Join Our Telegram channel! name='keywords'/> নিয়মিত বাদাম খাওয়ার স্বাস্থ্যের জন্য উপকারিতা কি জেনে নিন | Details on the benefits of eating almonds regularly

Ticker

10/recent/ticker-posts

Ads

নিয়মিত বাদাম খাওয়ার স্বাস্থ্যের জন্য উপকারিতা কি জেনে নিন | Details on the benefits of eating almonds regularly

যারা নিয়ম যারা কাঁচা বাদাম খেয়ে থাকেন, তাদের শরীরে বিভিন্ন ধরনের পুষ্টিকর উপাদান প্রবেশ করে। যেমন- কাঁচা বাদামে রয়েছে ক্যালসিয়াম, প্রোটিন, ওমেগা ৩, আয়রন, ভিটামিন-ই। কাঁচা বাদামের পুষ্টিগুণ হাড়ের জোর বৃদ্ধি করতে সাহায্য করে। এর পাশাপাশি, মস্তিষ্কের ক্ষমতা বাড়ায় এবং ক্যানসারের আশঙ্কাও দূরে রাখে।বাদামের মধ্যে উপস্থিত প্রোটিন আমাদের শরীরে মাংসের পরিমাণ বাড়িয়ে তোলে। যে সকল মানুষ প্রতিনিয়ত শরীরচর্চা করেন তাদের ক্ষেত্রে কাঁচাবাদাম খুবই ভাল খাবার। এর কারণ শরীরচর্চা করার পরবর্তীতে শরীরে অনেকটা প্রোটিনের প্রয়োজন হয় এবং যে প্রোটিন অনায়াসে আপনারা বাদাম থেকে পেয়ে যাবেন। তবে যাঁদের হজমের সমস্যা আছে তাঁরা কাঁচা বাদাম এড়িয়ে চলুন।ক্যালসিয়াম হাড় মজবুত করতে ভাল কাজ করে। একটা নির্দিষ্ট বয়সের পরে প্রায় অনেকের হাড়ের বিভিন্ন সমস্যা শুরু হয়। তখন তাদের নানা ধরনের সমস্যা দেখা দেয়। যেমন- তখন শরীরে ক্যালসিয়ামের খুবই দরকার পড়ে। দাঁতের ক্ষয় হওয়া আটকাতেও কাজে আসে বাদাম। এছাড়াও আয়রন রক্তশূন্যতা দূর করে।রক্তসল্পতায় ভুগলেও কাঁচা বাদাম বিশেষভাবে কার্যকরী। কাঁচা বাদামের মধ্যে উপস্থিত ভিটামিন-ই ত্বকের জন্য খুবই ভাল। নিয়ম মাফিক কাঁচা বাদাম খেলে শরীরে থাকবে সতেজ, বাড়বে উজ্জ্বলতা । ত্বকে কোনরকম বলিরেখা আসবে না। এছাড়াও এই বাদামের মধ্যে উপস্থিত ভিটামিন-ই চুলও ভাল রাখতেও সাহায্য করে।


নিয়মিত বাদাম খাওয়ার স্বাস্থ্যের জন্য উপকারিতা কি জেনে নিন | Details on the benefits of eating almonds regularly


১. বিশেষজ্ঞরা জানাচ্ছেন, বাদাম স্বাস্থ্যের জন্য অত্যন্ত উপকারী। এতে থাকা উপকারী উপাদান স্বাস্থ্যের নানা ঘাটতি পূরণে সাহায্য করে। ওজন কমানো থেকে স্মৃতিশক্তি উন্নত করা, প্রোটিনের ঘাটতি পূরণ থেকে নানা অসুখ প্রতিরোধ সমস্তই করতে পারে বাদাম।

২. প্রতিদিন যদি একমুঠ করে বাদাম খাওয়া যায়, তাহলে ডায়াবেটিস রোগের ঝুঁকি অনেকটাই কম হয়। এতে থাকা উপকারী উপাদান রক্তে শর্করার মাত্রা সঠিক রাখতে সাহায্য করে।

৩. ক্যানসারের মতো মারণ রোগের ঝুঁকিও কম করতে সাহায্য করে বাদাম। এতে থাকা ফলিক অ্যাসিড ক্যানসার প্রতিরোধে সাহায্য করে। বিশেষ করে কোলন ক্যানসারের ঝুঁকি কমাতে বাদামের জুড়ি মেলা ভার।

৪. যাদের স্নায়ুর রোগ রয়েছে, তাদের জন্য অত্যন্ত উপকারী বাদাম। বিশেষজ্ঞরা জানাচ্ছেন, নিয়মিত বাদাম খেলে তাতে থাকা ভিটামিন বি, বি৩ উপাদান মস্তিষ্ক সচল রাখতে সাহায্য করে।

৫. স্মৃতিভ্রংশ বা অ্যালজাইমার্স রোগের ঝুঁকি কমাতে সাহায্য করে বাদাম। তাই ছোট থেকে বড় সবাইকে প্রতিদিন অন্তত একমুঠ বাদাম খাওয়ার পরামর্শ দিচ্ছেবাদাম একটি স্বাস্থ্যকর খাবার। প্রতিদিন একমুঠ বাদাম খেলে শরীরের অনেক উপকার হয়। এবিপি আনন্দের এক প্রতিবেদনে উঠে এসেছে সেই উপকারের কথা। চলুন দেখে নেই। বিশেষজ্ঞরা। তারা জানাচ্ছেন, স্মৃতিভ্রংশের সমস্যা দূর করে স্মৃতিশক্তি আরও প্রখর করে তোলে।

৬. ক্ষতিকর কোলেস্টেরলের মাত্রা কমিয়ে বিভিন্ন প্রকার হৃদরোগ দূর করতে সাহায্য করে বাদাম।

নিয়মিত বাদাম খেলে শরীরে যা ঘটে

> উপকারী কোলেস্টেরল পাওয়া যায় বাদামে।

>> এতে থাকে সি-রিঅ্যাক্টিভ প্রোটিন ও ইন্টারলিউকিন। যা শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়।


সকল স্বাস্থ্য সেবা সম্পর্কে বিস্তারিত জানতে এখানে ক্লিক করে দেখুন


>> ফাইবার থাকায় বাদাম খেলে হজমের সমস্যায়ও দূর হয়।

>> বাদাম খেলে হৃদপিণ্ড সক্রিয় থাকে।

>> নিয়মিত বাদাম খেলে রক্তচাপ থাকে নিয়ন্ত্রণে। এমনকি রক্তে শর্করার পরিমাণ নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে বাদাম।

>> বাদাম খেলে হাড় ও মাংসপেশি মজবুত হয়।

>> বাদামে থাকা প্রাকৃতিক তেল ত্বককে সতেজ রাখতে সাহায্য করে।

>> বাদাম খেলে দাঁতের ক্ষয় প্রতিরোধ হয়।

>> স্মৃতিশক্তি বাড়াতে বাদামের উপকারিতা প্রচুর।

>> অতিরিক্ত ওজন কমাতেও সাহায্য করে বাদাম।

কাঁচা নাকি ভাজা, কোন বাদাম বেশি উপকারী?

আসলে দু’ধরনের বাদামেই মিলেবে উপকারিতা। কাঁচা বাদামে অনেক সময় ব্যাকটেরিয়া থাকে যেগুলো স্বাস্থ্যের জন্য ক্ষতিকর। আবার ভাজা বাদাম হারিয়ে ফেলে কিছু পুষ্টিগুণ।তবে কাঁচা বাদাম পরিষ্কার করে হালকা তাপে ভেজে নিলেই সব ক্ষতিকর উপাদান দূর হয়ে যায়। অতিরিক্ত লবণ, চিনি কিংবা তেল দিয়ে বাদাম ভেজে খেলেও পুষ্টিগুণ কমে যায়।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ