Join Our Telegram channel! name='keywords'/> গ্রাফিক ডিজাইন করে টাকা ইনকাম করুন সম্পূর্ণ ফ্রিতে | Earn money by designing graphics for free

Ticker

10/recent/ticker-posts

Ads

গ্রাফিক ডিজাইন করে টাকা ইনকাম করুন সম্পূর্ণ ফ্রিতে | Earn money by designing graphics for free

বর্তমানে অনেকেই অনলাইন ইনকাম এর পেছনে ছুটছেন। অনেকেই বিভিন্নভাবে বিভিন্ন জায়গায় খুঁজছেন যে অনলাইনে কি কাজ করে আয় করা যায়। আবার অনেকে প্রশ্ন করেন অনলাইনে ইনকামের জন্য কোন কাজটি সবচেয়ে ভালো হবে। আবার অনেকে বলছেন অনলাইনে ইনকাম করার জন্য গ্রাফিক্স ডিজাইন শিখলে কেমন হয়।তো বন্ধুরা আজকের এই টিউটোরিয়ালে আমি আলোচনা করছি, গ্রাফিক ডিজাইন কি? গ্রাফিক ডিজাইন এর বর্তমান ডিমান্ড কেমন? এই সময়ে অনলাইনে ইনকাম করার জন্য গ্রাফিক্স ডিজাইন শিখা টা কেমন হয়? এছাড়াও রয়েছে গ্রাফিক ডিজাইনারদের জন্য চাকরি কোথায় পাওয়া যায়? কত টাকা বেতন এবং মাসে কত টাকা আয় করা যায়? এ সব খুঁটিনাটি সকল বিষয়।


গ্রাফিক ডিজাইন করে টাকা ইনকাম করুন সম্পূর্ণ ফ্রিতে | Earn money by designing graphics for free


গ্রাফিক্স ডিজাইন কি?

একেবারে সহজ ভাষায় বলতে গেলে গ্রাফিক ডিজাইন হলো ট্যাক্স এবং ইমেজের কম্বিনেশনে পুরো ডিজাইন তৈরি করা। যে ডিজাইন গুলো বিভিন্ন বিজ্ঞাপন কম্পানি লোগো এবং কোম্পানির প্রচার প্রচারণার জন্য ব্যানার হিসেবে ব্যবহার করা হয়। অর্থাৎ কোন ছবি, সংকেত চিহ্ন, বিভিন্ন সেপ এবং লেখার কম্বিনেশনে তৈরি ডিজাইনই গ্রাফিক ডিজাইন।সহজ করে বলতে গেলে গ্রাফিক্স ডিজাইন হচ্ছে কোন ছবি, ডিজাইন, লোগো, এবং স্লোগান/ট্যাক্স এর কম্বিনেশনে তৈরি নান্দনিক ও আকর্ষণীয় ডিজাইন। যারা বিভিন্ন কম্পানি প্রমোশন এবং বিজ্ঞাপন কাজ করা হয়।

গ্রাফিক্স ডিজাইনার এর চহিদা

গ্রাফিক ডিজাইন এর চাহিদা বিবেচনা করতে গেলে বর্তমান মার্কেটপ্লেসগুলোতে অন্যান্য কাজকর্মের তুলনায় এর ভ্যালু তুলনামূলক বেশি। একজন গ্রাফিক্স ডিজাইনার ঘরে বসে তার চাকরির পাশাপাশি এবং অন্যান্য কাজ করবে পাশাপাশি বিভিন্ন অনলাইন মার্কেটপ্লেসগুলোতে কাজ করে উপার্জন করতে পারে।এছাড়াও চাইলে একজন গ্রাফিক্স ডিজাইনার খুব সহজেই ভালো কোন কোম্পানিতে অথবা কোন আইটি সেকশনে অথবা কোন প্রমোশনাল ব্র্যান্ডিং কোম্পানিতে চাকরি নিতে পারে।বর্তমানে বিভিন্ন বিজ্ঞাপন, লোগো, পোস্টার, ফ্লায়ার ইত্যাদির কাজগুলো গ্রাফিক ডিজাইনাররা করে থাকেন। একজন প্রফেশনাল বা এক্সপার্ট গ্রাফিক ডিজাইনারের চাহিদা বর্তমান মার্কেটপ্লেসে তুঙ্গে রয়েছে। এবং একজন এক্সপার্ট গ্রাফিক ডিজাইনার উচ্চমানের বেতনে চাকরি করে থাকে।বিভিন্ন অনলাইন মার্কেটপ্লেসগুলোতে গ্রাফিক ডিজাইন এর মূল্য বা কাজের চাহিদা নিম্নরূপঃ

গ্রাফিক্স ডিজাইন জব

এখন কথা হল ও যদি আমি গ্রাফিক্স ডিজাইন শিখি তাহলে কি ধরনের কাজ করতে পারব। বা গ্রাফিক্স ডিজাইন শিখে কোথাও চাকরি করতে পারব কিনা। বর্তমান মার্কেটপ্লেসে এর চাহিদা কেমন। এক কথায় বলতে গেলে বর্তমান বাজারগুলোতে গ্রাফিক ডিজাইনারদের চাহিদা অনেক ভালো। এবং একজন গ্রাফিক্স ডিজাইনার অনায়াসেই একটি ভাল মানের চাকরি করতে পারে। এ ব্যাপারে আরও বিস্তারিত এখানে আলোচনা করা হয়েছে।

গ্রাফিক্স ডিজাইন জব কোথায় পাবেন

এতক্ষণ আমরা জানলাম গ্রাফিক ডিজাইনে চাহিদা এবং গ্রাফিক ডিজাইন এর বর্তমান মার্কেটে বেতন কেমন হয়। এখন কথা হচ্ছে আপনি যদি একজন প্রফেশনাল গ্রাফিক্স ডিজাইনার হন তাহলে গ্রাফিক্স ডিজাইনের কাজ কোথায় পাবেন।আপনি শুধুমাত্র একজন প্রফেশনাল গ্রাফিক্স ডিজাইনার হলেই হবেনা আপনাকে জব করতে হবে তারপর আপনি পেমেন্ট পাবেন তাই না?যাইহোক বর্তমান বাজারে গ্রাফিক ডিজাইনের ওপর প্রচুর মারকেটপ্লেস রয়েছে আপনারা চাইলে যেকোনো একটি মার্কেটপ্লেসে যুক্ত হয়ে ঘরে বসে ফ্রি-লেন্সিং এর মাধ্যমে আয় করতে পারেন।একজন প্রফেশনাল গ্রাফিক্স ডিজাইনারের সবচেয়ে প্রথম পছন্দ হলো ফ্রিল্যান্সার হিসেবে কাজ করা। কেননা ফ্রিল্যান্সিংয়ের মাধ্যমে কাজ করলে নানান সুবিধা পাওয়া যায় যা একটি অফিসে কাজ করলে পাওয়া সম্ভব নয়।গ্রাফিক ডিজাইনারদের জন্য জনপ্রিয় মার্কেটপ্লেস গুলো হলঃ

*ফাইভার (fiverr.com)
*ফ্রিল্যান্সার (Freelancer.com)
*আপওয়ার্ক (Upwork.com)
*পিপল পার আওয়ার (peopleperhour.com)
*99 ডিজাইন (99designs.com)
*গ্রাফিক রিভার (graphicriver.net)
*শাটারস্টক (shutterstock.com)
*হাটচওয়াইজ (hatchwise.com)
*ডিজাইন ক্রাউড (designcrowd.com)
*আর্ট ওয়েব (artweb.com)
*ডিজাইন হিল (designhill.com)
*সোসাইটি সিক্স (society6.com)


এখানে যে মার্কেটপ্লেসগুলোর আলোচনা করা হল এছাড়াও প্রচুর মার্কেটপ্লেস রয়েছে। আপনারা চাইলেই মার্কেটপ্লেসগুলোতে নিজের অ্যাকাউন্ট করে সেখানে অনায়াসে কাজ করতে পারেন।এছাড়াও আপনি চাইলে একজন ডিজাইনার হিসেবে আপনার আশেপাশে কোন আইটি প্রতিষ্ঠান বা কোন ডিজাইন রিলেটেড প্রতিষ্ঠানে যুক্ত হয়ে সরাসরি চাকরি করতে পারেন।গ্রাফিক ডিজাইনের জন্য উপযুক্ত কিছু কোম্পানি হলো:

*প্যাকেজিং ফার্ম
*ডিজাইন ফার্ম
*বিজ্ঞাপন ও প্রিন্টিং মিডিয়া
*ইভেন্ট ম্যানেজমেন্ট মিডিয়া

ইত্যাদি রিলেটেড যে কোন কোম্পানিতে একজন ডিজাইনার হিসেবে চাকরি করতে পারেন। তবে এক্ষেত্রে আপনাকে অবশ্যই সে কোম্পানিতে কাজের প্রমান দেখিয়ে উপযুক্ত হয়ে চাকরি নিতে হবে। তবে হ্যাঁ আপনি যদি ভাল মানের ডিজাইনার হন তাহলে এগুলো চাকরী আপনার জন্য কোন ব্যাপারই না।
গ্রাফিক ডিজাইন করে ক্যারিয়ার গড়তে চাইলে অবশ্যই আপনাকে মনে রাখতে হবে, “graphic design is my passion ”

গ্রাফিক্স ডিজাইনার এর বেতন কত?

একজন গ্রাফিক্স ডিজাইনার এর স্যালারি কত হতে পারে। বন্ধুরা এটা নির্ভর করবে একজন গ্রাফিক্স ডিজাইনারের কর্মদক্ষতা এবং তাঁর অভিজ্ঞতার উপর। তবে গ্রাফিক ডিজাইনারদের চাহিদা বর্তমান মার্কেটে অনেক বেশি এবং তুলনামূলকভাবে এর কম্পিটিশন এবং অনেক বেশি।বর্তমানে graphic-designer অনেক পরিমাণে হওয়ার কারণে গাছ পাওয়া কষ্টসাধ্য ব্যাপার। তবে অনলাইন মার্কেটপ্লেসগুলোতে একজন এক্সপার্ট গ্রাফিক্স ডিজাইনার কখনো বসে থাকে না। দিনের-পর-দিন মাসের-পর-মাস ইনকাম করে যাচ্ছেন।দক্ষতা অনুযায়ী একজন গ্রাফিক্স ডিজাইনার এর স্যালারি 40 হাজার টাকা থেকে শুরু করে কয়েক লক্ষ টাকা পর্যন্ত হতে পারে। তবে যারা বিভিন্ন অনলাইন মার্কেটপ্লেসগুলোতে কাজ করে থাকেন তারাও প্রতি মাসে 30 হাজার টাকা থেকে শুরু করে কয়েক লক্ষ টাকা পর্যন্ত ইনকাম করে থাকেন।একটা মজার বিষয় হল যারা এই সেকশনে কাজ করছেন তারা বেশিরভাগই ফিক্সট সেলারি কাজ না করে বিভিন্ন অনলাইন মার্কেটপ্লেসগুলোতে ফ্রিল্যান্সিার হিসেবে কাজ করে থাকেন। নির্ধারিত বেতন এর চাকরি করার থেকে বিভিন্ন অনলাইন মার্কেটপ্লেসগুলোতে একজন গ্রাফিক ডিজাইনার ফ্রিল্যান্সার হিসেবে বেশি টাকা ইনকাম করতে পারেন।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ