Join Our Telegram channel! name='keywords'/> রাতে ঘুমানোর আগে যে ব্যায়ামগুলো করা খুব গুরুত্বপূর্ণ | Exercises that are important to do before sleeping at night

Ticker

10/recent/ticker-posts

Ads

রাতে ঘুমানোর আগে যে ব্যায়ামগুলো করা খুব গুরুত্বপূর্ণ | Exercises that are important to do before sleeping at night

আপনাদের মধ্যে অনেকে আছে রাতে ঘুম হয় না কিংবা সারাদিন কাজের মধ্যেই থাকেন যার কারণে কোনো ধরনের ব্যায়াম করতে পান না। যার ফলে শরীরে সেরকম ক্লান্তি আসে না এবং ঘুমও হয় না। তাই যাদের রাতে ঘুম হয় না রাতে ঘুমানোর আগে ব্যায়াম করতে হবে ৩ মিনিট- কোন কোন ব্যায়াম করতে হবে জেনে নিন! এই প্রতিবেদনটি তাদের জন্য।রাতে ঘুমানোর আগে ব্যায়ামের বিভিন্ন উপকারিতা রয়েছে তাই রাতে ঘুমানোর আগে অবশ্যই এই প্রতিবেদনে দেওয়া ছবিতে থাকা ব্যায়াম এর মতো করে ব্যায়াম করলে অনেকটাই শরীর ফিট থাকবে ও রাতে ঘুমানোর আগে ব্যায়ামের অনেক সুবিধা পাওয়া যাবে।আসা করি রাতে ঘুমানোর আগে ব্যায়াম করতে হবে ৩ মিনিট- কোন কোন ব্যায়াম করতে হবে এই প্রতিবেদনটি সম্পূর্ণ পড়বেন তাহলে রাতে কিভাবে ঘুমানোর আগে ব্যায়াম করতে হবে তা জানতে পারবো।রাতে ঘুমানোর আগে ব্যায়াম করতে হবে ৩ মিনিট- কোন কোন ব্যায়াম করতে হবে জেনে নিন! এই প্রতিবেদন সম্পর্কে যদি জানতে চাই তাহলে আমাদের জানতে হবে রাতে ঘুমানোর আগে ব্যায়াম করার সুবিধা কি? তারপর রাতে ঘুমানোর আগে ব্যায়াম করতে হবে কতক্ষণ বা কোন সময় তা জানতে হবে? এরপর কোন কোন ব্যায়াম করতে হবে রাতে ঘুমানোর আগে সেটা আমাদের জানতে হবে? এরপর আমার কিছু কথা থাকবে সবশেষে।


রাতে ঘুমানোর আগে যে ব্যায়ামগুলো করা খুব গুরুত্বপূর্ণ | Exercises that are important to do before sleeping at night


রাতে ঘুমানোর আগে ব্যায়াম করার সুবিধা কি? 

রাতে ঘুমানোর আগে ব্যায়াম করার সুবিধা কি তা নিচে দেওয়া হল:

1.উন্নত ঘুম: রাতে ঘুমানোর আগে যদি আপনি ব্যায়াম করেন তাহলে আপনার ঘুম উন্নত হবে। কারণ আমরা সবাই জানি যে যদি আমরা বেশি পরিশ্রম করি তাহলে আমরা ঘায়েল হয়ে যাই কিংবা খাস্তানা বেড়ে যায় যার ফলে আমাদের ঘুম ভালো হয় এবং ঘুম উন্নত করে।স্ট্রেস হ্রাস করে: রাতে ঘুমানোর আগে ব্যায়াম করলে স্ট্রেস ও উদ্বেগের মাত্রা কমে যায় এবং মেজাজ ভালো রাখে যার ফলে ঘুম ভালো হয়।

3.হজমে সাহায্য করে: রাতে ঘুমানোর আগে ব্যায়াম ব্যায়াম করলে আপনি যদি খেয়ে থাকেন রাতের খাবার তাহলে সেই খাবার ঘুমানোর আগে ব্যায়াম করার কারণে হজমে সাহায্য করবে।

4.হরমোন নিয়ন্ত্রণ: ব্যায়াম আপনার শরীরে হরমোন নিয়ন্ত্রণ করতে সাহায্য করে। যার ফলে ঘুম মেজাজ সম্পর্কিত বিষয়গুলো সহ ঘুমানোর আগে শারীরিক ব্যায়াম ইন্ডোরফিন নিঃসরণকে উৎসাহিত করে। যা আপনার মেজাজ উন্নত করতে পারে এবং সুস্থতার অনুভূতিতে অবদান রাখে।

5.ওজন ম্যানেজমেন্ট: রাতে ঘুমানোর আগে ব্যায়াম করলে রাতে খাওয়া খাবার গুলি শরীরে লাগেনা গরম এটি ব্যায়াম করার মাধ্যমে হজম হয়ে যায় যার ফলে ওজন কমে যায় বা কম হয়। তাই যারা ওজন কমাতে চান তারা রাতে ঘুমানোর আগে ব্যায়াম করতে পারেন।

6.ভালো কার্ডিওভাস কুলার: ঘুমানোর আগে নিয়মিত ব্যায়াম হৃদয়কে শক্তিশালী করে এবং হৃদরোগের ঝুঁকি কমিয়ে কাডিও ভাস্কুলার স্বাস্থ্যের উন্নতি করতে পরিচিত। আপনি যখন ঘুমানোর আগে ব্যায়াম করেন। তখন এটি একটি সামঞ্জস্যপূর্ণ ব্যায়ামের রুটিন বজায় রেখে এই কার্ডিওভাসকুলার সুবিধা গুলোতে অবদান রাখে। তাই যারা হৃদ রোগের রোগী আছেন তারা নিয়মিত ঘুমানোর আগে ব্যায়াম করতে পারেন।আরো অন্যান্য উপকার রয়েছে রাতে ঘুমানোর আগে ব্যায়াম করলে। এখানে গুরুত্বপূর্ণ পয়েন্টগুলি উল্লেখ করা হয়েছে।

রাতে ঘুমানোর আগে কোন ব্যায়াম করতে হবে? 

রাতে ঘুমানোর আগে ব্যায়াম করতে হবে ৩ মিনিট-যেসব ব্যায়াম করতে হবে চলুন জেনে নিই? আমরা একটি করে ছবি দিব এবং একটির পর আরেকটি ছবি দেখে ব্যায়াম গুলি বাড়িতে করে নিবেন। মোট নয়টি ব্যায়াম রয়েছে যা ২০ সেকেন্ড করে এক একটি ব্যায়াম করতে হবে। আর মোট নয়টি ব্যায়াম করলেই তিন মিনিটের সমান ব্যায়াম হয়ে যাবে কারণ নয়*বিষে তিন মিনিট। সুতরাং প্রত্যেকটি ব্যায়াম মনোযোগ দিয়ে দেখে বাড়িতে নিজের রুমে বেঙ্গলি করে নিতে পারেন।

1. আমরা যেভাবে নামাজ পড়তে বসি সেই রকম করে এই ব্যায়ামটি করতে হবে এই জন্য নামাজের মত করে বসে যেতে হবে এবং ২০ সেকেন্ড এ অবস্থায় থাকতে হবে।

2. আমরা যেভাবে নামাজের মত করে বসে সেজদায় যেভাবে যাই সেই ভাবে গিয়ে শুধু হাত দুটোকে মাথার সামনে নিয়ে নিলে হবে।👇২০ সেকেন্ড এ অবস্থায় থাকতে হবে।

3. এই ব্যায়ামটি করার জন্য প্রথমে আপনাকে প্রথমে বুকে ভর দিয়ে ছুঁয়ে যেতে হবে এরপর হাত দুটিকে ঠিক কোমরের কাছে নিয়ে গিয়ে মাথা সহ বুকটাকে উঠিয়ে ধরতে হবে এভাবে আপনাকে ২০ মিনিট থাকতে হবে।

4. এই ব্যায়ামটি করার জন্য প্রথমে আপনাকে নামাজে যেভাবে বসেন সেই অবস্থায় বুঝতে হবে অর্থাৎ হাটু গেড়ে বসতে হবে এরপর আপনার হাত দুটিকে পিছনের দিকে নিয়ে যেতে হবে এবং মাথাকেও পিছনের দিকে হেলিয়ে দিতে হবে।২০ সেকেন্ড এ অবস্থায় থাকতে হবে।

5. লেপটা মেরে বসে পা দুটিকে এক জায়গায় করে ও তার সাথে হাত দিয়ে পা দুটিকে ধরতে হবে এবং মাথা সহ কোমরকে সামনের দিকে হেলিয়ে দিতে হবে।২০ সেকেন্ড এ অবস্থায় থাকতে হবে।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ