Join Our Telegram channel! name='keywords'/> গ্যাস্ট্রিকের ব্যাথা থেকে দূরে থাকতে অবশ্যই এই খাদ্য ত্যাগ করুন | Avoid this food to avoid gastric pain

Ticker

10/recent/ticker-posts

Ads

গ্যাস্ট্রিকের ব্যাথা থেকে দূরে থাকতে অবশ্যই এই খাদ্য ত্যাগ করুন | Avoid this food to avoid gastric pain

বর্তমান আমাদের দেশের ভিতরে এমন কাউকে খুঁজে পাওয়া যাবে না যার গ্যাস্ট্রিকের সমস্যা নেই। ছোট থেকে বয়স্ক প্রায় সকলেরই এই রোগটি বর্তমান সময় দেখা দেয়। তবে হ্যাঁ এ রোগের চিকিৎসা রয়েছে ভালো ভালো। তবে এই রোগের সমস্যার সমাধান আছে , তার পরেও শুধুমাত্র এই সমস্যার রোগীরাই বুঝে যে এই গ্যাস্ট্রিকের সমস্যার কি পরিমান কষ্ট। যাদের এই গ্যাস্ট্রিকের সমস্যা হয়ে থাকে তাদেরকে তাদের জীবনে অনেক পরিবর্তন নিয়ে আসতে হয় এই সমস্যাকে এড়িয়ে নিয়ে যাওয়ার জন্য। আর যদি আপনিও এই সমস্যায় ভুগছেন তাহলে আমাদের এই আর্টিকেলটি পড়ে নিতে পারেন ।তার কারণ হলো আমরা আমাদের আর্টিকেলে এই গ্যাস্ট্রিকের সমস্যা সমাধান নিয়ে লিখেছি ডিজিটাল বাংলা ৩৬০ এর মাধ্যমে। তবে এই সমস্যা কি সমাধান করার জন্য আপনাকে কিছু খাবার এড়িয়ে চলতে হবে যেমন:


গ্যাস্ট্রিকের ব্যাথা থেকে দূরে থাকতে অবশ্যই এই খাদ্য ত্যাগ করুন | Avoid this food to avoid gastric pain


১) সর্ব প্রথমে পপকর্ন

এই খাবারটি আমাদের দেশের প্রায় ৯০% মানুষেরই পছন্দের একটি খাবার। তবে হ্যাঁ এটি শুধু আমাদের দেশেই যে পছন্দের একটি খাবার এরকমটাও নয় এটির জনপ্রিয়তা রয়েছে পুরো বিশ্ব জুড়ে। তবে এই খাবারের ভিতরে অনেক পরিমান নিয়ে ফাইবার থাকে যা অনেকের পক্ষেই হজম করা সম্ভব নয়। আর এই খাবারের ভিতরে থাকা যে গ্যাস রয়েছে সেগুলো আপনার পেটে থেকে যায় আর আপনার পেট ফুলে যায় কিংবা সমস্যা দেখা দেয়। তবে হ্যাঁ এই খাদ্যটি যতটা হালকা ততটা অতিরিক্ত মাত্রায় বায়ু যোগ করতে পারে আপনার পেটে। তাই আপনার যদি গ্যাস্ট্রিকের সমস্যা থাকে আপনি অবশ্যই এই খাবারটি কে ত্যাগ করতে পারেন। তবে হ্যাঁ মনে চাইলে মাঝে মাঝে এ খাবারটি গ্রহণ করতে পারেন তবে খুব সাবধানতা অবলম্বন করবেন।

২) তারপর রয়েছে কাঁচা সবজি

কাঁচা সবজি আমাদের স্বাস্থ্যের জন্য অনেক উপকারী। আবার অনেকে তো এটি স্বাস্থ্যকর খাবারের তালিকায় যোগ করে ফেলেছে। আপনি অবাক হবেন যে এ কাঁচা সবজিতে সালফার যোগ থাকে। জার ফলে যে কোন ব্যক্তি হজম করতে পারে না এই কাঁচা সবজি। আর ঠিক তার কারণে আপনাদের পেটে হয়ে যায় গ্যাস্ট্রিকের ব্যথা। আপনি যদি গ্যাস্ট্রিকের ব্যাথা থেকে বাঁচতে চান তাহলে আপনাকে অবশ্যই এই কাঁচা সবজি গ্রহণ করা বাদ দিতে হবে।

৩) তারপর রয়েছে চুইংগাম

আমরা চুইংগাম চাপাতি পছন্দ করি না এমন টা হতেই পারে না। আমরা হয়তো শুধু শুধু বসে থাকি কিন্তু তারপরেও  চুইংগাম চাপাতে পছন্দ করি। আসলে চুইংগাম কোন খাদ্য তালিকায় পড়ে না। যদিও আমরা এটিকে অনেকক্ষণ চিবতে পছন্দ করি তবে এটিকে কেউই গিলে ফেলেনা। তবে হ্যাঁ এই জন্য আপনার বদহজম হতে পারে। তার কারণ হলো যখন আপনি চুইংগাম মুখে রেখে চিবাল তখন অনেকটা বাতাস আপনার শরীরে প্রবেশ করে। আর যার কারণে গ্যাস্ট্রিকের সমস্যা দেখা দিতে পারে আপনারও। তাই এই সমস্যা থেকে এড়ানোর জন্য আপনাকে এই চুইংগাম চিবানো বাদ দিতে হবে।



৪) তারপরে রয়েছে পেঁয়াজ

পেঁয়াজ একই উপকারি সবজি মানুষের স্বাস্থ্যের জন্য। তবে উপকার দেখলে কি হবে তার ভিতরে রয়েছে অসংখ্য ক্ষতিকর দিক ও। তার কারণ হলো এই পেঁয়াজের ভিতরে রয়েছে এক ধরনের গ্যাস যেগুলো আমাদের শরীরে প্রবেশ করার পরে আমাদের হজম শক্তি দুর্বল হয়ে যায়। যার কারণে গ্যাস্ট্রিকের সমস্যা আরো বৃদ্ধি পেতে থাকে আমাদের শরীরে। আবার যাদের এই সমস্যা বেশি তারা তো এই পেঁয়াজকে গ্রহণই করতে পারে না। তবে হ্যাঁ আপনি যদি এই সমস্যা থেকে বাঁচতে চান তাহলে আপনাকে অবশ্যই এই সবজিটি ত্যাগ করতে হবে।

৫) আর সর্বশেষ হল আপেল

আপেল যে ফলটির সাথে আমরা প্রায় সকলেই পরিচিত। তার কারণ হলো এই ফলটি আমাদের শরীরের জন্য অনেক উপকারী একটি ফল। তবে হ্যাঁ এই ফলে যেমন রয়েছে উপকার আবার তেমন রয়েছে ক্ষতিকর দিক। এই ফল খাওয়ার কারণে অনেক রোগী ভালো হয়ে যায় আবার অনেক ভালো মানুষ রুগী হয়ে যায়। এই ফলের ভিতরে থাকা গ্যাস যা কখনোই আপনি হজম করতে পারবেন না। আর এই জন্যই বৃদ্ধি পাবে আপনার গ্যাস্ট্রিকের ব্যথা। তবে আপনার যদি এই গ্যাস্ট্রিকের সমস্যা থাকে আপনি এই ফলটি খুব কম গ্রহণ করতে হবে। অবশ্যই এই সংক্রান্ত কোনো কিছু গ্রহণ করার আগে অবশ্যই ভালো মানের ডাক্তারের পরামর্শ নিয়ে নিবেন।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ