Join Our Telegram channel! name='keywords'/> কোনটি সেরা Startup নাকি SME বিজনেস‌? | Startup vs Sme কোনটি সহজ বিজনেস?

Ticker

10/recent/ticker-posts

Ads

কোনটি সেরা Startup নাকি SME বিজনেস‌? | Startup vs Sme কোনটি সহজ বিজনেস?

 বর্তমান সময়ে যেকোনো ক্ষেত্রে ব্যবসার  পাওয়ারটা একটি অনেক জটিল বিষয় হয়ে দাঁড়িয়েছে । প্রতিযোগিতা এতটাই বেশি হয়ে গেছে যে একটি সাধারণ ব্যবসা  পাওয়ার ক্ষেত্রেও আমাদের বেশ অনেকদিন  অপেক্ষায় থাকতে হয়। তবে বর্তমান সময়ে এই দুইটি ব্যবসার কথা না বললেই নয় সেই দুটি ব্যবসা হলো স্টারট আপ এবং SME বিজনেস। এই আর্টিকেল টিতে আমরা আশা করি তাই সকলের ধারণা হয়ে যাবে এই দুইটি ব্যবসার সম্পর্কে। তো আর কথা না বাড়িয়ে চলে যাওয়া যাক এই বিজনেস দুটি র প্রকারভেদ গুলোর দিকে।



আরো পড়ুন: ছাত্র-ছাত্রীদের জন্য সরকারি অনুদান-2023 সালের উপবৃত্তি কবে দিবে?


কোনটি সেরা Startup নাকি SME বিজনেস‌? | Startup vs Sme কোনটি সহজ বিজনেস?


স্টার্ট আপ বিজনেস 

*যিনি নিজের মেধা খাটিয়ে পণ্য উৎপাদনের জন্য কোন ব্যবসায়ীক উদ্যোগ গ্রহন করেন তাকে বলে উদ্যোক্তা। আর তার নতুন উদ্যোগকে বলে ষ্টার্ট আপ। নতুন উদ্যোগের বিষয়ে একজন উদ্যোক্তাকে যে সব বিষয়ের উপর লক্ষ্য রাখতে হয় তা হলো ব্যবসায়িক কলাকৌশল, পদ্ধতি ও নিয়ম-কানুন। ব্যবসা শুরু করার পূর্বে এসব জানা প্রয়োজন। যে কোন ব্যবসায়ের শুরুতে প্রথম যে কাজটি চ্যালেঞ্জিং সেটি হল বিজনেস প্লান।

*বিজনেস প্লান মূলত এমন একটি বিষয় যেটি আপনি কিভাবে ব্যবসা শুরু করবেন, কোন এ পথে এগোবেন, আপনার রিসোর্স কি কি আছে, সমস্যা ও সুবিধাগুলো কি কি এবং বিজনেস সংক্রান্ত আরো অন্যান্য কী পয়েন্টগুলো ফোকাস করে। ব্যবসাকে তার মতো করে এগিয়ে নিতে প্লানিংয়ের কোন বিকল্প নেই।

*ইনফরমেশনগুলো কিভাবে সাজাতে হয় বা লিপিবদ্ধ করতে হয় যাতে একজন ইনভেস্টর আগ্রহী হয়? এই প্রশ্নের আউট লাইনটাই একটা ভালো বিজনেস প্লান আপনাকে প্রোভাইট করতে পারে।আপনি যখন স্ট্যান্ডার্ড একটি বিজনেস প্লান তৈরি করার প্রতি দৃষ্টি দেবেন, দেখবেন আর একটি প্রশ্ন এসে দাঁড়িয়ে যায়, বিজনেসের জন্য কি কি এলিমেন্টস আপনার লাগবে?

*যেমন স্টার্ট-আপ অবস্থায় যে বিষয়গুলো সবচেয়ে গুরুত্বপূর্ণ তার উপর একটা চার্ট করে আপনি একটি চমৎকার আউট-লাইন দাঁড় করাতে পারেন।

পণ্য উৎপাদন ও বিপণন ব্যবস্থা বাংলাদেশে একজন বিশেষজ্ঞ   আপ উদ্যোক্তা হতে হলে যে কাজগুলো করতে হবেঃ

*প্রথমেই কি ব্যবসা করবে সেটা নির্ধারণ করতে হবে।
*মূলধন যোগার করতে হবে।
*ব্যবসা যৌথ মালিকানাধীন হলে কি পার্টনার নির্ভরযোগ্য  হবে তা নির্বাচন করতে হবে। কারণ নির্ভরযোগ্য পার্টনার ছাড়া যৌথ-বিজনেস বেশিদিন টিকে না।
*ব্যবসার জন্য উপযুক্ত স্থান নির্বাচন করে তা ভাড়া/লীজ/কিনে নিতে হবে।
*ব্যবসার গঠন বা কাঠামো অনুযায়ী ট্রেড লাইসেন্স অথবা কোম্পানী রেজিষ্ট্রেশন করতে হবে।
*নির্ধারিত জায়গায় শিল্প স্থাপন করতে হবে।
*শিল্প প্রতিষ্ঠানে বিদ্যুৎ, গ্যাস, পানি, প্রয়োজনিয়   ইউটিলিটি সার্ভিস নিশ্চিত করতে হবে।
*যথাযথ পদ্ধতি মেনে প্রয়োজনীয় যন্ত্রপাতি ও যন্ত্রাংশ ক্রয়, যে বিষয়ের উপর আপনি স্টার্টআপ শুরু করবেন সে গুরু সম্পর্কে আগে ভালোভাবে জানবেন এবং সেগুলো সংরক্ষণ করে প্রস্তুতি শুরু করতে হবে। ক্রয় এবং টেকনোলজি/প্রযুক্তি নির্বাচন করতে হবে।
*যথাযথ পদ্ধতি মেনে প্রয়োজনীয় জনবল নিয়োগ দিতে হবে।

*ব্যবসার পরিকল্পনা অনুযায়ী পণ্য উৎপাদন ও বিপুলমূলধন ও সম্পদ ব্যবসার জন্য অত্যাবশ্যকীয় হলেও মূখ্য বিষয় নয়, কেননা সঠিক দিকনির্দেশনা অনুযায়ী অগ্রসর না হলে তাতে বিনিয়োগের অনেক ক্ষতি হতে পারে। তাই ব্যবসা শুরুর পূর্বে অবশ্যই বিজনেস স্টার্ট-আপ শুরু করার কার্যকর  পরিকল্পনা তৈরী করতে হবে। 


SME (এস এম ই) বিজনেস

অর্থনীতিতে এসএমই খাতের অবদান দু’চার কথায় বলে শেষ করা যাবে না। ক্ষুদ্র ও মাঝারি শিল্পে মূলধন যোগানের মাধ্যমে উদ্যোক্তা তৈরি ও বেকারত্ব দূরীকরণে ভুমিকা রাখছে এসএমই খাতটি। এই খাতে জামানত বিহীন ঋণ প্রদান করছে দেশের অর্ধ শতাধিক ব্যাংক ও নন-ব্যাংক আর্থিক প্রতিষ্ঠান। সহজ শর্তে ঋণ প্রদান করে নতুন নতুন  উদ্যোক্তা তৈরির পাশাপাশি ঋণ বিতরণ ও আদায়ের সাথেও জড়িতদের কর্ম সংস্থানের সুযোগ তৈরি কয়েছে।

সহজশর্তে নাম মাত্র সুদে নারীদের জামানত বিহীন ঋণ প্রদান করে নারী উদ্যোক্তাদের  তৈরিতে এবং কৃষি ও প্রাণি সম্পদ পরিপালনে ও সহজশর্তে ঋণ বিতরণের মাধ্যমেও নতুন নতুন উদ্যোক্তা তৈরি করেছে এমএমই খাত বলেও জানান বিশেষজ্ঞরা ।


এসএমই ডিভিশনে অনভিজ্ঞদের নিয়োগ দিয়ে এ খাতে দক্ষ জনবল হিসেবে গড়ে তোলা হচ্ছে। ব্যাংকিং -নন ব্যাংকিং ইন্ডাস্ট্রিতে এস এম ই ডিভিশনের উন্নতি জ্যামিতিক হারে বাড়বে বলেও মনে করা হয় । জনবহুল এ দেশে ক্ষুদ্র ও মাঝারি খাতের উদ্যোক্ততা অনেক বেশি। ব্যবসায়ী হওয়ার জন্য রয়েছে হাজারো সেক্টর। উদ্যোক্তাদের প্রয়োজন আর্থিক  সহায়তা এবং ক্লোজ মনিটরিং। এস এম ই খাতের অফিসাররা উদ্যোক্তাদের ব্যবসায়িক উপদেষ্টা হিসেবে কাজ করে থাকেন ।

তবে এখন আপনাদের কাছে এই দুইটি বিজনেসের মধ্যে কোনটি সহজ বিজনেস বলে মনে হয়েছে Start up নাকি SME বিজনেস। তা কমেন্ট করে জানাতে ভুলবেন না।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ