Join Our Telegram channel! name='keywords'/> লিভার ভালো রাখার কিছু খাদ্য | How to keep the liver healthy?

Ticker

10/recent/ticker-posts

Ads

লিভার ভালো রাখার কিছু খাদ্য | How to keep the liver healthy?

একজন মানুষের শরীরের গুরুত্বপূর্ণ অংশের ভিতরে লিভার হচ্ছে অন্যতম একটি গুরুত্বপূর্ণ অংশ। আর এই লিভার পাশে টিরও বেশি কাজ করে থাকে আমাদের শরীরের জন্য। মানুষের শরীরের জন্য লিভার যে কাজগুলো করে থাকে রক্ত পরিশোধন শরীর থেকে টক্সিন বের করে দেয় হজমের জন্য পিক তো উৎপন্ন করা শরীরে ভিটামিন এনে দেওয়া এক কথায় বলতে গেলে এই লিভার মানুষের শরীরের খুব উপকারী একটি অংক। 

আর সেজন্যই আপনি যদি ভালো থাকতে চান এবং সুস্থ থাকতে চান তাহলে আপনাকে অবশ্যই লিভার কে ভালো রাখতে হবে। আর লিভারকে যারা গুরুত্ব দেয় না তারা অনেকে মৃত্যুবরণও করে থাকে এই কারণে। আর তাই আপনি যদি ভালো থাকতে চান তাহলে আপনাকেও আপনার লিভারকে গুরুত্ব দিয়ে চলতে হব। আরিয়াটিকেলে আমরা আপনাকে এমন কিছু তথ্য দেবো যার মাধ্যমে আপনার লিভার সুস্থ থাকবে।


লিভার ভালো রাখার উপায় কি


কফি পান করুন

নিয়মিত কফি খেলে আমাদের লিভারের জন্য অনেক উপকার হবে। একজন বিখ্যাত বিজ্ঞানী বলেন যে কফি দীর্ঘস্থায়ী লিভারের রোগ প্রতিরোধে সাহায্য করে। তো বুঝতেই পারতেছেন যেহেতু একটি বিজ্ঞানী এই কপিকে লিভার কে ভালো রাখার জন্য কতটা মূল্যায়ন দিয়েছে। তাই আমাদেরকে নিয়মিত রুটিন করে তারপরে কফি পর্যাপ্ত পরিমাণে পান করতে হবে।

বেশি বেশি বেরিজাতীয় ফল গ্রহণ করতে হবে

যদিও এই জাতীয় ফল এই দেশে অতটা প্রচলিত না তারপরও এখন এসব ফলে দেখা পাওয়া যায় বর্তমান বাজারের ভিতরে। এজাতীয় ফল গুলোর ভিতরে কিছু ফল হল ব্লুবেরি রাম ভেরি ইত্যাদি। আপনি যদি আপনার লিভারকে ভালো রাখার কোন চেষ্টা চালান তাহলে এই জাতীয় ফল কি আপনি গ্রহণ করতে পারেন। এজাতীয় ফল লিভারকে ভালো রাখতে অত্যন্ত পরিমাণ সাহায্য করে।

ছবি যুক্ত মাছ খেতে হবে

যে মাসের ভিতরে চর্বি রয়েছে সে মাছ আপনার লিভারের জন্য খুব উপকারী। এর ভিতরে ওমেগা এসিড থাকার কারণে সেটি আপনার লিভারকে ভালো রাখতে সাহায্য করে। বিজ্ঞানীরা সাধারণত ভুলে থাকে যে চর্বিযুক্ত মাছ রাতে খেলে আপনার লিভারের জন্য সেটা অনেক উপকারে আসতে পারে।



বেশি বেশি পানি পান করুন

পানি যে জিনিসটি লিভারকে ভালো রাখতে সর্বপ্রথমে কাজে আসে। আমরা সাধারণত পানিকে বেশি একটা কেয়ার দেই না তবে আমাদের শরীরের জন্য পানি খুব উপকারী একটি জিনিস। বিশেষ করে আমাদের শরীরের লিভারের জন্য এ পানি অনেক উপকারিত।

শস্য ও বাদাম গ্রহণ করুন

আপনারা জেনে অবাক হবেন যে নানান ধরনের বাদাম কিংবা মটরশুটি মসুর ডাল চিনা বাদাম ইত্যাদি আমাদের শরীরের লিভার কে ভালো রাখতে সহায়তা করে। তার কারণ হচ্ছে এগুলোর ভিতরে ভিটামিন ই রয়েছে। যেটা আমাদের লিভারকে ভালো রাখতে অত্যন্ত পরিমাণ সাহায্য করে।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ