Join Our Telegram channel! name='keywords'/> ঘরে বসে সরকারিভাবে টাকা আয়ের সুযোগ সবাই পাচ্ছেন | Online earning training from BD government

Ticker

10/recent/ticker-posts

Ads

ঘরে বসে সরকারিভাবে টাকা আয়ের সুযোগ সবাই পাচ্ছেন | Online earning training from BD government

বাংলাদেশের সরকার ব্যবস্থার অর্থ্যায়নের উন্নতির ফলে সরকারিভাবে জব বা চাকরি পাওয়ার সুবর্ণ সুযোগ চলে আসলো আমাদের মাঝে । আমরা অনেকেই এখন শুনে থাকি অনলাইন থেকে  এক লাখ , দুই লাখ বা আরো বেশি টাকা ইনকাম করে নেওয়া যায় । এই সময়ে এই বিষয়টি কাল্পনিক কিছু নয় এটাকে কিন্তু অনেকেই বাস্তবে রূপান্তর করতে সফল হয়েছে । তবে আপনিও কিন্তু চাইলে অনলাইন থেকে ইনকাম করতে পারবেন প্রচুর পরিমানে টাকা । আপনার কাছে যদি একটি স্মার্ট হ্যান্ডসেট বা ল্যাপটপ থাকে ডাটা কানেকশন বা ওয়াইফাই কানেকশন রেখে খুব সহজেই কিন্তু আপনারা অনলাইন মার্কেটপ্লেস থেকে ইনকাম করে নিতে পারবেন লক্ষ লক্ষ টাকা । ইতিমধ্যে আমরা কিন্তু আবার অনেককেই দেখতে পেয়ে যাব যারা অনলাইন মার্কেটপ্লেস থেকে ইনকাম করে যাচ্ছে । অনলাইন থেকে ইনকাম করা এই ডিজিটাল সময়ে কঠিন কোন কাজ নয় যদি কাজগুলো সম্পর্কে আপনার পর্যাপ্ত পরিমাণে ধারণা এবং অভিজ্ঞতা থাকে । একটি জিনিস হয়তো আমরা সকলেই জানি আমরা যদি কোন বিষয়ে অভিজ্ঞ না হই বা কোন কাজ সম্পর্কে যদি আমাদের ধারণাই না থাকে তাহলে কিন্তু আমরা সেখানে কাজ করে ইনকাম করতে পারবো না । অনলাইন মার্কেটপ্লেস থেকে কাজ করে টাকা ইনকাম করার জন্য আপনার সর্বপ্রথম যে বিষয়টি প্রয়োজন সেটি হচ্ছে এই অভিজ্ঞতা এবং ধারণা । তার কারণ হলো আমরা যদি কাজগুলো সম্পর্কে আইডিয়া না রাখি , কোথায় কাজ গুলো করতে হবে সেটাই না জানি , তাহলে সেখান থেকে ইনকাম করাটা অনেকটাই অসম্ভব । অভিজ্ঞতা এবং ধারণা ছাড়া আমরা অনলাইন ভিত্তিক কাজগুলোর কথা ভাবতেও পারিনা । আর অনলাইন থেকে ইনকাম করার একটি আগ্রহ যদি আপনার মাঝে জেগে ওঠে তাহলে সর্বপ্রথম আপনাকে সেই কাজগুলো সম্পর্কে ধারণা নিতে হবে অর্থাৎ কাজগুলো শিখতে হবে । আর কাজগুলো শিখে যাওয়ার পর সেই ধারণাকে কাজে লাগিয়ে আপনি কিন্তু অনলাইন মার্কেটপ্লেস থেকে লক্ষ লক্ষ টাকা আপনার পকেটে নিতে পারবেন সারা জীবন ভরে । ( ফ্রি টাকা ইনকাম )


আরো একটি বিষয় আপনাদেরকে বলে রাখি অনলাইন ভিত্তিক কাজগুলোর জন্য আপনাদের আরো একটি জিনিসের প্রয়োজন হবে সেটা হচ্ছে ধৈর্য । ছোট্ট একটি উদাহরণের মাধ্যমে আপনাদেরকে সহজভাবে বোঝানোর চেষ্টা করি , আমরা যখন একটি গাছ রোপন করি সেই গাছটি কিন্তু সাথে সাথেই আমাদেরকে ফল দিয়ে দেয় এমনটা কিন্তু হয় না । আমাদেরকে ধৈর্য সহকারে সেই গাছটিকে রোপন করার পর পরিচর্যা করতে হয় এবং একটি নির্দিষ্ট সময় পর গাছ থেকে ফুল এবং ফল আমরা লাভ করি । ঠিক তেমনি এখানেও আমরা যে কাজগুলো শিখব সেগুলোকে  আস্তে আস্তে চালিয়ে যাব এবং একটা সময় পর এখান থেকে বেনিফিট অর্জন করতে পারব । আমাদের দেশে অনেক মানুষ রয়েছে যারা অনলাইন থেকে ইনকাম করার বিষয়ে অনেকটা অগ্রসর হয়েছে আর এই বিষয়টি উপলব্ধি করতে পেরে বাংলাদেশ সরকার কর্তৃক সম্পূর্ণ ফ্রিতে কোর্স পরিকল্পনা দেওয়ার সুবিধা চালু করেছে । সরকার ব্যবস্থার এই ফ্রিতে ট্রেনিং গ্রহণ এর মাধ্যমে আপনারা নিজেদেরকে ঘরে বসেই দক্ষ এবং অভিজ্ঞ করে তুলতে পারবেন । এছাড়াও আপনারা যদি অনলাইনের কাজ করার সম্পর্কে ট্রেনিং নিতে চান যে কোন বেসরকারি প্রতিষ্ঠান থেকে তাহলে কিন্তু আপনাদেরকে ৪০ থেকে ৫০ হাজার টাকা খরচ করতে হতে পারে । কিন্তু সরকারের সুব্যবস্থার কারণে আপনারা কিন্তু সম্পূর্ণ ফ্রিতেই কাজগুলোর কোর্স কমপ্লিট করতে পারবেন । আর এজন্য ডিজিটাল বাংলা 360 পরিবারের পক্ষ থেকে সরকারকে অসংখ্য ধন্যবাদ এই উদ্যোগটি নেওয়ার জন্য । এখান থেকে কিন্তু আমরা নানাভাবে উপকৃত হয়ে যাব । তো যাই হোক বিষয়টি পূর্ণাঙ্গভাবে আপনাদের সামনে আজকের এই রিভিউ এর মাধ্যমে উপস্থাপন করা হলো ইনশাআল্লাহ । ( সরকারি অনলাইন ইনকাম )



ঘরে বসে সরকারিভাবে টাকা আয়ের সুযোগ সবাই পাচ্ছেন | Online earning training from BD government



বাংলাদেশ সরকার কর্তৃক সম্পূর্ণ ফ্রিতে কোর্স কমপ্লিট কিভাবে করা যাবে ?


অনলাইন থেকে ইনকাম করার বিষয়টি সম্পর্কে মানুষ এখন খুবই অবগত । আর বাংলাদেশের সরকার তার নাগরিকদের কথা মাথায় রেখে সম্পূর্ণ ফ্রিতে অনলাইন ভিত্তিক কাজগুলোর কোর্স কমপ্লিট করার উদ্দেশ্যে এগিয়ে এসেছে । আর আমরা যারা নতুন করে অনলাইন থেকে ইনকাম করতে চাচ্ছি তাদের জন্য এটা কিন্তু অত্যন্ত একটি সুখবর । আমরা আমাদের আশেপাশে অনেককেই দেখতে পেয়ে যাই যারা অনলাইন থেকে ইনকাম করতে আগ্রহী কিন্তু সেখানে কিভাবে কাজ করতে হয় ? কিভাবে ইনকাম করতে হয় ? সে বিষয়ে তাদের ধারণা নেই । আর এই ধারণা না থাকার কারণে অনেকেই কিন্তু অনলাইন থেকে ইনকাম করতে পারছে না । আর তাদের জন্য বাংলাদেশ সরকার সম্পূর্ণ ফ্রিতে অনলাইন ভিত্তিক কাজগুলোর সম্পর্কে কোর্স সেমিনার নিয়ে চলে আসলো । এতে করে কিন্তু আমরা অনেকটাই উপকৃত হব । এখানে অংশগ্রহণের মাধ্যমে আমরা বিভিন্ন ধরনের কাজগুলো সম্পর্কে ধারণা লাভ করতে পারব এবং পরবর্তীতে সেই অভিজ্ঞতাকে কাজে লাগিয়ে বিভিন্ন মার্কেটপ্লেস থেকে লক্ষ লক্ষ টাকা ইনকাম করতে পারব । ( অনলাইন ইনকাম মোবাইল দিয়ে ২০২২ )


এখন আমাদের মনে কিন্তু একটি প্রশ্ন জাগতে পারে আর সেটি হল সরকার কেন আমাদেরকে সম্পূর্ণ ফ্রিতে এই ওয়েবসাইটের মাধ্যমে কোর্স কমপ্লিট করার সুযোগ দিল ? হ্যাঁ সেটাই এখন আপনাদের মাঝে তুলে ধরা যাক । আমাদের দেশে বিভিন্ন ফ্রিল্যান্সারা রয়েছে যারা অনলাইন থেকে লক্ষ লক্ষ টাকা ইনকাম করে নিয়ে আসছে । এতে করে তাদের সামাজিক জীবন যাপনের উন্নতির পাশাপাশি দেশের অর্থনৈতিক চাকাও কিন্তু অনেকটা সচল হয়ে যাচ্ছে । বিভিন্ন বড় বড় ওয়েবসাইট গুলোতে কাজ করার বিনিময়ে তারা অন্যান্য বড় দেশগুলো থেকে টাকা ইনকাম করছে এবং দেশের রেমিটেন্স আয় অনেকটাই বৃদ্ধি পাচ্ছে । আর যেহেতু দেশে প্রচুর মানুষ রয়েছে যারা অনলাইন থেকে ইনকাম করতে চায় , আর সেহেতো তাদেরকে একটি সুযোগ করে দেওয়া এই অনলাইন ভিত্তিক কোর্সের মাধ্যমে তারা যেন ভবিষ্যতে এই কাজগুলোর মাধ্যমে আরো বেশি টাকা ইনকাম করতে পারে এবং তার সাথে সাথে দেশের অর্থনৈতিকও কিন্তু অনেকটা এগিয়ে যাবে । ( সরকারি অর্থায়নে ফ্রি কম্পিউটার আইটি কোর্স 2022 আবেদন )


এবার আমরা জেনে নেব বাংলাদেশ কর্তৃক সরকারের সম্পূর্ণ ফ্রিতে অনলাইন ভিত্তিক কোর্স ওয়েবসাইট থেকে আমরা কোন কাজগুলো সম্পর্কে ধারণা লাভ করতে পারব ? বর্তমান সময়ে অনলাইন মার্কেটপ্লেসে আমরা যে কাজগুলোর মধ্য দিয়ে অনেক অনেক টাকা ইনকাম করতে পারি সেগুলো হল ওয়েব ডেভেলপমেন্ট , গ্রাফিক্স ডিজাইন , ডিজিটাল মার্কেটিং ইত্যাদি । উক্ত কাজগুলো সম্পর্কে আমরা অনেকেই অনলাইন থেকে ইনকাম করার চিন্তাভাবনা করার কথা ভেবেছি কিন্তু ধারণা নেই বলে এখন পর্যন্ত শুরুই করতে পারিনি । এই কাজগুলো সম্পর্কে আমরা কিন্তু সম্পূর্ণ ফ্রিতে কোর্স কমপ্লিট করতে পারব । এটা আমাদের জন্য অত্যন্তই একটি সুখবর । এই কাজগুলো সম্পর্কে আমরা যদি ধারণা অর্জন করতে পারি তাহলে আগামীতে কিন্তু অনলাইন থেকে অনেক টাকা ইনকাম করতে পারব ইনশাআল্লাহ । আবার অনেকেই বলতে পারে সেখান থেকে সম্পূর্ণ কোর্স কমপ্লিট করে আমরা কিভাবে লাভবান হতে পারব ? এখান থেকে আপনারা যে বিষয়টি সিলেক্ট করে কোর্স কমপ্লিট করবেন সে বিষয়ের উপর আপনাদের একটি সরকারি সার্টিফিকেট থাকবে । তাহলে বিষয়টা আপনারা বুঝতে পারছেন যেহেতু এখান থেকে সরকারি সার্টিফিকেট লাভ করা যাবে সেহেতু এটার ভ্যালু কত হতে পারে ? এছাড়াও আপনারা এই সার্টিফিকেট শো করে অনলাইন বিভিন্ন বিশ্বস্ত মার্কেটপ্লেসগুলোতে কাজ খুঁজে পেয়ে যাবেন । তাহলে বিষয়টি বুঝতে পারছেন এখান থেকে আমরা কি কি শিখতে পারবো এবং পরবর্তীতে এই কাজগুলোর মাধ্যমে অনেক টাকা ইনকাম করতে পারবো । ( সরকারি ট্রেনিং সেন্টার )


আর আপনাদের মাঝে আরো একটি বিষয় তুলে ধরি আর সেটি হল আপনাকে যদি কেউ মাছ কিনে দেয় তাহলে আপনারা সর্বোচ্চ সেটিকে দিন বা দিন খেতে পারবেন । কিন্তু আপনাকে যদি কেউ মাছ ধরার কৌশল শিখিয়ে দেয় তাহলে কিন্তু আপনি সারা জীবন মাছ ধরে খেতে পারবেন । আশা করি বিষয়টি বুঝতে পেরেছেন । কৌশল অবলম্বন করে সহজেই সফলতা অর্জন করে নেওয়া যায় । আর সরকার সম্পূর্ণ ফ্রিতে ওয়েবসাইটের মাধ্যমে আমাদেরকে কৌশল গুলো শিখিয়ে দিবে আর খুব সহজে আশা করা যাচ্ছে সেখান থেকে আমরা সারাজীবন ইনকাম করতে পারব । ( স্বল্প মেয়াদী প্রশিক্ষণ কোর্স ২০২২

এই কোর্স শিখে আমরা কিভাবে লাভবান হবো ?


আমাদের মধ্যে যারা অনলাইন থেকে ইনকাম করে যাচ্ছে প্রথম প্রথম তাদেরও যে এই বিষয়ে ধারণা ছিল এমনটা কিন্তু নয় । তাদের মধ্যে কেউ কেউ টাকা খরচ করে বিভিন্ন কোর্সের মাধ্যমে কাজগুলো শিখে এখন অনলাইন থেকে অনেক টাকা ইনকাম করে যাচ্ছে । আর আপনি যেহেতু এখন অনলাইন মার্কেটপ্লেসে নতুন তাহলে এই কাজগুলো সম্পর্কে আপনার ধারণা না থাকাটাই স্বাভাবিক । সরকারের এই উদ্যোগের ফলে আপনারা সম্পূর্ণ ফ্রিতে অনলাইন ভিত্তিক কাজগুলো সম্পর্কে ধারণা লাভ করতে পারবেন । আবার অনেকেই আর্থিক সমস্যার কারণে টাকা খরচ করে কোর্স কমপ্লিট করতে পারেনা তাদের জন্য কিন্তু সরকার কর্তৃক এই কোর্স কমপ্লিট পরিকল্পনাটি অনেকটাই কাজে আসবে তারা এখানে ফ্রিতেই ধারণা লাভ করতে পারবে কোন টাকা পয়সা খরচ করতে হবে না । এখানে রেজিস্টার করার পর আপনারা সিডিউল মেইনটেইন করে যে বিষয়ে কোর্স কমপ্লিট করতে চান সে বিষয় নিয়ে অনলাইন ক্লাসের মাধ্যমে কাজগুলো সম্পর্কে কোর্স কমপ্লিট করতে পারবেন । আরেকটি জিনিস মনে রাখবেন এখানে আপনাদেরকে অনেকটাই একটিভ ভাবে কাজ চালিয়ে যেতে হবে । যেমন ধরেন এখানে আপনারা একদিন ক্লাস করলেন আরেকদিন মিস করে গেলেন সেক্ষেত্রে কিন্তু আপনারা ভালোভাবে ধারণা লাভ করতে পারবেন না । আর এজন্যই আপনাদেরকে প্রতিটা ক্লাস যথা সময়ে করে নিতে হবে তাহলে আপনারা এখান থেকে লাভবান হতে পারবেন বলে আশা করা যায় । ( সরকারি ফ্রি কোর্স থেকে কিভাবে লাভবান হওয়া যাবে ? )


স্টুডেন্টদের জন্য সরকারী এই পদক্ষেপ কতটা সুফল বয়ে আনতে পারবে ?


সরকারের এই পদক্ষেপের কারণে স্টুডেন্টদের জন্য অনলাইন থেকে ইনকাম করার চমৎকার একটি মাধ্যম তৈরি হবে বলে ধারণা করা হচ্ছে । অনলাইন থেকে ইনকাম করা স্টুডেন্টদের জন্য অনেকটা সহজ বলে মনে হতে পারে কিন্তু পর্যাপ্ত পরিমাণে ধারণা না থাকার কারণে তারা কাজগুলো করে এগিয়ে যেতে পারছে না । সরকারের সম্পূর্ণ ফ্রি ট্রেনিং পরিকল্পনার মাধ্যমে স্টুডেন্টরা এখান থেকে সম্পূর্ণ ফ্রিতে ট্রেনিং গ্রহণ করার সুযোগ পাবে এবং আগামীতে অনলাইন থেকে বিপুল পরিমাণে টাকা ইনকাম করতে পারবে এই কাজগুলোর মাধ্যমে । লেখাপড়ার পাশাপাশি সম্পূর্ণ ফ্রিতে ট্রেনিং সুবিধা গ্রহণ করে টাকা ইনকাম করার এক সুবর্ণ সুযোগ সরকার করে দিয়েছে সেখান থেকে আপনারা ইনকাম করতে পারবেন অনেক টাকা । লেখাপড়ার সাথে সাথে আপনারা আপনাদের ক্যারিয়ার গঠন করে নিতে পারবেন । এছাড়াও আপনারা আরো একটি বিষয় জেনে অবাক হবেন সেটি হল আমিও একজন স্টুডেন্ট মোটামুটি লেখাপড়া কমপ্লিট করার পর এই কোর্সটি সম্পূর্ণ করে এখন বিভিন্ন কোম্পানিতে জব চালিয়ে যাচ্ছি । আর আপনারাও চাইলে সরকারের এই ফ্রি ট্রেনিং এর মাধ্যমে ট্রেনিং গ্রহণ করে অনলাইন মার্কেটপ্লেসে নিজেদের জায়গা দখল করে নিতে পারবেন । ( স্টুডেন্ট সরকারি ফ্রি কোর্স ২০২২ )


মেয়েদের জন্য সরকারের এই পরিকল্পনাটি কেমন সুবিধা বয়ে আনতে পারবে ?


বাংলাদেশের সরকার ব্যবস্থায় অন্যান্য কার্যক্রমের পাশাপাশি এখানে অবশ্যই ভালো একটি সুবিধা রেখেছে মেয়েদের জন্য । সম্পূর্ণ ফ্রিতে কোর্স কমপ্লিট করতে পারবেন আপনারা ঘরে বসেই । মেয়েদের জন্য সরকার ব্যবস্থা এখানে আলাদা কিছু অপারচুনিটি রেখেছে । আমরা বেশ কিছু কার্যকলাপে দেখতে পেয়েছি পুরুষের তুলনায় মেয়েরা অনেকটাই পিছিয়ে । অর্থাৎ সহজ কথাই বলতে গেলে সাধারণ জীবন যাপন , ব্যবসা-বাণিজ্য , লেখাপড়া থেকে শুরু করে বেশ কিছু জায়গায় মেয়েদের সমান অধিকার থেকে বঞ্চিত করে রাখা হয়েছে । আর সরকারের এই পরিকল্পনাটি মেয়েদেরকে অনেকটাই এগিয়ে নিয়ে যাবে । এখান থেকে কোর্স কমপ্লিট করে তারা অনলাইন মার্কেটপ্লেসে নিজেদেরকে বিকশিত করতে পারবে । সেখান থেকে তারা ইনকাম করতে পারবে লক্ষ লক্ষ টাকা ঘরে বসে স্বাধীনভাবে । আর এভাবেই তারা কিন্তু এগিয়ে যেতে পারে বহুদূর । সরকার এই ব্যবস্থায় কি কি ধরনের সুবিধা এখানে রেখেছে বিশেষ করে মেয়েদের জন্য সে বিষয়গুলো যদি জানতে চান সে বিষয়গুলো নিয়ে কমেন্ট বক্সে আমাদেরকে জানাতে পারেন এবং আপনাদের কমেন্টের সংখ্যা যদি বেশি হয় আর আপনারা এই আর্টিকেলটিকে যদি বেশি বেশি ফেসবুকে শেয়ার করেন তাহলে এই বিষয়ে আপনাদের মাঝে পুনরায় আর্টিকেল তৈরি করা হবে । ( মেয়েদের ফ্রি কোর্স ২০২২

এই কাজগুলোর মাধ্যমে কারা কারা লাভবান হতে পারবে ?

এই কোর্সটির মাধ্যমে আপনারা যুবক থেকে শুরু করে তরুণ তরুণীসহ প্রতিটা পেশার বা প্রতিটা লিঙ্গের মানুষ কোর্স কমপ্লিট করতে পারবেন । আর এমনটাই জানা গেছে এই প্রজেক্টের মাধ্যমে । অনলাইন থেকে কাজগুলোর মাধ্যমে ইনকাম করার জন্য নির্ধারিত কোন বয়সের প্রয়োজন নেই । আমরা সকলেই হয়তো এই বিষয়টি জানি । তবে একটি বিষয় আপনাদের জানা প্রয়োজন আর সেটি হল অনলাইন মার্কেটপ্লেস থেকে ইনকাম করার জন্য আপনাদের হাইয়ার লেভেলের শিক্ষাগত যোগ্যতা প্রয়োজন না হলেও অন্ততপক্ষে বাংলাটা জানতে হবে । ইংরেজিটা না হয় গুগল ট্রান্সলেট থেকে অনুবাদ করে নিলেন কিন্তু যদি বাংলা না জানেন তাহলে এখানে কাজ করাটা অনেক ইম্পসিবল বা অসম্ভব হয়ে দাঁড়াবে । সত্যি কথা বলতে শূন্য থেকে সাফল্য অর্জন করা অনেকটাই কঠিন তবে আপনি যদি কিছু জানেন সেখান থেকে সাফল্য আশা করা যায় । আপনারা একটি বিষয় হয়তো জানেন শেকর থেকেই শিখরে যাওয়া যায় । আপনারা এখানে মোটামুটি একটি ধারণা পেয়ে যাবেন এই কোর্সের গাইড লাইনের মাধ্যমে কারা সম্পূর্ণ ফ্রিতে কোর্স করে ইনকাম করতে পারবে । ( অনলাইন থেকে কারা ইনকাম করতে পারবে ? )


এই কোর্সগুলো করার জন্য ওয়েব সাইটে রেজিস্ট্রেশন করার সঠিক উপায় কি ?


বাংলাদেশ সরকারের আইসিটি ডিভিশনের নিয়ন্ত্রণাধীন একটি ওয়েবসাইট রয়েছে যেখানে তারা সম্পূর্ণ ফ্রিতে অনলাইন ভিত্তিক কাজগুলোর ট্রেনিং দিয়ে থাকে । আর সেখানে জয়েন করতে হলে আপনাদেরকে সর্বপ্রথম আপনার বিভিন্ন ইনফরমেশন দিয়ে রেজিস্টার করে নিতে হবে । আর আপনি যদি নতুন করে রেজিস্টার করতে চান তাহলে এখানে ক্লিক করুন । ক্লিক করার সাথে সাথে আপনাদেরকে মূল ওয়েবসাইটে নিয়ে যাওয়া হবে এবং সেখানে আপনাদেরকে নিচের তথ্যগুলোকে সঠিকভাবে পূরণ করে রেজিস্টার করে নিতে হবে । ( সরকারি কোর্স ওয়েবসাইট রেজিস্ট্রেশন এর উপায় )


১/ সেখানে প্রথমেই আপনাদেরকে আপনাদের District  সিলেক্ট করে দিতে হবে । আপনি যে District থেকে কাজ করতে ইচ্ছুক সেই District সিলেক্ট করে দিতে হবে ।

২ / পরবর্তী যে ধাপটি রয়েছে এই ধাপটি অতিক্রম করার পূর্বে আপনারা অনেকটা ভেবে চিন্তে নিবেন । ধাপটি হলো কোর্স টাইপ । এখানে তিনটি কোর্স এর নাম উল্লেখ করা হয়েছে ওয়েব ডেভেলপমেন্ট , গ্রাফিক্স ডিজাইন এবং ডিজিটাল মার্কেটিং । আপনি আপনার ব্যক্তিগত ইচ্ছায় কোন কাজটি শিখতে ইচ্ছুক নরমালি সেটিকে সিলেক্ট করে দেবেন । আপনি যদি গ্রাফিক্স ডিজাইন শিখতে চান তাহলে গ্রাফিক্স ডিজাইন সিলেক্ট করবেন আর যদি ডিজিটাল মার্কেটিং শিখতে চান তাহলে ডিজিটাল মার্কেটিং সিলেক্ট করে দিবেন । ( ডিজিটাল মার্কেটিং কোর্স বাংলা )

৩ / অতঃপর আপনাদেরকে আপনার নাম এবং আপনার বাবার নাম এবং আপনার মায়ের নাম দিয়ে দিবেন আর অবশ্যই সেগুলো যেন আপনার এন আইডি কার্ডের সাথে মিল থাকে । 

৪ / এরপরে আপনাকে আপনার ডেট অফ বার্থ বা জন্ম তারিখ দিতে হবে । ডেট অফ বার্থ দেওয়ার পর আপনারা আপনাদের একটি ইমেইল দিয়ে দিবেন । এক্ষেত্রে অবশ্যই যে ইমেইলটি আপনাদের মোবাইলে রয়েছে সেটি দিবেন । ইমেইল দেওয়ার পর আপনি আপনার কন্টাক্ট নাম্বার বা মোবাইল নাম্বারটি সিলেক্ট করে দিয়ে দিবেন ।


৫ / এর পরে আপনারা দেখতে পেয়ে যাবেন আইডেন্টি ভেরিফিকেশন নামক একটি অপশন সেখানে আপনারা চাইলে আপনাদের ভেরিফিকেশনটি আপনারা এনআইডি কার্ডের মাধ্যমেও করতে পারবেন আবার জন্ম নিবন্ধনের মাধ্যমেও করতে পারবেন । 

৬ / আর এর পরবর্তীতে আপনারা দেখতে পেয়ে যাবেন উপজেলা নামক অপশন আপনি আপনার নিজস্ব উপজেলা সিলেক্ট করে এরপরে আপনারা দিয়ে দিবেন আপনার ভিলেজ নেম ও পোস্ট অফিস এবং পোস্ট কোড । আর এই তথ্যগুলোকে আপনারা আপনাদের জন্ম নিবন্ধন বা এনআইডি কার্ডে পেয়ে যাবেন সেখান থেকে দেখে দেখে পূরণ করে দিবেন । 

৭ / এবার আপনাদেরকে যে বিষয়টি করতে হবে সেটি অবশ্যই মনোযোগ দিয়ে লক্ষ্য করুন । আপনাদেরকে আপনাদের একটি পাসপোর্ট সাইজের ফটো এবং সাদা কাগজে একটি সিগনেচার করে সেটিকে সাবমিট করতে হবে ।‌‌ আর এই কাজটি করার সময় আপনারা অবশ্যই মাথা ঠান্ডা রেখে এগিয়ে যাবেন । 

৮ / এই কাজগুলো করার পর আপনাদের সামনে বেশ কিছু প্রশ্ন চলে আসবে সেগুলো সঠিক উত্তর দেওয়ার পর আপনাদের মাঝে একটি কংগ্রাচুলেশন এসএমএস আসবে এবং সেখানে রেজিস্ট্রেশন কোড দেওয়া হবে সেটিকে অবশ্যই যত্ন করে রেখে দিবেন । 


উপরে আপনারা যে ইনফরমেশন গুলো দেখতে পেয়েছেন সেগুলো আপনারা আপনাদের জন্ম নিবন্ধন এবং এনআইডি কার্ড মোতাবেক দিতে হবে । অ্যাকাউন্ট খোলার সময় আপনারা যদি বিভিন্ন ধরনের সমস্যার সম্মুখীন হন তাহলে অভিজ্ঞ কারোর মাধ্যমে একাউন্ট তৈরি করে নিবেন । 


কত টাকা ইনকাম করতে পারবো এবং কিভাবে পেমেন্ট হাতে পাব ?

এখন আপনাদের মনে যদি এই ধরনের প্রশ্ন থেকে থাকে এখান থেকে কি পরিমাণ টাকা ইনকাম করতে পারবো ? কাজগুলো সম্পর্কে আপনার ধারণা এবং অভিজ্ঞতা যত বেশি থাকবে আপনি সেখান থেকে তত বেশি টাকা ইনকাম করে নিতে পারবেন । কি বিষয়টা বুঝতে পারছেন না তো আসুন এই বিষয়ে ক্লিয়ার ভাবে আপনাকে একটি ধারণা দেওয়া যাক । আর অভিজ্ঞতার লেভেল যত হাই হবে আপনার ইনকামের পরিমানও অনেক বেশি হবে । সহজ কথায় বলতে গেলে আপনাদের শিক্ষাগত যোগ্যতা যেমন থাকে আপনারা সেটার উপর নির্ভর করেই যেকোনো জব বা চাকরি পেয়ে থাকেন । কাজগুলো সম্পর্কে আপনার যদি প্রাথমিক বা বেসিক লেভেলের ধারণা থাকে তাহলে আপনারা এখান থেকে প্রতি মাসে ২৫ থেকে ৩০ হাজার টাকা ইনকাম করে নিতে পারবেন । ধারণা এবং অভিজ্ঞতার পরিমাণ যদি মোটামুটি লেভেলের হয় তাহলে আপনারা এখান থেকে ৫০ হাজার থেকে ১ লক্ষ টাকা পর্যন্ত ইনকাম করতে পারবেন । কাজগুলো সম্পর্কে যদি আপনার ভালো ধারণা থাকে তাহলে এখান থেকে আপনি মাসে এক লক্ষ থেকে 2 লক্ষ টাকা ইনকাম করতে পারবেন । আর যদি আপনার অভিজ্ঞতা অনেক ভালো থাকে অর্থাৎ কাজগুলো সম্পর্কে আপনার ধারণাও ভালো থাকে অর্থাৎ হাই লেভেলের থাকে তাহলে আপনি এখান থেকে চার লক্ষ থেকে 5 লক্ষ টাকা ইনকাম করতে পারবেন । এছাড়াও আপনারা জেনে থাকবেন বাংলাদেশ সরকার সময়উপযোগী একটি বোনাস নিয়ে চলে এসেছে যেমনটা আমরা আগে প্রবাসীদের রেমিটেন্সের উপর দেখতে পেতাম । কিন্তু সরকার এখন অনলাইন ভিত্তিক কাজের ক্ষেত্রেও বোনাস সিস্টেম চালু করেছে । সরকারের নির্ধারিত বর্তমানে ৫০টি মার্কেটপ্লেস রয়েছে বা আগামীতে আরো আসতে পারে আর সেই মার্কেটপ্লেসগুলোতে কাজ করে যদি আপনার টাকা উইথড্রো করেন তাহলে সেক্ষেত্রে ২% প্লাস রেমিটেন্স বোনাস পেয়ে যাবেন । এখান থেকে আপনারা আপনাদের ইনকাম করা টাকাগুলো পেপাল , পেওনিয়ার এবং ব্যাংক ট্রান্সফারের মাধ্যমে আপনার পকেটে বুঝে নিতে পারবেন । আর আপনারা সরকার নির্ধারিত রেমিটেন্স বোনাসটা ঠিক তখনই পাবেন যখন আপনাদের ইনকাম করা টাকাগুলো ব্যাংক ট্রান্সফারের মাধ্যমে পেমেন্ট উঠাবেন । আশা করি বিষয়টি ক্লিয়ার ভাবে আপনারা বুঝতে পেরেছেন । এরপরেও যদি আপনাদের এই বিষয় নিয়ে কোন প্রশ্ন থেকে থাকে তাহলে কমেন্ট বক্সে জানাবেন আর আপনাদের কমেন্টের উপর ভিত্তি করে পরবর্তীতে আর্টিকেল তৈরি করা হবে । ( অনলাইন মার্কেটপ্লেস থেকে কত টাকা ইনকাম করা যাবে ? )


এই সম্পর্কে যদি আরো আপডেট জানতে চান তাহলে এখানে ক্লিক করে আমাদের টেলিগ্রাম চ্যানেলে জয়েন করুন।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ