Join Our Telegram channel! name='keywords'/> NFT কি?-NFT থেকে কিভাবে টাকা আয় করা যায়?-NFT কিভাবে বানাবো?-NFT a2z

Ticker

10/recent/ticker-posts

Ads

NFT কি?-NFT থেকে কিভাবে টাকা আয় করা যায়?-NFT কিভাবে বানাবো?-NFT a2z

NFT কি?-NFT থেকে কিভাবে টাকা আয় করা যায়?-NFT কিভাবে বানাবো?-NFT a2z


পৃথিবীতে অনেক আশ্চর্যময় অপরচনিটি  আসতে থাকে যাদের মধ্যে কোন অপরচুনিটি আমাদের মাঝে রয়ে যায় আর কোন অপরচুনিটি দেখা গেছে জনপ্রিয়তা না পাওয়ার কারণে সেটি আস্তে আস্তে মুছে যায়। তবে বর্তমান সময়ে  এমন একি অপরচুনিটি জনপ্রিয়তা দেখা গেছে সেটি হলো Nft। Nft বর্তমান জনপ্রিয়তা এতই বেড়েছে যে এই অপরচুনিটি প্রায় অন্যতম একটি অপরচুনিটির দিকে পৌঁছে গেছে। তবে এবার এমন একটি গল্পে চলে যাওয়া যাক যেখান থেকে আপনাদের Nft সম্পর্কে সম্পূর্ণ ধারণা আশা করি হয়ে যাবে।
US এর কাহিনী বেশ অনেক অনেক দিনের আগের কথা পিকাচু তখন ঐ সময়ের একজন বড় আর্টিস্টম্যান ছিল। যার আর্ট করা ছবি তখনকার মানুষ যেকোনো পর্যায়ে যেও তা ক্রয় করতে চেষ্টা চালিয়ে যেত আর সেটি হতো অনেক  অর্থের বিনিময় । তবে একপর্যায়ে পিকাচু প্রায় মৃত্যুর মুখপেক্ষ দিকে চলে গেছে। ওই সময়ে তাদের গ্রামের একজন লোক ছিল যে কিনা তখনকার সময় মোটামুটি  ভাল ইজকেমার ছিল। সে চিন্তা করল পিকাচুর সাথে দেখা করার। তখন সে ইসকেমার পিকাচু গ্রামে গিয়ে এক আর্টিস্ট এর দোকানে যায় যেখানে গিয়ে সে বলে ভাই আমি পিকাচুর সাথে দেখা করতে যাচ্ছি কিন্তু খালি হাতে যেতে লজ্জাবোধ করছি। তো আপনি যদি আমাকে পিকাচুর আর্ট করার মত একটি সেম আর্ট করে দিতে পারেন তাহলে সেটি নিয়ে যাব পিকাসুর সাথে দেখা করতে। তারপর দোকানদার প্রায় পিকাচুর আর্ট এর মত একটি ডিজিটাল আর্ট প্রিন্ট করে দিযলেন। যেটি প্রায় পিকাচু আর্ট এর মত নয় তবে পিকাচু আর্ট কিছুটা মিল রয়েছে যেহেতু এই আরটি অন্য জনের প্রিন্ট করেছে সেহেতু ভিন্ন রকম হওয়ারই কথা। তবে সেই প্রিন্ট করার পিকচারটি   ওই  ইজকেমার দোকানদার থেকে 5$এর মাধ্যমে ক্রয় করে থাকে। তারপর সে চলে যায় সোজাসুজি পিকাচুর বাসায়। সেখানে গিয়ে ওই স্ক্যামার ওই ক্রয় করা আরটি দেখিয়ে বলে আমি তোমার অনেক বড় ফ্যান বা ভক্তবিন্দু । এই যে দেখো এই প্রিন্টটি আমি আর্ট করেছি তবে আমার আশা ছিল সারা জীবন পিকাচুর মতো হওয়া তবে দেখো এটা কি রকম হয়েছে। তবে পিকাচুর আরটি দেখে তেমন ভালোও লাগে নি তবে এত কষ্ট করে এক জন লোক দেখা করতে এসেছে  তা কিভাবে খারাপ কিংবা মন্ধ বলা যায় তখন পিকাচু বলল ভালই হয়েছে ওই লোকটিকে খুশি করার জন্য। ওই লোকটি তখন বলল তোমার যখন ভালো লেগেছে সেহেতু এই আর্টির নিচে একটা সাইন বা অটোগ্রাফ দিয়ে দাও যার ফলে আমার লাইফে আর কোন চাওয়া পাওয়া থাকবে না। তখন পিকাচু কোন দ্বিধাবোধ না করে সাইন বা অটোগ্রাফ দিয়েছে ওই প্রিন্টার নিচে।
আর তার কিছুদিন পরই পিকাচু মারা যায়। আর তখন ওই লোকটি শেষ প্রিন্টিং হিসেবে দাবি করে এবং সেটিকে ডিজিটাল মার্কেটপ্লেস এ বিক্রি করে দেয় যার প্রাইস ছিল 60 থেকে 70 মিলিয়ন ডলার। এবং সেটি ওই লোকটি ক্রয় করেছিল মাত্র পাঁচ ডলারের মাধ্যমে। এই গল্পটি বলার মেইন উদ্দেশ্য হলো মূলত Nft এর সম্পর্কে A to z বিস্তারিত সম্পর্কে জানার।



NFT কি?


আমাদের মাঝে অনেক মানুষই রয়েছে যারা Nft এর মানেই জানে না । Nft এর পূর্ণরূপ হলো  Non Fungible  Token। অর্থাৎ এটার মাধ্যমে এমন কিছু কে বুঝায় যার বিশেষ বৈশিষ্ট্যের কারণে বিনিময় যোগ্য হয়ে ওঠ না । Nft বর্তমান ডিজিটাল যুগে এমন এক ধরনের সম্পদ হয়ে উঠেছে যা যে কোন সম্পত্তির মত ক্রয় বা বিক্রয় করতে খুব সহজেই করা যায় । মূলত Nft অন্য যেকোনো ফিজিক্যাল কালেক্টরের টাইপের মতই কিন্তু ক্যানভাসে একটি পেন্টিং পাওয়ার পরিবর্তে আপনি পেতে পারেন Jpg ফাইল। তবে Nft হতে পারে যেকোনো ছবি, ভিডিও কিংবা অন্যান্য যেকোনো ফাইল। তবে ইতিমধ্যে গোটা বিশ্বে নিজের পরিচিতি করে ফেলেছে বিটকয়েন । ভার্চুয়াল ভাবে এই মুদ্রা চাহিদা যেমন আস্তে আস্তে বৃদ্ধি পাচ্ছে তার সাথে পাল্লা দিয়ে বাড়ছে বিক্রয় এর অর্থ বিনিয়োগের চিন্তা। তবে অনেকে মনে করছেন Nft খুব তাড়াতাড়ি জনপ্রিয়তার মাধ্যম থেকে চলে যেতে পারে এবং আপনাদের কি মনে হয় তা কমেন্টের মাধ্যমে জানিয়ে দিন।


Nft এর মিনিং কি ?  Nft  কিভাবে তৈরি করব ?


Nft এর পূর্ণরূপী আমরা উপরেই বলেছি যে Non fungible token। তবে এখানে আপনাদের আরো একটি প্রশ্ন থাকতে পারে সেটি হলো  Non fungible token এর মানে কি? এই বিষয়ে আপনাদের ধারণা দেওয়ার জন্য একটি কাহিনী তুলে ধরা হলো । ধরেন আপনি তরমুজের দোকানে গিয়ে দোকানদারের কাছে একটি তরমুজের দাম জিজ্ঞেস করলে তখন দোকানদার বলল একটি তরমুজের মূল্য 50 টাকা । আপনি দোকানদারকে বললেন ওখান থেকে আমাকে একটি তরমুজ দেন। তখন আপনি ঐ তরমুজটিকে নিয়ে দোকানদারকে ১০০ টাকা দিলে। আর দোকানদার আপনাকে অবশ্যই ৫০ টাকা দেবে। সেকি হোক ৫০ টাকার একটি নোট কিংবা ২০ টাকা ২ নোট এবং 10 টাকার এক নোট তাতে আপনার কোন কিছু আসে যায় না কারণ আপনার পঞ্চাশ টাকা পেলেই হয়। আর এই যে ৫০ টাকার একটি নোট আর ২০ টাকা ২টি এবং দশ টাকার এক নোটের ভেলো মে সেভ এটাকেই বলে fungible । 

আরেকটি বিষয় হলো আপনি ধরেন নতুন একটি গল্পের বই আপনি ক্রয় করেছেন কিংবা আপনার কাছে ছিল সেটি আপনি আপনার বন্ধুর কাছে দিলেন তাকে ইন্টারেস্ট নেওয়ার জন্য। আপনার বন্ধু সেই গল্পের বই টি আপনাকে আর ফেরত দিতে চাচ্ছে না তার বদলে ওই মডেলের একটি গল্পের বই আপনাকে দিয়ে গেছে। তবে এখানে মডেল সেম হলেও গল্পের কাহিনী গুলো কলম সেম হবে না। দুইটি বইয়ের ইন্টারেস্ট দুই রকম হবে আর এটাকেই বলা হয় Non fungible 


তো আশা করছি আমরা সকলেই প্রায় Non fungible সম্পর্কে ধারণা পেয়েছি এবার চলে যাওয়া token এর মানে কি? তবে আমাদের মধ্যে অনেকেই রয়েছে যারা ব্লক  চেনেন কাজ করে থাকেন তারা এই token  সম্পর্কে বুঝেন। Token মূলত হলো একটা রুল এসাইন করা কোন একটা এসেট এর উপরে বিভিন্ন  এসেডের উপর ভিত্তি করে   token গুলোকে আলাদাভাবে তৈরি করা হয়  । আপনারা যদি Nft  বানাতে চান তাহলে ল্যাপটপ, পিসি অথবা উন্নত মানের স্মার্টফোনের মাধ্যমে গ্রাফিক্স ডিজাইন এর সাহায্যে যেকোনো ধরনের Nft গুলু বানাতে সক্ষম হবেন। সেই ক্ষেত্রে আমাদের ভালো মানে গ্রাফিক্সের কার্য কর গুলো শিখে নিতে হবে।

nft এর মাধ্যমে আমরা কিভাবে টাকা ইনকাম করব?


তবে আমরা কিছুদিন আগে দেখতে পেয়েছি  একটি বিড়ালের ডিজিটাল পেন্টিং কিংবা Nft 19,000 $ ডোলারে বিক্রি হতে।Nft গ্রাফিক্সের মাধ্যমে  বানানের জন্য বিশ্বের অন্যতম একজন হল পিপল। সেই শুধু ডিজিটাল গ্রাফিক্সের Nft বানানোর জন্য কাজ করে। তিনি প্রায় ৫০০০ ডিজিটাল পোর্টফলিও বাজারে
69 মিলিয়ন ডলারে বিভিন্ন Nft মার্কেট গুলোতে বিক্রি য়েছে। তার মাধ্যমে এটা খুব সহজেই বলা যেতে পারে একেকটা Nft পোর্টফোলিও বাজারে বিক্রি হয়েছে 69,000 ডলারে। আরেকটি বাস্কেট বলের ডাংক বিক্রি হয়েছে ২ লক্ষ ৮ হাজার ডলারে। তবে আমাদের কাছে যদি nft একটি থাকে তাহলে আমরা হয়ে হয়ে যেতে পারি 69,000 ডলারের মালিক। তবে nft যত পুরনো হবে তত তার দাম আস্তে আস্তে বৃদ্ধি হতে থাকবে। তবে আপনারা যে এখান থেকে প্রতিনিয়ত টাকা কামাবেন এরকম বিষয়টি নয়। বিষয়টি হলো আপনি যখন nft বানিয়ে থাকবেন বা বিক্রি করার মাধ্যমে আমরা টাকা সহজে উপার্জন করতে পারবেন।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ