Join Our Telegram channel! name='keywords'/> টাকা পয়সা বাড়ানোর ৬টি গোপন পরামর্শ যা কখনো স্কুল কলেজ শেখায় না-বড়লোক হওয়ার সহজ উপায় কি?

Ticker

10/recent/ticker-posts

Ads

টাকা পয়সা বাড়ানোর ৬টি গোপন পরামর্শ যা কখনো স্কুল কলেজ শেখায় না-বড়লোক হওয়ার সহজ উপায় কি?

সব সময় আমাদের মাথায় ঘুরপাক খায় কিভাবে টাকা ইনকাম করা যাবে কিন্তু আমরা কি একবারও ভেবে দেখেছি আমরা আমাদের এই ইনকাম এই টাকাগুলো কিভাবে সেভিংস করে রাখবো ? এছাড়াও আমরা যে টাকাগুলো ইনকাম করি সে টাকাগুলো কিভাবে খরচ করব এবং কিভাবে জমিয়ে রাখবো ? আর আজকে এই রিভিউ এর মাধ্যমে আপনাদের মাঝে তুলে ধরব সেরা ছয়টি পয়েন্ট যেখানে আলোচনা করা হবে আপনারা আপনাদের টাকাগুলোকে কিভাবে সেভিংস করে রাখতে পারবেন ।



টাকা পয়সা বাড়ানোর ৬টি গোপন পরামর্শ যা কখনো স্কুল কলেজ শেখায় না




১ / আমাদের যে ইনকাম রয়েছে সেটাকে মূলত তিনটা ভাগে ভাগ করতে হবে যার প্রথমটি থাকবে হচ্ছে আমাদের প্রয়োজন এবং দ্বিতীয়টি থাকবে আমাদের চাওয়া এবং তৃতীয়টি হচ্ছে সেভিংস । আপনার যে ইনকাম রয়েছে সে ইনকাম থেকে কিন্তু আপনাকে প্রয়োজন অনুযায়ী কিছু টাকা খরচ করতে হবে সেটা যে কোন ক্ষেত্রেই হোক , এছাড়াও কিন্তু আপনার বেশ কিছু চাওয়া থাকতে পারে তবে এখানে আমাদেরকে কিছুটা লক্ষ্য রাখতে হবে আমাদের যে বাড়তি চাওয়া রয়েছে অর্থাৎ যেগুলো না হলেও চলবে সেগুলো থেকে দূরে থাকতে হবে । আর ফাইনালি যে বিষয়টি আমাদের জানা অত্যন্ত জরুরী সেটি হচ্ছে সেভিংস বা সঞ্চয় । আপনার ইনকাম থেকে আপনাকে অবশ্যই কিছু টাকা সঞ্চয় করে রাখতে হবে । আর এই বিষয়টি আপনি কিন্তু কোন স্কুল , কলেজ থেকে জানতে পারবেন না এটা সম্পূর্ণই আপনার উপর ডিপেন্ড করবে । যার কারনে বলা যেতে পারে প্রতি মাসে আপনার ইনকাম সোর্স থেকে নির্দিষ্ট পরিমাণ কিছু টাকা সেভিংস এর জন্য রেখে দিবেন এটা পরবর্তীতে আপনার অনেক উপকারী আসতে পারে আশা করি বিষয়টি বুঝতে পেরেছেন ।
( টাকা সেভিংস করার উপায় )


২ /আমরা অনেকেই জানিনা যে আসলে ইনভেস্ট করে আমাদের টাকার ভ্যালু কিভাবে বাড়াতে হবে । আমরা অনেককেই কিন্তু দেখে থাকি যারা কিনা ব্যাংকের মধ্যে টাকা রেখে দেয় এক্ষেত্রে কিন্তু ব্যাংক ইন্টারেস্ট অনেকটা কম হওয়ার কারণে আপনি ভালোভাবে লাভবান হতে পারবেন না । এক্ষেত্রে আসলে আপনি কি করবেন আপনি যখন ব্যাংকে টাকা গুলো জমাবেন তখন একটি হিউজ পরিমাণ জমা করার পর সেগুলো আপনি উঠিয়ে নিয়ে একটি সিকিউরিটেড জায়গায় ইনভেস্ট করবেন যেখান থেকে আপনি একটি ভালো পরিমাণে প্রফিট অর্জন করতে পারবেন । আর এগুলো মূলত আপনাকে মেইনটেইন করতে হবে অন্য কোনো কিন্তু আপনাকে আপনার ইনকাম করা টাকা এবং ইনভেস্ট কিভাবে করবেন সেটা শিখিয়ে দিয়ে যাবে না । তবে এই ইনভেস্ট করার বিষয়ে আপনি ভালো করে যাচাই-বাছাই করে নিজ দায়িত্বে করতে পারেন । ( টাকা ইনভেস্ট করে ইনকাম )


৩ / আমাদের যে পরিমাণ ইনকাম রয়েছে সেটাকে মুলতো আমরা আয় বলে থাকি আর যেটা খরচ করে থাকি সেটা হচ্ছে ব্যয় । এখন আমাদের আয়ের থেকে যদি ব্যয় বেশি হয়ে যায় তাহলে কিন্তু আমাদের ঋণগ্রস্ত হওয়ার সম্ভাবনা অনেকটা বেশি বলা যেতে পারে । এক্ষেত্রে আপনাকে বাড়তি ব্যয় কমাতে হবে যেমন ধরুন উদাহরণস্বরূপ বলা যেতে পারে ক্রেডিট কার্ডের কথা । ক্রেডিট কার্ড কোম্পানিগুলো  সার্ভিসের দেওয়ার জন্য অনেক টাকা খরচ করে মার্কেটে এসেছে এখন আপনি হয়তো ভাবতে পারেন যে এটা ব্যবহারের মধ্য দিয়ে আমি অনেক সুবিধা ভোগ করতে পারি কিন্তু এটা ব্যবহার করার সময় তারা আপনার পকেট থেকে অনেক টাকা নিয়ে যাবে । আর যে কারণে বলা যেতে পারে এইসব বাড়তি ব্যয় থেকে দূরে থাকাই ভালো । কেবলমাত্র এখানে নয় দৈনন্দিন জীবন যাপনে বিপুল পরিমাণ এর পথ রয়েছে বাড়তি ব্যয় করার আর আমাদেরকে সেগুলো বর্জন করতে হবে । যে ব্যায়টা প্রয়োজনীয় অর্থাৎ যেটা না করলেই নয় সেটা করা উচিত কিন্তু যেটা না করলেও চলবে সেটা থেকে অবশ্য নিজেদেরকে দূরে রাখাই ভালো । ( ব্যয় কমানোর উপায় )


৪ / প্রতিটা মানুষের জীবনে খারাপ সময় আসতেই পারে অর্থাৎ সেই খারাপ সময় আপনি যে সবাইকে পাশে পাবেন এমনটা কিন্তু নয় । বাস্তব জীবনে আমরা কমবেশি সকলেই খারাপ পরিস্থিতির শিকার হয়েছি বা আগামীতেও হতে পারে আমার মনে হয় না এটা কাউকে ভালোভাবে বলা লাগবে । তবে মনে রাখবেন আরেকটি কথা গুরুত্ব সহকারে আপনার খারাপ সময় যখন আপনার কাছে টাকা না থাকবে তখন আপনার প্রিয়জনরা আপনার কাছে নাও থাকতে পারে যেমন ধরেন আপনার মা , বাবা , ভাই , বোন , বন্ধুবান্ধব আরো অনেকেই । এমনটা কিন্তু 99% সময়েই হয়ে থাকে । এটা সম্পর্কে মোটামুটি আপনাদের ধারণা রয়েছে । আর সেই খারাপ সময় গুলোর জন্য বা খারাপ পরিস্থিতি গুলোর জন্য আমাদেরকে কিন্তু আগে থেকেই কিছু টাকা জমা রাখতে হবে এটা কি সঞ্চয়ের বাইরে । আর এই জমানো টাকার সম্পর্কে কাউকে না বলাই ভালো । খারাপ সময় গুলো কিন্তু বিভিন্ন প্রেক্ষাপটে আপনার সম্মুখে হাজির হতে পারে আর সেগুলোর সাথে মুখোমুখি হতে হলে আপনাকে কিন্তু টাকার প্রয়োজন হবে । আর ঠিক তখন কিন্তু আপনি আপনার জমানো টাকা গুলো থেকে খরচ করতে পারবেন । এজন্য আরও একটি সুবিধা রয়েছে আর সেটি হল আপনার প্রয়োজনের সময় আপনার কিন্তু অন্যের কাছে যেতে হলো না । এছাড়াও আরো বিভিন্ন ধরনের সুযোগ সুবিধা আপনি কিন্তু পেয়ে যাবেন এই জমানো টাকাগুলোর মাধ্যমে । ( টাকা বাঁচানোর উপায় )


৫ / আমাদেরকে অতিরিক্ত শো আপ বর্জন করতে হবে অর্থাৎ আমাদের মধ্যে অনেকেই কিন্তু আমরা দেখে থাকি যে কিনা ৩০ হাজার টাকা মাসে ইনকাম করে অথচ এক লক্ষ টাকার iphone ক্রয় করে ফেলে । হ্যাঁ আপনার চাহিদা থাকতে পারে এটা মানলাম কিন্তু আপনি সেই চাহিদা পূরণের জন্য ঋণগ্রস্থ কেন হবেন ? আপনার বিবেককে একবার প্রশ্ন করুন তাহলেই কিন্তু আপনি এই প্রশ্নের উত্তরটি খুব সহজভাবেই পেয়ে যাবেন । এমন চাহিদাগুলোকে আমরা পূরণ করবো যে চাহিদাগুলো আমাদের আয়ত্তের মধ্যে থাকবে । তবে ঋণগ্রস্ত হয়ে চাহিদা পূরণ করতে হবে এমন চাহিদাগুলোকে আমাদের সবার আগেই কিন্তু বর্জন করতে হবে । আবার সকলের সামনে নিজেকে বড় প্রমাণ করানোর জন্য আমার একটি বাইক প্রয়োজন কিন্তু আমার মাসিক বেতন তেমন নাই সে ক্ষেত্রে কিন্তু আমাকে এই চাহিদা এভোয়েড বা এড়িয়ে যেতে হবে । একটি কথা মনে রাখবেন সাধ্য তো সবারই আছে কিন্তু সামর্থ্য কিন্তু সবার নেই । নিজেকে বড় প্রমাণ করার জন্য এবং বড় বড় চাহিদাগুলোকে পূরণ করার জন্য আমাদেরকে কখনোই ঋণগ্রস্ত পন্থা অবলম্বন করা উচিত নয় একজন বুদ্ধিমান মানুষ হিসেবে । ( ঋণ থেকে মুক্তির উপায় )


৬ / আমরা সকলেই হয়তো একটি বাংলা প্রবাদের সাথে পরিচিত আর সেটি হচ্ছে সম্পদ অর্জনের চেয়ে সম্পদ রক্ষা করা কঠিন । আমাদের বাস্তব জীবনে আমরা অনেককেই দেখতে পেয়ে থাকি যারা এই জীবনে অনেক টাকা ইনকাম করেছে কিন্তু টাকা ধরে রাখতে পারেনি । এজন্য কিন্তু আমাদেরকে টাকার মাধ্যমে টাকা বাড়াতে হবে অর্থাৎ যে বিষয়গুলো উপরে মোটামুটি আলোচনা করেছি । একটু একটু করে সঞ্চয়ের মাধ্যমে আপনি যে টাকাগুলো জমাবেন সেটির মাধ্যমে আপনি কিন্তু আরো টাকা আপনার কাছে আনতে পারেন সেটা ইনভেস্টের মাধ্যমেই হোক বা কোন ব্যবসার মাধ্যমেই হোক বা অন্য কোনো কাজের মাধ্যমে হোক । আর আমাদের যে জমানো টাকাগুলো থাকবে সেগুলো বিনা কারণে নষ্ট না করাই ভালো । আর যে কারণে দৈনন্দিন জীবনে আমরা বিভিন্ন দুঃসময়ে বা অস্বাভাবিক পরিস্থিতিতে আটকে থাকবো না । আপনার ইনকাম করা টাকাগুলো আপনাকে দেখে শুনে রাখতে হবে । ( টাকা জমানোর 100 উপায় )


তবে পরিশেষে আপনাদেরকে আরো একটি গুরুত্বপূর্ণ কথা আপনাদের মাঝে শেয়ার করি আর সেটি হচ্ছে টাকার চেয়ে বড় বন্ধু এই পৃথিবীতে আর কেউ হতে পারবে না । এই কথাগুলোর সাথে আপনারা কি একমত ? যদি একমত হয়ে থাকেন তাহলে কমেন্ট বক্সে কমেন্টের মাধ্যমে জানাতে পারেন আমাদেরকে এবং বন্ধুরা এই আর্টিকেলটি তৈরি করা হয়েছে বিভিন্ন অভিজ্ঞ লোক এবং বিশেষজ্ঞদের মতামতের উপর ভিত্তি করে ।


একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ