Join Our Telegram channel! name='keywords'/> বাংলাদেশের সেরা ক্রিকেটার সাকিব আল হাসানের জীবন কাহিনী | Full Life Story of Shakib Al Hasan

Ticker

10/recent/ticker-posts

Ads

বাংলাদেশের সেরা ক্রিকেটার সাকিব আল হাসানের জীবন কাহিনী | Full Life Story of Shakib Al Hasan

সাকিব আল হাসান হল বাংলাদেশ ক্রিকেট টিমের একজন অলরাউন্ডার প্লেয়ার। যার ভক্ত বাংলাদেশে কোন কমতি নেই। তার কারণ সাকিব আল হাসান এর ক্রিকেট পারফরম্যান্স। তার ক্রিকেট পারফরমেন্স খুব অসাধারণ হওয়ায় সে অতি দ্রুত ই বাংলাদেশের জনপ্রিয়তা অর্জন করতে পেরেছে। তবে সে বাংলাদেশের সাথে সাথে অন্যান্য দেশেও জনপ্রিয়তা অর্জন করতে পেরেছে। তাকে অলরাউন্ডার প্লেয়ার বলার কারণ হলো সে ভালো ব্যাটিং করে তার পাশাপাশি বোলিং করে। তবে সাকিব আল হাসান তার পারফোমেন্স দোনটার ভিতরে অসাধারণ দেখিয়েছে পুরো বিশ্বকে। 

পুরো বিশ্বে হয়তো অলরাউন্ডার প্লেয়ার হিসেবে অনেক প্লেয়ার এসেছে আবার চলেও গেছে তবে সাকিব আল হাসান হচ্ছে একমাত্র অলরাউন্ডার প্লেয়ার যে এখন পর্যন্ত তার খেলাকে ধরে রাখতে পেরেছে। বাংলাদেশ টিম জয়ের পেছনে এই সাকিব আল হাসানের অবদান সব চাইতে বেশি রয়েছে। সাকিব আল হাসান প্রায় সব ম্যাচের ভিতরে ভালো পারফরম্যান্স করে দেখিয়েছে পুরো বিশ্বকে। আমরা প্রায় সকলেই জানি শাকিব আল হাসান হচ্ছে একজন উল্টো হাতের প্লেয়ার বা বাম হাতের প্লেয়ার। পুরো বিশ্বের অলরাউন্ডার প্লেয়ারদের মধ্যে এই সাকিব আল হাসান হচ্ছে অন্যতম একজন ক্রিকেট ব্যাটসম্যান। 

এই সাকিব আল হাসান যখন বোলিংয়ে যায় প্রায় সব বেসমেন্ট দুশ্চিন্তায় থাকে। তার কারণ হলো তার বোলিং পারফরমেন্স অসাধারণ। সে বাম হাতের অফ স্পিনার বল করে। এটা তো আমরা প্রায় সকলেই জানি। বাংলাদেশ টিমকে এগিয়ে নিয়ে যাওয়ার পিছনে এই প্লেয়ারটির অবদান অপরিসীম। আর আজকের আর্টিকেলে আমরা এই দক্ষ প্লেয়ারটির জীবন কাহিনী সম্পর্কে জানব ডিজিটাল বাংলা ৩৬০ এর মাধ্যমে। তো চলুন গুরুত্বপূর্ণ বিষয়টি আমরা সকলেই জেনে নেই।


Shakib Al Hassan


সাকিব আল হাসান আসলে কে?

১৯৯৭ সালের মার্চ মাসের দিনটি ছিল 24 তারিখ সেদিনই সাকিব আল হাসানের জন্ম । তিনি লম্বায় পাঁচ দশমিক ৯ ফুট লম্বা একজন ক্রিকেট ব্যাটসম্যান। এই সাকিব আল হাসানের স্ত্রী আমেরিকার একজন বাসিন্দা। এই শাকিব আল হাসানের রয়েছে দুটো সন্তান তবে সে বেশিরভাগ সময়ই আমেরিকাতে থাকেন। আর খেলাধুলার ফাঁকে ফাঁকে যে সময় সে পায় তখন সেই সময়কে সাকিব আল হাসান কাটায় তার স্ত্রী এবং সন্তানদের সাথে। তবে সাকিব আল হাসান হচ্ছে একজন মুসলিম ক্রিকেট ব্যাটসম্যান।

তার ডাক নাম কি ছিল?


আমাদের প্রায় সকলেরই দুটি থেকে তিনটি করে নাম রয়েছে। আর ঠিক তেমনি সাকিব আল হাসানের ও কয়েকটি নাম রয়েছে। আসলে দুই থেকে তিনটি নাম রাখার কারণ হলো বাবা পছন্দ করে একটি নাম রাখে আবার মা পছন্দ করে আরেকটি নাম রাখে। যার কারনে মাঝে মাঝে হয়ে যায় গরমিল। তবে এই সাকিব আল হাসানের ডাক নাম ফয়সাল হলেও সে বর্তমান সময়ে সাকিব নামেই বেশি জনপ্রিয়তা অর্জন করে ফেলেছে। তার নাম বর্তমান সময়ে সকল জায়গাই সাকিব আল হাসান ।

তার পরিবার সম্পর্কে


তবে সাকিব আল হাসানের বেশ বড় পরিবার নেই তার কারণ হলো তাদের পরিবারের রয়েছে তার স্ত্রী উম্মে আহমেদ শিশির, তার সাথে রয়েছে তার মা শিরিন শারমিন রয়েছে তার বাবা মাশরুর রেজা। আর রয়েছে সাকিব আল হাসানের দুই রাজকন্যা এবং এক টি ছেলে। আর এখানেই সাকিব আল হাসানের পুরোপুরি পরিবার। আর এই জন্যই বলা হয়েছে যে তার পরিবার ছোটখাটো এবং শান্তশিষ্ট একটি পরিবার।

সাকিব আল হাসানের বিবাহ জীবন

এই বিশ্ব রেকর্ড প্লেয়ার সাকিব আল হাসান ২০১২ সালের ডিসেম্বর মাসের ১২ তারিখে বিবাহ বন্ধনে আবদ্ধ হয়েছিল। আজ এই ক্রিকেট টার ব্যাটসম্যান এর স্ত্রীর নাম হচ্ছে উম্মে সিঁড়ির। যার সাথে সে 2012 সালে ডিসেম্বর মাসে ১২ তারিখে বিবাহ বন্ধনে আবদ্ধ হয়েছিল। তবে জানা যায় যে সাকিব আল হাসান এর সাথে উম্মে শিরীর আগে থেকেই পরিচয় ছিল। সামাজিক যোগাযোগ মাধ্যমে  তাদের পরিচয় হলেও  তারা পারিবারিকভাবেই বিয়ের আয়োজন করে।

সাকিব আল হাসানের ক্যারিয়ার

সাকিব আল হাসানের যখন বয়স ১২ থেকে ১৩ তখন সে ফুটবলকে তার কিলিয়ার হিসেবে বেছে নিয়েছিল। আর সে সময় ম্যারাডোনাকে ফলো করতে বলে জানিয়েছে সাকিব আল হাসান। তবে হঠাৎ করেই যেন সে তার ক্যারিয়ার ঘুরিয়ে ফেলল। তার বাবাও ছিলেন একজন ফুটবলার। আর শাকিব আল হাসান তার নাম অর্জন করার জন্য ক্রিকেটকে ক্যারিয়ার হিসেবে বেছে নিল। যখন তার বছর শুধুমাত্র 15 বছর।

সাকিব আল হাসান অল্প বয়সে জাতীয় দলে ক্রিকেট খেলার চান্স পেয়ে যান। তিনি যখন জাতীয় দলে ক্রিকেটার ব্যাটসম্যান হিসেবে খেলে তখন তার বয়স ছিল মাত্র 19 বছর। আর সালটা ছিল তখন ২০০৬ সাল আগস্ট মাসের ছয় তারিখ যেদিন তিনি সর্বপ্রথম ক্লাবে ডাক পান। সে ম্যাচেও আকর্ষণীয় পারফরম্যান্স দেখিয়েছিলেন সাকিব আল হাসান। আর সেজন্যই সে টি-টোয়েন্টিতে চান্স পেয়েছিল সে বছর ২৮ শে নভেম্বর। জিম্বাবুর এবং বাংলাদেশের টি-টোয়েন্টি ম্যাচ হচ্ছিল সেই সময়। সে টি-টোয়েন্টি ম্যাচের ভিতরে অসাধারণ পারফরম্যান্স দেখাতে সক্ষম হয়েছিল। আর এখন পর্যন্ত তাকে কেউ থামাতে পারেনি। ১০ বছরের রেকর্ড অনুযায়ী ওয়ানডে এবং টি-টোয়েন্টি ভিতরে সাকিব আল হাসান সর্বপ্রথম স্থান অবস্থান করেছে।

আর তারপরেই ২০০৭ সালে ডিসেম্বর মাসে তিনি ডাক পেয়ে যান বাংলাদেশ এবং নিউজিল্যান্ডের ম্যাচের ভিতরে। আর সে ম্যাচে সাকিব আল হাসান করেছিলেন মেজিক্যাল পারফরম্যান্স। আর টি-টোয়েন্টিতে সে বছর সে খুব সহজেই চান্স পেয়ে যায় তার পারফরমেন্সের কারণে। এই কিংবদন্তি খুব অল্প সময়ের মধ্যে বাংলাদেশ হয়ে ভালো পারফরম্যান্স দেখিয়েছি।


পুরো বিশ্বের ভিতরে বাংলাদেশ টিমকে জনপ্রিয়তা অর্জন করতে পেরেছে এই কিংবদন্তি সাকিব আল হাসান। আর অল্প কিছুদিন আগেই সে পুরস্কার পেয়েছিল বাংলাদেশের যাবতকালের সেরা পুরস্কার। আর বাংলাদেশ যে ম্যাচগুলো জিতেছে প্রায় সকল ম্যাচের ভিতরে এই সাকিব আল হাসানের অবদান রয়েছে অপরিসীম।

বর্তমান সময়ে এই কিংবদন্তি যেটাই করছে না কেন সেটাই হয়ে যাচ্ছে ইতিহাস। ইতিহাসের পাতায় এই কিংবদন্তির নাম লেখা থাকবে আজীবন। তবে সাকিব আল হাসানের বেশ কিছু রেকর্ড রয়েছে যেগুলো হয়তো অন্য আর কোন প্লেয়ার করতে পারেনি। তিনি ২০০০ রান এবং একশত উইকেট অর্জন করেছে তার এখন এই কেরিয়ারে। যা পুরো বিশ্বের ভিতর শুধুমাত্র দুটি প্লেয়ার করিয়ে দেখাতে পেরেছে। একজন হল জ্যাক ক্যালিস আর অন্যটি হচ্ছে আমাদের বাংলাদেশের গর্ব সাকিব আল হাসান। আর এই অর্জনের জন্যই তাকে সর্বকালের সেরা ট্রফি প্রদান করা হয়েছে। যেটি হয়তো বাংলাদেশের গর্ব।

সাকিব আল হাসানের ব্যবসা 

এই অলরাউন্ডার প্লেয়ারটি তার খেলার পাশাপাশি বেশ কিছু ব্যবসা পরিচালনা করছেন। সাকিব আল হাসানের হোটেলের ব্যবসা রয়েছে যৌথভাবে ইমরুল কায়েসের সাথে। যেটি কিনা পুরো বিশ্বের জনপ্রিয়তা অর্জন করতে পেরেছে। এই কিংবদন্তির বাংলাদেশের রয়েছে কাকড়ার বড় খামার। এই ব্যাটসম্যানটি ক্রিকেটে যেমন সফল হতে পেরেছে খুব সহজেই ঠিক তেমনি তার ব্যবসা ও সে সফল হয়েছে খুব সহজভাবে। তবে শাকিব এখানের থেমে থাকেনি শাকিবের রয়েছে স্বর্ণের ব্যবসা। তবে হ্যাঁ বর্তমান সময়ে তিনি শেয়ার বাজারের সাথেও জড়িত রয়েছেন । এছাড়াও সাকিব আল হাসানের পিপলস নামে ব্যাংক রয়েছে । সে বিভিন্ন স্পন্সার এর মাধ্যমেও বেশ জনপ্রিয়তা অর্জন করেছে।

খেলাধুলা সাকিব আল হাসানের

এই কিংবদন্তি প্লেয়ারটি প্রায় সব ধরনের খেলা খেলে থাকে যেমন সে জাতীয় দলের পাশাপাশি দেশের লিগগুলো খেলেন। সাকিব আল হাসান আইপিএল পিএসএল বিগ ব্যাশ কাউন্টি লগে খেলে থাকেন। যেহেতু সে একজন দক্ষ প্লেয়ার তাই তার জনপ্রিয়তা ও প্রত্যেকটি দলে রয়েছে কিংবা ক্লাবে রয়েছে। বেশিরভাগ ক্লাবই চায় যে আমার দলে ভালো একটি প্লেয়ার থাকুক আর এ জন্যই সাকিব আল হাসানকে নেয়ার জন্য প্রায় সব ক্লাব চেষ্টা করে। তবে সাকিব আল হাসান প্রায় সব লীগে ভালো খেলে থাকেন তা আমরা ইতিমধ্যে দেখতে পারতেছি। তার কারণ হলো সে অলরাউন্ডার। হয়তো সে রান না নিতে পারলেও‌ উইকেট ঠিকই নেই। আবার উইকেট না নিতে পারলেও সে ঠিক ভালো মানের রান নিয়ে আউট হয়।



সাকিব আল হাসানের আয়

এই অলরাউন্ডার প্লেয়ারটি প্রায় ৩০০ কোটি টাকার মালিক। বর্তমান সময়ে সকল ব্যাটসম্যানদের লক্ষ্য করে এ বিষয়টি যাচাই করা হয়েছে। যে বর্তমানে বাংলাদেশের যে সকল ক্রিকেট ব্যাটসম্যান রয়েছে তাদের ভিতরে সবচাইতে ধনী ব্যক্তি হলো এই শাকিব আল হাসান। তার পিছনে টাকা নিয়ে চুদছে বিভিন্ন ধরনের কোম্পানি। আর শাকিব এত টাকা কিভাবে আয় করতে পারে এ প্রশ্নটি হয়তো সবার মাথায় কমবেশি জাগতে পারে? সাকিব শুধুমাত্র খেলা নিয়েই পড়ে থাকে না সে সময় দেয় তার ব্যবসার উপর।

সে তার খেলার পাশাপাশি ব্যবসায় ও খেয়াল রাখে। তাছাড়া সে বিভিন্ন পণ্যের এড করে আয় করে। এই সাকিব আল হাসান একটি প্রশ্নের জবাব দিয়েছিল যে সে কাজের মধ্যে থাকতে সব সময় ভালবাসে। আর তার সফল হওয়ার কারণ হলো সে কাজকেই ভালোবাসে। এজন্যই সাকিব আল হাসান হয়তো এতটা দূরে এগিয়ে যেতে সক্ষম হয়েছে। তবে সাকিব আল হাসান তার ক্যারিয়ার গঠনের জন্য অন্য কাউকে পাশে পায়নি বলে জানান। আসলে এটাই বাস্তব যে নিজের ক্যারিয়ার নিজেকে গঠন করতে হয়।

সাকিব আল হাসানের পছন্দ

এই অলরাউন্ডার প্লেয়ার টি সব সময় ঘোরাঘুরি করতে বেশি পছন্দ করে থাকে। তার পাশাপাশি সে কাজের ভিতর সময় কাটাতে বেশি পছন্দ করে। তিনি বলে যে ক্যারিবিয়া জিপের দেশে ঘুরতে সে বেশি পছন্দ করে। তাছাড়াও তার আরেকটি পছন্দের কাজ হল ফুটবল খেলা দেখা। সে ফুটবল খেলা দেখতেও বেশ পছন্দ করে। তিনি ফুটবলের রাজা মেসিকে পছন্দ করে থাকেন কিংবা মেসির পাশাপাশি আর্জেন্টিনার দলকেও সে ভালোবাসে।

সাকিব আল হাসানের প্রিয় লীগ

সাকিব আল হাসান জানান যে তার সব লীগের চাইতে ভারতীয় আইপিএল লিগ টি বেশি পছন্দ। তাছাড়া আমরা জানি যে বিশ্বের প্রায় সকল ধরনের লীগ সাকিব আল হাসান খেলেছে। প্রায় সকল স্থানের সাকিব আল হাসানের ভাল পারফরমেন্সের দেখাও আমরা পেয়েছি। তার ভিতরে সে বেশি ভালো পারফরম্যান্স করেছে এই ভারতীয় আই পি এল লিগের ভিতর। এই লীগের ভিতরে সে হায়দ্রাবাদ নামক ক্লাবে ভালো পারফরম্যান্স দেখিয়েছিল তার সাথে কলকাতা নাইট রাইডার্স ক্লাব ভালো মানের পারফরম্যান্স আমরা তার কাছ থেকে পেয়েছিলাম।


সাকিব আল হাসান মানুষ হিসেবে কেমন?

 
শাকিব আল হাসানকে নিয়ে অনেক বিতর্ক রয়েছে অনেকে শাকিব আল হাসানকে নিয়ে সমালোচনা করে থাকেন আবার তার জনপ্রিয়তারও কমতি নেই তার প্রিয় ভক্তদের সংখ্যা অনেক যাইহোক সাকিব আল হাসান কিছুদিন আগে হজ করে এসেছেন তার পরিবারসহ এমনটাই জানা গেছে গণমাধ্যমের সংবাদের ভিত্তিতে।


সাকিব আল হাসান এর রাজনীতি জীবন


বাংলাদেশের আরেক ক্রিকেটার মাশরাফি বিন মর্তুজা কিছুদিন আগেই রাজনৈতিক জীবনে জড়িয়েছেন তারই ধারাবাহিকতায় এবার শাকিব আল হাসান রাজনীতিতে এসেছেন সম্পত্তি তিনি বাংলাদেশ আওয়ামী লীগের হয়ে একাই ৩ আসনের জন্য মনোনয়নপত্র ফরম কিনেছেন।

সাকিব আল হাসানের জীবনী সম্পর্কে সকল তথ্য বিভিন্ন গণমাধ্যমের সংবাদ ও সোশ্যাল মিডিয়ার তথ্যের উপর ভিত্তি করে লেখা হয়েছে।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ