Join Our Telegram channel! name='keywords'/> ডেঙ্গু রোগের লক্ষণ? এবং ডেঙ্গু রোগ থেকে বাঁচার কিছু টিপস | What are the home remedies for dengue disease?

Ticker

10/recent/ticker-posts

Ads

ডেঙ্গু রোগের লক্ষণ? এবং ডেঙ্গু রোগ থেকে বাঁচার কিছু টিপস | What are the home remedies for dengue disease?

আমাদের সকলের জানতে হবে যে ডেঙ্গু রোগের লক্ষণ লক্ষণ কি এবং এর প্রতিকার কি বা এই রোগটি হলে করণীয় কি? ক্ষতি সাধন করে থাকে মানবদেহের ভিতর এই ডেঙ্গু‌ জ্বর। যার কারণে বড় বড় রোগ গুলির তালিকার মধ্যে এই ডেঙ্গু রোগ অন্যতম একই রোগ হয়ে পড়েছে। আমাদের ভিতরে অনেকে রয়েছে যারা জ্বর হলে তেমন একটা পাত্তা দেয় না। তবে হ্যাঁ আপনাকে সঠিক সময় এবং সঠিক ব্যবস্থা গ্রহণ করতে হবে যদি আপনার ডেঙ্গু জ্বর হয়ে থাকে। আর যদি তা না হয় তাহলে মারাত্মক সমস্যায় পড়তে পারেন আপনিও। 

তাছাড়া এই রোগ হলে আপনাকে বিশেষজ্ঞ কিংবা অভিজ্ঞ চিকিৎসকের পরামর্শ মানতে হবে। আর যদি আপনি সেই কাজগুলো অবলম্বন না করেন তাহলে আপনার জীবনের জন্য ঝুঁকি চলে আসতে পারে। আর আপনাদের জীবনের জন্য ঝুঁকি আসবে আপনার সাহায্য করব না এমনটা হতেই পারে না। ডিজিটাল বাংলা ৩৬০ আমরা সব সময় আছি আপনাদের পাশে। আছে airtel এর মাধ্যমে আমরা জানতে পারবো যে কিভাবে এই ডেঙ্গু রোগ হয় আর এর প্রতিকার কি? তাছাড়াও এই বিঘ্নজুড় হলে ঘরোয়া উপায় কিভাবে সমাধান করা যায়। সকল তথ্য আপনাদেরকে এই আর্টিকেলের মাধ্যমে জানানো হবে। যদি আপনারা এই বিষয়ে সকল তথ্য জানতে চান তাহলে অবশ্যই সাথে থাকুন আমাদের সাথে।


ডেঙ্গু রোগের লক্ষণ এবং ডেঙ্গু রোগ থেকে বাঁচার কিছু টিপস | What are the home remedies for dengue disease?

সাধারণত ডেঙ্গু রোগের লক্ষণ

আলাদা আলাদা লক্ষণ বা উপসর্গ রয়েছে প্রত্যেকটি রোগেরই। আর হ্যাঁ যে লক্ষণ গুলি আপনি ভালোভাবে চিহ্নিত করতে পারলে আপনি বুঝতে পারবেন যে আপনার কোন রূপে হয়েছে কিংবা হওয়ার সম্ভাবনা রয়েছে। সাধারণত এই আর্টিকেলে আমরা যেহেতু ডেঙ্গুজ্বর নিয়ে কথা বলেছি তাই আমাদেরকে ডেঙ্গু রোগের লক্ষণ নিয়ে ই আলোচনা করতে হবে। আর আপনারা যদি এই সম্পর্কে জানতে চান তাহলে অবশ্যই সাথে থাকুন আমাদের সাথে। আপনার যদি ডেঙ্গু জ্বর হয়ে থাকে তাহলে অবশ্যই চার থেকে ১০ দিনের ভিতরে আপনার প্রচন্ড জ্বর চলে আসবে। আর হ্যাঁ আপনার পেট খারাপ হয়ে যাবে কিছুদিনের ভিতরেই। তাছাড়াও আপনার মাথা ঘুরবে কিংবা আপনি তেমন শক্তি পাবেন না আপনার শরীরে। আপনি বুঝতে পারবেন না আপনার এখন কি করা উচিত। আর হ্যাঁ আপনি সঠিকভাবে কিংবা ভালোভাবে চলাচল করতে পারবেন না সেই সময়। আপনি বমি করতে পারেন ঘন ঘন। উপরে যে লক্ষণগুলো আমরা ভুলেছি সে লক্ষণগুলো যদি আপনার ভিতরে থেকে থাকে তাহলে অবশ্যই আপনি বুঝে নিবেন যে আপনার ভিতরে অবশ্যই ডেঙ্গু জ্বর এর লক্ষণ রয়েছে। আর হ্যাঁ যেহেতু সমস্যা রয়েছে সমাধান রয়েছেই। তাই ভয় না পেয়ে আপনাকে এই সমস্যা কি সমাধান করতে হবে ভালোভাবে। এই সমস্যার সম্মুখীন হতে হবে আপনাকে নিজেকেই। আর যেহেতু এই সমস্যাটা আপনার তাই বললাম যে আপনাকে নিজেকে এই সমস্যার সম্মুখীন হতে হবে।

কিছু ঘরোয়া চিকিৎসা ডেঙ্গু রোগের জন্য

উপরে আলোচনায় আমরা সব সমস্যা আলোচনা করেছি এবার জেনে নেব ডেঙ্গুর রোগ হলে আমাদের করণীয় কি বা এ রোগের সম্মুখীন হব আমরা কি করে? তবে হ্যাঁ যেহেতু সমস্যা রয়েছে সমাধান তো থাকবেই তাই না আপনাদেরকে সর্বপ্রথমে আপনার মনকে বুঝ দিতে হবে। তবে হ্যাঁ ডেঙ্গু রোগ যে শুধুমাত্র চিকিৎসকের কাছেই ভালো হয় এমন কোন কথা নেই। এই ডেঙ্গু রোগটি হলে আপনি কিছু ঘরোয়া উপায়ও ভালো হতে পারবেন খুব সহজে। তবে হ্যাঁ সেগুলোকে ভালোভাবে কিংবা গুরু সহকারে প্রতিনিয়ত অবলম্বন করতে হবে তাহলে হয়তো এ রোগ থেকে আপনি মুক্তি পেতে পারেন।

*আপনাকে অবশ্যই বেশি বেশি পানি পান করতে হবে।

*আপনাকে যত্ন নিতে হবে আপনার শরীরের ব্যক্তিগতভাবে।

*আপনার সকল কাপড় পরিষ্কার-পরিচ্ছন্ন রাখতে হবে।

*আপনাকে অবশ্যই এমন কিছু খাবার গ্রহণ করতে হবে যেগুলোর ভিতরে রয়েছে প্রচুর পুষ্টি।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ