Join Our Telegram channel! name='keywords'/> এই চ্যাট জিপিটি আসলে কি? | Chat GPT কিভাবে কাজ করে

Ticker

10/recent/ticker-posts

Ads

এই চ্যাট জিপিটি আসলে কি? | Chat GPT কিভাবে কাজ করে

বর্তমানে আমাদের মাঝে প্রতিনিয়ত নিত্য নতুন ভাবে প্রযুক্তি আসতেছে। তবে বর্তমান প্রযুক্তির দুনিয়ায় আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্ট এ আই বা কৃত্রিম বুদ্ধিমত্তার দাপত দেখা যাচ্ছে । বর্তমান সময়ে ওপেন এ আই এর দুনিয়াতে সবচেয়ে আধুনিকতম প্রযুক্তি হিসেবে চ্যাটজিপিটি অন্যতম একটি সংযোগ সংস্থা বলা যেতে পারে। চ্যাটজিপিটির অতিরিক্ত মাত্রায় ব্যাপক চাহিদার ফলে প্রতিদ্বন্দিতার ঘোষণা দিয়েছে google কোম্পানিটি। চ্যাট জিপিটি মূলত একটি আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্ট ভিত্তিক চার্জ টুল । এর আগে ওপেন এআইয়ের ক্ষেত্রে সারা ফেলে ছিল ডলডির কোম্পানি । এটি ছিল ওপেন এ আই এর একটি ইমেজ জেনারেটর। যা টেস্ট এর থেকে ছবিতে রূপান্তরিত করতে সাহায্য করত। তবে আধুনিক যুগে আধুনিক প্রযুক্তি chat GPT আবিষ্কার হওয়ার ফলে সোশ্যাল মিডিয়াতে  উৎসাহিদদের  মধ্যে হইচই পড়ে গিয়েছে বললেই চলে। কিন্তু কি এই চ্যাট জিপিটি ? এই প্রযুক্তিটি নিয়ে সবাই এত উত্তেজনায় কেন? চলুন তেমন আকর্ষণীয় কিছু তথ্য জেনে নেওয়া যাক।


এই চ্যাট জিপিটি আসলে কি? | Chat GPT কিভাবে কাজ করে


এই চ্যাট জিপিটি আসলে কি ?


এই চ্যাট জিপিটি বর্তমান সময়ের একটি অন্যতম আধুনিক প্রযুক্তি। যাকে আমরা মূলত চ্যাট বট হিসেবে বেশি  পরিচিত পেয়ে থাকি। আর যা আমরা সাধারণত মাঝে মধ্যেই সোশ্যাল মিডিয়ার অ্যাপ গুলোর ভিতর দেখে থাকি।
তবে এই ডিভাইসটির বডির গঠন এবং কার্যকর আমাদের ভাবনা থেকে অনেক এগিয়ে। তাছাড়া এই চ্যাট জিপিটি তৈরি করা হয়েছে জেনারেটিভ ব্রি ট্রেনড 
ট্রান্স ফরমার ৩ এর উপর ভিত্তি করে। এই প্রযুক্তিটি একটি আধুনিক ভাষার প্রক্রিয়াকরণ ঘটায়। তবে দুর্দান্ত এই  পারফরম্যান্সের প্রযুক্তির মডেল হলো
Ai এ আই মডেল। যা ওপেন এই আই দ্বারা তৈরি করা হয়েছে। এই চ্যাট জিপিটির আরেকটি আকর্ষণীয় দিক হলো এই চ্যাট জিপিটি মানুষের মতই টেক্সট তৈরি করতে সক্ষম হয়। যার মাধ্যমে ব্যবহারকারীর যেকোনো প্রশ্নের উত্তর খুব সহজ ভাবে কিং বা  গঠন  মূলক  ভাবে দিয়ে থাকে।

Chat GPT কিভাবে কাজ করে?


চ্যাট জিপিটি আসলে কিভাবে কাজ করে এটা ১০০% সঠিকভাবে বলা কঠিন। তবে আমি এখানে আপনাদের সাথে সাধারণ প্রসেস গুলো শেয়ার করতেছি।

মনে করুন, আপনার একটা ছোট্ট ভাই আছে যার বয়স ৩–৪ বছর। এখনো তার ব্রেনের বুদ্ধিমত্তা গুলো ফুটে ওঠেনাই। এই সময়ে আপনি যদি থাকে যেকোন একটা বিষয় নিয়ে জিজ্ঞেস করলে সে কিন্তু বলতে পারবে না। আপনি হয়ত ভাব তেছেন, প্রশ্নের উত্তর তু দূরের কথা সে এখনো ঠিকমত কথাই তু বলতে পারে না। আসলেই এটা সত্যি।

আচ্ছা, এবার আসুন আপনার বাড়ির আসে পাশে প্রতিনিয়ত কুকুর, বিড়াল, আরো বিভিন্ন রকমের প্রাণী ঘুরে বেড়ায় সেগুলোর দিকে । এখন আপনি প্রতিদিনি আপনার ভাইকে বলতে লাগলেন এটা হচ্ছে কুকুর, এটা কামড় দিবে কাছে যেও না। আর ঔটা হচ্ছে বিড়াল। এভাবে আপনি তাকে বলতে বলতে তার মাথার মধ্যে একটা ধারণা জমা হচ্ছে যে এটা কুকুর, আর ঔটা বিড়াল। এভাবে আপনি যদি তাকে একমাস বলতে থাকেন তাহলে পরবর্তীতে আপনি তাকে জিজ্ঞেস করলে সে সহজেই আপনাকে চিহ্নিত করে দিতে পারবে কোনটা বিড়াল, আর কোনটা কুকুর।

ঠিক 
তেমনি মেশিন লার্নিং, আর্টিফিশিয়াল ইন্টেলিজেন এবং  রোবটিক্স এও প্রতিটা বিষয় এ তাদের কে ট্রেন করা হয়। বিষয়টা যদি আরো সহজভাবে বলি, মেশিন টি কিন্তু আবার মানুষের মতো না যে একটা বিড়ালকে যদি কাপড় পড়িয়ে চোখে চশমা লাগিয়ে মেশিনকে জিজ্ঞেস করা হয় তখন মেশিনও হিমশিম খেয়ে যাবে । তাই এখানে যেটা হয় শুধুমাত্র বিড়ালকে শনাক্ত করার জন্য বিড়ালের বিভিন্ন রকমের। বিভিন্ন এঙ্গেলের হাজারো থেকে লক্ষাধিক ছবি মেশিনের ব্রেনে সেভ করে সেটাকে ট্রেন করানো হয়। এভাবে একটা আর্টিফিশিয়াল ইন্টেলিজেন এবং মেশিনলার্নিং এ কাজ গুলো করা হয়ে থাকে।

তবে OpenAI কোম্পানি তাদের ChatGPT সিস্টেমে GPT( Generative Pre trained transformer)  3.5 ব্যবহার করেছে যেটা ১৭৫ বিলিয়ন আর্টিফিশিয়াল নিওরেল নেটওয়ার্ক এর সমন্বয় তৈরি করা হয়েছে এবং তারা আরো ব্যবহার করেছে NLP ( Netural leanguage Processing ) যেটা বিভিন্ন টেক্সট কে মানুষের মত করে বুঝতে এবং উত্তর দিতে সাহায্য করে। আমরা  এটাকে আর্টিফিশিয়াল টুল বা মেশিন লার্নিং টুল যাইবলি না কেন সত্যিকার অর্থে এটাতে ব্যবহার করা হয়েছে অসংখ্য মাধ্যম। যেগুলোর মাধ্যমে এটাকে মানুষের ব্রেনের মত করে চিন্তা করতে বা উত্তর দেওয়ার মত কাজ গুলো করার জন্য ট্রেনিং দেওয়া হয়েছে। তবে এখানে তারা শুধুমাত্র নিজেদের ডেটা থেকে সব তথ্য দেয় না তারা অনেকতথ্য ইন্টারনেটের বিভিন্ন সোর্স থেকে সংগ্রহ করে মানুষের কাছে দেখায় । মূলত এটা ট্রেনিং প্রক্রিয়ায় উত্তর প্রধান বা সমস্যা সমাধান এর মতকাজ গুলো সম্পন্ন করে। 

এই আর্টিকেলটি মূলত বিশেষজ্ঞদের মতামতের উপর ভিত্তি করে তৈরি করা হয়েছে। এটি লিখেছেন ফাইবার ফ্রিল্যান্সার মোহাম্মদ রাতুল খালাসী।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ