Join Our Telegram channel! name='keywords'/> ডিজিটাল কনটেন্ট কি? আর এই ডিজিটাল কনটেন্ট এর প্রকারভেদ | What is digital content?

Ticker

10/recent/ticker-posts

Ads

ডিজিটাল কনটেন্ট কি? আর এই ডিজিটাল কনটেন্ট এর প্রকারভেদ | What is digital content?

হ্যালো আমার প্রিয় বন্ধুরা আশা করি সকলে ভালো আছেন। আমরা আপনাদের মাঝে নিত্য নতুন ভাবেই অনলাইন ইনকাম কোয়ালিটির আর্টিকেল পেশ করে থাকি। আর আজকে আমরা আপনাদের সাথে শেয়ার করব ডিজিটাল কনটেন্ট নিয়ে ডিজিটাল বাংলা ৩৬০ এর মাধ্যমে। বর্তমান সময়ে ডিজিটাল কনটেন্ট বেশ জনপ্রিয় অর্জন করে ফেলেছে পুরো বিশ্বের ভিতরে। তবে হ্যাঁ অন্যান্য দিক দিয়ে ডিজিটাল কনটেন্ট অতি দ্রুতই জনপ্রিয়তা অর্জন করে ফেলেছে মানুষের কাছ থেকে। তবে চলুন আমরা জেনে নেই এই ডিজিটাল কনটেন্ট এর সম্বন্ধে। 


What is digital content


আসলে ডিজিটাল কনটেন্ট কি?

আসলে ডিজিটাল কনটেন্ট বলতে বুঝানো হয় যদি যেকোনো কন্টেন্ট ডিজিটাল আকারে প্রকাশিত হয় তাকেই ডিজিটাল কনটেন্ট বলা হয়। তবে হ্যাঁ  সংরক্ষিত হতে পারে ডিজিটাল কনটেন্ট ডিজিটাল কিংবা এনালগ পদ্ধতির মাধ্যমে। সাধারণত কম্পিউটারের ফাইল আকারে সম্প্রচারিত হয়ে থাকে এই ডিজিটাল কনটেন্ট। উদাহরণ হিসেবে যেমন লিখিত তথ্য ছবি শব্দ তাছাড়াও ভিডিও ইত্যাদি ডিজিটাল ডিভাইসের দেখা যায় তাই মূলত ডিজিটাল কনটেন্ট। আশা করি বিষয়টি প্রায় সকলকে বুঝাতে পেরেছি বলে ধারণা করা যায়।

এবার জেনে নেব ডিজিটাল কনটেন্ট এর প্রকারভেদ

আপনাকে সর্ব প্রথমে বুঝতে হবে যে কেউটেন্ট ডিজিটাল মাধ্যমে প্রকাশিত হয় তাকে সাধারণত ডিজিটাল কনটেন্ট বলা হয় যেমন ছবি শব্দ তথ্য ভিডিও ইত্যাদি। আর যার কারণেই বিভিন্ন শ্রেণীতে এই কন্টেন্ট কে আলাদা করা যায়। তবে হ্যাঁ ডিজিটাল কনটেন্ট প্রধানত চার ধরনের হয়ে থাকে কিংবা চার ভাগেই ভাগ করা যায় যেমন।

*লিখিত বা টেক্স কনটেন্ট।
*শব্দ বা অডিও।
*ছবি।
*অ্যানিমেশন ও ভিডিও


লিখিত বা টেক্স কনটেন্ট

তবে হ্যাঁ এরকম কনটেন্ট এর পরিমাণ অনেক বেশি যে কনটেন্ট ডিজিটাল মাধ্যমে কিংবা লিখিত রয়েছে। আর এই প্রকারের অন্তর্ভুক্ত হচ্ছে সকল ধরনের লিখিত তথ্য। আর হ্যাঁ এই ধরনের প্রকারের মধ্যে কনটেন্ট গুলি হচ্ছে সাধারণত ব্লক পোস্ট পণ্য বা সেবার তালিকা ও বর্ণনা পণ্যের মূল্যায়ন ই-বুক সংবাদপত্র স্বেতপত্র নিবন্ধন ইত্যাদি।



ছবি

যে কনটেন্টের মাধ্যমে সকল ধরনের ছবি বা ইমেজ থেকে তাকে এই শ্রেণির অন্তর্ভুক্ত করা হয়েছে। যেরকম ধরা যাক হাতের তোলা ছবি কিংবা ক্যামেরায় তাছাড়া কম্পিউটারের তৈরি এই সকল ধরনের কন্টিনিটি হচ্ছে এই শ্রেণীর অন্তর্ভুক্ত।

অডিও বা শব্দ

তবে হ্যাঁ এই আকারে সকল কন্টেন্ট এই প্রকারের অন্তর্ভুক্ত হয়ে থাকে। তবে হ্যাঁ অডিও ফাইল অডিও কনডেন এর পাশাপাশি ইন্টারনেটের প্রচলিত ভোট কাস্ট অডিও কনটেন্ট এর আওতায় পড়ে থাকে সাধারণত যে কোন বিষয়।

অ্যানিমেশন কিংবা ভিডিও

দিন দিন ভিডিও কনটেন্ট এর পরিমাণ ধুতে বৃদ্ধি পাচ্ছে তার কারণ হচ্ছে বর্তমান সময় মোবাইলের ভিডিও ব্যবস্থা বেশি থাকায়। তাছাড়াও ভিডিও শেয়ারিং ওয়েবসাইটের কারণে ইন্টারনেটে দিন দিন ভিডিওর পরিমাণ বেরিয়ে চলেছে যেমন ইউটিউবের মতো আর সোশ্যাল মিডিয়ার মাধ্যমে। তবে হ্যাঁ তাছাড়াও মতমান সময় যেকোনো ঘটনা ঘটে সেই ভিডিও সরাসরি প্রচার হচ্ছে একে লাইভ প্রচার বা ভিডিও স্টিম বলা হয়ে থাকে। আর হ্যাঁ এই ধরনের কনটেন্টি এ ভিডিও কনটেন্টের অন্তর্ভুক্ত হয়ে থাকে।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ