Join Our Telegram channel! name='keywords'/> এটিএম কার্ড ব্যবহারের নিয়ম,এটিএম কার্ড থেকে কিভাবে টাকা তুলব | Rules for using ATM card, how to withdraw money from ATM card

Ticker

10/recent/ticker-posts

Ads

এটিএম কার্ড ব্যবহারের নিয়ম,এটিএম কার্ড থেকে কিভাবে টাকা তুলব | Rules for using ATM card, how to withdraw money from ATM card

অনেকেই এটিএম কার্ড ব্যাবহার করার কথা ভাবেন কিন্তু এটিএম কার্ড ব্যবহারের নিয়ম সম্পর্কে অনেকই জানেন না। এইজন্য আজকের আর্টিকেল থেকে আমরা এটিএম কার্ড সম্পর্কে বিস্তারিত জেনে নেব।যেখান থেকে আপনি এটিএম কার্ড কি, এটিএম কার্ড থেকে কিভাবে টাকা তুলব, এটিএম কার্ড হারিয়ে গেলে কি করবেন – এই সকল বিষয়ে ইনফরমেশন পাবেন।


এটিএম কার্ড ব্যবহারের নিয়ম,এটিএম কার্ড থেকে কিভাবে টাকা তুলব | Rules for using ATM card, how to withdraw money from ATM card


এটিএম কার্ড কি?

এটিএম কার্ড হলো একটি ডেবিট কার্ড যেটি ব্যাংক থেকে প্রত্যেক ইউজারকে দেওয়া হয়। যারা নির্দিষ্ট অংকের টাকা যে কোন এটিএম মেশিন থেকে তুলতে পারে।এটিএম কার্ডের মাধ্যমে, আপনি শুধুমাত্র এটিএম মেশিন থেকে টাকা তুলতে পারবেন এবং অন্য কোন উদ্দেশ্যে এটি ব্যবহার করতে পারবেন না।

এটিএম কার্ড ব্যবহারের নিয়ম

এটিএম কার্ড ব্যবহার করার জন্য আপনাকে প্রথমে কার্ডটি হাতে নিয়ে, আপনার নিকটবর্তী কোনো atm মেশিনে যান। সেখানে প্রথমে card টি swipe করে, ভাষা নির্বাচন ও একাউন্টের ধরন সিলেক্ট করে Atm pin টি দিয়ে, টাকার পরিমাণ টা দিন ( কত টাকা তুলতে চান)।এরপর Confirm বা এন্টার বাটন চাপুন। যদি কার্ডে কোনো সমস্যা না থাকে বা যদি মেশিনে টাকা থেকে থাকে, তাহলে atm মেশিনের নিচে থেকে টাকা বেরিয়ে আসবে।

এটিএম কার্ড থেকে কিভাবে টাকা তুলব?

প্রথমে, আপনি এটিএম কার্ড নিয়ে এটিএম মেশিনে যান।এর পরে আপনি সেই মেশিনে আপনার এটিএম কার্ড সোয়াইপ করুন।কার্ড সোয়াইপ করার সময়, আপনার কার্ডের সঠিক অবস্থানের দিকে মনোযোগ দেওয়া উচিত। এটিএম কার্ডের স্থির কালো বারটি নীচে ডানদিকে থাকা উচিত।আপনি যখন কার্ডটি সোয়াইপ করবেন তখন আপনাকে ভাষা সম্পর্কে জিজ্ঞাসা করা হবে। আপনার পছন্দ অনুযায়ী আপনার ভাষা চয়ন করুন।আপনি যখন ভাষা নির্বাচন করবেন, তখন আপনার সামনে অনেকগুলি বিকল্প খুলবে যা আপনাকে বেছে নিতে হবে।এর পরে আপনাকে অ্যাকাউন্টের ধরণে যেতে হবে। Saving বা Current এর মতো আপনার অ্যাকাউন্টের অবস্থা যাই হোক না কেন, আপনি আপনার সুবিধা অনুযায়ী এটি বেছে নিতে পারেন।এর পরে, আপনি কত পরিমাণ টাকা তুলতে চান সেটি নির্ণয় করুন।এর পরে আপনার কাছে এটিএম পিন চাওয়া হবে।এখানে আপনি আপনার এটিএম পিন দেওয়ার সাথে সাথে টাকা বের হয়ে যাবে।তবে এখানে পয়েন্টটি মনে রাখবেন।এখানে আমরা আপনাকে এটিএম মেশিন সম্পর্কে স্বাভাবিক প্রক্রিয়া বলেছি। প্রতিটি ATM এর আলাদা প্রক্রিয়া থাকতে পারে।তাই এটা মাথায় রাখুন। প্রতিটি এটিএম মেশিনের নকশা এবং গঠন ভিন্ন হতে পারে।

এটিএম কার্ড আটকে গেলে কি করব?

সবার প্রথমে ব্যাংকের কাস্টমার কেয়ার ডিপার্টমেন্টকে কল করে ব্যাপারটি জানান।এরপর কার্ডটি উদ্ধার করতে চাইলে, এটিএম যেই ব্যাংকের সেই ব্যাংকের নিকটস্থ শাখায় যোগাযোগ করুন।

এটিএম কার্ড এর ব্যবহার

এটিএম কার্ড ২৪ ঘন্টা ব্যবহার করতে পারেন। দরকারি সময় টাকার প্রয়োজন পড়লে যদি ব্যাংকের না দিয়ে এটিএম কার্ড নিয়ে এটিএম মেশিনে যান তাহলে আপনি খুব সহজে নির্দিষ্ট পরিমাণ টাকা তুলে নিতে পারবেন।টাকা উইথড্র করার জন্য আপনাকে ব্যাংকের লাইনে দাঁড়াতে হবে না বা ব্যাংকে যাওয়ার প্রয়োজন পড়বে না।আপনি যে কোন জায়গা থেকে, যেকোনো সময়, যেকোনো এটিএম মেশিন থেকে আপনার এটিএম কার্ড swipe করে টাকা তুলতে পারবেন।

এটিএম কার্ড হারিয়ে গেলে কি করবেন?

এটিএম কার্ড হারিয়ে গেলে থানায় একটি কমপ্লেন জানান। এবং সেই রিপোর্ট নিয়ে আপনার যে ব্যাংকের atm আছে সেই ব্যাংকে জমা দিন।ব্যাংক রিপোর্টটি দেখে নেওয়ার পর আপনার কার্ডটি ব্লক করে দেবে। এবং যদি আপনি চান পুনরায় একটি নতুন এটিএম কার্ড ব্যাংক থেকে নিতে পারেন।তবে থানায় রিপোর্ট করার আগে প্রথমে ব্যাংকের কাস্টমার কেয়ারে বা ব্যাংকের সাথে যোগাযোগ করতে পারেন।

এটিএম কার্ড কিভাবে পাব

আপনার যে ব্যাংকে সেভিংস অ্যাকাউন্ট রয়েছে, আপনি সেই ব্যাংকে গিয়ে এটিএম নেওয়ার জন্য ফরম ফিলাপ করুন।যদি তারা মনে করে আপনাকে এটিএম দেওয়ার প্রয়োজন আছে তাহলে তারা আপনাকে এটিএম কার্ড দিয়ে দেবে।এবং আপনার একাউন্টে এটিএম কার্ড ইস্যু হওয়ার এক থেকে দুই সপ্তাহর মধ্যে, পোস্ট অফিসের মাধ্যমে আপনার বাড়িতে atm কার্ড পৌঁছে যাবে।

এটিএম থেকে কত টাকা তোলা যায়?

বিভিন্ন ব্যাংক তার ব্যবহারকারীদের জন্য বিভিন্ন ধরনের নিয়ম করে রেখেছে। কোন কোন এটিএম কার্ড ব্যবহার করে দিনে কুড়ি হাজার টাকার বেশি তোলা যায় না, আবার কোন কোন ব্যাংক তাদের কাস্টমারদের দিনে এক লক্ষ পর্যন্ত টাকা তোলার সুযোগ দেয়।এবং একই সময়ে কত পরিমান টাকা একবারে তুলতে পারবেন তারও নিয়ম ভিন্ন ভিন্ন। এজন্য আপনার কাছে সেই ব্যাংকে গিয়ে একবার, এই ব্যাপারে জেনে নিন।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ