Join Our Telegram channel! name='keywords'/> আমরা প্রেমে পড়ি কেন? তা বিজ্ঞানীদের গবেষণায় জানা গেল | Why do people fall in love?

Ticker

10/recent/ticker-posts

Ads

আমরা প্রেমে পড়ি কেন? তা বিজ্ঞানীদের গবেষণায় জানা গেল | Why do people fall in love?

প্রেম এমনই এক জাল তাতে কখন যে কে ধরা পরে বলা খুবই কঠিন। প্রেমের কোনও বয়স হয় না। কোনও বাঁধাই মানে না এই সম্পর্ক। এ এক এমন অনির্বচনীয় অনুভূতি যার অভিজ্ঞতা যে কোনও বয়সেই জীবনে এসে পড়তে পারে আচমকা। এক অদ্ভুত অনুভূতি যা কোনও না কোনও সময় কোনও না কোনওভাবে হুড়মুড়িয়ে এসে পরে মানুষের জীবনে। প্রেম কখনও মানুষকে বদলে দেয়। আবার এর কারণেই মানুষ অনেক কঠিন কাজও সহজেই করে ফেলে। প্রেম মানুষকে গড়ে, আবার ভাঙেও। প্রেমের উন্মাদনায় প্রেমিক অসাধ্য কাজগুলো কেউ দেখা যায়  সাধ্য করে। শুধু প্রেমের জন্যে ঘটেছে কত রক্তপাত-যুদ্ধ। ধ্বংস হয়েছে নগরী। আবার লেখা হয়েছে নয়া ইতিহাসে। এবার দেখে নেওয়া যাক মানুষ কেন প্রেমে পড়ে? আরো অনেকগুলো বৈজ্ঞানিক কারণ ও ব্যাখ্যা ।


আমরা প্রেমে পড়ি কেন? তা বিজ্ঞানীদের গবেষণায় জানা গেল


বিজ্ঞানীদের মতামত অনুসারে

মানুষের মস্তিষ্কে সেরাটোনিন নামক একটি উপাদানের প্রভাবে নারী ও পুরুষের একে অপরের প্রতি স্বভাবজাত কামনা তৈরি হয়। তবে বিজ্ঞানীদের অন্য এক দল মনে করেন, কামনা জাগ্রত হয়  হরমোন  ও ইসট্রোজেনের মাধ্যমে। আকর্ষণ তৈরি হয় মস্তিষ্কের ডোপামিন ও নোরিপাইন এবং আসক্তি তৈরি হয় অক্সিটোসিন ও ভ্যাসোপ্রোসিনের মাধ্যমে। আসুন জেনে নিই মানুষ কেন প্রেমে পড়ে এর মূল রহস্য গুলো:

# নিঃসঙ্গতা দূর করে যেমন

 মানুষ একা থাকতে পারে না। চলার পথে প্রয়োজন হয় একজন সঙ্গীর। প্রেমের মাধ্যমে সঙ্গীর সঙ্গে খুনসুটির মধ্য দিয়ে মানুষ নিজের নিঃসঙ্গতা দূর করতে চায়। কারণ নিঃসঙ্গ অবস্থায় বড় একঘেয়ে লাগে। সেই কারণে অন্য মানুষের সংস্পর্শে এসে নিঃসঙ্গতা দূর করতে চায়। 

# অনুভূতি প্রকাশ করে যেমন

মানুষ নিজের অনুভূতি প্রকাশ করতে চায় অন্যের কাছে। সেই কারণে অন্য কারও সঙ্গে সম্পর্ক তৈরি করতে চায়। এতে ব্যক্তিগত ক্ষোভ, দুঃখ, কষ্ট ভুলে থাকা যায়। মানুষ নিজের ক্ষুদ্র গণ্ডির ভেতর না থেকে একটু বড় পরিসরে অনুভূতি প্রকাশ করতে চায়। প্রেমের মাধ্যমে মানুষ সহজেই অপর মানুষের কাছে অনুভূতি প্রকাশ করতে পারে। 



# নিজেকে সুন্দরভাবে উপস্থাপন করে যেমন

 নিজেকে একটু সুন্দরভাবে উপস্থাপনের জন্য মানুষ প্রেম করে থাকে। প্রেমে আকৃষ্ট করার জন্য পুরুষ নিজের চেহারায় একটু পরিবর্তন আনতে চায়। আর নারীও নিজেকে সাজিয়ে পরিপাটি করে। কিছু সুন্দর মুহূর্ত কাটানোর জন্য তারা নিজেদের মধ্যে এই পরিবর্তন নিয়ে আসে।

# সৃজনশীল চিন্তার জন্য যেমন

অনেক মানুষ সৃজনশীল চিন্তা করার জন্য প্রেম করে থাকে। দেখা যায় নারী ও পুরুষ তাদের চিন্তার ক্ষেত্রে যোগসূত্র খুঁজে পেলে প্রেম করার সিদ্ধান্ত নেয়। একসঙ্গে দু’জন প্রকাশ করতে থাকে তাদের সৃজনশীল চিন্তাভাবনা। এতে পরস্পরের মধ্যে ভালোবাসা গভীর হয়। 

# সহানুভূতি লাভের জন্য: বিপদাপদের সময় পাশে থেকে কেউ সহানুভূতি দেবে এমন আশায়ও প্রেম করে থাকে অনেকে। চোখ দেখেই মনের কথা বুঝে নেয়ার নাম প্রেম। প্রেমের ভেতর একে অপরের প্রতি সহানুভূতি না থাকলে সেই প্রেম স্থায়ী হয় না। আর মানুষ অন্য মানুষের কাছ থেকে সবসময় সহানুভূতি পেতে চায়।

প্রেমে পড়লে মানুষের মধ্যে এই পরিবর্তনগুলো দেখা যায়। 


*কবি কবি ভাব জাগে মনে!

* সময়ানুবর্তিতা দেখা দেয় ।

*হিসেবি হয়ে ওঠে। 

*সুপ্ত অভিনয় প্রতিভার তৈরি হয় না। 

* মিথ্যা বলার চর্চা বাড়ে ( এটাকে সুবিধা বলা ঠিক হচ্ছে কিনা কে জানে!;)) 

*ডিসিপ্লিন শেখা হয়, পরবর্তি জীবনে কাজে আসে! 

* বিভিন্ন দিক ম্যনেজমেন্টে দক্ষতা বাড়ে ।

* ফ্যাশন সচেতন হতে দেখা যায় ।

*পকেটে টাকার খরা দেখা যায়! 

*অন্যের কথায় ওঠাবসা করতে হয়। 

* পড়ালেখায় মনযোগ কমে যায়। 

*প্রিয়জন ব্যাতিত চারপাশের সবাইকে অসহ্য মনে হয়! 

*রাতের ঘুম হারাম হয়ে যায়! 

*ঘরে থাকতে মন চায় না! 

*লুকিয়ে প্রেম করে ধরা পড়ে গেলে পরিবারের ভাল ছেলের সুনাম ক্ষুণ্ণ হয়। 

* গভীর রাতে ফোনালাপ শেষে সকালে ক্লাসে যেতে দেরি হয়ে যায় বা অন্যান্য যেকোনো কাজে দেরি হয়ে যায়।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ