Join Our Telegram channel! name='keywords'/> প্রতিদিন নিয়মিত ৩০ মিনিট দৌড়ানোর ফলে আপনার যে উপকারগুলো হয় জেনে নিন | What are the benefits of running every day?

Ticker

10/recent/ticker-posts

Ads

প্রতিদিন নিয়মিত ৩০ মিনিট দৌড়ানোর ফলে আপনার যে উপকারগুলো হয় জেনে নিন | What are the benefits of running every day?

আমরা সবাই জানি যে, দৌড়ানো স্বাস্থ্যের জন্য প্রচুর উপকারী, কিন্তু আপনি কি কখনও ভেবে দেখেছেন যে, ৩০ মিনিটের দৌড় আপনার শরীরে কী পরিবর্তন আনে? ফিট থাকার একটি চমৎকার উপায়, দৌড়ানো শুধুমাত্র আপনার কার্ডিওভাসকুলার স্বাস্থ্যের উন্নতিতে সাহায্য করে না, ক্যালোরি পোড়ায় এবং আপনার রক্ত সঞ্চালন বাড়ায়। এটি আপনার মানসিক স্বাস্থ্যকেও উন্নত করতে পারে। হজমশক্তি বাড়ায়। আপনি বাইরে জগিং করতে পারেন বা ট্রেডমিলের মাধ্যমে চলমান অগ্রগতি ট্র্যাক করতে পারেন। একনজরে দেখে নিন যে প্রতিদিন ৩০ মিনিট দৌড়ানো আপনার স্বাস্থ্যের কী উপকার করতে পারে- 


প্রতিদিন নিয়মিত ৩০ মিনিট দৌড়ানোর ফলে আপনার যে উপকারগুলো হয় জেনে নিন | What are the benefits of running every day?


ক্যালোরি বার্ন করে

ব্যায়াম করা আমাদের স্বাস্থ্য ভালো রাখার জন্য দুর্দান্ত একটি উপায়, তবে দৌড়ানো আমাদের পুরো শরীরের জন্য দুর্দান্ত একটি ওয়ার্কআউট । দৌড়ানো আপনাকে গুরুতরভাবে ঘামতে সাহায্য করে এবং এমনকি আপনি যদি ধীর গতিতে দৌড়ান তবুও আপনার ক্যালোরি পুড়বে। আপনি কতগুলো ক্যালোরি পোড়াবেন তা আপনার উচ্চতা এবং ওজনসহ কয়েকটি ভিন্ন কারণের উপর নির্ভর করবে। তবে, আপনি ২২০ থেকে ৪০০ক্যালোরি মাত্র ৩০ মিনিটের মধ্যে পোড়াতে পারেন। সেরা ফিটনেস ট্র্যাকার এবং স্মার্টওয়াচগুলো আপনার দৌড়ের সময় আপনি কত ক্যালোরি পোড়াচ্ছেন তা নিরীক্ষণের জন্য দরকারী টুল হতে পারে।

হাড় মজবুত করে

একটি জোরালো জগিং আপনার পায়ের পেশী শক্ত করে। লফবরো ইউনিভার্সিটির ফিজিওলজির প্রভাষক রিচার্ড ব্লাগ্রোভ বলেছেন, প্রতিদিন ৩০ মিনিটের ক্রমাগত দৌড়ানো স্নায়ুতন্ত্রকে প্রভাবিত করে।উদাহরণস্বরূপ, কিশোর দৌড়বিদরা যারা প্রতিদিন ৩০ মিনিটেরও কম দৌড়ায় তাদের সাথে তুলনা করে দেখা গেছে- ১০ সপ্তাহের জন্য যারা ৩০ মিনিট দৌড়িয়েছে তাদের পেশিশক্তি অনেক বেশি। ব্লাগ্রোভ যোগ করেছেন, যারা আগে কখনও দৌড়াননি এবং যারা বেশিরভাগ দিন শুরু করেন দৌড়ের মাধ্যমে তাদের মধ্যে প্রথম কয়েক সপ্তাহে পেশী শক্তিতে কিছু উন্নতি ঘটবে।

কার্ডিওভাসকুলার স্বাস্থ্যের উন্নতি  

এটা কোনো গোপন বিষয় নয় যে, দৌড়ানো আপনার কার্ডিওভাসকুলার স্বাস্থ্যের উন্নতির একটি নিশ্চিত উপায়, তবে আমেরিকান কলেজ অফ কার্ডিওলজির জার্নালের একটি গবেষণায় প্রকাশ করা হয়েছে যে- দৌড়ানো, এমনকি প্রতিদিন ৫ থেকে ১০ মিনিট হলেও তা কার্ডিওভাসকুলার রোগ থেকে মৃত্যুর ঝুঁকি উল্লেখযোগ্যভাবে কমায়। শুধু তাই নয়, দৌড়ানোও রক্তচাপ কমানোর একটি উল্লেখযোগ্য পন্থা। জার্নাল হাইপারটেনশন থেকে একটি গবেষণায় দেখা গেছে দিনে ৩০ মিনিটের মাঝারি ব্যায়াম প্রাপ্তবয়স্কদের রক্তচাপ কমাতে সাহায্য করতে পারে।

উন্নত মানসিক স্বাস্থ্য

এমন প্রচুর গবেষণা রয়েছে যা দেখায় যে, জগিং করা আপনার মানসিক স্বাস্থ্যের জন্য বিস্ময়কর কাজ করতে পারে, তবে ইন্টারন্যাশনাল জার্নাল অফ এনভায়রনমেন্টাল রিসার্চ অ্যান্ড পাবলিক হেলথ -এর সাম্প্রতিকতম গবেষণা দেখায় যে, ১০ মিনিটের দৌড়ও মেজাজ ভালো রাখতে সাহায্য করে। লাফবোরো বিশ্ববিদ্যালয়ের সিনিয়র লেকচারার ক্লেয়ার স্টেভিনসন বলেছেন -এটি তীব্র এবং নিয়মিত দৌড়ানোর হস্তক্ষেপের ট্রায়ালগুলোর সংক্ষিপ্তসার করে এবং পরামর্শ দেয় যে- ১০ থেকে ৬০ মিনিটের মধ্যে দৌড়ানোর একটি একক পর্ব মেজাজ উন্নত করে এবং দৌড়বিদদের উদ্বেগ কমায় নিয়মিত দৌড়ানোর অভ্যাস সুস্থ প্রাপ্তবয়স্কদের এবং মানসিক অসুস্থতায় জর্জরিত ব্যক্তিদের স্বাস্থ্যের উন্নতির দিকে পরিচালিত করে।

ওজন কমাতে সাহায্য করে

অনেকেই তাদের ওজন বজায় রাখতে লড়াই করে, তবে স্বাস্থ্যকর ডায়েটের পাশাপাশি মাঝারি অ্যারোবিক ব্যায়াম, যেমন দৌড়ানো ওজন কমানোর একটি সত্যিই কার্যকর উপায় হতে পারে। কোপেনহেগেন বিশ্ববিদ্যালয়ের দ্বারা পরিচালিত একটি সমীক্ষা দেখায় যে, দৈনিক ৩০ মিনিটের প্রশিক্ষণের ফলে ওজন এবং শরীরের ওজন হ্রাস পায়। গবেষণায় দেখা গেছে, যে পুরুষরা দিনে ৩০ মিনিট ব্যায়াম করেছেন তাদের তিন মাসে ৩.৬কেজি ওজন কমেছে, যেখানে পুরো এক ঘণ্টা যারা ব্যায়াম করেছেন তারা মাত্র ২.৭ কেজি ওজন কমিয়েছেন।

ঘুমের জন্য উপকারী

ঘুমের সঙ্গে দৈনন্দিন জগিংয়ের যোগসূত্র আছে। দৌড়বিদরা বলছেন, দৌড়ানোর ফলে তাদের ভালো ঘুম আসছে। বৃটিশ জার্নাল অব স্পোর্টস মেডিসিন প্রকাশিত একটি গবেষণায় প্রকাশ করা হয়েছে যে, প্রতি সপ্তাহে ৭৫ মিনিট দৌড়ানো আপনার খারাপ ঘুমের জেরে মৃত্যুহার দূর করে। গবেষকরা বিশ্বাস করেন, মাঝারি ব্যায়াম গভীর ঘুমের পরিমাণ বাড়ায়। এটি একটি অপরিহার্য প্রক্রিয়া যা শরীর ও মনকে পুনরুজ্জীবিত করতে সাহায্য করে। তবে ঘুমানোর ঠিক আগে দৌড়ানো উচিৎ নয়। কারণ সেই সময়ে এন্ডোরফিনগুলি সক্রিয় হয়ে ওঠে যা ঘুমকে প্রভাবিত করে ।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ