Join Our Telegram channel! name='keywords'/> Income tax return online bd nbr 2024-আয়কর রিটার্ন ফরম ২০২৩-২০২৪

Ticker

10/recent/ticker-posts

Ads

Income tax return online bd nbr 2024-আয়কর রিটার্ন ফরম ২০২৩-২০২৪

আগে একটা সময় ছিল ইনকাম ট্যাক্স বলতে শুধু বড়লোককে বুঝানো হতো অর্থাৎ যাদের টাকা পয়সা অনেক বেশি তারা ইনকাম ট্যাক্স দিত কিন্তু এখন সময় পাল্টে গেছে এখন শুধু বড়লোকদের জন্যই ইনকাম ট্যাক্স না প্রতিটি নাগরিকদের জন্যই প্রযোজ্য ইনকাম ট্যাক্স কারণ এই ইনকাম ট্যাক্সের টাকা দিয়েই একটি দেশের সরকার পরিচালিত হয়ে থাকে আর সে কারণেই সরকার জনগণকে বিভিন্নভাবে সুযোগ সুবিধা দিয়ে থাকে বিভিন্ন সময় বিভিন্ন উপায়।


আরো দেখুন: সকল অনলাইন ইনকাম সর্বশেষ খবর জানতে এখানে ক্লিক করে এই ওয়েবসাইটটিতে নিয়মিত চোখ রাখুন



Income tax return check online bd 2024




তবে এখন অনেককেই এই ইনকাম ট্যাক্সের ঝামেলায় পড়তে চান না আবার বাধ্যতামূলকভাবে সরকারের পক্ষ থেকে ইনকাম ট্যাক্স দেওয়ার জন্য বলা হয়েছে তবে এক্ষেত্রে আপনার বার্ষিক আয় বা ইনকাম যদি কম হয় সেক্ষেত্রে আপনি চাইলে জিরো রিটার্ন জমা দিতে পারবেন তবে অবশ্যই সাবমিট করতে হবে যে আপনি একজন গ্রাহক আপনি যে একটি ইটিন সার্টিফিকেট নাম্বার নিয়েছেন বা E-Tin নাম্বার নিয়েছেন সে কারণে অবশ্যই আপনাকে ট্যাক্স সাবমিট করতেই হবে যদি আপনার ইনকাম বছরে ইনকাম দেওয়ার মতো অর্থ উপার্জন হয় ট্যাক্স অবশ্যই সাবমিট করতে হবে যদি আপনার আয় করার বা ইনকাম করার সোর্স থাকে তাহলে সে ইনকামের উপরে ১৫ পার্সেন্ট ভ্যাট হিসাব করে সরকারকে দিতে হবে আর যদি আপনার ইনকাম সোর্স ইনকাম ট্যাক্স দেওয়ার মত না হয় সে ক্ষেত্রে জিরো রিটার্ন সাবমিট করতে হবে বাধ্যতামূলক ভাবে।

এখন বলা হয়ে থাকে এ সময় কে ডিজিটাল যুগ এই ডিজিটাল যুগে youtube চ্যানেল জানোয়ারের জন্য গুগল এডসেন্সের জন্য ওয়েবসাইট চালানোর জন্য ই-কমার্স বিজনেস চালানোর জন্য tiktok চালানোর জন্য বা বিভিন্ন ডিজিটাল কার্যক্রম চালানোর জন্য আমাদেরকে বাধ্যতামূলকভাবে ই-টিন গ্রহণ করতে হয় তবে অনেকেই রয়েছেন প্রথম অবস্থায় বিভিন্নভাবে ইনকাম করার জন্য যে ডিজিটাল মাধ্যমেগুলো তৈরি করেন সেখানে এক বছরের ভিতরে ৩ লক্ষ টাকা ইনকাম হয় না সে ক্ষেত্রে অবশ্যই জিরো রিটার্ন সাবমিট করতে হয়।




কিন্তু অবশ্যই প্রতিবছর জুন মাস থেকে ডিসেম্বর পর্যন্ত ই টিন নাম্বার অবশ্যই জিরো রিটার্ন হোক কিংবা আপনি করদাতা হিসাবে বিবেচিত হলে এই রিটার্ন সাবমিট অবশ্যই জমা দিতে হয় এটা আমরা সবাই জানি যদি আপনি এই E-Tin সাবমিট না করেন তাহলে বিভিন্ন সার্ভিস থেকে বঞ্চিত হতে পারেন এছাড়াও সরকারের পক্ষ থেকে আপনার বিরুদ্ধে নানা অভিযোগের কারণে শাস্তি মূলক ব্যবস্থা গ্রহণ করা হতে পারে তাই আপনি যদি ইনকাম ট্যাক্স দেওয়ার মত যোগ্য হয়ে থাকেন তাহলে অবশ্যই সাবমিট করে দিবেন আপনার আয় অনুযায়ী টাকা দিয়ে যেটা আপনারা চাইলে অনলাইন ও অফলাইন দুই ভাবে করতে পারবেন। যদি অনলাইনে করেন তাহলে সরকারি ইনকাম ট্যাক্স ওয়েবসাইটে গিয়ে কাজগুলো সম্পন্ন করতে পারবেন আর যদি অফলাইনে সাবমিট করতে চান তাহলে অবশ্যই কর দাতা অফিসে গিয়ে আপনাদেরকে করপরিষদ করতে হবে।

আর যারা আয়কর বা ইনকাম ট্যাক্স দেওয়ার মত অর্থ বছরে আয় করেন না তারা অবশ্যই জিরো রিটার্ন সাবমিট করতে পারবেন আর এগুলো অবশ্যই করতে হবে সেটা আমরা উপরের দিকে জানতে পেরেছি তাই প্রতি বছরের মত চলতি বছরও আপনারা এই ই-টিন রি সাবমিট করার জন্য তৈরি হয়ে যেতে পারেন চলতি বছরের ডিসেম্বর পর্যন্ত আপনারা এই সুবিধাটি পাবেন অর্থাৎ প্রতি বছর জুন মাস থেকে ডিসেম্বর মাস পর্যন্ত এই E-Tin সাবমিট করার সুযোগ পেয়ে থাকবেন।



এখন অনেকে প্রশ্ন করতে পারেন কত টাকা বছরে ইনকাম করলে আমি ইনকাম ট্যাক্স দেওয়ার যোগ্যতা অর্জন করব বা বাধ্যতামূলক দিতে হবে? আর কত টাকার নিচে বছরে ইনকাম করলে জিরো রিটার্ন জমা দিতে হবে।

যদি আপনি ছেলে বা পুরুষ হয়ে থাকেন তাহলে প্রতিবছর কমপক্ষে তিন লক্ষ টাকা বা তার উপরে ইনকাম করে থাকলে আয়কর দাতা হিসেবে বিবেচিত হয়ে থাকবেন বা আয়কর দিতে হবে বাধ্যতামূলকভাবে আর যদি আপনি মেয়ে হয়ে থাকেন তাহলে আড়াই লক্ষ টাকা এক্ষেত্রে প্রযোজ্য হবে।

অর্থাৎ ছেলে বা পুরুষদের জন্য ৩ লক্ষ বা তার উপরে বাৎসরিক ইনকাম থাকলে দিতে হবে আয়কর সরকারকে ১৫% হিসাব করে আর মেয়েদের বাৎসরিক আয় 2 লক্ষ 50 হাজার টাকা থাকলেই দিতে হবে এই আয়কর রিটার্ন সেই ক্ষেত্রে জিরো পার্সেন্ট রিটার্ন দেওয়া যাবে না অর্থাৎ আপনার আয় অনুযায়ী সরকারকে ট্যাক্স প্রদান করতে হবে।


এবং ছেলে হোক কিংবা মেয়ে হোক যাদের ইনকাম ট্যাক্স দেওয়া লাগবে না তারা হলেন ছেলেদের জন্য তিন লক্ষ টাকার নিচে ইনকাম থাকলে বছরে এবং মেয়েদের জন্য ২ লক্ষ ৫০ হাজার এর নিচে যদি ইনকাম থাকে বা হয় তাহলে সেই ক্ষেত্রে জিরো রিটার্ন সাবমিট করতে পারবেন বা করতে হবে বাধ্যতামূলকভাবে।


আর যদি আপনি এই ঝামেলায় পড়তে না চান তাহলে আপনি যেই ই-টিন নাম্বার নিয়েছেন সেই ইটিন অবশ্যই স্থগিত করতে হবে তাহলেই কেবল এই রিটার্ন সাবমিট থেকে মুক্তি পাবেন অন্যথায় প্রতিবছর ইটিন সাবমিট বাধ্যতামূলকভাবে করতে হবে যে কাজগুলো আপনারা সরকারি ওয়েবসাইটে গিয়ে সম্পূর্ণ করতে পারেন সাবমিট করার জন্য এখানে ক্লিক করলে সরকারি ওয়েবসাইটটি পেয়ে যাবেন যেখানে সবকিছুর নিয়ম বলে দেওয়া আছে দেখে দেখে করে নিতে পারেন।  আর আপনাদের মূল্যবান মতামত থাকলে কমেন্ট করে জানাবেন এবং বন্ধুদের কাছে শেয়ার করে তাদেরও দেখার সুযোগ করে দিবেন যাতে তাদের উপকারে আসে।

https://nbr.gov.bd/



একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ