Ticker

6/recent/ticker-posts

Ads

YouTube shots monetization 2022 | ইউটিউব শর্ট ভিডিও থেকে মাসে $1000

 ইউটিউব শর্ট ভিডিও মনিটাইজেশন করে মাসে $1000


বিগত দিনগুলোতে আমরা অনেকেই জানি ইউটিউব থেকে প্রতি মাসে হাজার হাজার কিংবা লক্ষ টাকার উপর ইনকাম করা যায় চ্যানেল স্ট্যাটাস অনুযায়ী এই খবরটি আমরা অনেকেই জানি এরপর কিছুদিন আগে আমরা জানতে পেরেছি ইউটিউব শর্ট নামে একটি নতুন প্ল্যাটফর্ম এসেছে সেটির মাধ্যমে টিকটকের মতন ছোট ছোট ভিডিও আপলোড করে টাকা ইনকাম করা যায় সেটি আমরা অনেকে জানতে পেরেছিলাম।

তবে সেই ছোট ছোট ভিডিও গুলো থেকে ইনকাম করা যেত এতদিন রিওয়ার্ড পাওয়ার মাধ্যমে যে মনটা কিছুদিন আগে টিকটক এর পক্ষ থেকে দেওয়া হয়েছিল ঠিক ওরকম ভাবে দেওয়া হত এতদিন ইউটিউব এর পক্ষ থেকে তবে এবার নতুন কিছু খবর এসেছে ইউটিউব এর পক্ষ থেকে বেশ কয়েকটি আপডেটের ভিতরে যে আপডেট সবার খুশি হওয়ার মতো সেটি হচ্ছে ইউটিউব শর্ট ভিডিও গুলো এখন থেকে ইউটিউব বড় ভিডিওর মতো করে টাকা উপার্জন করা যাবে।

এখন হয়তো বা এটি শুনে অনেকেই মিচকি হেসে দিচ্ছেন কারণ এখন হাতে স্মার্টফোন থাকলে অনেকেই বানিয়ে ফেলছেন শর্ট ভিডিও যদিও এখন অনেক দেশে চালু রয়েছে টিকটক ভিডিও গুলো মনিটাইজেশন করে টাকা ইনকাম করার সিস্টেম টি তবে বেশিরভাগ দেশেই এই সিস্টেমটি এখনো চালু করা হয়নি তবে ইউটিউব শর্ট ভিডিও গুলো এখন মনিটাইজেশন করে উপার্জন করা যাবে টাকা সেটি ইউটিউব এর পক্ষ থেকে জানানো হয়েছে।

তবে এক্ষেত্রে থাকছে কিছু নিয়মাবলী যেগুলো মানলেই কেবল মিলবে ইউটিউব এর শর্ট ভিডিও গুলো মনিটাইজ করে টাকা ইনকাম করার অপরচুনিটি আসুন আমরা এ বিষয়ে বিস্তারিত আপডেট গুলো জেনে নেই এ ছাড়াও আরও বেশ কয়েকটি আপডেট এসেছে ইউটিউব এর পক্ষ থেকে সেগুলো আমরা একে একে জানার চেষ্টা করি।


YouTube shots monetization 2022 | ইউটিউব শর্ট ভিডিও থেকে মাসে $1000



এতদিন ইউটিউব এর পক্ষ থেকে দু ধরনের ভিডিওকে মনিটাইজ করার অনুমোদন ছিল প্রথমত ইউটিউব বড় ভিডিও দ্বিতীয়তঃ ইউটিউব লাইভ এর মাধ্যমে টাকা উপার্জন করা যেত এখন থেকে ইউটিউব শর্ট ফ্লাটফর্ম মনিটাইজ করে টাকা ইনকাম করার আপডেট ইউটিউব কর্তৃপক্ষ এনেছেন এখন থেকে ভিডিও নির্মাতারা আগের থেকে আরও কয়েকগুণ বেশি ইনকাম করার সুযোগ পাবেন কারণ বড় ভিডিও গুলোর পাশাপাশি এখন ছোট ভিডিওগুলো বানিয়ে টাকা ইনকাম করতে পারবেন মনিটাইজেশন করে।


ইউটিউব কর্তৃপক্ষের থেকে প্রথম যে আপডেট এসেছে সেটি হল এখন থেকে ইউটিউব টিভির মাধ্যমে ইউটিউব এর ভিডিও গুলো দেখার সময় মোবাইলের মতো করেই ভিডিও গুলো শেয়ার করা যাবে যে কোন সোশ্যাল মিডিয়ায়।

দ্বিতীয় যে আপডেট নিয়ে এসেছে ইউটিউব এর পক্ষ থেকে সেটি হচ্ছে ফেসবুকের মতোই ইউটিউবে আসতে চলেছে মেটাভাস প্রযুক্তি যদিও এই প্রযুক্তি প্রথমদিকে গেমিং চ্যানেলগুলোর মাধ্যমে থ্রিডি ফিচার গুলো দেওয়া হবে পরবর্তীতে আস্তে আস্তে করে সবার জন্য উন্মুক্ত করে দেওয়া হবে কারণ এখন এ যুগের সাথে তাল মিলিয়ে চলতে চাচ্ছে অনেক প্রযুক্তি-প্রতিষ্ঠান এক্ষেত্রে পিছিয়ে থাকতে চায় না ইউটিউব এ জন্যই এই নতুন প্রযুক্তির আবির্ভাব ঘটাতে যাচ্ছে ইউটিউব।

তৃতীয় যে আপডেট টির কথা বলা হয়েছে সেটি হলো এখন থেকে চ্যানেলের ভিডিওর জন্য মেকাররা চাইলে যেকোন কোম্পানি কে অ্যাড দেওয়ার জন্য এপ্লাই করতে পারবে এতদিন বিভিন্ন কোম্পানিগুলো চ্যানেল অলাদের কে খুঁজে খুঁজে এনে বিভিন্ন প্রোডাক্টের অ্যাড দিত এখন থেকে চাইলে ইউটিউব ভিডিও নির্মাতারা বিজ্ঞাপন কোম্পানি ওয়ালাদেরকে রিকোয়েস্ট করতে পারবেন এড দেওয়ার জন্য।

চতুর্থত যে আপডেট ইউটিউব এর পক্ষ থেকে আনা হয়েছে সেটি হলো এখন থেকে সুপার চ্যাট সার্ভিস পাওয়া যাবে ইউটিউব শর্ট প্লাটফর্মে যেখান থেকে রেভিনিউ জেনারেট করতে পারবেন ভিডিও মেকারা।

পঞ্চম যে আপডেট টা নিয়ে আসা হয়েছে ইউটিউব এর পক্ষ থেকে সেটি হচ্ছে এখন থেকে ইউটিউব শর্ট ভিডিওর পাশাপাশি বিভিন্ন কোম্পানির প্রোডাক্ট সু করানো হবে যেগুলো দর্শকগণ কিনলে ওখান থেকে আলাদা কমিশন করা যাবে।

এখন আবার অনেকে প্রশ্ন করতে পারেন ইউটিউব শর্ট ভিডিও বানিয়ে কত টাকা ইনকাম করা সম্ভব? এ বিষয়ে আসলে নির্দিষ্ট করে বলা সম্ভব নয় তবে আপনার ভিডিও গুলো যদি মানসম্মত হয় তাহলে ইউটিউব শর্টস প্ল্যাটফর্মে যত বেশি ভিউ হবে তত বেশি ইনকাম করা যাবে তবে মোটামুটি মানের একটি শর্ট ভিডিও চ্যানেল বানানো গেলে প্রতিমাসে 500 থেকে 1000 ডলার কিংবা তারও বেশি ইনকাম করা সম্ভব।

তবে বলে রাখা ভাল আপডেট গুলো এখনো সব গুলো চালু হয়নি অতিশিগ্রই ইউটিউব কর্তৃপক্ষ জানিয়েছেন ইউটিউব শর্ট প্লাটফর্মে আপডেট গুলো আসতে চলেছে।


Post a Comment

0 Comments