Join Our Telegram channel! name='keywords'/> ব্যায়াম করার সঠিক নিয়ম এবং ব্যায়াম করার উপকারিতা | Benefits of exercise on the human body

Ticker

10/recent/ticker-posts

Ads

ব্যায়াম করার সঠিক নিয়ম এবং ব্যায়াম করার উপকারিতা | Benefits of exercise on the human body

ব্যায়াম করার সঠিক সময় কখন

আমরা অনেক বইতে পড়ে থাকি বা অনেক বয়স্ক মানুষদের কাছ থেকে শুনে থাকি যে ব্যায়াম করা শরীরের পক্ষে খুব ভালো। বাস্তবেই তো ব্যায়াম করা শরীরের পক্ষে খুব উপকারী। কিন্তু আমাদের মধ্যে অনেকেরই ধারণা থাকেনা যে কখন বা কোন সময় ব্যায়াম করা উচিত, বা এমনকি আমরা শুরুতে অতিরিক্ত কষ্টকর ব্যায়াম করে ফেলি যার ফলে আমাদের শরীরে অনেক অসুবিধা দেখা দেয়। যোগ-ব্যায়ামের মাধ্যমে উপকার পেতে হলে আমাদের সর্বপ্রথম যোগ-ব্যায়াম সম্পর্কে একটা সম্মক ধারণা থাকা উচিত। তাই আজকের আজকের এই প্রতিবেদনে আমরা বলবো ব্যায়াম করার সঠিক সময় কখন এবং ব্যায়াম করার উপকারিতা ও অপকারিতা সম্পর্কে। 

ব্যায়াম করার সঠিক নিয়ম এবং ব্যায়াম করার উপকারিতা | Benefits of exercise on the human body


ব্যায়াম করার নিয়ম

বিশেষজ্ঞের কাছ থেকে শেখার পরেই যেকোনো যোগব্যায়াম করার চেষ্টা করা উচিত। এটি করার সঠিক উপায়, শ্বাস নেওয়া এবং শ্বাস ছাড়ার দিকেও মনোযোগ দিতে হবে। যোগব্যায়ামের সঠিক সময় হল সকালে সূর্যোদয় বা সন্ধ্যায় সূর্যাস্ত। যোগাসনের আগে, সূক্ষ্ম ব্যায়াম করা উচিত, প্রাণায়ামের আগে, কপালভাতি এবং শবাসন শেষ করে নিতে হবে। যেরকম খেলাধুলো বা দীর্ঘ দৌড়ের আগে খেলোয়াড়রা ওয়ার্মআপ করে নেয়, ঠিক সেইভাবে যোগ-ব্যায়াম করার আগেও শরীর কে একটু গরম করে নেওয়া উচিত, তাই সেই সময় সহজ-সাধারণ ব্যায়ামগুলো করে নিতে হবে। সম্ভব হলে যোগাসনের আগে স্নান করে নিন, নাহলে যোগাসনের এক ঘণ্টা পর স্নান করুন। খালি পেটে যোগব্যায়াম করা উচিত। যোগব্যায়াম করার 2-3 ঘন্টা আগে কিছু খাবেন না, যোগাসনের আধা ঘণ্টা পরই খান। যোগব্যায়াম সবসময় শান্ত পরিবেশে করতে হবে, জায়গাটাও হতে হবে পরিষ্কার। যোগব্যায়ামের সময় আরামদায়ক সুতির পোশাক পরুন। আপনার শরীর এবং মন পরিষ্কার ও হালকা ভাবে ছেড়ে রাখুন। যোগব্যায়াম করার আগে, আপনার মন থেকে সমস্ত খারাপ চিন্তা দূর করুন। যোগব্যায়ামের সময়, আপনার সমস্ত মনোযোগ যোগব্যায়ামের ক্রিয়াকলাপ এবং ভঙ্গিতে থাকা উচিত। ধৈর্য এবং অধ্যবসায়ের সাথে যোগব্যায়াম অনুশীলন করুন। শরীরের সামর্থ্য অনুযায়ী করুন, শুরুতেই বেশি কিছু করার চেষ্টা করবেন না। ধৈর্য্য ধারন করুন কারণ যোগব্যায়ামের উপকারিতা অনুভব করতে সময় লাগে, ক্রমাগত যোগ অনুশীলন চালিয়ে যান। যোগব্যায়ামে কোনো সমস্যা হলে সঙ্গে সঙ্গে বন্ধ করে দিন অর্থাৎ ওই ভঙ্গি থেকে বেরিয়ে আসুন। গর্ভধারণ, কোনো রোগ বা সমস্যা থাকলে চিকিৎসকের পরামর্শ ছাড়া যোগব্যায়াম করবেন না। একটি যোগাম্যাট বা কার্পেট বিছিয়ে সমস্ত আসন করুন, মাটিতে এটা করবেন না।

ব্যায়াম এর উপকারিতা

সুস্থ জীবনযাপনের জন্য লাইফস্টাইলে যোগব্যায়াম অন্তর্ভুক্ত করা প্রয়োজন। এটি আমাদের শারীরিক ও মানসিকভাবে সুস্থ রাখে। এখনকার ব্যস্ত জীবনযাত্রার কারণে মানুষের যোগব্যায়াম ও ব্যায়াম করার সময় নেই। কিন্তু এই করোনার সময়ে মানুষ ব্যায়াম করার উপকারিতা খুব ভালোভাবে বুঝেছে। এই সময়ে লোকেরা তাদের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে এবং চাপ মুক্ত থাকতে যোগব্যায়ামের আশ্রয় নিচ্ছে। আপনি যদি নিয়মিত যোগব্যায়াম করেন, তাহলে আপনি সবসময় শারীরিক ও মানসিকভাবে সুস্থ থাকতে পারবেন। দেশ তথা সারা বিশ্বের কাছে যোগের গুরুত্ব, উপকারিতা, বৈশিষ্টগুলি বোঝানো এবং যোগের সম্পূর্ণ ধারণা সাধারণ মানুষের কাছে পৌঁচে দেওয়ার জন্যে প্রতি বছর 21শে জুন বিশ্ব যোগ দিবস পালিত হয়। তাহলে আসুন জেনে নেওয়া যাক ব্যায়াম করার উপকারিতা সম্পর্কে। যোগব্যায়াম মন ও শরীরকে সন্তুষ্ট রাখতে সাহায্য করে। যোগব্যায়াম করেন না এমন ব্যক্তির চেয়ে একজন যোগব্যায়াম করা ব্যক্তি খুব বেশি স্বাস্থ্যকর এবং সুখী। যোগ অভ্যন্তরীণ সুখ দেয়, আনন্দের অনুভূতি দেয় এবং মন সুখী থাকে। যোগব্যায়ামের সময় ধ্যান অনুশীলন করা হয়, যা শরীর ও মনকে একত্রিত করতে সাহায্য করে।নিয়মিত যোগব্যায়াম করলে শরীর, মন এবং আত্মা পরিতৃপ্ত হয়। আজকাল অফিস, বাড়ি এবং সম্পর্কের কারণে বেশিরভাগ মানুষই অস্থির থাকে, তাদের মধ্যে টেনশন থাকে, যার কারণে তারা ধীরে ধীরে মানসিক রোগে আক্রান্ত হয়। তবে এমন পরিস্থিতিতে যোগব্যায়ামের গুরুত্ব বোঝা যায়, যোগব্যায়াম করে আপনি সমস্ত কিছুর ভারসাম্য বজায় রাখতে সক্ষম হতে পারেন। মনকে শান্ত রাখতে যোগব্যায়ামের চেয়ে ভালো কিছু নেই।

মন ও মস্তিস্ক শান্ত রাখে 

যোগাসন বা ব্যায়াম করে আপনি আপনার মন ও মস্তিস্ককে শান্ত রাখতে পারেন। এর মাধ্যমে আপনি মানসিকভাবে সুস্থ থাকতে পারবেন। আসলে যোগাসন করলে অনেক ভালো ঘুম হয়, যার ফলে মন শান্ত থাকে। আপনি জিম বা ব্যায়ামের মাধ্যমে শারীরিকভাবে ফিট থাকতে পারেন, কিন্তু যোগব্যায়াম অর্থাৎ ধ্যান আপনাকে মানসিক শান্তিও দেয়। সুস্থ মন এবং শরীরের জন্য প্রতিদিন যোগব্যায়াম অনুশীলন করুন।

রোগের বিরুদ্ধে লড়ার ক্ষমতা 

যোগব্যায়াম শরীরের জন্য খুবই উপকারী। নিয়মিত যোগব্যায়াম করলে রোগব্যাধি শরীরের কাছে ঘোরাফেরা করে না। যোগব্যায়াম করা ব্যক্তি সবসময় সুস্থ থাকে। যোগব্যায়াম অভ্যাস রোগ থেকে মুক্তি পেতে সাহায্য করে। যোগব্যায়াম আমাদেরকে মারাত্মক থেকে মারাত্মক রোগ থেকে রক্ষা করতে সহায়ক। শুধু তাই নয়, যদি কোনো ব্যক্তি গুরুতর অসুস্থতায় ভুগে থাকেন, তবে যোগব্যায়াম তার সাথে লড়াই করার শক্তি দেয়।

উদ্যমী এবং তরতাজা রাখে 

প্রতিদিন সকালে এটি করলে খুব উপকার পাওয়া যায়। সকালে যোগব্যায়াম করা আপনাকে সারাদিন উদ্যমী রাখতে পারে। এটি শরীর থেকে অলসতা দূর করে আপনাকে সতেজ রাখতেও সাহায্য করে। যোগব্যায়াম করা ব্যক্তি শারীরিকভাবে সক্রিয় থাকে, শিথিল থাকে এবং সর্বদা খুশি দেখায়। যোগব্যায়াম একজন মানুষকে প্রকৃতির কাছাকাছি নিয়ে যায়।

শরীরকে নমনীয় করে তোলে 

প্রতিদিন যোগব্যায়াম, প্রাণায়াম বা ব্যায়াম করলে তা আপনার শরীরকে নমনীয় করে তোলে। যোগব্যায়াম সারা শরীর জুড়ে রক্ত সঞ্চালন উন্নত করে, যাতে সমস্ত অঙ্গ মসৃণভাবে কাজ করে। সবাই একটি নমনীয় শরীর পেতে চায়, তাই নমনীয় শরীর পেতে যোগব্যায়াম আপনাকে সাহায্য করতে পারে।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ