Join Our Telegram channel! name='keywords'/> ধনী না হওয়ার ৯টি কারণ | How-to-become-rich-habits-rich-people-bangla

Ticker

10/recent/ticker-posts

Ads

ধনী না হওয়ার ৯টি কারণ | How-to-become-rich-habits-rich-people-bangla

আজ আপনাদের মাঝে আলোচনা করা হবে ধনী না হওয়ার নয়টি কারণ । আমাদের মাঝে হয়তো এমন কায়োকে পাব না আমরা যারা কিনা ধনী হতে চায় না। আমরা প্রায় সকলেই বাস্তবে ধনী না হলেও কল্পনায় ধনী হতে চাই। তবে আমাদের মাঝে এমন কিছু বিষয় রয়েছে যা আপনাকে ধনী হওয়া থেকে আটকাচ্ছে। আর আপনি যদি একজন ধনী ব্যক্তি হতে চান তাহলে এই পুরো রিফু জুড়ে চোখ রাখুন  এবং এই নয়টি বিষয়ে যদি আপনার ও কোন একটি থেকে থাকে তাহলে সেটি বর্জন করুন। কারণ এই নয়টি বিষয়ে আপনাকে ধনী হওয়া থেকে পিছু টান দিচ্ছে। এবার চলে যাওয়া যাক ধনী না হওয়ার নয়টি বিষয় বস্তুর দিকে।


ধনী না হওয়ার ৯টি কারণ |  How-to-become-rich-habits-rich-people-bangla




নাম্বার 1


হিসাব করতে পছন্দ না করা। আপনি যদি ধনী হতে চান তাহলে আপনাকে অবশ্যই হিসাব-নিকাশ সম্পর্কে ধারণা থাকতে হবে। এখানে আপনাকে শুধু টাকা হিসেব করে খরচ করার কথা বলা হচ্ছে না। তবে আপনি আপনার টাকা কোথায় খরচ করছেন বা ব্যয় করছেন সেখানে হিসাব রাখতে হবে । যেখানে ব্যয় করলে আপনার আরও  টাকা ইনভেস্ট হবে সেখানে টাকা ব্যয় না করাটাই ভালো। তবে যেখানে টাকা ইনভেস্ট করলে আরো টাকা বৃদ্ধি হতে পারে সেখানে টাকা ব্যয় করতে হবে। তবে আপনি যদি হিসাব করতে পছন্দ না করেন তাহলে আপনি ডিসাইড করতে পারবেন না কোন জায়গায় টাকা ইনভেস্ট করতে হবে।

নাম্বার 2

টাকা জমানোর জন্য অতিরিক্ত আগ্রহ থাকতে হবে। ধনী হতে হলে টাকা জমানোর আগ্রহ থাকাটা অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি বিষয়। তবে আমাদের মাঝে বেশ কিছু মানুষকে দেখা যায়  তাদের বারতি টাকাগুলো জমাতে থাকে।‌‌ তবে সব বারতি  টাকা যারা জমায় তারা আসলে সত্যিকার অর্থে ধনী হতে পারেনা। তবে আমাদের মাঝে এমন বেশ কিছু মানুষ রয়েছে যারা টাকা জমাতে জমাতে বুড়ো হয়ে গেছে এখন বুড়ো বয়সে ওই টাকা খরচ করা সত্যিকারের ধনী  নয় আসলে একটি বোকামির কাজ।

নাম্বার 3

আয়ের থেকে বাজে খরচ বেশি। আমাদের মাঝে অনেকেই রয়েছি যারা দামি স্মার্টফোন কিংবা বিদেশে ঘোরাঘুরির অভ্যাস রয়েছে। যদি আপনি এই কোয়ালিটি হয়ে থাকেন তাহলে আপনাকে বাড়তি টাকা দিয়ে এই সখগুলো পূরণ করতে হবে। তবে আপনি যদি যেকোনো চাকরির বেতন দিয়ে এ সখ গুলো পূরণ করেন তাহলে এটি হবে একটি বোকামির কাজ। কারণ ওই বেতন দিয়ে আপনি আপনার পরিবারকেই চালাতে পারছেন না আবার কিভাবে শখ পূরণ করবেন। তাই ধনী হতে গেলে আমাদেরকে আয়ের থেকে ব্যয় খুব কম করতে হবে।

নাম্বার 4

নিজেকে নিয়ন্ত্রণ করতে না পারা। যদি আপনি আপনার নিজের চেষ্টায় ধনী হতে চান তাহলে আপনাকে কষ্ট করতেই হবে আর তার সাথে কঠোর ডিসিপ্লিন মেনে চলতে হবে। আমরা জানি হঠাৎ করে সাফল্য আসলে সে ঐ সাফল্যকে ধরে রাখতে পারে না। যার জন্য আমাদেরকে আসতে আসতে সাফল্যের দিকে পৌঁছাতে হবে। সত্যিকারের ধনী হতে হলে আপনাকে প্রতিদিন কঠোর পরিশ্রম করতে হবে। আর আপনাকে সব কাজ সময়মতো সঠিকভাবে করতে হবে তাহলে আপনি ধনী হওয়ার দিকে এগিয়ে যেতে পারবেন।

নাম্বার 5

কোন আর্থিক লক্ষ্য না থাকা। এই বিষয়টি ধনী না হওয়ার অন্যতম একটি কারণ। আপনার যদি সাফল্যের দিকে লক্ষ্য না থাকে তাহলে আপনি পরিকল্পনাই করতে পারবেন না আর পরিকল্পনা না করতে পারলে সাফল্যের দিকে তো আরো আগেই যেতে পারবেন না। ডাক্তার হতে গেলে যেমন বিশেষ বিশেষ অধ্যায়ের উপর পড়াশোনা করতে হয় উন্নতমানের খেলোয়াড় হতে গেলে যেমন কঠোর পরিশ্রম করতে হয় তেমনি অতি ধনী হতে গেলে আমাদেরকে বিশেষ কিছু কাজ করতে হবে । ধনী হতে হলে আমাদেরকে সর্বপ্রথম আমাদের লক্ষ্য রাখতে হবে ধনী হওয়ার উপর।

নাম্বার 6

এটা মনে করা যে ভাগ্যই ধনীদের ধনী করে। আপনার মস্তিষ্কে যদি এই বিষয়টি ঘুরপাক খায় তাহলে আপনি জীবনে কোনদিনও ধনী হতে পারবেন না। আমাদের মধ্যে অনেকের রয়েছে যারা বলে থাকেন ধনী হতে হলে ধনী হয়ে জন্মাতে হয় কিংবা কারো সাহায্য দরকার হয়। তবে সত্যিকারের দিক হলো আপনি যতক্ষণ না পর্যন্ত কিছু করে না দেখাতে পারছেন ততক্ষণ আপনাকে কেউ সাহায্য করবে না। আর আপনি যদি নিজের চেষ্টায় ধনী হতে চান তাহলে আপনাকে অবশ্যই পরিশ্রম করতে হবে।

নাম্বার 7

নিজের দোষ দেখতে না পাওয়া । আপনার জীবনে খারাপ কিছু ঘটে থাকলে যদি আপনি আপনার নিজের ভুল কোথায় হয়েছে সেটি বুঝতে না পেরে অন্যের উপরে দোষ চাপিয়ে দিন তাহলে আপনি আপনার নিজের চেষ্টায় ধনী হতে পারবেন না। এই অভ্যাসটি যাদের ভিতরে আছে তারা আসলে তাদের নিজের দায়িত্ব নিতে পারেনা। কোন সমস্যার সমাধান যদি আপনি খুঁজে না পান তাহলে আপনার নিজের দিকে তাকান হয়তো সমস্যাটা আপনার নিজের। তবে আমাদের মধ্যে প্রায় বেশিরভাগ মানুষই এ বিষয়টি বুঝতে অসক্ষম হয়ে থাকে।

নাম্বার 8

ব্যর্থতাকে অতিরিক্ত ভয় পাওয়া । সত্যি বলতে আমাদের মধ্যে এমন কাউকে পাওয়া যাবে না যে কিনা ব্যর্থ হতে চায়। এই কারণে বেশিরভাগ মানুষ ধনী হওয়ার চেষ্টা কম চালায়। তবে আমাদেরকে মাথায় রাখতে হবে চেষ্টা ছাড়া কোন কিছুই সম্ভব না। তবে সত্যিকারের কথা বলতে গেলে আপনি যদি হাল না ছেড়ে একের পর এক চেষ্টা চালিয়ে যান তাহলে অবশ্যই সাফল্য পেয়ে যাবেন। আরেকটি বিষয় যে বিষয়টি  না বললেই নয় ধনী হতে হলে আমাদেরকে ভয় কে দূরে ঠেলে কাজ চালিয়ে যেতে হবে।

নাম্বার 9

সপ্তাহে ৪৮ ঘন্টা বা তার থেকে আরো কম কাজ করা। ধনী হওয়ার প্রথম শর্ত হলো চাকরিজীবী মনোবল থেকে বেরিয়ে আসতে হবে। পৃথিবীর প্রায় সকল যে ধনী ব্যক্তিগুলো রয়েছে তারা সপ্তাহে প্রায় ৬০ ঘন্টা কাজ করে অভ্যস্ত। অফিসের বেশি কাজের চাপে যদি আপনি  ৮ ঘন্টা কাজ না করতে পারেনতবে নিশ্চিত ভাবে বলা যেতে পারে আপনি ধনী হওয়ার পথে নেই। আপনার কোম্পানিকে উপরের লেভেলে নিয়ে যেতে হলে আপনাকে প্রায় অনেক বেশি পরিশ্রম করতে হবে। আমরা মূলত ধনী ব্যক্তি কত টাকা কামাই ওইদিকে বেশি খেয়াল করে থাকি কিন্তু কত সময় খাটে ওই দিকটা কেউ বিবেচনা করি না। যার ফলে আমাদেরকে মধ্যবিত্ত হয়ে জীবন কাটাতে হয়। আরেকটি বিষয় হলো আপনি যে কাজই করেন না কেন সে কাজে কোন অলসতামি করা যাবে না। তবে এই ছিল ধরি না হওয়ার নয়টি বিষয় গুলো । যার প্রভাবে আমরা ধনী  হতে পারি না।


এই অভ্যাসগুলো পরিবর্তন করেই ইতিমধ্যে অনেকেই ধনী হয়েছে। আর ওই ধনী ব্যক্তিরাই এই কথাগুলো বলেছেন। আপনাদের কাছে কি মনে হয় এই বিষয়গুলো  মেনে চললে কি ধনী হওয়া সম্ভব  ? তা কমেন্টের মাধ্যমে আমাদের কে জানিয়ে দিন।




একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ