Join Our Telegram channel! name='keywords'/> ক্যান্সার হওয়ার কিছু গুরুত্বপূর্ণ লক্ষণ | What are the symptoms to know if you have cancer?

Ticker

10/recent/ticker-posts

Ads

ক্যান্সার হওয়ার কিছু গুরুত্বপূর্ণ লক্ষণ | What are the symptoms to know if you have cancer?

একজন মানুষকে যে রোগ গুলো বেশি ভোগায় তার ভিতরে ক্যান্সার হল অন্যতম একটি রোগ। এ রোগের কারণে বর্তমান সময়ে অনেকে মৃত্যুবরণ ও করে থাকে। এ রোগ থেকে বাঁচার উপায় হয়তো নেই কিন্তু এই রোগটি দমন করার কিছু উপায় রয়েছে যেগুলোর মাধ্যমে এই ক্যান্সার নামক রোগটি দমন থাকে। তবে একেবারে শেষ হয়ে যায় না। এই মারাত্মক রোগটি হওয়ার আগে আপনার শরীরের ভিতরে কিছু লক্ষণ দেখা দিতে পারে। আর সেই লক্ষণগুলো সম্পর্কে থাকছে আজকের আমাদের এই আর্টিকেলটি ডিজিটাল বাংলা ৩৬০ এর মাধ্যমে। ক্যান্সার হওয়ার আগে একজন ব্যক্তি শরীরে অনেক ধরনের লক্ষণ হয়ে থাকে তার ভিতরে কিছু গুরুত্বপূর্ণ লক্ষণের কথা আজকে আমরা আলাপ আলোচনা করব। এই ক্যান্সার নামক রোগটি বর্তমান সময়ে মহামারী আকার ধারণ করেছে। তবে চলুন এই ক্যান্সারের কিছু গুরুত্বপূর্ণ লক্ষণ আমরা এখন জেনে নেব।


ক্যান্সার হওয়ার কিছু গুরুত্বপূর্ণ লক্ষণ | What are the symptoms to know if you have cancer?


ক্যান্সার হওয়ার কিছু গুরুত্বপূর্ণ লক্ষণ

একজন মানুষের শরীরে যে কোন রোগী হয় না কেন তার আগে সে রোগের কিছু লক্ষণ দেখা দেয় ।ঠিক তেমনি ক্যান্সার হওয়ার আগেও একজন ব্যক্তি শরীরে কিছু লক্ষণ দেখা দেয়। যে লক্ষণ গুলো দেখা দিলে আপনিও ভেবে নিতে পারেন যে আপনার শরীর ও ক্যান্সার নামক রোগটি রয়েছে। তবে সে ক্ষেত্রে অবশ্যই বিশেষজ্ঞ কৃষকদের পরামর্শ নিবেন এ রোগ থেকে বাঁচার জন্য।

ক্লান্তি বোধ হবে দীর্ঘ সময়

আপনার শরীর ক্লান্ত হয়ে যাবে কিছুক্ষণ পরপর যদি আপনার শরীরের ভিতরে ক্যান্সারের আগমন হয়ে থাকে। ধরুন আপনি কিছুক্ষণ হেঁটে আসলেন এক্ষেত্রে হয়তো আপনি একটু রেস্ট নিবেন। যার জন্য আপনাকে পাশ থেকে ১০ মিনিট সময় নিলে হয়ে যাবে। কিন্তু যদি ক্যান্সার আপনার শরীরে প্রবেশ করে তাহলে সেই বিশ্রাম আপনার হয়তো এক ঘন্টা সময়ও নিতে হতে পারে। ক্যান্সার রোগটি যদি আপনার শরীরে আগমন করে তাহলে আপনি একটু কাজ করবেন আর আপনার মনে হবে আপনি যেন অনেক কাজ করেছেন। আর আপনার শরীরের ভিতরে ক্লান্তি ভূত হবে।

ওজন দ্রুত কমে যাবে

ক্যান্সারের মাধ্যমেও আপনার ওজন খুব দ্রুত কমে যেতে পারে। তবে অন্যান্য আরো বিভিন্ন রোগ রয়েছে যেগুলো আপনার শরীলে হলেও ওজন কমে যাবে অতি দ্রুত। তবে আপনার শরীরে যদি ক্যান্সার হয়ে থাকে তাহলে আপনি এক মাসের ভিতরেই আপনার শরীরের ওজন হারিয়ে ফেলবেন। আর আপনার অনেকটা হালকা হালকা মনে হবে। তার কারণ হলো ক্যান্সার আপনার ভিতরে থাকা সকল শক্তিকে পানি করে ফেলে। যার কারণে আপনি অতি দ্রুতই হারাবেন আপনার প্রায় সকল শক্তি।

প্রচুর পরিমাণে জ্বর হবে

আপনার ভিতরে যদি ক্যান্সারের আগমন হয়ে থাকে তাহলে আপনার কিছুদিন পরপরই জ্বর হবে। আবার আপনার দিনে জ্বর থাকবে রাতে জোর থাকবে না, আবার রাতে জোর থাকতে পারে দিনে থাকবে না এমনটা হতে পারে। তবে আবার অনেকের রয়েছে যাদের বংশগত কিংবা জ্বরে সমস্যা রয়েছে। তাদের যদি শুধু জ্বর হয় তাহলে আপনারা বুঝে নেবেন যে আপনাদের শুধুমাত্র জ্বর হয়েছে। আর জলর রোগের সাথে সাথে এই লক্ষণ গুলো দেখা দিয়েছে তাহলে অবশ্যই পরামর্শ নিবেন বিশেষজ্ঞ চিকিৎসকদের কাছ থেকে। তবে এটি হচ্ছে ক্যান্সার হওয়ার অন্যতম একটি লক্ষণ।

বেশি বেশি কাশি হবে

এই রোগ টি হলো ক্যান্সার হওয়ার অন্যতম একটি লক্ষণ। আপনার শরীরে যখন ক্যান্সার প্রবেশ করবে তখন আপনার ঘন ঘন এবং বেশি বেশি কাশি হবে। তবে আপনার শরীরে জ্বর হলে এ লক্ষণটি দেখা দেয় তবে তার পাশাপাশি ক্যান্সার হলেও এই লক্ষণটি দেখা দেয়। তাই সমস্যা হলে কোন সময় এড়িয়ে চলবেন না। সেদিকে সমাধান করার জন্য অবশ্যই আপনি পরামর্শ নিতে পারেন বিশেষজ্ঞ চিকিৎসকদের কাছ থেকে।


একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ