Join Our Telegram channel! name='keywords'/> Learning graphic design for beginners-গ্রাফিক ডিজাইন কি? পর্ব-২

Ticker

10/recent/ticker-posts

Ads

Learning graphic design for beginners-গ্রাফিক ডিজাইন কি? পর্ব-২

ফ্রী গ্রাফিক্স ডিজাইন কোর্স


গ্রাফিক ডিজাইন কিভাবে শিখবেন? গ্রাফিক ডিজাইন এর কাজ কিভাবে করবেন? এবং গ্রাফিক ডিজাইন করে কিভাবে টাকা পকেট এ নিবেন এ বিষয়ে আরো জানতে প্রথম পর্বে আপনাদের স্বাগতম প্রথম পর্বটি দেখার জন্য এখানে ক্লিক করুন

ফ্রী গ্রাফিক্স ডিজাইন কোর্সস

Learning graphic design for beginners-গ্রাফিক ডিজাইন কি? পর্ব-২



 কাদের জন্য গ্রাফিক্স ডিজাইন ?


আমরা একেক জনের ভিতরে একেক রকম প্রতিভা দেখতে পেয়ে থাকি । তবে যাদের ভিতরে আঁকাআঁকি বিষয়গুলোর ওপর ভাল ধারণা রয়েছে তাদের এখানে ডেভেলপ করতে ততটা বেশি সময় লাগবে না । এই কাজটি কিন্তু চাইলে যে কেউ যেখানে থেকে খুশি সেখানে করতে পারবে । পৃথিবীর প্রতিটা দেশে অবস্থান করে গ্রাফিক্স ডিজাইন এর কাজ গুলো করা যাবে । (how to graphic design for)



 প্রতিটা মানুষ চাইলেই গ্রাফিক্স ডিজাইন এর কাজ গুলো করতে পারবে । তবে কাজগুলো করার জন্য ন্যূনতম কিছু স্কিলের প্রয়োজন হবে । স্কিল বা অভিজ্ঞতা না থাকলে মার্কেটপ্লেসে নিজের পজিশন তৈরি করা অনেকটাই কঠিন । এখন যারা নতুন তাদের কাছে মার্কেটপ্লেসে নিজেদেরকে দাঁড় করানোর জন্য অনেকটা সময় প্রয়োজন হয়ে থাকবে । ( How to improve graphics design )



গ্রাফিক্স ডিজাইন এর কাজ গুলো করার জন্য যাদের আগ্রহ বেশি এক্ষেত্রে কিন্তু তারাই পারবে মার্কেটপ্লেসে ভালোভাবে কাজ করে ইনকাম করতে । গ্রাফিক্স ডিজাইন এর কাজ করে প্রফেশনাল মানের ফ্রিল্যান্সাররা মাস শেষে হিউজ পরিমান টাকা ইনকাম করে নেয় । ( How to income by freelancing and outsourcing )


আউটসোসিং এবং ফ্রিল্যান্সিং পেশার অন্যান্য কাজ গুলো থেকে গ্রাফিক্স ডিজাইনের তুলনামূলক অনেকটা বেশি ইনকাম করা যায় বলে মানুষের নজর এইদিকে অনেকটাই বেশি । (Freelancing outsourcing course)



আউটসোসিং এবং ফ্রিল্যান্সিং পেশায় যারা একেবারেই নতুন তাদের কাছে ইনকাম করার বিষয়টি নাও বিশ্বাস হতে পারে । বিশ্বাস না হলে ও এটাই কিন্তু বাস্তব । আবার অনেকে মনে করতে পারে যে তাদের ভেতরের ডিজাইন করার মতো কোনো এবিলিটি অথবা ধারণা না থাকার কারণে তারা এই মার্কেটপ্লেসে কাজ করতে পারবে না ।
( Graphics design marketplace )



 এই ধারণাটির সাথে আমি একমত নই তার কারণ হচ্ছে প্রথম পর্যায়ে একজন অভিজ্ঞ ফ্রিল্যান্সারদের ও কিন্তু এই বিষয়ে ততটা ধারণা ছিলনা কিন্তু একপর্যায়ে সে অভিজ্ঞতা অর্জন করে মাস শেষে সে অনেক টাকা ইনকাম করতে পারে । নিজের আগ্রহ থাকলে কাজটি শিখতে বেশি সময় লাগবে না । ( গ্রাফিক্স ডিজাইন করার জন্য প্রয়োজনীয় ইনফর্মেশন )



 নিজের ইচ্ছা এবং আগ্রহকে কাজে লাগিয়ে ধৈর্য এবং পরিশ্রম দিয়ে যখন একজন ফ্রিল্যান্সার এগিয়ে যায় মার্কেটপ্লেসে নিজের অবস্থান দখল করতে কিন্তু তার বেশি সময় লাগে না । গ্রাফিক্স ডিজাইন এর কাজ গুলো করার জন্য যে বিষয়টির উপর সবচেয়ে বেশি নজর রাখতে হবে সেটি হচ্ছে নিজের প্রতি আত্মবিশ্বাস । ( How to strong confidence to earn money )


 অন্যান্য ফ্রিল্যান্সার যদি গ্রাফিক্স ডিজাইন করে মাস শেষে টাকা ইনকাম করে নিতে পারে তাহলে আজকে যারা গ্রাফিক্স ডিজাইনে নতুন এক পর্যায়ে তারাও কিন্তু মার্কেটপ্লেসে নিজেদের অবস্থান গড়ে তুলতে পারবে । তবে আমাদেরকে সকলেরই মনে রাখতে হবে পরিশ্রম এবং ধৈর্য ছাড়া এ কাজগুলো কখনোই সম্ভব নয় । 
( Hard working for earn money by online )



গ্রাফিক্স ডিজাইন এর কাজ গুলো করতে হলে কিসের প্রয়োজন হবে ?


গ্রাফিক্স ডিজাইন এর কাজ গুলো অনলাইন ভিত্তিক হওয়ার কারণে ঘরে বসেই ডিজাইন ভিত্তিক যে কোন কাজ করা যাবে । তবে এই ক্ষেত্রে প্রয়োজন হবে হাই স্পিড নেটওয়ার্ক কানেকশন । হাই স্পিড নেটওয়ার্ক কানেকশন ছাড়া এই কাজগুলোকে করা কারো পক্ষেই সম্ভব নয় । ডিজাইনের কাজগুলো করার জন্য প্রথমেই প্রয়োজন হবে উন্নতমানের নেটওয়ার্ক স্পিড
( অনলাইন থেকে ইনকাম করার উপায় )

আমাদের মধ্যে অনেকেই রয়েছে যারা এই কাজগুলো করার জন্য স্মার্টফোনকে বেছে নিয়েছি । আউটসোর্সিং এবং ফ্রিল্যান্সিং পেশার অন্যান্য কাজগুলো স্মার্টফোন দিয়ে করা গেলেও গ্রাফিক্স ডিজাইন এর কাজ কিন্তু আমাদেরকে করার জন্য একটি কম্পিউটার এবং ল্যাপটপ এর প্রয়োজন হবে । ( গ্রাফিক্স ডিজাইন এর সুবিধা )



এমনকি ল্যাপটপ এবং কম্পিউটার একটি খুবই ভালো মানের হতে হবে তা না হলে আপনি কাজ করে শান্তি পাবেন না এবং গ্রাফিক্স ডিজাইনে অনেকগুলো কাজ রয়েছে যেগুলো করতে পারবেন না । এখন আমাদের মধ্যে এমন অনেকেই দেখা যাবে যাদের এ কাজগুলো করার জন্য অনেক আগ্রহ রয়েছে কিন্তু কাজটি করার জন্য কম্পিউটার এবং ল্যাপটপ তার কাছে নেই ।
( Graphic design online platform )


 এমতাবস্থায় তাকে কিন্তু একটি ল্যাপটপ অথবা ভালো মানের কম্পিউটার ক্রয় করতেই হবে কারণ গ্রাফিক্স ডিজাইন এর কাজ গুলো করার জন্য কম্পিউটার এবং ল্যাপটপ এর প্রয়োজন হবেই । বিনিয়োগ বা ইনভেস্ট এর মাধ্যমে হলেও এ কাজগুলো করার জন্য কম্পিউটার এবং ল্যাপটপ ক্রয় করা একান্ত প্রয়োজন ।
( graphics design category )


তবে আপনার কাছে একটি কম্পিউটার বা ল্যাপটপ থাকলেই যে আপনি গ্রাফিক্স ডিজাইনে উন্নতি লাভ করতে পারবেন এমনটা কিন্তু নয় । সর্বপ্রথম আপনাকে শিখতে হবে কম্পিউটার এবং ল্যাপটপ দিয়ে কিভাবে গ্রাফিক্স ডিজাইনে কাজগুলো করা হয়ে থাকে । কারণ আপনি যদি না জানেন কিভাবে কাজগুলো করা হয় তাহলে যত ভালো ডিভাইস আপনার কাছে থাকুক না কেন আপনি কিন্তু কাজ করে ইনকাম করতে পারবেন 
না । ( how to income by graphic design )



গ্রাফিক্স ডিজাইন এর কাজ গুলো শিখতে কতদিন লাগতে পারে ?


আমরা যারা নতুন এবং অনলাইন থেকে ইনকাম করার জন্য গ্রাফিক্স ডিজাইনকে বেছে নিয়েছি । তাদের মনে একটি প্রশ্ন থাকতে পারে যে কাজটি শিখতে তাদের কতদিন লাগবে এবং কত দিনের মাথায় তারা অনলাইন থেকে ইনকাম করতে পারবে । ( benefits of graphic design for businesses )



 এটা নির্ধারণ করে বলাটা যে কারো পক্ষে অসম্ভব হয়ে দাঁড়াবে । এটা নির্দিষ্ট করে বলা অসম্ভব যে একজন নতুন ফ্রিল্যান্সার ঠিক কতদিনের ভিতরে মার্কেটপ্লেসগুলোতে ইনকাম করতে পারবে । ( গ্রাফিক্স ডিজাইন করে মাসিক ইনকাম )


যেকোনো কাজ শেখার পূর্বে অবশ্যই কাজটি শিখতে কতদিন লাগবে এটা নির্ভর করে থাকে তার আগ্রহের উপর । কারন একটি কাজ শিখার জন্য সবার আগ্রহ একরকম থাকে না কেউ একটি কাজ এক মাসে শিখে যায় আবার কেউ ঠিক সেই কাজটি এক বছরেও 
পারেনা । গ্রাফিক্স ডিজাইন এর কাজটি করতে আপনার ঠিক কতদিন লাগবে এটা সঠিকভাবে বলা কারো পক্ষেই সম্ভব নয় । ( গ্রাফিক্স ডিজাইন শেখার ওয়েবসাইট )


ডিজাইনের বিষয়ে আপনার যদি আলাদাভাবে কোন অভিজ্ঞতা থেকে থাকে কাজটি শিখার পূর্বে থেকেই তাহলে এটা বলা যায় যে এ কাজটি সম্পর্কে ধারণা লাভ করার জন্য আপনার বেশি সময় লাগবে না বা খরচ করতে হবে না । ( গ্রাফিক্স ডিজাইন কোর্স ফি কত )



যারা একেবারেই নতুন তারা হয়তো ভাবতে পারে যাদের ডিজাইন করার অভিজ্ঞতা আছে শুধু তারাই এই কাজগুলো পারবে আর যাদের নেই তারা হয়তো কখনোই পারবে না , এ ধারণাটি ভুল । অভিজ্ঞতাসম্পন্ন এবং অভিজ্ঞতাহীন প্রায় সব শ্রেণীর লোকজন চাইলেই ধারণা অর্জন করে নিয়ে এখানে নিজেকে প্রতিষ্ঠিত করতে পারবে ইনশাল্লাহ । ( গ্রাফিক্স ডিজাইন করে মার্কেট দখল করার উপায় )



 গ্রাফিক্স ডিজাইনের প্রায় প্রতিটা ক্যাটাগরির কাজ সম্পর্কে যদি আপনার ধারণা থেকে থাকে তাহলে কিন্তু আপনি প্রতিটা ক্যাটাগরির কাজ সম্পর্কে কাজ করে ইনকাম করতে পারবেন । ( গ্রাফিক্স ডিজাইনারের ক্যারিয়ার )



গ্রাফিক্স ডিজাইনে কিভাবে ইনকাম করতে হয় ?


গ্রাফিক্স ডিজাইন এর মার্কেটপ্লেস অনেক বৃহৎ হওয়ার কারণে গ্রাফিক্স ডিজাইনের যে কোন কাজ কম্পিউটার এবং ল্যাপটপের মাধ্যমে এখানে করা যাবে । অভিজ্ঞ ডিজাইনিং ফ্রিল্যান্সাররা গ্রাফিক্স ডিজাইনের মাধ্যমে ইনকাম করে থাকে । ( গ্রাফিক্স ডিজাইন এর মাধ্যমে ইনকাম অনলাইন থেকে )



 তবে এ পেশায় যারা একেবারে নতুন তারা হয়তো জানেনা এখানে কিভাবে কাজ করে ইনকাম করতে হয় । গ্রাফিক্স ডিজাইন এর কাজ গুলো করার জন্য আপনার কাছে থাকতে হবে প্রযুক্তিগত জ্ঞান এবং নৈপুন্যতা । 
( মোবাইলে গ্রাফিক্স ডিজাইন )


গ্রাফিক্স ডিজাইনের মার্কেটপ্লেসে ফ্রিল্যান্সাররা অনেকটা কনটেস্ট এর মধ্য দিয়ে ইনকাম করে থাকে । আউটসোসিং এবং ফ্রিলান্সিং পেশায় অনেক ফ্রিল্যান্সার রয়েছে যারা গ্রাফিক্স ডিজাইন করে ইনকাম করে থাকে । এক্ষেত্রে মার্কেটপ্লেসগুলোতে প্রতিযোগিতার সৃষ্টি হয়ে থাকে । ( graphics design marketplace for income )


ক্লায়েন্ট অথবা বায়ার যেকোনো একটি গ্রাফিক্স ডিজাইন করানোর জন্য যেকোনো একজনকে নির্বাচন করে থাকে পারিশ্রমিকের মাধ্যমে । আপনার ভিতরে যদি গ্রাফিক্স ডিজাইন বিষয়ে অভিজ্ঞতা না থাকে তাহলে কিন্তু একজন ক্লায়েন্ট তার কাজ করানোর জন্য আপনাকে কখনো হায়ার করবে না ‌‌‌। ( গ্রাফিক্স   ডিজাইন এর কাজ কিভাবে পাওয়াা যাবে )



তার কাজটি করে দেওয়ার জন্য আপনি একটি নির্দিষ্ট পরিমান টাকা উপার্জন করতে পারবেন । এখন আপনি যখন কাজ করতে করতে অভিজ্ঞতা সম্পন্ন ব্যক্তি হয়ে যাবেন তখন কিন্তু আপনি চাইবেন যে কাজগুলো অথবা গ্রাফিক্স ডিজাইন গুলো আপনি নিজেই করে নিজেই বিক্রি করবেন । ( সঠিকভাবে গ্রাফিক্স ডিজাইন করার উপায় )



এক্ষেত্রে কিন্তু আপনি চাইলে সফলতা লাভ করতে পারবেন এবং অনেকাংশে বেশি টাকা ইনকাম করার সুযোগ থাকবে । তবে অবশ্যই একটি ভালো মানের গ্রাফিক্স ডিজাইনার হিসেবে আপনাকে গড়ে তুলতে হবে । ( অনলাইনে ইনকাম করার জন্য গ্রাফিক্স
 ডিজাইন )


আপনি যখন নিজেই গ্রাফিক্স ডিজাইন তৈরি করার পরে মার্কেটে বিক্রি করার চিন্তাভাবনা শুরু করবেন ঠিক তখনই আপনাকে কিন্তু এ কথা চিন্তা করতে হবে যে অন্যান্য ফ্রিল্যান্সারদের থেকে আপনার করা গ্রাফিক্স ডিজাইনটি অনেকটা আকর্ষণীয় হতে হবে । তাহলে কিন্তু একজন ক্লায়েন্টকে অথবা বায়ার আপনার কাছ থেকে আপনার গ্রাফিক্স ডিজাইনটি কিনে নিবে । ( How to know about graphics design )



 আমরা অনেকেই কিন্তু বুঝি না  ক্লায়েন্ট এটার মানে কি বা এরা কারা ? বা বায়ার কাদেরকে বুঝায় যারা আউটসোর্সিং এর মাধ্যমে কিছু পারিশ্রমিক দিয়ে একজন লোক নিয়োগের মাধ্যমে তাদের কাজগুলো করে নেয় তাদেরকে বায়ার বা ক্লায়েন্ট বলে । ( Graphics design for online income )



ইনকাম করার সম্পূর্ণ টাকা কিন্তু ওয়েবসাইট আপনাকে দিবে না আপনি যে ওয়েবসাইট থেকে ইনকাম করবেন সে ওয়েবসাইট আপনার কাছ থেকে কিছু টাকা কেটে রেখে দিবে । একজন অভিজ্ঞ ফ্রিল্যান্সার কিন্তু চাইলেই লাখ লাখ টাকা ইনকাম করে নিতে পারে গ্রাফিক্স ডিজাইন এর মাধ্যমে । ( how to earn by graphic designing )



গ্রাফিক্স ডিজাইনার হিসেবে নিজেকে কিভাবে প্রস্তুত করবো ? 


গ্রাফিক্স ডিজাইনার হিসেবে নিজেকে গড়ে তুলতে হলে সর্বপ্রথম নিজেকে সর্বদা প্রস্তুত রাখতে হবে । মার্কেটপ্লেসে নিত্যনতুন অর্থাৎ চোখ ধাঁধানো গ্রাফিক্স ডিজাইন এর মাধ্যমে আপনি নিজেকে পরিচিত করতে পারেন ক্লায়েন্ট অথবা বায়ারদের কাছে । ( Graphics design for Money )



 তবে সবচেয়ে বেশি সেদিকে লক্ষ্য রাখবেন সেটি হচ্ছে সর্বদাই ক্লায়েন্টদের সাথে ভালো ব্যবহার করতে হবে এবং তাদের দেওয়া কাজটি যত দ্রুত সম্ভব করে দেওয়া । কারণ আপনি যদি ক্লায়েন্টের সাথে ভালো ব্যবহার না করেন তাহলে কিন্তু তারা আপনার বিরুদ্ধে ক্লেইম দিয়ে আপনার প্রোফাইলটিকে বাদ করে দেওয়ার ক্ষমতা রাখে । এজন্য সব সময় আমাদেরকে ভালো ব্যবহার করতে হবে বায়ারদের সাথে এতে করে তাদের কাজ পাওয়ার আশঙ্কা বেশি থাকে । ( গ্রাফিক্স ডিজাইন ইনকাম করার সহজ উপায় )



টাকা উত্তোলনের পদ্ধতি


অনলাইন থেকে টাকা ইনকাম করাটা যতটা কঠিন উপার্জনকৃত সেই টাকাটি উত্তোলন করাটও  তার চেয়ে বেশি কঠিন বলে মনে হতে পারে । তবে এ বিষয়গুলো আপনি যখন শিখে যাবেন তখন কিন্তু আপনার কাছে অনেকটাই সহজ বলে মনে হবে । এমন অনেকে রয়েছে যাদের ইনকাম করা টাকা গুলো উত্তোলন করার জন্য অনেক সমস্যার সম্মুখীন হতে হয়েছে এবং তারা তাদের টাকা গুলো অনেক দেরিতে উত্তোলন করতে পেরেছে ।
( টাকা উত্তোলনের পদ্ধতি )


আন্তর্জাতিক মার্কেটপ্লেসগুলো থেকে টাকা উত্তোলন করতে হলে আপনাকে কিন্তু অবশ্যই পেপাল , পেওনিয়ার এবং ব্যাংক ট্রানস্ফারকে ফলো করতে হবে । কিন্তু এই পদ্ধতিগুলোকে এখন পর্যন্ত পৃথিবীর সমস্ত দেশে সাপোর্ট করা হয়নি টাকা উত্তোলনের জন্য । ( টাকা উত্তোলনের বিভিন্ন পদ্ধতি



তবে হ্যা আপনার দেশে যে কারেন্সির মাধ্যমে টাকা উত্তোলন করা যাবে আপনি কিন্তু সেই মাধ্যমে টাকা উত্তোলন করতে পারবেন অনায়াসেই । গ্রাফিক্স ডিজাইনে মার্কেটপ্লেসগুলোর সাধারণত ইন্টার্নেশনাল কারেন্সির মাধ্যমে টাকা উত্তোলন পদ্ধতি দিয়ে থাকে । 
( আন্তর্জাতিক মার্কেটপ্লেস থেকে টাকা তোলার পদ্ধতি )

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ