Ticker

6/recent/ticker-posts

Free online logo design courses for beginners-লোগো ডিজাইন কি? পর্ব-১

 logo design career

লোগো ডিজাইন কি? লোগো ডিজাইন করে আয়


অনলাইন থেকে ইনকাম করার জন্য লোগো ডিজাইন আমাদের মধ্যে প্রায় সকলের কাছেই একটি জনপ্রিয় বিষয় । ইন্টারনেট সংযোগ রেখে অনলাইন থেকে টাকা উপার্জন করার একটি অন্যতম মাধ্যম হচ্ছে এই লোগো ডিজাইন । ( লোগো ডিজাইনার প্রাথমিক ধারণা )


লোগো ডিজাইন করার জন্য যারা একেবারেই বিগিনার অর্থাৎ নতুন তাদের কিন্তু লোগো ডিজাইন সম্পর্কে ততটা ভাল অভিজ্ঞতা নেই । নতুনদের এই বিষয়ে অভিজ্ঞতা না থাকাটা অনাকাঙ্ক্ষিত কিছু নয় । (freelancer logo design jobs


আউটসোসিং অথবা ফ্রিল্যান্সিং পেশায় লোগো ডিজাইনের কাজটি আমাদের সকলের কাছেই জনপ্রিয় । এই শব্দটির সাথে প্রায় প্রতিটা মানুষেরই কম বেশী পরিচিত । অনলাইন মার্কেটপ্লেসগুলোতে লোগো ডিজাইনের ব্যাপক চাহিদা চোখে পড়ে । ( ফ্রিল্যান্সিং পেশায় লোগো ডিজাইন


চাহিদা থাকার কারণেই মানুষ ইনকাম করার জন্য লোগো ডিজাইনকে বেছে নিয়ে থাকে । লোগো ডিজাইনে মানুষের অভিজ্ঞতা থাকলেও অনেকেই হয়তো জানেনা যে মার্কেটপ্লেসগুলোতে লোগো ডিজাইনের কাজ করে লক্ষ লক্ষ টাকা ইনকাম করা যায়। (logo design jobs work from home)


আবার অনেকে হয়তো মনে করতে পারে লোগো ডিজাইন এর কাজটি অনেকটাই সহজ । যার কারণে যে কেউ চাইলে এখান থেকে কাজ করে টাকা ইনকাম করতে পারবে । এ বিষয়টি আসলে ঠিক নয় । তার কারণ হলো এখান থেকে যে কেউ চাইলে টাকা ইনকাম করতে পারবে না । ( লোগো ডিজাইনের কাজ করে ইনকাম )


টাকা ইনকাম করার জন্য অবশ্যই প্রয়োজন ক্রিয়েটিভিটি এবং মানসম্মত অভিজ্ঞতা । অভিজ্ঞতা না থাকলে আপনি কাজ করতে পারবেন ঠিকই কিন্তু কখনও টাকা ইনকাম করতে পারবেন না । শুনতে অনেকটা সহজ মনে হলেও মার্কেটপ্লেসে গিয়ে কাজ করতে প্রয়োজন হবে অভিজ্ঞতা এবং পরিশ্রমের । ( লোগো ডিজাইন এর জন্য প্রয়োজনীয় ধারণা )


 যে কেউ চাইলেই প্রাথমিক পর্যায়ে ইনকাম করতে পারবে না । ইনকাম করতে হলে মার্কেটপ্লেসে নিজেকে ভালোভাবে প্রতিষ্ঠিত করতে হবে । তা না হলে অনলাইন থেকে ইনকাম করাটা আপনার পক্ষে কষ্টদায়ক হয়ে পড়বে । (logo design jobs experience)


লোগো ডিজাইন সম্পর্কে অভিজ্ঞতা অর্জন করে মার্কেটপ্লেসে নিজের জায়গা দখল করাটা মুখের কথা নয় । এখানে আপনাকে খরচ করতে হবে নিজের অভিজ্ঞতা এবং পরিশ্রম । এর পাশাপাশি ব্যয় করতে হবে অনেক সময় । অভিজ্ঞরা বলে থাকে ধৈর্য ও শ্রম সাফল্যের চাবিকাঠি । ( লোগো ডিজাইন এর প্রাথমিক ধারণা )


আউটসোর্সিং অথবা ফ্রিল্যান্সিং পেশার কাজগলো সাথে শ্রম এবং অভিজ্ঞতা ওতপ্রোতভাবে জড়িত । বৈঠাহীন নৌকা এবং মেরুদন্ড ছাড়া মানুষ যেমন সোজা হয়ে দাঁড়াতে পারে না ঠিক তেমনই আউটসোসিং অথবা ফ্রিলান্সিং পেশায় ধৈর্য এবং অভিজ্ঞতা ছাড়া একটা মানুষ কখনোই উন্নতি লাভ করতে পারে না । (online designing jobs for students)


লোগো ডিজাইন এর কাজ গুলো করে অনলাইন মার্কেটপ্লেস থেকে একজন অভিজ্ঞ ফ্রিল্যান্সার লক্ষ লক্ষ টাকা উপার্জন করে নিতে পারে । লক্ষ টাকা উপার্জন করার জন্য একজন ফ্রিল্যান্সারকে লক্ষ টাকার শ্রম ইনভেস্ট করতে হয় । ( লোগো ডিজাইন শিখুন )


পরিশ্রম ছাড়া কোন কাজই সম্পন্ন করা যায় না হোক সেটা লোগো ডিজাইন বা অন্য কোন কাজ । অনলাইন থেকে ইনকাম করার জন্য অবশ্যই প্রথমে নিজেকে প্রস্তুত করতে হবে একজন অভিজ্ঞ ফ্রিল্যান্সার হিসেবে তা না হলে উন্নতি কখনো সম্ভব নয় ‌‌। (logo design hard work)


Free online logo design courses for beginners-লোগো ডিজাইন কি? পর্ব-2১



লোগো ডিজাইন কি ?


লোগো ডিজাইন এর মাধ্যমে সাংকেতিক চিহ্ন ব্যবহার করে যেমন অক্ষর , চিত্র , প্রতীক ইত্যাদি দ্বারা কোন প্রতিষ্ঠান বা সংগঠনের বৈশিষ্ট্য , পরিচয় অথবা কাজের ধরন বোঝানো হয়ে থাকে । ( how to increase logo design creativity )


যখন কোন প্রতিষ্ঠান বা সংগঠনের পরিচয় প্রচারণার জন্য ইমেজ এর মাধ্যমে ডিজাইন করা হয়ে থাকে তখন তাকে লোগো ডিজাইন বলা যায় । লোগো ডিজাইন করার মূল উদ্দেশ্য হলো নিজেদের প্রতিষ্ঠানের কাজের ধরন প্রকাশ করা । ( what is logo design project )


বড় বড় ওয়েবসাইটগুলোতে আমরা উন্নত মানের লোগো ডিজাইন দেখতে পেয়ে থাকি । লোগো ডিজাইনের উপর নির্ভর করে কোন সংগঠন বা প্রতিষ্ঠান পরিচিতি লাভ করে থাকে । ( লোগো ডিজাইনের কাজ শিখার উপায় )


কর্মক্ষেত্রের পাশাপাশি অনেক মানুষ রয়েছে যারা প্রফেশনাল ভাবে লোগো ডিজাইনের কাজ করে থাকে ইনকাম করার জন্য । একটি মানসম্মত লোগো ডিজাইন প্রতিষ্ঠান বা সংগঠনগুলোর পরিচিতি বাড়িয়ে দেওয়ার সামর্থ্য রাখে । ( লোগো ডিজাইন করার সুবিধা )


লোগো ডিজাইনে একটি মাত্র সাংকেতিক চিহ্ন ব্যবহার করা হলেও কর্ম ক্ষেত্রে আপনি চাইলে একের অধিক অক্ষর ব্যবহার করতে পারবেন । হোক সেটি অক্ষর বা চিহ্ন এখানে অবশ্যই প্রতিষ্ঠান অথবা ব্যক্তির পরিচয় বহন করতে হবে । প্রতিষ্ঠানগুলো দিয়ে কি কি কাজ করা যায় , প্রতিষ্ঠানগুলোতে কি কি কাজ করা যাবে সে বিষয়ে পূর্ণাঙ্গ ধারণা পাওয়া যাবে লোগো ডিজাইনে । 
( লোগো ডিজাইন এর পরিচিতি )


নামি দামি প্রায় সব প্রতিষ্ঠানে নিজেদের পরিচয় তুলে ধরার জন্য উন্নত মানের লোগো ডিজাইন ব্যবহার করা হয়ে থাকে । এমন কোন প্রতিষ্ঠানকে খুঁজে পাওয়া যাবে না যারা নিজেদের পরিচয় বহন করার জন্য লোগো ডিজাইন ব্যবহার করেনি ‌‌‌। পরিচয় বহন করার সাথে সাথে মার্কেটপ্লেস থেকে নিজেদেরকে আলাদাভাবে প্রকাশ করার জন্য লোগো ডিজাইনের ব্যবহার লক্ষ্য করা যায় । ( logo design marketplace )



কাদের জন্য লোগো ডিজাইন ?


প্রফেশনাল মানের ফ্রিল্যান্সাররা লোগো ডিজাইন এই কাজ করে মাসে কিন্তু বিপুল পরিমাণ অর্থ উপার্জন করে নিচ্ছে । তাই বলে যে এই কাজগুলো একজন সাধারন মানুষ করতে পারবেনা এটা কিন্তু নয় । যে কেউ চাইলে লোগো ডিজাইনের কাজ গুলো করে অনলাইন থেকে ইনকাম করতে পারবে । পৃথিবীর যেকোনো দেশের মানুষই চাইলে এই কাজগুলো করতে পারবে । 
( কাজের জন্য লোগো ডিজাইন )


তবে সবার ভেতর থেকে যারা ধৈর্য ধারণ করে কাজগুলো শিখতে পারবে  কিন্তু তারা লাভবান হবে । আর যারা কাজগুলো শেখার জন্য ততটা আগ্রহ দেখাবে না এবং ধৈর্যধারণ করতে ব্যর্থ হবে মার্কেটপ্লেস থেকে তাদের ছিটকে যাওয়ার সম্ভাবনা অনেকটাই বেশি । তাই এটা বলা যায় যে এই কাজগুলো সবাই করতে পারলেও সফল তারাই হবে যাদের ভেতর কাজগুলো করার আগ্রহ থাকবে এবং যারা ধৈর্য্য ধারণ করতে পারবে । ( লোগো ডিজাইনে সফল হওয়ার
 উপায় )



লোগো ডিজাইন করতে কিসের প্রয়োজন ?


লোগো ডিজাইন করার জন্য সর্বপ্রথম একজন নতুন ফ্রিল্যান্সার এর নিজের ইচ্ছা এবং আগ্রহ প্রয়োজন হবে । নিজের আগ্রহ এবং ইচ্ছা ছাড়া একজন ফ্রিল্যান্সার কখনোই এই কাজগুলোকে করতে পারবে না । ( লোগো ডিজাইন এর জন্য প্রয়োজনীয় অভিজ্ঞতা )

সবার আগে তৈরি করতে হবে নিজের একটি স্ট্রং ইচ্ছা । ইচ্ছাশক্তি ছাড়া এই কাজগুলোতে লাভবান হওয়ার সম্ভাবনা কিন্তু একেবারেই নেই । সাফল্য অর্জনের জন্য নিজেকে একটি আদর্শবান ফ্রিল্যান্সার হিসেবে তৈরি করতে হবে । ( আদর্শবান ফ্রিল্যান্সার হিসেবে নিজেকে তৈরি করা )


আপনার ভেতর যতক্ষণ পর্যন্ত কাজটি শিখার জন্য ইচ্ছা এবং আগ্রহ না জন্মাবে ঠিক ততক্ষন পর্যন্ত আপনি এই কাজগুলো করে সফলতা লাভ করতে পারবেন না । কাজ করার পাশাপাশি প্রয়োজন হবে অভিজ্ঞতার । 
( লোগো ডিজাইন এর জন্য প্রয়োজনীয় অভিজ্ঞতা )


 অভিজ্ঞতা ছাড়া ইনকাম করার রাস্তা কিন্তু একেবারেই বন্ধ । একজন ভাল ডিজাইনারও মার্কেটপ্লেসে অভিজ্ঞতা না থাকার কারণে ইনকাম করতে পারে না এই বিষয়টি আমাদের মাথায় রাখতে হবে । ( ইনকাম করার সঠিক উপায় লোগো ডিজাইন )


এখন কাজগুলো করার জন্য আমাদের বিভিন্ন মাধ্যমের প্রয়োজন হয়ে থাকবে । অর্থাৎ আমরা কি দিয়ে এই কাজগুলো করতে পারব এবং কাজগুলো করার জন্য আমাদের কি কি লাগবে । (  লোগো ডিজাইনের জন্য কি কি প্রয়োজন )


আপনার হাতে থাকা স্মার্টফোন , কম্পিউটার অথবা ল্যাপটপ দিয়ে আপনি চাইলেই কিন্তু এই কাজগুলো করে ইনকাম করতে পারবেন । অনেক ফ্রিল্যান্সার রয়েছে যারা মার্কেটপ্লেসে স্মার্টফোনের মাধ্যমে লোগো ডিজাইনের কাজগুলো করে থাকে । ( how to success logo design by smart phone or computer )


তবে আপনি যদি প্রফেশনাল ভাবে অনলাইন থেকে ইনকাম করার জন্য লোগো ডিজাইন বেছে থাকেন তাহলে আপনার উচিত সর্বপ্রথম একটি কম্পিউটার অথবা ল্যাপটপ এর । ( লোগো ডিজাইনের জন্য কম্পিউটার অথবা ল্যাপটপ এর গুরুত্ব )


কম্পিউটার অথবা ল্যাপটপ দিয়ে আপনি চাইলেই সুন্দরভাবে লোগো ডিজাইন এর কাজ গুলো করতে পারবেন এবং কাজগুলো দিয়ে ফুটিয়ে তুলতে পারবেন । এর পাশাপাশি প্রয়োজন উন্নত মানের নেটওয়ার্ক স্পিড কানেকশন । ভালো মানের নেটওয়ার্ক কানেকশন না থাকলে আপনি কিন্তু লোগো ডিজাইন এর কাজ গুলো করতে পারবেন না । ( outsourcing income )



কিভাবে অভিজ্ঞতা বাড়াতে হবে ?


একজন নতুন ফ্রিল্যান্সার এর প্রথম পর্যায়ে লোগো ডিজাইন এর কাজ গুলো করাটা অনেক আনইজি বলে মনে হতে পারে ‌‌। আনইজি মনে হওয়াটা অস্বাভাবিক এর কিছু নয় তার কারণ হলো এর আগে কখনো তারা এই বিষয়গুলো সম্পর্কে কাজ করেনি বা এই বিষয়গুলোর উপর কোন ধারণা তাদের নেই । ধারণা না থাকার কারণে কাজগুলো তাদের কাছে অনেকটা কঠিন বলেই মনে হতে পারে প্রথম দিকে । ( অভিজ্ঞতা বাড়ানোর উপায় )


একজন প্রফেশনাল মানের লোগো ডিজাইনার এর কাছে একাজগুলো অনেক সহজ মনে হতে পারে কিন্তু প্রথম অবস্থায় কিন্তু তার কাছে একাজগুলো অনেকটা কঠিন মনে হয়েছিল । ( বিগিনারদের জন্য লোগো ডিজাইন )


অভিজ্ঞতা অর্জন করার পর বা কিছু সময় যাওয়ার পর একটা পর্যায়ে সে কিন্তু প্রফেশনাল মানের লোগো ডিজাইনার হতে পেরেছে । একটা নতুন ফ্রিল্যান্সারের সাথেও কিন্তু সেই অবস্থায়ই ঘটবে আউটসোসিং এবং ফ্রিল্যান্সিং কাজ গুলোর জন্য । ( প্রফেশনাল মানের লোগো ডিজাইন তৈরি করার  জন্য প্রয়োজনীয়়় জ্ঞান )



ডিজাইনের বিষয়ে কাজগুলো সম্পন্ন করার জন্য প্রয়োজন হবে অভিজ্ঞতা । একজন ফ্রিল্যান্সারের অভিজ্ঞতা যত বেশি সাফল্য অর্জন করে টাকা ইনকাম করার সুযোগ তার বেশি হয়ে থাকে ‌‌। সব থেকে বেশি ভালো হয় যাদের এই কাজগুলো করার জন্য আলাদাভাবে ডিজাইনের ওপর নলেজ রয়েছে । ( লোগো ডিজাইনের জন্য নলেেজ



 তার মানে এই নয় যে যাদের আলাদাভাবে নলেজ নেই তারা এই কাজগুলো করতে পারবে না । তারাও করতে পারবে তবে প্রথম অবস্থায় ধারণা অর্জন করতে কিছুটা সময় এখানে ব্যয় করতে হবে তারপরে একপর্যায়ে প্রফেশনাল লোগো ডিজাইনার হতে বেশি সময় লাগবে না । ( লোগো ডিজাইন তৈরি করতে হলে কতদিন 
লাগবে



শিক্ষার্থীদের জন্য লোগো ডিজাইন 



আমাদের আশেপাশে আমরা এমন অনেক স্টুডেন্টদের কে খুঁজে পাবো যারা লোগো ডিজাইনের কাজ গুলো করে অনলাইন থেকে মাস শেষে অনেক টাকা ইনকাম করে নিচ্ছে । ( স্টুডেন্টদের জন্য লোগো ডিজাইন )


আবার এমনও অনেক স্টুডেন্ট রয়েছে যারা পার্ট টাইম জব হিসাবে কোন পেশাটিকে বেছে নিবে সে বিষয়ে এখন পর্যন্ত ধারণা অর্জন করতে পারেনি । তাদের মত স্টুডেন্টদেরকে অনলাইন থেকে টাকা ইনকাম করার জন্য অবশ্যই লোগো ডিজাইনের উপর পদক্ষেপ ফেলতে হবে । ( online best income site for student )


আমাদের দেশ এবং দেশের অর্থনৈতিক চাকাকে এগিয়ে নিয়ে দেশে বেকারত্বের হার কমানোর জন্য স্টুডেন্টদেরকে অবশ্যই এই লোগো ডিজাইনের উপর কাজ করা উচিত । লোগো ডিজাইনের কাজ গুলো একজন স্টুডেন্টের লেখাপড়ার পাশাপাশি চালিয়ে যাওয়া সম্ভব । ( বেকারত্বের হার কমাতে লোগো 
ডিজাইন )


যার কারণে আলাদাভাবে পরিবারে আর্থিক কিছু আয়ের যোগান মেলে । নিজেকে আর্থিকভাবে স্বাবলম্বী এবং ভবিষ্যতে নিজেকে গড়ে তোলার জন্য স্টুডেন্ট জনগোষ্ঠীকে লোগো ডিজাইনে কাজগুলোতে আগ্রহ প্রকাশ করা আবশ্যক । ( ইনকাম করার মার্কেটপ্লেস )

এ বিষয়ে আরও গুরুত্বপূর্ণ বিষয়গুলো জানতে এখানে ক্লিক করে দ্বিতীয় পর্বটি বিস্তারিত দেখে নিন ।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ