার আগ্রহই আপনাকে সাফল্যের দারগোড়ায় পৌঁছে দিতে সাপোর্ট করবে । আগ্রহ না থাকলে কোন কাজেই সফল হওয়া যায় না । ( How to income by online )


ফটো এডিটিং এর কাজ গুলো আপনি চাইলে আপনার হাতে থাকা স্মার্টফোন এবং মোবাইল ফোন দিয়ে করতে পারবেন । স্মার্টফোনের পাশাপাশি আপনার প্রয়োজন মানসম্মত এবং উন্নত স্পিদের  নেটওয়ার্ক কানেকশন । ফটো এডিটিং এর কাজটগ আপনি চাইলে স্মার্ট ফোন দিয়ে করতে পারবেন খুব সহজেই তবে হাই কোয়ালিটি ফটো এডিট করার জন্য আপনাকে কম্পিউটার অথবা ল্যাপটপ এর সাহায্য নিতে হবে । ( How to success photo editing with computer )



মানসম্মত ফটো এডিট করার জন্য কম্পিউটারের প্রয়োজন হতে পারে সেজন্য অবশ্যই একটি আলাদা কম্পিউটার রাখা আপনার প্রয়োজন এই কাজগুলো সম্পন্ন করার জন্য । ( স্মার্টফোন দিয়ে ভালো মানের ছবি এডিট করা যাবে কি না )


 ফটো এডিট করার জন্য হাই কোয়ালিটির কিছু সফটওয়্যার ব্যবহার করতে হতে পারে যেগুলো আপনাদের কি স্মার্ট ফোনে সাপোর্ট নাও করতে পারে তবে আপনার কাছে যদি হাই কোয়ালিটি স্মার্টফোন থেকে থাকে তাহলে আপনি কিন্তু করতে পারবেন । 
( ফটো এডিটের জন্য গুরুত্বপূর্ণ সফটওয়্যার )



স্টুডেন্টদের জন্য ফটো এডিটিং


আমাদের দেশে এখন লেখাপড়ার মান বৃদ্ধি পেলেও সে হারে কিন্তু বাড়ে নাই চাকরি পাওয়ার সম্ভাবনা । এজন্যই আমরা প্রায় সময় দেখতে পারি বিভিন্ন শিক্ষিত জনগোষ্ঠী শিক্ষা অর্জন করার পরেও একটি ভাল মনের চাকরি না পাওয়ার কারণে তাদেরকে বেকারত্বের সাথে পাঙ্গা লড়তে হচ্ছে । ( ফটো এডিট করে টাকা আয় করা )


এক্ষেত্রে তাদের পাশাপাশি দেশের অর্থনৈতিক চাকা ও কিন্তু অনেকটাই জম পড়ে গেছে । তবে আমাদের দেশে স্টুডেন্টরা যদি তাদের ভবিষ্যৎ পরিকল্পনার পাশাপাশি লেখাপড়ার সাথে ফটো এডিটিং এর কাজ গুলো করে যায় তাহলে কিন্তু তাদের স্বাবলম্বী হওয়ার জন্য বেশি দিনের প্রয়োজন হবে না । ( Photo editing for student )



 অর্থনৈতিক উপায় নিজের পায়ে দাঁড়াতে এবং অর্থনৈতিক চাকা চালিয়ে উন্নতির দিকে নেওয়ার জন্য ফটো এডিটিং এর কাজগুলো করা অনেকটাই জরুরী ।
( Best online income marketplace photo 
editing )


পড়াশোনার পাশাপাশি ফটো এডিটিং এর কাজটি তাদের অনেকটাই উপকারে আসবে বলে ধারণা করা গিয়েছে । তাছাড়া ফটো এডিটিং এর কাজ গুলো অনেকটাই সহজ যা তারা খুব দ্রুতই আয়ত্ত করতে পারবে ইনশাল্লাহ । ( ফটো এডিটিং শিখার জন্য কতদিন লাগতে পারে )




ফটো এডিটিং এর কাজ গুলো বিষয়ে তাদের ধারণা থাকার সম্ভাবনা অনেকাংশে বেশি । ধারণা থাকার কারণে কাজগুলোতে সাফল্য পেতে তাদেরকে ততটা কষ্ট করতে হবে না । ফটো এডিটিং এর কাজ গুলো করে দেশের একজন অভিজ্ঞ ফ্রিল্যান্সার হিসেবে নিজেকে গড়ে তোলার জন্য স্টুডেন্টের সময়টা কিন্তু পারফেক্ট ।
( The best online income site for student )



 লেখাপড়া শেষ শেষ করতে করতে আউটসোসিং এবং ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেসে নিজের একটি অবস্থান গড়ে তুলতে পারবে । একজন স্টুডেন্ট যদি লেখাপড়ার পাশাপাশি এই পেশাটিকে বয়ে বেড়াতে পারে তাহলে নিজের ক্যারিয়ার অথবা ভবিষ্যৎ নিয়ে কখনোই টেনশন করতে হবে না । ( The photo editor future )


একজন ফটো এডিটর এর ক্যারিয়ার


একজন প্রফেশনাল ফ্রিল্যান্সার ফটো এডিটিং করে মার্কেটপ্লেস গুলো থেকে 2 লাখ টাকার উপরে ও ইনকাম করে থাকে মাসে । একটি সহজ কাজ করে মার্কেটপ্লেস থেকে যদি দুই লক্ষ টাকা পাওয়া যায় তাহলে একজন ফটো এডিটর এর ভবিষ্যৎ প্রকল্প কি হতে পারে সেটা আমাদের জানার কথা । ( ফটো এডিটর এর ক্যারিয়ার )


 
একজন প্রফেশনাল ফটো এডিটর এর মাসিক আয় সম্পর্কে জানার পরে অনেকেই অবাক হয়ে যাবে ‌। আর অবাক হওয়াটাই কিন্তু স্বাভাবিক । মার্কেটপ্লেসগুলোতে ফটো এডিটিং এর চাহিদা থাকার কারণে একজন অভিজ্ঞ ফটো এডিটরের ইনকাম টাও বেশি । ( Online photo editor )


তবে প্রথম পর্যায়ে কিন্তু ইনকাম করতে আপনার পক্ষে অনেকটাই কষ্ট হয়ে পড়বে । প্রথম পর্যায়ে আপনি ততটা ভালো মানের ফটো এডিটিং করতে পারবেন না । ভালো মানের ফটো এডিটিং করতে হলে আপনাকে অবশ্যই অভিজ্ঞ হতে হবে । আর অভিজ্ঞ হওয়ার জন্য প্রয়োজন সময়ের । ( অভিজ্ঞ ফটো এডিটর করতে হলে কি করতে হবে )



 সময় এবং নিজের আগ্রহ কে প্রাধান্য দিয়ে ফটো এডিটিং করতে পারলে খুব শীঘ্রই আপনি একজন অভিজ্ঞ ফটো এডিটর ফ্রিল্যান্সার হতে পারবেন এবং মাসে কামিয়ে নিতে পারবেন হাজার হাজার বা লক্ষ লক্ষ টাকা । মনে রাখবেন একজন অভিজ্ঞ ফ্রিল্যান্সারের কখনোই ভবিষ্যৎ নিয়ে ভাবতে হয় না । তবে সাফল্য পেতে কিন্তু আপনাকে কিছুটা সময় ধৈর্য ধরতে হবে ।
( টাকা উপার্জন করার জন্য ফটো এডিটিং )



আরো জানতে এবং কিভাবে পেমেন্ট পাবেন? বিস্তারিত জানতে এখানে ক্লিক করে দ্বিতীয় পর্বটি দেখে নিন ।



একটি মন্তব্য পোস্ট করুন

1 মন্তব্যসমূহ