Join Our Telegram channel! name='keywords'/> Learning web design for beginners-গ্রাফিক ডিজাইন কি? পর্ব-১

Ticker

10/recent/ticker-posts

Ads

Learning web design for beginners-গ্রাফিক ডিজাইন কি? পর্ব-১

how to make money as a beginner web developer

ওয়েব ডিজাইন কি?



অনলাইন ভিত্তিক মার্কেটপ্লেসগুলোর মধ্যে ইনকাম করার জন্য ওয়েব ডিজাইন একটি জনপ্রিয় পেশা । আমরা অনেক ফ্রিল্যান্সারকে দেখতে পাই যারা কিনা ইনকাম করার জন্য আউটসোর্সিং এবং ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেসগুলোতে বেছে নিয়েছে ওয়েবডিজাইনকে ।    ( ওয়েব ডিজাইন তৈরি করে ইনকাম )


 অনলাইন থেকে টাকা ইনকাম করার জন্য ওয়েব ডিজাইন সম্পর্কে আমরা অনেকেই জানি আবার অনেকেই হয়তো জানি না । তবে এটা বলা যায় যে অনলাইন মার্কেটপ্লেসগুলো থেকে ওয়েব ডিজাইনের কাজ করে নিজের ক্যারিয়ার গঠন করার সুযোগ রয়েছে । ( how to learn web designing from basics)


 ওয়েব ডিজাইনের কাজ গুলো করে মার্কেটপ্লেস থেকে স্বাধীনভাবে উপার্জন করা যাবে । আউটসোসিং অথবা ফ্রিলান্সিং পেশায় আপনি মুক্তভাবে কাজ করতে পারবেন । কাজগুলো করার জন্য আপনাকে অন্যের ওপর নির্ভরশীল হতে হবে না । ( আউটসোসিং এবং ফ্রিল্যান্সিং কাজ করার নিয়ম )


 চাকুরীর ক্ষেত্রে আমরা দেখতে পাই আপনাকে একটি নির্দিষ্ট সময় পরিশ্রম দিতে হয় অথবা এটা বাধ্যতামূলক । নির্দিষ্ট সময় কাজ করতে না পারলে আপনি কিন্তু চাকরি হারাতেও পারেন । ওয়েব ডিজাইন এর ক্ষেত্রে আপনার সেই ভয়টি থাকছে না । ( আউটসোর্সিং কোর্স


আপনার কাজগুলো করতে ভালো লাগছে আপনি করছেন আবার আপনার কাজগুলো করতে যখন ভাল লাগবে না তখন করবেন না এটা সম্পূর্ণ নির্ভর করবে আপনার নিজের উপর । ওয়েব ডিজাইনের কাজগুলো সম্পূন্ন ব্যক্তি স্বাধীনভাবে করা যাবে বলেই মানুষের কাজ করার আগ্রহ অনেকটা বেশি । ( how to learn web designing step by step pdf)


ওয়েব ডিজাইনের কাজ গুলো করার জন্য আপনাকে সর্ব প্রথমে টেকনোলজি এবং নন টেকনোলজি সম্পর্কে ধারণা অর্জন করে নিতে হবে । টেকনোলজি বলতে আমরা প্রযুক্তিগত জ্ঞানকে বুঝি এবং নন টেকনোলজি বলতে নিজের অভিজ্ঞতা এবং নিজের ভেতরে থাকা জ্ঞানকে বুঝি । প্রযুক্তিগত জ্ঞান এবং নিজের অভিজ্ঞতা না থাকলে কখনোই একজন ফ্রিল্যান্সার ওয়েব ডিজাইন পেশায় নিজেকে সফল ভাবে প্রতিষ্ঠিত করতে পারবে না । ( how to web design start Bangla )


ওয়েব ডিজাইনের কাজগুলো যে মাধ্যমে করতে পারবো অর্থাৎ ওয়েব ডিজাইনের কাজগুলো সম্পন্ন করার জন্য যে মাধ্যমের প্রয়োজন হয়ে থাকবে সেটি হতে পারে কম্পিউটার অথবা ল্যাপটপ কিংবা স্মার্টফোন ব্যবহার করার ক্ষেত্রে আমাদেরকে অবশ্যই জেনে নিতে হবে কিভাবে সঠিক প্রযুক্তির প্রয়োগ করতে হবে । ( ওয়েব ডিজাইনের জন্য প্রয়োজনীয় সরঞ্জাম )


 স্মার্টফোন , কম্পিউটার অথবা ল্যাপটপ দিয়ে ওয়েব ডিজাইনার কাজগুলো কিভাবে করা যাবে সে বিষয়ে সবার প্রথমে আমাদেরকে জেনে নিতে হবে । প্রযুক্তিকে নেয়ার পাশাপাশি আমাদের যে বিষয়টির প্রয়োজন সেটি হচ্ছে নন টেকনোলজির ব্যবহার । নিজের অভিজ্ঞতা এবং জ্ঞানকে কাজে লাগিয়ে ওয়েব ডিজাইনের কাজ গুলো করে কিভাবে ইনকাম করা যাবে । ( ওয়েব ডিজাইনের কাজ শুরু করার জন্য কিসের প্রয়োজন )


সেই বিষয়গুলোকে পূর্ণাঙ্গভাবে নন টেকনোলজি বলা হয়ে থাকে । ওয়েব ডিজাইনের কাজ গুলো করে ইনকাম করার জন্য আপনার ভিতরে যদি চিন্তাভাবনা থেকে থাকে তাহলে কাজগুলো সম্পর্কে অ্যাডভান্স লেভেলের অভিজ্ঞতা অর্জন করে নিতে হবে । ( how to web design and development)


Learning web design for beginners-গ্রাফিক ডিজাইন কি? পর্ব-১



ওয়েব ডিজাইন কি ?


প্রফেশনাল ভাবে যারা ওয়েব ডিজাইনের কাজগুলো করে টাকা ইনকাম করতে চায় ওয়েব ডিজাইন সম্পর্কে প্রাথমিক ধারণা তাদের জেনে নেওয়া অত্যন্ত প্রয়োজনীয় এবং গুরুত্বপূর্ণ একটি বিষয় । এমন অনেককেই খুঁজে পাওয়া যাবে যারা ওয়েব ডিজাইন এর কাজ করে ইনকাম করতে চাই ঠিকই কিন্তু ওয়েব ডিজাইন সম্পর্কে তাদের কোনো প্রাথমিক ধারনা নেই । ( ওয়েব ডিজাইন সম্পর্কে প্রাথমিক ধারণা )


 আবার এমন অনেককেও আমরা খুঁজে পাবো যারা কিনা ওয়েব ডিজাইন সম্পর্কে পূর্ণাঙ্গ জ্ঞান অর্জন করে মার্কেটপ্লেস থেকে ইনকাম করে নিচ্ছে । একজন প্রফেশনাল মানের ওয়েব ডিজাইনার ভিন্ন ভিন্ন ওয়েবসাইট এবং অ্যাপ্লিকেশনগুলোতে প্রাথমিক পরিকল্পনা এবং ডিজাইন সম্পর্কিত বিষয়ে কাজ করে থাকে । ( ওয়েব ডিজাইন প্রাথমিক বিষয় পূর্ণাঙ্গ জ্ঞান )


সহজভাবে বলতে গেলে একটি ওয়েব সাইট অথবা অ্যাপ্লিকেশন কে কিভাবে সুন্দরভাবে সাজানো গোছানো যায় এবং একটি আকর্ষণীয় নজর দেওয়া যাবে সে বিষয়ে একটি ওয়েব ডিজাইনার কাজ করে থাকে । যখন একজন ওয়েব ডিজাইনার কোন ওয়েবসাইটে ডিজাইনের মাধ্যমে ওয়েবসাইটগুলোকে ফুটিয়ে তুলতে সফল হয় তখন তাকে ওয়েব ডিজাইন বলা হয়ে থাকে ।
( ওয়েব ডিজাইন বলতে কি বুঝায় )



প্রফেশনাল ভাবে যারা ওয়েব ডিজাইনের কাজগুলো করে থাকে তাদেরকে ওয়েব ডিজাইনার বলা হয় । একজন ওয়েব ডিজাইনার এর মূল কাজ হলো ওয়েব সাইট অথবা অ্যাপ্লিকেশনে পূর্ণাঙ্গ রূপ ধারণ করে দেওয়া । দেশের ভেতরের মার্কেটপ্লেস ছাড়াও বহির্গত  ওয়েব ডিজাইনের ব্যাপক চাহিদা রয়েছে । ( ওয়েব ডিজাইন এর মার্কেট প্লেস


ওয়েব ডিজাইন এর কাজ গুলো করতে হলে আপনাকে অনেক টাই সৃজনশীলতার প্রমাণ দিতে হতে পারে । ডিজাইন করার জন্য প্রয়োজন নিত্যনতুন জ্ঞান যেটাকে আমরা সূজনশীল বলেই অভিহিত করে থাকি । ( ওয়েব ডিজাইন সম্পর্কে নতুন ধারণা অর্জন )



 তার কারণ হলো মার্কেটপ্লেসগুলোতে আপনি যদি একই রকম ডিজাইন বারবার করে যান তাহলে মার্কেটপ্লেসে আপনার ভ্যালু একেবারেই কমে যাবে । নিজেকে ভালোভাবে প্রতিষ্ঠিত করার জন্য অবশ্যই নতুন নতুন ডিজাইন করার ক্রিয়েটিভিটি আপনার ভেতরে থাকতে হবে । ( ওয়েব ডিজাইন সম্পর্কে অভিজ্ঞতা অর্জন )



ওয়েব ডিজাইন এবং ওয়েব ডেভেলপমেন্ট এর মধ্যে পার্থক্য ? 


ওয়েব ডিজাইন এবং ডেভেলপমেন্ট শব্দটি আমাদের কাছে শুনতে প্রায় একই রকম মনে হলেও কর্ম ক্ষেত্রে কিন্তু এদের পার্থক্য দেখা যায় । আমাদের মধ্যে অনেকেই খুঁজে পাওয়া যাবে যারা ওয়েব ডেভেলপমেন্ট এবং ওয়েব ডিজাইন বিষয়টিকে দুটিকে সংমিশ্রিত করে ফেলে । ( ওয়েব ডিজাইন এবং ওয়েব ডেভেলপমেন্টের মধ্যে পার্থক্য )


একটি ওয়েবসাইট কিভাবে তৈরি করা যাবে এবং ওয়েবসাইটগুলোকে তৈরি করার জন্য কি কি পদক্ষেপ নেওয়া যাবে এই সকল বিষয়গুলো ওয়েব ডেভেলপমেন্টের অংশবিশেষ । ( ওয়েব ডেভেলপমেন্ট গাইডলাইন )



অপরদিকে একটি ওয়েবসাইট তৈরি করার পরে সে গুলোকে কিভাবে সাজানো যায় এবং কি রূপ দিলে দেখতে অনেকটা ভালো লাগবে এই বিষয়গুলোকে ওয়েবডিজাইন বলা হয়ে থাকে । ওয়েব ডিজাইন এবং ওয়েব ডেভেলপমেন্ট এর সংখ্যাগত পার্থক্য দ্বারা এটাই বুঝা যায় যে কর্ম ক্ষেত্রে ওয়েব ডিজাইন এবং ডেভেলপমেন্ট এর মধ্যে পার্থক্য রয়েছে । ( ওয়েব ডিজাইন এবং ওয়েব ডেভেলপমেন্ট এর বিভেদ )


এখন আমাদের অনেকের ভেতরেই একটি প্রশ্ন জাগতে পারে যে ওয়েব ডিজাইন এবং ওয়েব ডেভেলপমেন্ট যেহেতু একই ওয়েবসাইটে করা যায় তাহলে এই কাজ দুটি কি একই ফ্রিল্যান্সার একসাথে করতে পারবে ? বিগিনার ফ্রিল্যান্সারদের ভিতর এটি একটি অন্যতম কমন প্রশ্ন । ( web development project )


একজন ফ্রীল্যান্সার চাইলে ওয়েব ডেভেলপমেন্ট এবং ওয়েব ডিজাইনের কাজ গুলো করতে পারবে এক্ষেত্রে কোনো বাধা থাকছে না । তবে এখানে একটি কথা থেকে যায় আর সেটি হলো আপনি যদি ওয়েব ডিজাইন এবং ডেভেলপমেন্ট এর কাজ গুলো একসাথে করতে চান তাহলে কিন্তু আপনাকে অবশ্যই কাজগুলো সম্পর্কে আলাদা আলাদাভাবে জ্ঞান এবং অভিজ্ঞতা থাকতে হবে । ( ওয়েব ডিজাইনার হলে প্রয়োজনীয় ধারণা )


উদাহরণস্বরূপ বলা যেতে পারে আপনার ভেতরে যদি ওয়েব ডিজাইন সম্পর্কেই জ্ঞান থাকে তাহলে কিন্তু আপনি ওয়েব ডেভেলপমেন্টের কাজ গুলো করতে পারবেন না । ওয়েব ডিজাইন এবং ওয়েব ডেভেলপমেন্টের কাজ গুলো করার জন্য প্রয়োজন দুটি বিষয় আলাদাভাবে জ্ঞান অর্জন । ( ওয়েব ডিজাইন এবং ডেভেলপমেন্ট এর জন্য আলাদা জ্ঞান অর্জন )



ওয়েব ডিজাইনার কোথায় কাজ করতে পারবেন ?


কাজগুলো সম্পর্কে জ্ঞান এবং অভিজ্ঞতা অর্জন করার পরে একজন ফ্রিল্যান্সার কোথায় কাজ করবে এবং কোথায় কাজ করে ইনকাম করতে পারবে সে বিষয়ে জানাটা আবশ্যক । একজন অভিজ্ঞ ফ্রিল্যান্সারদের চাইলে আইটি কোম্পানি অথবা ফার্মগুলোতে ওয়েব ডিজাইনারের কাজ করতে পারবে । ( ওয়েব ডিজাইনের কাজ গুলো কোথায় পাওয়া যাবে )


সরকারি এবং বেসরকারি যে প্রতিষ্ঠানগুলো রয়েছে সেগুলোতে চান্স পাওয়ার সুযোগ অনেক কম । অনেক অভিজ্ঞ ফ্রিল্যান্সার রয়েছে যারা সরকারি এবং বেসরকারি প্রতিষ্ঠানগুলোতে কাজ পাওয়াটা ভাগ্যের সাথে তুলনা করেছেন । ( সরকারি ব্যবস্থায় ওয়েব ডিজাইন )


ফ্রিল্যান্সিং সেক্টরে ওয়েব ডিজাইনের মার্কেটপ্লেস তুলনামূলকভাবে অনেক বড় । ওয়েব ডিজাইনের কাজ গুলো করার জন্য জনপ্রিয় দুটি মার্কেটপ্লেস হলো আপওয়ার্ক এবং guru.com । আপনার ভেতরে যদি অভিজ্ঞ মানের ক্রিয়েটিভিটি থাকে তাহলে আপনি এই মার্কেটপ্লেস গুলোতে কাজ করে ইনকাম করতে 
পারবেন । এছাড়াও আরও মার্কেটপ্লেস রয়েছে যেমন ফাইবার , 99 ডিজাইন ইত্যাদি । ( web design marketplace )



স্মার্টফোন দিয়ে ওয়েব ডিজাইনের কাজগুলো করা যাবে ?


ওয়েব ডিজাইনের কাজগুলোকে স্মার্টফোন অথবা হ্যান্ডসেট দিয়ে করা যাবে কিনা এই বিষয়ে অনেকের ভেতর দ্বিধাদ্বন্দ্ব দেখতে পাওয়া যায় । মিডেল ক্লাস এর লোকজন যারা রয়েছে অনলাইন থেকে ইনকাম করার জন্য তারা স্মার্টফোনকে নির্বাচন করে থাকে । আপনি স্মার্টফোনগুলোতে ও কাজগুলো করতে পারবেন তবে ওয়েবডিজাইনকে ভালোভাবে ফুটিয়ে তোলার জন্য মানসম্মত কম্পিউটার অথবা ল্যাপটপ এর প্রয়োজন হতে পারে । ( স্মার্টফোন দিয়ে ওয়েব ডিজাইন )


ওয়েব ডিজাইন করার জন্য আপনাকে ব্যবহার করতে হতে পারে হাই কোয়ালিটি এবং উন্নতমানের অ্যাপ্লিকেশন যেগুলো স্মার্টফোনের সাপোর্ট নাও করতে পারে । সে ক্ষেত্রে আপনি কিন্তু অনেকটা অসুবিধার মুখোমুখি হয়ে যাবেন । আপনি যদি লাইফ টাইম ইনকাম করতে চান ওয়েব ডিজাইন থেকে তাহলে কিছু বিনিয়োগের মাধ্যমে একটি কম্পিউটার অথবা ল্যাপটপ এর বন্দোবস্ত সবার আগেই করে নিবেন । ( ওয়েব ডিজাইন করে মাসে কত টাকা ইনকাম করা যাবে )




শিক্ষার্থীদের জন্য ওয়েব ডিজাইন


সাধারণ মানুষের পাশাপাশি অনেক শিক্ষার্থী রয়েছে যারা লেখাপড়ার পাশাপাশি অনলাইন থেকে ইনকাম করার জন্য বেছে নিয়েছে ওয়েব ডিজাইন পেশাটিকে । নিজেদেরকে আর্থিকভাবে স্বাবলম্বী করার জন্য শিক্ষার্থীবৃন্দরা আউটসোসিং এবং ফ্রিল্যান্সিং এর ওয়েব ডিজাইনকে খুঁজে নিয়েছে । ( স্টুডেন্টদের জন্য ওয়েব ডিজাইন )


 আমাদের আশেপাশে আমরা এমন অনেক স্টুডেন্টদেরকে দেখতে পাবো যারা ডিজিটাল সময়ে এসে হাতে থাকা স্মার্টফোনটি দিয়েও উপার্জন করে নিচ্ছে । অনেক শিক্ষার্থীকে পাওয়া যাবে যারা কিনা ওয়েব ডিজাইন কাজের মাধ্যমে বেকারত্বের বিরুদ্ধে রুখে দাঁড়াতে সক্ষম হয়েছে । ( ওয়েব ডিজাইন করে ইনকাম করার জন্য স্টুডেন্টদের গুরুত্ব )


আপনি যদি একজন শিক্ষার্থী হয়ে থাকেন তাহলে নিজের ক্যারিয়ার নিয়ে দুশ্চিন্তা করার বিষয়টি মাথা থেকে ঝেড়ে ফেলে দিন । কেননা ওয়েব ডিজাইনের কাজটি স্টুডেন্টদেরকে একটি ভালো ক্যারিয়ার তৈরি করে দিতে পারবে ইনশাআল্লাহ । ( design for a student )


একজন শিক্ষার্থী চাইলেই ওয়েব ডিজাইনের কাজ গুলো করতে পারবে । একদিকে চালিয়ে রাখতে পারবে পড়াশোনা এবং অন্যদিকে তো থাকছে ইনকাম । ( পড়াশোনার পাশাপাশি ফ্রিল্যান্সিং )

ওয়েব ডিজাইন সম্পর্কে বিস্তারিত আরও জানতে এখানে ক্লিক করে দ্বিতীয় পর্ব টি দেখুন

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ