Join Our Telegram channel! name='keywords'/> আপনারা কম খরচে যেভাবে সিলেট সম্পূর্ণ ভ্রমণ করে আসতে পারবেন?-ট্রাভেল ইন বাংলাদেশ

Ticker

10/recent/ticker-posts

Ads

আপনারা কম খরচে যেভাবে সিলেট সম্পূর্ণ ভ্রমণ করে আসতে পারবেন?-ট্রাভেল ইন বাংলাদেশ

আমাদের প্রায় সকলেরই পুরো পৃথিবীর ঘোড়ার শখ রয়েছে। তবে এই শখটিকে‌  পূরণ না করতে পারলেও হয়তো আমরা কিছুটা পূরণ করতে পারব। একজন মানুষের পক্ষে কোনভাবে পুরো পৃথিবী ঘোরা সম্ভব নয় তবে আমরা যে দেশে বসবাস করি সে দেশটি তো ঘোরা সম্ভব। একজন মানুষের মন তখনই ভালো লাগে যখন সে প্রাকৃতিক দৃশ্যে ঘেরা বৈচিত্রময় স্থানগুলো ভ্রমণ করে। 

ভ্রমণ করার ফলে মানুষের মন ভালো থাকে বলে বিজ্ঞানীরা জানায়। ভ্রমণ করার ফলে আমাদের মন এমনিতেই ভাল হয়ে যায় এটা আমরা প্রায় সকলেই জানি এবং অনুভব করি। তবে পৃথিবীতে অনেক দেশ রয়েছে তার ভিতরে প্রাকৃতিক সৌন্দর্যেরময় ঘেরা বাংলাদেশ হচ্ছে অন্যতম। এই দেশে রয়েছি বিভিন্ন ধরনের বৈচিত্রময় স্থান। যেখানে ভ্রমণ করার ফলে আপনিও বলতে পারেন বাংলাদেশেও কি আবার এই সকল স্থান রয়েছে। হ্যাঁ অবশ্যই বাংলাদেশেও এমন অনেক ধরনের বৈচিত্রময় স্থান রয়েছে যেগুলো আপনারা কল্পনাও করতে পারবেন না। 

তবে বাংলাদেশ ভ্রমণ অনুষ্ঠানগুলোর ভিতরে সিলেট হচ্ছে অন্যতম একটি ভ্রমনিয়স্থান। যেখানে ভ্রমণ করতে গেলে হয়তো আর ফিরে আসতে ইচ্ছে জাগবেন আপনার মনে। সেখানে রয়েছে যেমন প্রাকৃতিক সৌন্দর্যের ঘেরা দৃশ্য, আবার রয়েছি নদ নদী পাহাড় পর্বত ইত্যাদি। তবে ডিজিটাল বাংলা ৩৬০ এর মাধ্যমে আপনারা এই সিলেট ঘোরাঘুরি সম্পর্কে বিস্তারিত জানতে পারবেন। চলুন তাহলে আমরা আর দেরি না করে গুরুত্বপূর্ণ বিষয়টি সম্পূর্ণ জেনে নেই।


আপনারা কম খরচে যেভাবে সিলেট সম্পূর্ণ ভ্রমণ করে আসতে পারবেন | Complete detailed guide line on Sylhet sightseeing


সিলেটের ভ্রমণের সম্পূর্ণ বিস্তারিত

বাংলাদেশের ভিতরে যদি প্রাকৃতিক সৌন্দর্যের ঘেরা কোন ভ্রমণি স্থান থাকে তাহলে সিলেট হচ্ছে তার ভিতরে অন্যতম একটি স্থান। সিলেটে যেমন রয়েছে প্রাকৃতিক সৌন্দর্য আবার তেমনি রয়েছে সেখানকার পরিবেশ। সেখানে আপনারা আরও ৩৬০ আউলিয়ার পণ্যভূমি দেখতে পাবেন। সেখানে আপনারা দেখতে পাবেন বনজঙ্গল, মৎস্য চাষের বিভিন্ন নদ নদী, চা বাগান, টিলা, পাহাড় পর্বত, নদীনালা, ইত্যাদি।

 একজন ব্যক্তির পক্ষে পুরোপুরিভাবে অসম্ভব হয়ে যাবে এই সিলেট নিয়ে পুরোপুরি বিস্তারিত লেখা এই সৌন্দর্য সম্পর্কে। সিলেটের প্রাকৃতিক সৌন্দর্য এতটাই সৌন্দর্যে সেটা কখনো বলে বোঝানো যাবে না হয়তো। যাদের মন ভালো নেই কিংবা যারা ভোর হয়ে যাচ্ছেন বাড়ি থেকে থেকে তারা হয়তো একবার হলেও সিলেট ভ্রমন করে আসতে পারেন। সেখানে গেলে আপনি সকল তথ্য বুঝতে পারবেন আশা করি আমার আর কোন কিছু বোঝানো প্রয়োজন পড়বে না।


আরো পড়ুন: সকল লাইফ স্টাইল ও ট্রাভেল সম্পর্কে বিস্তারিত জেনে নিন


সিলেটের দর্শনীয় স্থানগুলো

এই সিলেটের ভিতরে দর্শনীয় স্থানগুলোর বেশ নাম কাম রয়েছে পুরো বাংলাদেশ জুড়ে। আর সিলেটের ভিতরে বেশ জনপ্রিয় স্থান রয়েছে। যেগুলো ভ্রমণের ফলে আপনারা হয়তো মনে মনে বলতে বাধ্য হবেন যে এটি আবার কোন দেশ। হ্যাঁ অবশ্যই বাধ্য হতে হবে আপনাকে। তার কারণ হলো সেখানকার বৈচিত্র্যময় সৌন্দর্য। তবে সিলেটের কিছু দর্শনীয় স্থানগুলো সম্পর্কে আমরা এখন জানবো।

*হযরত শাহপরান মাজার রয়েছে।

*হযরত শাহজালালের দরগাহ রয়েছে।

*মাল নিসড়া চা বাগান রয়েছে।

*জাফলং রয়েছে।

*বিছনা কান্দি রয়েছে।

*রাতারগুল রয়েছে।

*লোভাছড়া রয়েছে।

*লালাখাল রয়েছে।

*রয়েছে বিভিন্ন ঝর্ণা।

*রয়েছে আলী আমজাদের ঘড়ি।

*হাকালুকি হাওর রয়েছে।

*ভোলাগঞ্জ রয়েছে।

*রয়েছে সাদা পাথর।

উপরের উল্লেখযোগ্য জায়গা ছাড়াও সিলেট আরও বিভিন্ন ধরনের স্থান রয়েছে। আসলে সকালেই স্থান সম্পর্কে তো জানাটা আসলে বিশাল সংকট। তবে উপরে যে স্থানগুলো রয়েছে সেটি আসলে পুরো বাংলাদেশের জনপ্রিয় স্থান।

কিছু বিখ্যাত চা বাগান

সিলেট জেলা কি আসলে এই চা বাগানের জন্যই পুরো বাংলাদেশের কাছে এত বিখ্যাত। তবে এখানকার বৈচিত্র্যময় স্থানগুলো কোন দিক দিয়ে কম নয়। তবে এখানকার কিছু আকর্ষণীয় বা বিখ্যাত জেলার কথা উল্লেখ করবো যেই জেলার ভিতরে চা বাগানের জন্য দুধ-দূরান্ত থেকে লোক এসে থাকে।

*জৈন্তাপুর জেলা রয়েছে।

*কানাইঘাট জেলা রয়েছে।

*গোয়াইনঘাট জেলা রয়েছে।

*রয়েছে সিলেট।

ডিজিটাল বাংলা ৩৬০ অনলাইন ইনকাম ভিত্তিক খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন এখানে ক্লিক করে 

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ