Join Our Telegram channel! name='keywords'/> পাসপোর্ট তৈরি করতে যে জিনিস গুলো অত্যন্ত প্রয়োজন | What is required to make a passport

Ticker

10/recent/ticker-posts

Ads

পাসপোর্ট তৈরি করতে যে জিনিস গুলো অত্যন্ত প্রয়োজন | What is required to make a passport

বর্তমান সময়ে বাংলাদেশের সব মানুষই প্রায় বিদেশ যেতে চায়। আর বিদেশ যাওয়ার জন্য অবশ্যই পাসপোর্ট তৈরি করতে হয়। আর যারা পাসপোর্ট করতে চায় তাদের মাথায় একটা চিন্তা আসে যে পাসপোর্ট করতে কি কি লাগে। পাসপোর্ট তৈরি করতে অনেক কাগজপত্রের প্রয়োজন হয়। যে কাগজপত্র ছাড়া কোনভাবেই পাসপোর্ট তৈরি করা সম্ভব না। বাংলাদেশ সরকার ২০২৩ সালে দেওয়া সর্বশেষ আপডেট অনুসারে পাসপোর্ট করতে কি কি লাগে সে নিয়ে বিস্তারিত আজকের এই পোস্টে আলোচনা করব।


পাসপোর্ট তৈরি করতে যে জিনিস গুলো অত্যন্ত প্রয়োজন | What is required to make a passport


পাসপোর্ট করার জন্য কি কি প্রয়োজন?

আপনারা যারা নতুন পাসপোর্ট করতে চাচ্ছেন তাদের মনে একটা প্রশ্ন জেগে থাকে, যে নতুন পাসপোর্ট তৈরি করতে কি কি লাগে। এই প্রশ্ন সবার মধ্যেই আসা স্বাভাবিক। কেননা পাসপোর্ট অনেক ধরনের কাগজপত্রের মাধ্যমেই সম্পূর্ণ করা হয়। যেই কাগজপএ সম্পর্কে আমরা অনেকেই হয়তো জানি না। কিন্তু এটা পাসপোর্ট করতে কি কি লাগে এটা সবার জেনে রাখা অনেক জুরুরি। এটা না জানা থাকলে অনেক পাসপোর্ট করতে গিয়ে বিভিন্ন সমস্যার সম্মুখীন হন। আপনারা সবাই এখান থেকে জেনে নিতে পারেন নতুন পাসপোর্ট করতে কি কি লাগবে।

*পাসপোর্ট আবেদন ফরম।

*আইডেন্টিটি প্রুফ।

*ঠিকানা প্রমাণপত্র।

*জন্ম সনদ/এনআইডি কার্ড।

*ছবি।

*পাসপোর্ট ফি।

*পূর্বের পাসপোর্ট এর ফটোকপি যদি থাকে।

পাসপোর্ট করতে কত টাকা লাগে

আপনারা যারা নতুন পাসপোর্ট করতে চাচ্ছেন। তাদের অবশ্যই জেনে রাখা জরুরি নতুন পাসপোর্ট করতে কত টাকা লাগে। পাসপোর্ট তৈরি করতে কত টাকা লাগে এটা না জানার কারণে অনেকেই অনেক জায়গায় প্রতারিত শিকার হন এবং আপনাদের পাসপোর্ট তৈরি করতে অনেক টাকা বেশি লাগে। আমাদের মাঝে এমন অনেক মানুষই পাওয়া যাবে যারা দালালের মাধ্যমে পাসপোর্ট তৈরি করেন। এক্ষেত্রে অনেক টাকাই বেশি লাগে। তাই আপনারা অনলাইনে দেখে নিতে পারেন পাসপোর্ট তৈরি করতে কত টাকা লাগে। এখান থেকে আপনারা জেনে নিতে পারেন পাসপোর্ট করতে কত টাকা লাগবে।

*৫ বছর মেয়াদী পাসপোর্ট ফি ভ্যাটসহ ৬ থেকে ৯ হাজার টাকা পর্যন্ত লাগতে পারে।

*১০ বছর মেয়াদী পাসপোর্ট ফি ভ্যাট সহ ৮ থেকে ১১ হাজার টাকা পর্যন্ত লাগতে পারে।

*৫ বছর মেয়াদি জরুরি পাসপোর্ট করতে আপনার ৮ থেকে ১৩ হাজার টাকা পর্যন্ত লাগতে পারে।

*১০ বছর মেয়াদী জরুরি পাসপোর্ট করতে আপনাার ১০ থেকে ১৪ হাজার টাকা পর্যন্ত লাগতে পারে।

স্টুডেন্ট পাসপোর্ট করতে কি কি লাগে

বাংলাদেশের অনেক স্টুডেন্ট রয়েছে যারা নিজের পায়ে দাঁড়াতে বিদেশ গিয়ে পড়ালেখা করতে চায়। কিন্তু বিদেশ যেতে হলে প্রত্যেকেরই পাসপোর্ট লাগে। আমরা অনেকেই হয়তো জানি না স্টুডেন্ট পাসপোর্ট করতে কি কি কাগজপত্র লাগে। যে কাগজপত্র ছাড়া আপনি কোনভাবেই স্টুডেন্ট পাসপোর্ট তৈরি করতে পারবেন না। তাই আপনারা এখান থেকে জেনে নিতে পারেন স্টুডেন্ট পাসপোর্ট করতে কি কি লাগবে। স্টুডেন্ট পাসপোর্ট করতে কি কি লাগবে নিচে প্রয়োজনীয় কাগজপত্রের তালিকা দেওয়া হল।

*পাসপোর্ট আবেদন ফরম।

*পাসপোর্ট আবেদন অনলাইন কপি প্রিন্ট।

*পাসপোর্ট অ্যাপ্লিকেশন সামারি কপি।

*জন্ম সনদ/ভোটার আইডি কার্ডের ফটোকপি।

*ছবি।

*ছাত্র/ছাত্রীর সনদ।

*ছাত্র/ছাত্রীর প্রমাণপত্র।

*অভিভাবকের সম্মতিপত্র (যদি প্রয়োজন হয়)।

*পাসপোর্ট ফি।

ই পাসপোর্ট করতে কি কি লাগে ২০২৩

বাংলাদেশ পাসপোর্ট অধিদপ্তরের সর্বশেষ আপডেট অনুযায়ী ২০২৩ সালে ই পাসপোর্ট করতে অনেকগুলো কাগজপত্র প্রয়োজন। যে কাগজপত্র ছাড়া আপনারা কোন ভাবেই ই পাসপোর্ট তৈরি করতে পারবেন না। অনেকে অনলাইনে অনুসন্ধান করে ই পাসপোর্ট করতে কি কি প্রয়োজন। তাই আপনাদের জানার সুবিধার্থে এখানে জানাবো ই পাসপোর্ট তৈরি করতে কি কি লাগে।

*জাতীয় পরিচয় পত্র অথবা জন্ম সনদের ফটোকপি

*কি পাসপোর্ট আবেদনের সামারি

*পাসপোর্ট আবেদনের ফরম

*পাসপোর্ট কি পরিশোধ চালান/ব্যাংক ড্রাফ কপি

*নাগরিকত্ব সনদপত্র

*পেশাগত সনদের ফটোকপি

এই তথ্যগুলি সর্বসাধারণভাবে ই পাসপোর্ট আবেদনের ক্ষেত্রে প্রযোজ্য। তবে, আপনার দেশের পাসপোর্ট অফিস বা সরকারি ওয়েবসাইট থেকে বর্তমান বিশেষ তথ্য এবং দক্ষতা জানতে সুপারিশ করা হবে। অধিক তথ্য জানতে আপনি স্থানীয় পাসপোর্ট অফিসে যোগাযোগ করতে পারেন।

শেষ কথা,

বাংলাদেশে পাসপোর্ট করতে কি কি লাগে এ সম্পর্কে আজকের এই পোস্টে আলোচনা করার চেষ্টা করেছি। আশা করি এই পোষ্টের মাধ্যমে থেকে আপনারা জানতে পেরেছেন পাসপোর্ট করতে কত টাকা এবং কি কি লাগে। যদি এই পোস্টটি ভালো লাগে তাহলে আপনার বন্ধুদের সাথে অবশ্যই শেয়ার করবেন। আর এরকম নিত্যনতুন তথ্য পেতে আমাদের ওয়েবসাইটের সাথেই থাকবেন।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ