Join Our Telegram channel! name='keywords'/> প্রোল্যাকটিন টেস্ট কি? প্রোল্যাকটিন টেস্ট কেন করা প্রয়োজন? | Why is the prolactin test so important?

Ticker

10/recent/ticker-posts

Ads

প্রোল্যাকটিন টেস্ট কি? প্রোল্যাকটিন টেস্ট কেন করা প্রয়োজন? | Why is the prolactin test so important?

আজকের আর্টিকেল আমরা যে বিষয় নিয়ে আলোচনা করব সেটি হচ্ছে প্রলেকটিন টেস্ট। আপনারা যদি না জেনে থাকেন যে প্রোল্যাকটিন টেস্ট আসলে কি তাদের জন্য আমাদের আজকের এই আর্টিকেলটি সাজানো হয়েছে। আপনারা যদি এ বিষয়ে জানতে চান তাহলে অবশ্যই আমাদের সাথে থাকুন এবং পুর আর্টিকেল মনোযোগ দিয়ে পড়ুন।


প্রোল্যাকটিন টেস্ট কি? প্রোল্যাকটিন টেস্ট কেন করা প্রয়োজন | Why is the prolactin test so important?
প্রোল্যাকটিন টেস্ট কি?


প্রোল্যাকটিন টেস্ট কি আসলে?

যা সিরাম প্রোল্যাকটিন পরীক্ষার নামে পরিচিত তাই হচ্ছে প্রোল্যাকটিন টেস্ট। এই কাজটি আসলে মানুষের হরমোনের মাত্রা নির্ণয় করার জন্য করা হয়। এই অংশটি একজন মানুষের মস্তিষ্কের ঘোড়ায় অবস্থিত। যা ছোট্ট একটি গোল আকৃতির মতো দেখতে। এটি মানুষের শরীরের বিভিন্ন কার্যকলাপ নিয়ন্ত্রণের জন্য খুবই গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। তবে হ্যাঁ বিশেষ করে প্রজননের ক্ষেত্রে এটি বিশেষ কাজে আসে বলে আখ্যায়িত করেছে বিশেষজ্ঞরা।

Prolactin আসলে কেন করা হয়?

প্রোল্যাকটিন লেভেল নির্ণয় করার জন্যই আসলে এই প্রোল্যাকটিন পরীক্ষা করা হয়। তবে হ্যাঁ এ পরীক্ষা করার জন্য বেশ কিছু কারণ রয়েছে এবং এটার মাধ্যমে বেশ কিছু সমস্যা ও শনাক্ত করা হয়। এটি পুরুষ এবং নারীর উভয়েরই উপর প্রভাবিত হতে পারে। এটি নিয়ন্ত্রণ হারালে তখন একজন ব্যক্তির পুরো জীবন নিয়ে লড়াই করতে হয়। আমাদের মাঝে এমন অনেকের মাথায় প্রশ্ন জাগতে পারে যে তবে কি এই সমস্যার সমাধান নেই? হ্যাঁ অবশ্যই সমস্যা যেহেতু আছে সমাধান অবশ্যই থাকবে। এইজন্য আপনাকে নিতে হবে ভালো একজন ডাক্তারের পরামর্শ। আর ভালো ডাক্তারের পরামর্শ মেনে চললে আপনি এটিকে নিয়ন্ত্রণে রাখতে সক্ষম হবেন। এটির লেভেল যদি হাই হয়ে যায় কিংবা লো হয়ে যায় তাহলে একজন ব্যক্তির পক্ষে মারাত্মক হতে পারে। সেটা হোক নারী কিংবা পুরুষ। এই প্রোল্যাকটিন একজন ব্যক্তির জন্য খুবই উপকারী একটি অংশ। এটি আসলে মানুষের মস্তিষ্কের ভিতরে থাকা একটি অংশ। তবে হ্যাঁ এটির ভিতর যদি সমস্যা হয় তাহলে আপনার মস্তিষ্কেরও সমস্যা হতে পারে। তাই আমার সাজেশন থাকছে যে একজন ভালো এবং বিশেষজ্ঞ ডাক্তারের পরামর্শ নিয়ে এই সমস্যা কি সমাধান করুন। তবে হ্যাঁ এই জন্যই এই প্রোল্যাকটিন টেস্ট করা হয়।

এই টেস্ট করার জন্য কত টাকা খরচ হয়?

আমরা উপরে কয়েকবারই বলেছি যে এটি আসলে হরমোনের একটি টেস্ট। আর হ্যাঁ এই দেশ যদি আপনি করতে চান তাহলে বিভিন্ন উপায়ে মাধ্যমে আপনাকে বিভিন্ন ক্যাটাগরির টাকা খরচ করতে হবে। যেমন ধরুন মেশিন দিয়েও এই টেস্ট করা যায় এবং কিছু বিশেষজ্ঞ ডাক্তার রয়েছে তারাও এই টেস্ট করতে পারে। তবে হ্যাঁ সর্বোচ্চ এই টেস্টের দাম হচ্ছে ১২০০ টাকা। যদি আপনি মেশিন দিয়ে করাতে চান এই টেস্টটি। আর যদি আপনি এই টেস্টই হাসপাতালে করাতে চান তাহলে আপনি হয়তো ২৫০ টাকায় করে নিতে পারবেন। তবে এর দাম অনুসার হচ্ছে ২০২০ সাল অনুযায়ী। এখন হয়তো কিছুটাও বৃদ্ধি হতে পারে কিংবা হওয়ার সম্ভাবনা রয়েছে।

ডিজিটাল বাংলা ৩৬০ অনলাইন ইনকাম ভিত্তিক খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন এখানে ক্লিক করে 

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ