Join Our Telegram channel! name='keywords'/> একটি ওয়েবসাইট থেকে কিভাবে টাকা ইনকাম করবেন সহজ উপায় জেনে নিন | Learn the easy way to earn money from a website

Ticker

10/recent/ticker-posts

Ads

একটি ওয়েবসাইট থেকে কিভাবে টাকা ইনকাম করবেন সহজ উপায় জেনে নিন | Learn the easy way to earn money from a website

বর্তমান ডিজিটাল যুগে একটি ওয়েবসাইট তৈরি করে টাকা ইনকাম করাকে আধুনিক ও স্মার্ট ক্যারিয়ার বা ডিজিটাল ব্যবসা হিসেবে গ্রহণ করা হচ্ছে।
এজন্য বর্তমানে ইন্টারনেটে ঘুরে একটু ঘাটাঘাটি করেই একটি ওয়েবসাইট বানিয়ে ইনকাম করার বিভিন্ন পদ্ধতি সম্পর্কে জানা যায়।তবে বেশিরভাগ ওয়েবসাইটগুলোতে অনলাইন থেকে ইনকাম করার সঠিক পদ্ধতি সম্পর্কে বলা হয় না ।তাই আজকের আর্টিকেলে আমি আপনাদেরকে কিভাবে একটি ওয়েবসাইট তৈরি করে টাকা ইনকাম করা যায় সে সম্পর্কে বিস্তারিত জানাবো ।
ওয়েবসাইট তৈরি করে টাকা ইনকাম করা সম্পূর্ণ একটি বাস্তব ব্যাপার । অনেকেই ওয়েবসাইট তৈরি করে অনলাইনের মাধ্যমে ইনকাম (online income) করছেন । আপনার যদি কঠোর পরিশ্রম করার এবং নিজের (website) ওয়েবসাইটে সময় দেওয়ার মনমানষিকতা থাকে তবে আপনি অনলাইন এর মাধ্যমে website থেকে part-time বা full-time income করতে পারবেন ।তবে, কিভাবে একটি ওয়েবসাইট থেকে টাকা ইনকাম করা যায়, তা জানার আগে আপনার কিছু কিছু বিষয়ের উপর জ্ঞান থাকতে হবে ।ওয়েবসাইট তৈরি করা কিছু নিয়ম নীতি রয়েছে যেগুলো মেনে চললে আপনি সহজেই একটি ওয়েবসাইট তৈরি করে নিতে পারবেন ।আর একটি কথা অনেকেই ওয়েবসাইট তৈরি আগে একটি প্রশ্ন করে থাকেন যে,“কিভাবে ওয়েবসাইট তৈরি করে টাকা আয় করা যায়” ?আজকের এই আর্টিকেলের মাধ্যমে কিভাবে একটি ওয়েবসাইট থেকে টাকা ইনকাম করা যায় সেই বিষয়টি বিস্তারিত জানাবো । তাই প্রশ্নটির উত্তর জানতে আজকের আর্টিকেলটি সম্পূর্ণ পড়ুন । আর এই পুরো আর্টিকেলটি লেখা হয়েছে ডিজিটাল বাংলা ৩৬০ এর মাধ্যমে ।


একটি ওয়েবসাইট থেকে কিভাবে টাকা ইনকাম করবেন সহজ উপায় জেনে নিন | Learn the easy way to earn money from a website

বাংলা ওয়েবসাইট থেকে আয়

ওয়েবসাইট থেকে আয়ের জন্য সবচেয়ে জনপ্রিয় এবং ভালো মাধ্যম হলো গুগল অ্যাডসেন্স । অ্যাডসেন্স হলো গুগলের একটি বিজ্ঞাপন নেটওয়ার্ক সাইট ।ওয়েবসাইট বা ব্লগিং এ পছন্দের বিষয়ে লেখালেখি করে গুগল এডসেন্স থেকে আয় করা যায় এবং এর জনপ্রিয়তা দিন দিন বেড়েই চলেছে ।বর্তমানে গুগল বাংলা সাপোর্ট করে । অর্থাৎ গুগলে বাংলা লিখেও ইনকাম করা খুব সহজেই সম্ভব ।আপনার যদি বাংলা ওয়েবসাইট থাকে তাহলে আপনি আপনার ওয়েবসাইটে বাংলা লেখালেখি করেও গুগুল এডসেন্স এর মাধ্যমে টাকা ইনকাম করতে পারবেন ।ব্লগ লিখে সফল হতে হলে আপনাকে ওয়েবসাইট ও এসইও (সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন) সম্পর্কে ধারণা রাখতে হবে।

কিভাবে ওয়েবসাইট থেকে ইনকাম করা যায় ?

আজ আমি আপনাদের এমন কয়েকটি উপায় বলবো, যেগুলো ব্যবহার করে নিজের ওয়েবসাইট থেকে ইনকাম অনেকটাই সহজ হবে আপনার জন্য।মনে রাখবেন, Website থেকে টাকা আয়ের প্রতিটি উপায় গুলো কাজ করতে কিছু সময় লাগতে পারে । তাই, ধৈর্য্য ধরে এবং মনোযোগ দিয়ে কাজ করার মানষিকতা থাকতে হবে। সঠিকভাবে কাজ করতে পারলে আপনি এই উপায়গুলোর দ্বারা প্রচুর ইনকাম অবশ্যই করতে পারবেন ।আপনার নিজের একটি website তৈরি করার পর যখন আপনার ওয়েবসাৈইটে ভালো পরিমানে ট্রাফিক ও ভিজিটর্স আসা শুরু করবে, তখন নিচের দেওয়া উপায়গুলো ব্যবহার করে আপনি ওয়েবসাইটের মাধ্যমে ইনকাম করতে পারবেন । চলুন, বন্ধুরা নিচে প্রত্যেকটি উপায় ও পদ্ধতিগুলো জেনে নেয়া যাক।

#১. Affiliate marketing

আপনি যখন একটি ওয়েব সাইট তৈরি করবেন, এবং যখন আপনার ওয়েবসাইটে প্রচুর ভিজিটর বা ট্রাফিক আসতে থাকবে। তখন আপনি Affiliate marketing করে নিজের ওয়েবসাইট থেকে টাকা ইনকাম করতে পারবেন ।এই পদ্ধতিতে আপনি ইন্টারনেটে থাকা বিভিন্ন digital products company বা e-commerce ওয়েবসাইট গুলোর সাথে মিলিত হয়ে তাদের পন্য ও সেবা নিজের ওয়েবসাইটে প্রচার করে বা মার্কেটিং করে ইনকাম করতে পারবেন ।আর যখন আপনি কোনো কোম্পানির products বা services প্রচার করতে ইচ্ছুক হবেন তখন তারা আপনাকে বিশেষ link দিয়ে দিবে যাকে বলা হয় “affiliate links“. এবং যখন আপনার ওয়েবসাইট থেকে কোনো visitor আপনার প্রচার করা affiliate link গুলোর মাধ্যমে কোনো products বা service কেনা-কাটা করবে তখন আপনার এ্যাকাউন্টে কিছু কমিশন জমা হবে ।মূলত এভাবেই আপনি নিজের ওয়েবসাইটে অনেক অনেক products এবং services গুলোকে প্রচার বা প্রসার করে “affiliate links“ থেকে কমিশনের মাধ্যমে করতে পারবেন ।ওয়েবসাইট বানিয়ে টাকা ইনকাম করার পদ্ধতিগুলোর মধ্যে “affiliate marketing” সব থেকে সেরা পদ্ধতি ।তবে, এই মাধ্যমে অনেক টাকা ইনকামের জন্য আপনার ওয়েবসাইটে প্রচুর ভিজিটর থাকতে হবে । অনলাইনে যে কোনো paid বা premium service গুলোর অবশ্যই affiliate program রয়েছে।তাই আপনি বিভিন্ন digital products যেমন,

*Domain
*Web Hosting
*e-book
*WordPress themes
*e-Commerce products

ইত্যাদি নানান রকমের products এর affiliate links নিজের ওয়েবসাইটে প্রচার করে ইনকাম করতে পারবেন । Affiliate marketing এর মাধ্যমে ইনকাম করতে নিচে দেওয়া affiliate programs গুলো ব্যবহার করতে পারেন।

*Commission Junction
*ShareASale
*Amazon Associates
*Click Bank

#২.সাইটে Google adsense বিজ্ঞাপন দেখিয়ে

ব্লগ বা ওয়েবসাইট থেকে টাকা আয় করার ক্ষেত্রে “Google AdSense” সব চেয়ে সহজ এবং লাভজনক একটি উপায় ।যখন আপনার ওয়েবসাইটে কিছু কিছু করে ট্রাফিক আসা শুরু হবে, তখন Google AdSense এর জন্য আপনি register করে apply করতে পারেন ।এবং যখন আপনার ওয়েবসাইট টি Google AdSense দ্বারা approve হয়ে যাবে । তখন আপনি Google AdSense এর বিজ্ঞাপন আপনার ওয়েবসাইটে দেখাতে পারবেন । এতে করে যখন কোনো ভিজিটর আপনার দেখানো বিজ্ঞাপনে ক্লিক করবে তখন আপনি সেই প্রতিটি বিজ্ঞাপন ক্লিকের জন্য নির্দিষ্ট পরিমান টাকা পাবেন ।গুগল এডসেন্সের দ্বারা দেখানো বিজ্ঞাপন যত বেশি ক্লিক হবে আপনার আয়ও ততো বেশি হবে । সাধারণত Google AdSense যেকোনো ওয়েবসাইটের জন্য টাকা আয় করার সবচেয়ে প্রধান এবং প্রিয় মাধ্যম।Google AdSense এর বিজ্ঞাপন দেখিয়ে একটি ওয়েবসাইট থেকে মাসে লক্ষ লক্ষ টাকা ইনকাম করা সম্ভব । যা ইতোমধ্যে অনেকেই আয় করছেন এবং করতেছেন ।তবে, এডসেন্স থেকে মাসে কত টাকা আয় হবে তা ওয়েবসাইট এবং ভিন্ন ভিন্ন বিষয়ের উপর নির্ভর করে থাকে ।উদাহরণস্বরূপ, প্রতিটি ad click এর বিপরিতে আপনাকে কত টাকা দিচ্ছে (CPC), আপনার ওয়েবসাইটের ট্রাফিক কোন কোন দেশ থেকে আসছে ইত্যাদি বিষয়ের উপর নির্ভর করে থাকে ।

#৩. Ad space sell করে আয় 

গুগল এডসেন্স এর মাধ্যমে ওয়েবসাইটে বিজ্ঞাপন দেখিয়ে ইনকাম করা অনেক সহজ এবং লাভজনক উপায়। তবে অনেক সময় গুগল এডসেন্স অ্যাপ্রভাল পেতে অনেক ঝামেলা হয়ে থাকে। অনেক সময় দেখা যায় Google AdSense approval পাওয়ার জন্য বছর এর পর বছর অপেক্ষা করতে হয় ।এই জন্য Google AdSense ছাড়াও আপনি directly আপনার ওয়েবসাইটের কিছু অংশতে বিভিন্ন কোম্পানির বিজ্ঞাপন দেখাতে পারেন । অর্থাৎ আপনি আপনার ওয়েবসাইটের কিছু অংশ কোন কোম্পানির কাছে ভাড়া (rent) দিতে পারেন ।
কোম্পানিগুলো আপনার ওয়েবসাইটটিকে ভাড়া নিয়ে নির্দিষ্ট অংশে তারা তাদের কোম্পানির বিজ্ঞাপন দেখাবে । এই বিজ্ঞাপন গুলোকে বলা হয় “sponsored ads”.এই ধরনের sponsored ads আপনি বিভিন্ন কোম্পানির কাছ থেকে ভালো পরিমাণের টাকা দিতে পারেন । আপনার সাইটে যত বেশি বিস্তার থাকবে আপনি কোম্পানির কাছ থেকে ততটা বেশি টাকার চাহিদা রাখতে পারবেন ।আপনি চাইলে, “buysellads.com” ওয়েবসাইটের গিয়ে আপনার ওয়েবসাইট ভাড়া দেওয়ার কথা অন্যদেরকে জানাতে পারেন ।

#৪. Direct sponsored articles করে আয় 

এমনও অনেক ওয়েবসাইট আছে যেগুলোতে কোনরকম বিজ্ঞাপন দেখানো হয় না । এখন প্রশ্ন জাগতে পারে যে, বিজ্ঞাপন ছাড়া এই ওয়েবসাইট গুলো ইনকাম আসে কিভাবে?এর উত্তর হলো, direct sponsored articles বা posts publish করে এরা ইনকাম করে থাকে।এক্ষেত্রে, company গুলো বিভিন্ন ওয়েবসাইট বা ব্লগ সাইট মালিকদের কে তাদের প্রোডাক্ট এবং সার্ভিস এর সাথে জড়িত বিষয়গুলো নিয়ে আর্টিকেল দেখতে বলে । তারপর ওয়েবসাইট মালিক এবং ব্লক সাইট মালিকেরা তাদের ওয়েবসাইটে ওই কোম্পানির নির্দেশনা অনুযায়ী প্রোডাক্ট গুলোর তথ্য সম্বলিত আর্টিকেল লিখে থাকে ।এই সমস্ত আর্টিকেল লেখা বিপরীতে ওয়েবসাইট মালিকেরা কোম্পানির কাছ থেকে ভালো পরিমাণের টাকা আদায় করে নিতে পারে । এই প্রক্রিয়াটি হল- direct sponsored articles বা sponsorship.

#৫. Paid reviews করে আয়

D irect sponsored articles এর মতোই paid reviews দ্বারা একটি ওয়েবসাইট দিয়ে ভালো পরিমাণে টাকা ইনকাম করা সম্ভব । বিভিন্ন কোম্পানির বিভিন্ন products এবং services নিয়ে নিজের ওয়েবসাইটে রিভিউ লেখুন । এবং কোম্পানির সাথে যোগাযোগ রেখে তাদের প্রর্তেকpaid reviews এর বিপরীতে টাকা আদায় করে নিন । বর্তমানে ইন্টারনেটে এমন অনেক ওয়েবসাইট রয়েছে যেখানে আপনি paid reviews কাজ অবশ্যই পেয়ে যাবেন।

#৬. ওয়েবসাইট তৈরি করে আয় করুন

আপনি যদি WordPress ব্যবহার করে ওয়েবসাইট তৈরি করতে পারেন অথবা ব্লগ তৈরি করতে পারেন, তাহলে আপনার তৈরিকৃত ওয়েবসাইট গুলো বিক্রি করেও আপনি টাকা আয় করতে পারবেন । যেমন- বর্তমানে প্রত্যেক কোম্পানিগুলো একটি portfolio website প্রয়োজন রয়েছে।তাই আপনি কোম্পানিগুলোর সাথে যুক্ত হয়ে তাদের জন্য portfolio website বা brand website তৈরি করে দিতে পারেন । এছাড়াও flippa ওয়েবসাইট এর মাধ্যমে আপনি নিজের তৈরি করা ওয়েবসাইট বিক্রি করে টাকা ইনকাম করতে পারেন ।

#৭. Online courses বিক্রি করুন

আপনি আপনার একটি Online Course Website তৈরি করুন । এরপর সেখানে video courses এবং e-book courses বিক্রি করে টাকা ইনকাম করতে পারবেন । যে কোনো একটি নির্দিষ্ট বিষয়ের উপর courses তৈরি করে সেই course গুলো আপনার ওয়েবসাইটে upload করতে পারেন ।এরপর আপনার নিজের অভিজ্ঞতা, দক্ষতার ভিত্তিতে তৈরি করা কোর্সগুলোকে আপনি premium charge এর মাধ্যমে বিক্রি করতে পারবেন । বর্তমানে অনলাইন কোর্স (online courses) এর প্রচুর চাহিদা রয়েছে। একটি online course website তৈরি করে প্রচুর টাকা আয় করা সম্ভব । ধরুন আপনি একজন ওয়েব ডিজাইনার । এই ক্ষেত্রে, আপনি সম্পূর্ণ web designing এর video course তৈরি করে নিজের ওয়েবসাইটের মাধ্যমে সেগুলোর premium access দিতে পারেন ।ধরুন, আপনার সম্পূর্ণ web designing course এর মূল্য মাত্র ২০০ টাকা হয়, তাহলে ৪০০ জন সেই কোর্স গ্রহণ করলেও ২০০*৪০০ = ৮০,০০০ টাকা ইনকাম আপনার হচ্ছে।এতে করে আপনি কাজ করলেন একবার কিন্তু টাকা আসবে নতুন students দের থেকে বার বার । তাই, একটি অনলাইন কোর্স ওয়েবসাইট তৈরি করে অনলাইনে আয় করার প্রচুর সম্ভাবনা রয়েছে ।

#৮. Sell services online করে আয় 

আপনি চাইলে একটি online service website তৈরি করে সেখান থেকে টাকা ইনকাম করতে পারেন ।বর্তমানে- services বলতে যেকোনো ধরণের সেবা হতে পারে । যেমন, কাজের লোক সংগ্রহ করে দেওয়ার সেবা, electrician বা plumber সংগ্রহ করার সেবা, food ordering services, online booking services, second hand products selling service, car booking services ইত্যাদি।আপনাকে প্রথমে দেখতে হবে যে কোন services এর প্রচুর চাহিদা রয়েছে কিন্তু সেবা গুলো সহজেই পাওয়া যায় না । তাই আপনাকে বেছে নিয়ে সেই সেবাগুলো লাভ এবং চাহিদা অনুযায়ী online services website তৈরি করতে হবে।বর্তমান সময়ে uber, swiggy, ola, jugnoo, cardekho.com ইত্যাদি ভিন্ন ভিন্ন সেবা প্রদান করে । এই online services platform গুলোর প্রচুর চাহিদা এবং জনপ্রিয় হয়ে উঠেছে।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ