Join Our Telegram channel! name='keywords'/> বুদ্ধিমান ব্যক্তিদের কিছু গুরুত্বপূর্ণ অভ্যাস | How to be an intelligent person?

Ticker

10/recent/ticker-posts

Ads

বুদ্ধিমান ব্যক্তিদের কিছু গুরুত্বপূর্ণ অভ্যাস | How to be an intelligent person?

হ্যালো ভিউয়ার্স আশা করি আপনারা সকলেই ভাল আছেন। আজ আমরা ডিজিটাল বাংলা ৩৬০ এর মাধ্যমে জেনে নেব বুদ্ধিমান ব্যক্তিদের গুরুত্বপূর্ণ কিছু অভ্যাস। আমাদের মাঝে এমন অনেক লোক রয়েছে যারা অনেক বুদ্ধিমান। আবার এমন অনেক লোক রয়েছে যারা বুদ্ধি সঠিকভাবে কাজে লাগাতে পারে না। সোজা কথায় তাদেরকে বোকা বলা হয়। তবে আমাদের মাঝে প্রায় অনেকেই রয়েছে যারা বোকা থেকে বুদ্ধিমান ব্যক্তি হতে চায়। আসলে এই আর্টিকেলটি শুধুমাত্র তাদের জন্যই সাজানো হয়েছে। এই পৃথিবীতে বেঁচে থাকার জন্য বুদ্ধির বিকল্প হয়তো আর কোন কিছু হতে পারে না। 

তার কারণ হলো এই বুদ্ধি অর্জন করা যায় তবে এই বুদ্ধি একজন থেকে আরেকজন কোনভাবেই নিতে পারেনা। আপনারা হয়তো দেখবেন একভাবে দুটি ছেলে থাকলে সেভাবে যত জায়গায় সম্পত্তি রয়েছে সবকিছুই দুই ভাগে দুই সন্তানের নামে হয়ে যায়। এটা তো আমরা প্রায় সাধারণত সকলেই জানি। তবে এটা কি ভেবে দেখেছেন যে তাদের বুদ্ধিও কি সমান ভাগে ভাগ করা হয় নাকি? আসলে না বুদ্ধি যেই স্কিলটি শুধুমাত্র আপনার ভিতরেই থাকবে। আর সেই কাজটি আপনি তখনই করবেন যখন আপনার বিপদ চলে আসবে। আসলে একজন বুদ্ধিমান ব্যক্তি সবসময়ই বিপদের জন্য প্রস্তুত থাকে। 

আর তাই হয়তো তারা বিপদগ্রস্ত হলেও খুব দ্রুত সেরে ওঠে। তবে আপনিও যদি বোকা থেকে বুদ্ধিমান হতে চান তাহলে আপনাকে যে অভ্যাসগুলো করতে হবে সে অভ্যাসগুলো সম্পর্কে আজকের আমাদের এই আর্টিকেলটি। তবে আপনারা যদি সে অভ্যাসগুলোকে সঠিকভাবে অবলম্বন করতে পারেন তাহলে হয়তো আপনারা চালাক কিংবা বুদ্ধিমান ব্যক্তি হতে পারবেন। আসলে বুদ্ধিমান ব্যক্তিরা অন্য সকল মানুষের থেকে একটু অন্যরকম। তাদেরকে দেখলে মনে হবে যে এই ব্যক্তি অনেক বুদ্ধিমান। তবে আবার আপনি লক্ষ্য করলে দেখতে পাবেন আমাদের মাঝে প্রায় অনেকের রয়েছে যাদেরকে দেখতে অনেকটাই বোকার মত দেখায়। তবে তারা অনেক বুদ্ধিমান। আসলে এমন ধরনের অনেক লোক থাকে এটা স্বাভাবিক। 

তবে আপনি যদি বোকা থেকে বুদ্ধিমান ব্যক্তিতে পরিণত হন তাহলে হয়তো আপনাকে যে কেউ দেখেই বলতে বাধ্য হবে যে এ ব্যক্তি হয়তো একজন বুদ্ধিমান ব্যক্তি। তবে আপনাকে যে বিষয়টি সবসময় মাথায় রাখতে হবে সেটি হলো, একজন ব্যক্তি যে চালাক নাকি বোকা সেটি কখনো সে ব্যক্তির গায়ে লেখা থাকে না। আসলে তার কর্মকান্ড গুলো দেখেই নির্ধারণ করা হয় যে ঐ ব্যক্তি চালাক নাকি বলদ। আর এজন্যই আপনাকে সব সময় সতর্ক থাকতে হবে। তবে চলুন আমরা এখনই জেনে নেব বুদ্ধিমান ব্যক্তিদের কিছু অভ্যাস। আর আপনাদের যদি এই গুরুত্বপূর্ণ বিষয়ে জানার আগ্রহ থাকে তাহলে আপনারা অবশ্যই সাথে থাকুন ডিজিটাল বাংলা ৩৬০ এর সাথে।


বুদ্ধিমান ব্যক্তিদের কিছু গুরুত্বপূর্ণ অভ্যাস | How to be an intelligent person?



বুদ্ধিমান ব্যক্তিদের কিছু গুরুত্বপূর্ণ অভ্যাস


আসলে আমরা আজকের আর্টিকেলে আপনাদেরকে জানাবো একজন বুদ্ধিমান ব্যক্তির কি কি গুরুত্বপূর্ণ অভ্যাস রয়েছে? আর একজন বোকা ব্যক্তি কিভাবে খুব সহজে সে অভ্যাসগুলো পালন করে বুদ্ধিমান ব্যক্তি হতে পারে। আর আপনিও যদি একজন বোকা ব্যক্তি থেকে বুদ্ধিমান ব্যাক্তি থেকে পরিণত হতে চান তাহলে অবশ্যই সাথে থাকুন ডিজিটাল বাংলা ৩৬০ এর সাথে।


অল্প কথা বলা


সবার প্রথমে অল্প কথা বলা এই অভ্যাসটি যদি আপনি করতে পারেন তাহলে হয়তো আপনাকে আর কেহ বুদ্ধিমান ব্যক্তি হওয়া থেকে আটকাতে পারবেনা। আর কথার কম বলা এই অভ্যাসটিকে প্রথমে রাখার কারণ হলো এই অভ্যাসটি বুদ্ধিমান ব্যক্তি হওয়ার অন্যতম একটি অভ্যাস। এ অভ্যাসটি যদি কেউ সঠিকভাবে অবলম্বন করতে পারে তাহলে হয়তো সে অল্প দিনের ভিতরে বুদ্ধিমান ব্যক্তি হতে পারে। আসলে একজন ব্যক্তি যখন সারাদিনই কথা বলে তখন তার চারপাশের মানুষ তার কথার মূল্য কমিয়ে দেয়। আর যখন থেকে সে কথা কম বলা শুরু করে কিন্তু যাই বলে গুরুত্বপূর্ণ কথা বলে তখন তার আশেপাশের মানুষ তার কথার মূল্যকে বাড়িয়ে তোলে। 

আপনারা যদি লক্ষ্য করেন তাহলে দেখতে পারবেন আপনাদের ভিতরেও হয়তো এমন প্রায় অনেক লোক রয়েছে যারা অনেক বকবক করে। তবে আপনারা সকলেই তার নাম বাচাল রেখেছেন বেশি কথা বলার কারণে। তবে আপনাকে মনে রাখতে হবে আপনি সব সময় অল্প কথা বলবেন তবে যে কথাটি বলবেন সেটি অবশ্যই গুরুত্বপূর্ণ কথা হতে হবে। আপনি যদি কথা অল্প বলেন তাহলে আপনার আশেপাশের মানুষগুলো আপনার কথা খুব মনোযোগ দিয়ে শুনবে। আর আপনার কথা বলার স্টাইল হতে হবে স্টাইলিশ। আপনি যখন কথা বলবেন আপনার কথার কিছু শব্দ আপনি ইংরেজি ওয়ার্ড ব্যবহার করতে পারেন। তবে আমি এই ক্ষেত্রে আপনাকে বলছি না যে সব কথা ইংলিশ দিয়ে বলতে। 

আসলে কিছু কিছু ওয়ার্ড রয়েছে যেগুলো বাংলার সাথে মিলালে অনেকটাই ভালো লাগে। আর সে ওয়ার্ড গুলো কি আপনাকে খুঁজে বের করতে হবে। আর তারপর আপনি যখন বাংলায় কথা বলবেন তার সাথে সাথে কিছু ইংরেজি ওয়ার্ড মিলিয়ে নিবেন। এতে করে আপনি যে কথাটি বলবেন সেটি শুনতে অনেকটাই সুন্দর শোনাবে। আর আপনার কথা যে ব্যক্তি শুনবে সে হয়তো আপনার কথা শুনে মুগ্ধ হবে। আর সেও হয়তো পরে বলতে বাধ্য হবে যে না এ ব্যক্তিটি আসলেই চালাক।


যে যেমন তার সাথে ঠিক তেমন ব্যবহার করুন


আপনি তখনই একজন চালাক কিংবা বুদ্ধিমান ব্যক্তি হতে পারবেন যখন আপনি যে যেমন তার সাথে ঠিক তেমন ব্যবহার করতে পারবেন। সোজা কথা আপনার ব্যবহার কে ঠিক আয়নার মতো আপনি ব্যবহার করবেন। আপনাকে যে যেরকম ব্যবহার করবে আপনিও তার সাথে ঠিক সেরকম ব্যবহার করবেন। আসলে এই অভ্যাসটি হচ্ছে বুদ্ধিমান ব্যক্তির একটি প্রাকৃতিক অভ্যাস। আপনি যদি লক্ষ্য করেন তাহলে দেখতে পাবেন আপনার আশেপাশে এমন অনেক ব্যক্তি রয়েছে যারা সকলকে সম্মান করে এবং ছোটদেরকে স্নেহ করে। 

তবে অনেক ব্যক্তি আবার তাদেরকে দুর্বল মনে করে। আর সে ব্যক্তি যদি আপনি হন তাহলে আপনাকে অবশ্যই বড়দের সম্মান করতে হবে এবং ছোট দের স্নেহ করতে হবে। তবে মনে রাখতে হবে যে ব্যক্তি আপনাকে সম্মান করবে আপনি ঠিক তাকে সম্মান করবেন। আবার যে ছোট ভাই আপনাকে সম্মান করবে আপনিও ঠিক তাকেই স্নেহ করবেন। আসলে এ সম্মান দেওয়ার বিষয়টি আপনাকে লেনদেনের মত করতে হবে। আপনাকে যে যত সম্মান করবে আপনিও ঠিক তাকে অতটাই সম্মান ফেরত দেবেন। তবে আমাদের মাঝে প্রায় অনেকেই রয়েছে যারা সকলকেই সমান সম্মান সম্মান দেয়। আর তাদেরকে এমন কিছু ব্যক্তি যারা দুর্বল ভাবে। 

তারা আসলে সে ব্যক্তিকে ঠকায়। আর আপনি যাতে না ঢোকেন তাই আপনাকে অবশ্যই সম্মান বজায় রাখতে হবে। আপনি সবসময় মনে রাখবেন সম্মান কোন সময় আপনি টাকা দিয়ে ক্রয় করতে পারবেন না। তবে এটি আপনি আপনার কিছু অভ্যাসের দ্বারা অর্জন করতে পারবেন। তবে আপনি কার সাথে কি রকম ব্যবহার করবেন সেটি সম্পূর্ণ নির্ভর করবে আপনার উপর। আর আমার সলিউশন মতো যদি আপনি সম্মান করেন তাহলে যে ব্যক্তি আপনাকে সম্মান করবে আপনিও ঠিক তাকেই সম্মান করবে। আশা করি বিষয়টি ইজি ভাবে আপনাদেরকে বোঝাতে পেরেছি।


আপনাকে আপনার জীবনের লক্ষ্যকে গোছাতে হবে


একজন চালাক ব্যক্তি সব সময় তার সামনের জীবনে কি হবে সেটি ভেবে থাকে। আর তাই যারা সবসময় তাদের জীবনের একটি লক্ষ্য নির্ধারণ করে। আর তারা সব সময় তাদের জীবনের লক্ষ্যমতো পৌঁছাতে পারে যখন তাদের বুদ্ধিকে তারা খাটায়। আসলে আমাদের মাঝে প্রায় অনেকে এমন রয়েছে যে এমন অনেক কিছু হয়ে গেছে তবে সে ব্যক্তি ওই কথাগুলো নিয়ে সারাদিন চিন্তা করে। আসলে এরকমটা পুরোপুরি বোকামির কাজ। তবে যে বিষয়টি হয়ে গিয়েছে সে বিষয়টি তো আর আপনারা ফিরে আনতে পারবেন না চিন্তা করার মাধ্যমে। তবে আপনারা আফসোস করতে পারেন। তাই বলে কি আপনারা সারাদিন সেই বিষয় নিয়েই ভাববেন। আর এই জন্যই আপনাকে সামনের দিকে লক্ষ্য করতে হবে। 

যে বিষয়টি হয়ে গিয়েছে তো হয়ে গিয়েছে আর সে বিষয়টি যাতে ভবিষ্যতে না হয় সে বিষয়ে দিকে আপনাকে গুরুত্বপূর্ণভাবে লক্ষ্য দিতে হবে। আর আপনি যদি এই ভুলটি করে থাকেন তাহলে এর একটি সলিউশন রয়েছে আর সেটি হল যে ভুলটি আপনাকে দ্বারা হয়ে গিয়েছে, সে বিষয়ে কোনোভাবেই চিন্তা করা যাবে না।আপনি লক্ষ্য করে দেখবেন যে বিষয়ে চিন্তা আপনি বেশি করবেন সে বিষয়ে চিন্তা আপনার মাথায় আরো বেশি ঘুরপাক খাবে। তাই আপনাকে সে বিষয়ের সমস্ত বিষয়বস্তু আপনার মাথা থেকে বের করে দিতে হবে। তাহলে হয়তো সেই কথা আর আপনার বারে বারে মনে আসবে না।


আরো দেখুন: সকল লাইফস্টাইল ও ট্রাভেল সম্পর্কে বিস্তারিত


মিলেমিশে থাকতে হবে সকলের সাথে


আসলে একজন বুদ্ধিমান ব্যক্তির সবচাইতে গুরুত্বপূর্ণ কাজই হচ্ছে এটি। আর সেটি হলো তারা সকলের সাথে মিলেমিশে থাকতে পছন্দ করে। এবার সেটি হোক বন্ধুদের সাথে কিংবা পরিবার এর কারো সাথে। আপনি লক্ষ্য করে দেখুন আপনি যখন একাকীত্ব দিন কাটাবেন তখন আপনি সেখান থেকে হয়তো জীবনের অনেক ভুল বুঝতে পারবেন তবে জীবনের ভবিষ্যতে যে ভুল হবে সে ভুল থেকে শোধরাতে পারবেন না। তাই আপনাকে সবসময়ই কারো না কারো সাথে দিন কাটাতে হবে। 

আপনি যত বেশি বন্ধুদের সাথে আড্ডা দেবেন কিংবা পারিবারিক কারো সাথে সময় কাটাবেন আপনি তার থেকেও কিছুটা জ্ঞান হলেও শিখতে পারবেন। আর আপনি যখন সকলের সাথে মিলেমিশে থাকবেন তার মাধ্যমে আপনার জ্ঞানের বিকাশ হবে বলে জানায় বিশেষজ্ঞ বিজ্ঞানীরা। আসলে যে ব্যক্তি সকলের সাথে মিলেমিশে থাকতে পারে তার হয়তো শত্রু অনেকটাই কম। তাই আপনাকে সবসময় সকলের সাথে মিলেমিশে থাকতে হবে যদি আপনি একজন বুদ্ধিমান ব্যক্তি হতে চান।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ