Join Our Telegram channel! name='keywords'/> ১৯টি শারীরিক ব্যায়াম করার উপকারিতা | নিয়মিত ব্যায়াম করার উপকারিতা

Ticker

10/recent/ticker-posts

Ads

১৯টি শারীরিক ব্যায়াম করার উপকারিতা | নিয়মিত ব্যায়াম করার উপকারিতা

আমরা এই কথাটি প্রায় সকলেই শুনেছি যে ব্যবহার কর নয় তো ক্ষয় হয়ে যাবে,
বা ফেলে রাখলে মরিচা পড়ে যাবে। এই বিষয়গুলো মানুষের শরীরের জন্য অনেক বেশি প্রয়োজ্য। যেমন আপনি যদি আপনার শরীরকে ব্যবহার না করেন তাহলে তা ক্ষয় তো হবেই। আর তার সাথে আপনার পেশি দুর্বল তো হবেই। তাছাড়া আপনার শরীরের বিশেষ কিছু অঙ্গ ফুসফুসে, হারট , বা লিভার গুলো ঠিকঠাক মতো কাজ করা আস্তে আস্তে বন্ধ করে দেবে। যার ফলে আপনাকে টেনে নিতে পারে মৃত্যুর কাছাকাছি অবস্থানে। তবে আপনি যদি নিয়মিত শারীরিক ব্যায়ামগুলো চর্চা করে থাকেন তাহলে আপনার শরীরের যে অঙ্গ-প্রত্যঙ্গগুলো রয়েছে সেগুলো আরো স্ট্রং হয়ে উঠাতে সাহায্য করবে। যার ফলে আপনার শরীরের ফিটনেস তাও পারফেক্ট থাকবে। তবে এই ব্যায়ামগুলো আমাদেরকে নিয়মিত চালিয়ে যেতে হবে আমাদের শরীর ঠিক রাখার জন্য। আর আমরা যদি আমাদের শরীরকে ব্যবহার না করি তাহলে আমাদের শরীর তীব্র গতিতে ক্ষতি করে মুখপেক্ষ হয়ে যাবে। তখন দেখা গেছে আমাদের শরীর ব্যায়াম করার মাধ্যমে আর আগের পর্যায়ে আসবেনা। তবে আমাদের এই  ব্যায়ামগুলো সময় মত এবং সঠিকভাবে চালিয়ে যেতে হবে। তাহলে আমাদের এটাও জানা জরুরী যে কি কি ক্ষেত্রে  ব্যায়াম গুরুত্বপূর্ণ। তাহলে এবার চলে যাওয়া যাক ব্যায়ামের সু কার্যকর দিকগুলোর বিস্তারিত সম্পর্কের আলোচনায়।



১৯টি শারীরিক ব্যায়াম করার উপকারিতা | নিয়মিত ব্যায়াম করার উপকারিতা




নাম্বার  1: নিয়মিত ব্যায়াম আমাদেরকে হৃদরোগ থেকে বাঁচাতে সাহায্য করে।
আমরা প্রায় অনেক লোককেই হৃদরোগের মাধ্যমে মারা যেতে দেখেছি। তবে যার হৃদরোগটি হয় সে যে মৃত্যুবরণ করবে এমন বিষয়টি নয়। বিজ্ঞানীরা তাদের
জ্ঞান দিয়ে ধারণা করেছে যে শারীরিক ব্যায়ামের মাধ্যমে হৃদরোগটি রাস করা সম্ভব।

নাম্বার 2: নিয়মিত ব্যায়ামের কারণে শারীরিক ওজন রাস করার জায়।যা
ফ্রান্সের এক  বিশেষজ্ঞ বিজ্ঞানী তার বেশ কিছু ইন্টারভিউ তে বলে থেকেছে।
তবে নিয়মিত ব্যায়ামের সাথে শারীরিক ওজন হ্রাস তখনই হবে যখন ব্যায়ামের পাশাপাশি পুষ্টিকর খাদ্য গ্রহণ  যখন হবে।

নাম্বার 3: শারীরিক ব্যায়াম ডায়বেটিস নিয়ন্ত্রণ করতে সক্ষম হয়। ইনসুলিন প্রতিরোধ করা হয় শারীরিক ব্যায়ামের মাধ্যমে । যেহেতু ইনসুলিন ওজন বৃদ্ধি করতে সাহায্য করে আর যার মূল কারণ হলো ডাইবেটিস । আর প্রতিনিয়ত শারীরিক ব্যায়ামের মাধ্যমে ইনসুলিন এর হ্রাস পায় যার ফলে ডায়াবেটিসের লক্ষণ খুব কমে যাওয়ার আশঙ্কা থাকে।


নাম্বার 4: শারীরিক ব্যায়ামের মাধ্যমে পেশি কিংবা  হারকে ‌ আরো শক্তিশালী বাড়িয়ে উঠতে সাহায্য করে। আমাদের শরীরে পেশি বা হারের অসংখ্য প্রয়োজন। আমাদের বয়স বাড়ার সাথে সাথে পেশি বা হার আস্তে আস্তে দুর্বল হয়ে পড়ে। বিশেষ করে ৩০ বছরের পর থেকেই।



নাম্বার‌ 5: চাপ থেকে বাঁচার জন্য ব্যায়ামের উপকারিতা।আপনে যদি চাপে থাকেন তাহলে আপনার শরীরের জন্য শারীরিক ব্যায়াম প্রয়োজন। চাপ আমাদের রাতে ঘুমাতে বাধা দিয়ে থাকে। তাছাড়া চাপ অক্সিজেনকে দেহ থেকে অতিরিক্ত মাত্রায় বর্জন করে দেয়। যার ফলে আমাদের শরীরে আস্তে আস্তে উন্নত মানের রোগগুলোতে পরিণত করে। আর যখনই আপনি চাপ অনুভব করতে পারছেন তখনই একটু হাঁটুন কিংবা শারীরিক যেকোন ব্যায়ামগুলো চর্চা কেয়ার করে  থাকুন তাহলেই দেখবেন আপনার শরীর থেকে প্রায় চাপ আস্তে আস্তে রাশ পাবে।

নাম্বার 6: হতাশ এবং উদ্বেগ কমানোর জন্য শারীরিক ব্যায়ামের উপকারিতা।
হতাশা কিংবা উদ্বেগ গুরুতর মানুষের শারীরিক সমস্যা যা আপনার এড়ানো উচিত নয়। চিকিৎসকের ছাড়াও আপনাকে হতাশা কিংবা উদ্বেগ রোগকে ছাড়ানোর জন্য  একটু বেশি লক্ষ্য করতে হবে। নিয়মিত শারীরিক ব্যায়াম স্যারটনিন মুক্ত করতে সহায়তা করে।


নাম্বার 7: উচ্চ রক্তচাপ কমাতে শারীরিক ব্যায়ামের উপকারিতা। উচ্চ রক্তচাপ থেকে আমাদের হার্ট অ্যাটাক বা স্টক এমনকি মৃত্যু পর্যন্ত এগিয়ে নিতে সক্ষম হয়। আপনি যদি উচ্চ রক্তচাপ এ ভোকেন তাহলে আপনাকে শরীরের চর্চা প্রতি কেআর দিতে হবে।


নাম্বার 8: ক্যান্সারে ঝুঁকি রাশের জন্য শারীরিক ব্যায়ামের উপকারিতা। বর্তমান সময়ে ক্যান্সার মৃত্যুর একটি অন্যতম কারণ হয়ে উঠেছে। এটি মূলত ত্রুটিযুক্ত
সংশ্লেষনের মাধ্যমে ঘটে। তবে দেখা গেছে ডাক্তারের পরামর্শ  কিংবা নিয়মিত শারীরিক ব্যায়াম চর্চা করলে ক্যান্সার রাস করা সক্ষম হতে পারে।

নাম্বার 9: হজমের উন্নতির ক্ষেত্রে শারীরিক ব্যায়ামের উপকারিতা। শারীরিক ব্যায়াম নিয়মিত করলে মাইক্রোসোডা  নিয়ন্ত্রণ করা সক্ষম । যার ফলে আমরা আমাদের খাদ্য হজম করতে সক্ষম হই। যার ফলে আমাদের স্বাস্থ্যের উন্নতি ঘটবে।

নাম্বার 10: মস্তিষ্কের কার্যকলি এবং স্মৃতি উন্নত করতে ব্যায়ামের উপকারিতা।
মস্তিষ্কে ক্রিয়া কিংবা স্মৃতি মূলত শারীরিক ব্যায়ামের মাধ্যমে প্রভাবিত হয়। আমেরিকার বিজ্ঞানীরা বলেছেন যে নিয়মিত ব্যায়াম চর্চা করলে স্মৃতির টিস্যু রাস করতে সক্ষম হয়।

নাম্বার 11: পিঠের ব্যাথা রাস করতে শারীরিকভাবে উপকারিতা। পিঠের ব্যথা প্রায় আমাদের সকলের মাঝেই দেখা যায়। এ থেকে বাঁচার একমাত্র উপায় হল নিয়মিত অনুসরণ ব্যায়াম গুলো পরিচর্যা করা। আমেরিকার বিজ্ঞানীরা তাদের গবেষণায় পেয়েছে যে প্রায় ৫০ পার্সেন্ট লোক ব্যায়ামের মাধ্যমে পিঠের ব্যথা থেকে মুক্তি পেয়ে থাকেন।


নাম্বার 12: ফুসফুস কে শক্তিশালী করার শারীর ব্যায়ামের উপকারিতা। ফুসফুসের রোগ প্রায় আমাদের মাঝে অনেকের ই রয়েছে। ফুসফুসের রোগটি রাশ করতে হলে আপনাকে প্রতিদিন তিন থেকে চার ঘন্টা পর্যন্ত ব্যায়াম করতে হবে।


নাম্বার 13: ঘুমের গুনমান উন্নত করার ক্ষেত্রে শারীরিক ব্যায়ামের উপকারিতা।
নিয়মিত ব্যায়াম করার ফলে আমাদের ঘুমের উপরে প্রভাবটা মোটামুটি ভালোই পড়বে। আপনি যখন ঘুমাবেন তখন ব্যায়াম করার মাধ্যমে আপনার পিসি কিংবা হার আবার সচিব হয়ে উঠবে। 


নাম্বার 14: নমনীয়তার ক্ষেত্রে শারীরিক ব্যায়ামের উপকারিতা। নিয়মিত শারীরিক ব্যায়াম অনুশীলন করলে নমনীয়তার পেশিগুলো আস্তে আস্তে শক্ত হতে থাকে যার ফলে আপনার নমনীয়তা আরো ভালোভাবে সার্ভিস দিতে সক্ষম হয়। ব্যায়াম করার মাধ্যমে নমনীয় কিংবা পেশি গুলো আরো উন্নত মানের হয়ে ওঠে যার ফলে আপনার নমনীয়তার ক্ষেত্রে আর কোন সমস্যা দেখা দেবে না এক পর্যায়ে।


নাম্বার 15: শক্তির ক্ষেত্রে শারীরিক ব্যায়ামের উপকারিতা। আমরা প্রায় সকলেই জানি যে শারীরিক ব্যায়ামের ফলে শক্তির উন্নতি ঘটে। বর্ধমান সময়ে সাধারণ সমস্যা হিসেবে দাঁড়িয়েছে আমাদের দেহের শক্তির দুর্বলতা। বিজ্ঞানীরা পর্যবেক্ষণের মাধ্যমে আমাদেরকে জানিয়েছে যে সাধারণ শক্তি উন্নত করতে শারীরিক ব্যায়াম প্রভাব অনেকটাই বেশি।

নাম্বার 16: যৌন জীবন সফল করার ক্ষেত্রে শারীরিক ব্যায়ামের উপকারিতা।
যৌন জীবন সফল করতে হলে আমাদেরকে শারীরিক ব্যায়াম সব সময়ের জন্য চালু রাখতে হবে।


নাম্বার 17: আত্মবিশ্বাস এর ক্ষেত্রে শারীরিক ব্যায়ামের উপকারিতা । আত্মবিশ্বাস বাড়িয়ে তোলার জন্য শারীরিক ব্যায়াম করা অন্যতম একটি বিষয়।
আপনার বয়স ৬০ কিংবা ৭০ হোক নিয়মিত শারীরিক ব্যায়াম অনুশীলন করলে আপনার আত্মবিশ্বাস বারিয়ে তুলতে সক্ষম হবেন।

নাম্বার 18: ভারসাম্য এবং অঙ্গ বিনাশে শারীরিক ব্যায়ামের উপকারিতা। আমরা শরীরে যেকোনো আঘাত পেয়ে থাকি সেগুলো সব অঙ্গ বিন্যাসে কিছু ক্যালোরিতে চলে যায় যার ফলে আস্তে আস্তে সেটির টেম্পার চলে যেতে থাকে। তবে আপনি যদি নিয়মিত শারীরিক ব্যায়াম অনুশীলন করেন তাহলে সেটি আস্তে আস্তে হ্রাস এর দেখা যেতে পারে।


নাম্বার 19: ত্বকের উন্নতির ক্ষেত্রে ব্যায়াম এর উপকারিতা। ব্যায়ামের উপকারিতার ক্ষেত্রে ত্বকের উন্নতির কথা না বললেই নয়। আমাদের ত্বক সাধারণত বৃহত্তম হয়ে থাকে। অতিরিক্ত ব্যায়ামের মাধ্যমে আমাদের ঘাম চলে আসে যার মাধ্যমে ত্বকের অপর পৃষ্ঠে অংশটি ধুয়ে পরিষ্কার হয়ে যায়। এটি রক্ত চলাচলের ক্ষেত্রে বিশেষ ভূমিকা পালন করে তবে ত্বকের ক্ষেত্রেও ।

এই আর্টিকেলটি লেখা হয়েছে বিশেষজ্ঞ ডাক্তারদের পরামর্শের উপর ভিত্তি করে।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ