Join Our Telegram channel! name='keywords'/> অনলাইনে সফল ব্যবসায়ী হওয়ার উপায় কি? | How to be a successful online business?

Ticker

10/recent/ticker-posts

Ads

অনলাইনে সফল ব্যবসায়ী হওয়ার উপায় কি? | How to be a successful online business?

বর্তমান সময়ে ব্যবসা করে টাকা ইনকাম করাটা অনেকটাই সহজ হয়ে পড়েছে। এবার সেটা হোক অনলাইনে কিংবা অফলাইনে। তবে অফলাইন থেকে অনলাইনে টাকা ইনকাম করার বিষয়টা একেবারেই অন্যরকম। অনলাইনে ব্যবসা করে ইনকাম করতে হলে অবশ্যই সেখানে সঠিক পরিকল্পনা থাকতে হবে। তাছাড়াও অনলাইনে ব্যবসা করে টাকা ইনকাম করাটা একেবারেই সহজ। আবার অনলাইন থেকে টাকা ইনকাম করার বিষয়টা একেবারেই কঠিন যদি আপনি না বোঝেন। আমরা যেকোনো কিছুরই উদ্যোগ নিই না কেন তার আগে সঠিক পরিকল্পনার প্রয়োজন পড়ে। 

আর ব্যবসা কে সঠিকভাবে পরিচালনা করার জন্য আপনার ভালো কিংবা সুন্দর উদ্যোগ এর প্রয়োজন পড়বে। আসলে অনলাইন থেকে ব্যবসা করে যখন আপনি ইনকাম করা শুরু করবেন সেটা লাইফটাইম তৈরি আপনি সেখান থেকে ইনকাম করতে পারবেন। যদিও প্রথমে ইনকাম অল্প হবে তবে আপনি যখনই ব্যবসায় প্রফেশনাল হয়ে যাবেন তখন হয়তো প্রচুর পরিমাণে ইনকাম করতে পারবেন সেখান থেকে। সোজা কথা বলতে গেলে অফলাইন রিঅ্যাকশন চাইতে অনলাইন ব্যবসা অনেক সহজ যদি আপনি বুঝেন। অফলাইন ব্যবসা আপনার শারীরিক শক্তির প্রয়োজন পড়বে বেশি । 

আর অনলাইন ব্যবসায় আপনার বুদ্ধির প্রয়োজন পড়বে অনেকটাই বেশি। সোজা কথায় আপনাকে অনলাইন ব্যবসার ভিতর আপনার ভু থেকে প্রমাণ করতে হবে। এখানে আপনি যত প্রফেশনাল হতে থাকবেন ততই আপনার ইনকাম বৃদ্ধি পেতে থাকবে। আস্তে আস্তে দেখতে পাবেন এমন একটি সময় আসবে আপনি বসে বসেও সেখান থেকে ইনকাম করতে পারবেন। তবে তার জন্য আপনাকে অল্প কিছু সময় খাদতে হবে সময় দিতে হবে সেখানে। তবে আপনি যদি একবার সঠিকভাবে ব্যবসা শুরু করতে পারেন তাহলে হয়তো আপনাকে ধনী হওয়া থেকে কেউ আটকাতে পারবেনা। তবে অনলাইনে ব্যবসা করে সফল হয়েছে এমন খুব অল্প ব্যাক্তিই রয়েছে। 

তবে এখন আপনাদের সরল মনে প্রশ্ন জাগতে পারে যে অনলাইনে সফলভাবে ব্যবসা শুরু করার জন্য কিসের প্রয়োজন পড়বে? আর এই প্রশ্নটি যদি আপনার মনে হয় জেগে থাকে তাহলে সঠিক একটি ওয়েবসাইট প্রবেশ করেছেন। তার কারণ হলো ডিজিটাল বাংলা ৩৬০ এর মাধ্যমে আমরা এই পোস্টের ভিতর আপনাদেরকে জানিয়ে দিব কিভাবে অনলাইনে ব্যবসা করে সফল হওয়া যায়। তবে অনেকেই অফলাইনে ব্যবসা করে সফল হয়েছে। আর তারা যদি ভাবে যে অফলাইনে যেভাবে সফল হয়েছে অনলাইনে ব্যবসা করেও সেভাবে সফল হবে তাহলে সে ধারণাটি তাদের সম্পূর্ণ ভুল। আসলে অনলাইনে ব্যবসা করে সফল হওয়ার বিষয় আর অফলাইনে ব্যবসা করে সফল হওয়ার বিষয়ের ভিতর রাত দিন তফাৎ রয়েছে। তবে যাই হোক আমরা এখনই জেনে নেব অনলাইনে ব্যবসা করে কিভাবে সফল হওয়া যায় চলুন তাহলে শুরু করা যাক।




অনলাইনে সফল ব্যবসায়ী হওয়ার উপায় কি? | How to be a successful online business?




অনলাইনে ব্যবসা করে সফল হওয়ার উপায়



আসলে অনলাইন থেকে ব্যবসা করে টাকা ইনকাম করার জন্য আপনাকে সঠিক উপায় গুলো অবলম্বন করতে হবে। তবে সেই সঠিক উপায় গুলো যদি আপনাদের না জানা থাকে তাহলে অবশ্যই এই পুরো পোস্টটি আপনার জন্য থাকছে। তার কারণ হলো এই আর্টিকেলের ভিতরে আপনারা জানতে পারবেন কিভাবে অনলাইনে ব্যবসা করে সফল হওয়া যায়? চলুন তাহলে জেনে নেয়া যাক গুরুত্বপূর্ণ এই বিষয়টি সম্পর্কে সম্পূর্ণ তথ্য।


১) চাহিদা সম্পূর্ণ ব্যবসাগুলো সিলেক্ট করতে হবে


আসলে আপনি যদি ব্যবসা করে সফল হতে চান তাও আবার অনলাইনের ভিতরে তাহলে আপনাকে সে ধরনের ব্যবসা সিলেট করতে হবে যে ধরনের ব্যবসার চাহিদা রয়েছে অধিক। আপনি যদি সে ধরনের ব্যবসা সিলেট করে ফেলেন তাহলে হয়তো আপনার ব্যবসা সফলের দিকে এগিয়ে যেতে থাকবে ধীরে ধীরে। আর যদি আপনি মনে করেন আমি যে কোন ধরনের ব্যবসা দেবো তাহলে সেটি সম্পূর্ণ একটি বোকামির কাজ হবে। আপনি ভেবে দেখুন আপনি কিছু পণ্য কল করে রেখে দিলেন আপনার বাড়িতে কিংবা যে কোন একটি স্থানে। সে পণ্যটি যদি না বিক্রি হয় তাহলে আপনি যে টাকা ইনভেস্ট করেছেন আপনার নিজ দায়িত্বে সে টাকা পড়ে থাকবে। 

আর ধরুন আপনি অন্য আইডি জিনিস কিংবা পণ্য ক্রয় করেছেন যে জিনিসটির চাহিদা রয়েছে অধিক আর সেটি আপনি ক্রয় করার সাথে সাথেই বিক্রি করে দিয়েছেন। তার কারণ হলো সে পণ্যের জনপ্রিয়তা কিংবা চাহিদা রয়েছে অধিক। আর আপনি এখানে যে টাকা ইনভেস্ট করেছিলেন সে টাকা উঠেছে আর কিছু টাকা লাভ হয়েছে তাই না। আর এই জন্য আপনাকে সবার প্রথমে ওই ব্যবসা গুলো সিলেট করতে হবে কিংবা ওই ধরনের পণ্য সিলেট করতে হবে যে ধরনের পণ্যের চাহিদা রয়েছে বর্তমান সময়ে প্রচুর পরিমাণে।


২) ভবিষ্যতে যে পণ্যের চাহিদা বৃদ্ধি পাবে


যে পণ্যের চাহিদা বর্তমান সময়ে বেশি সে পর্যন্ত আপনার ব্যবসায় রাখতে হবে ।তার পাশাপাশি ভবিষ্যতে যে পনের চাহিদা বৃদ্ধি পাওয়ার সম্ভাবনা রয়েছে সে পণগুলোকে আপনার সিলেট করতে হবে। আর ভবিষ্যতে যদি সে পণ্যের দাম বেড়ে যায় তাহলে হয়তো আপনার জন্য গুড লাক হবে। তার কারণ হলো ধরুন আপনি বর্তমান সময়ের কিছু পণ্য আপনার ব্যবসায় রেখেছেন। আর এমন কিছু পণ্য রেখেছেন যেগুলোর চাহিদা রয়েছে ভবিষ্যতে কিংবা হতে পারে। আর সে পণ্যগুলোর দাম বর্তমান সময়ে অনেকটাই কম। আর যখন আপনি বিক্রি করবেন তখন এই চাহিদাও বেড়ে যাবে আর এর দামও অনেকটা বেড়ে যাবে। আর এই জন্যই আপনাকে এই পদ্ধতিটি অবলম্বন করতে হবে সঠিকভাবে। আসলে এই নিয়মটিকে স্টক ব্যবসা বলা হয়ে থাকে। তবে যে ব্যবসায় সিলেট করেন না কেন সেটা সম্পূর্ণ আপনার নিজ দায়িত্বে করার চেষ্টা করবেন।


৩) ব্যবসায় অল্প লাভ করা


আপনি যখনই অনলাইনে ব্যবসার কথা ভাবেন তখন আপনার একটি ওয়েবসাইট থাকতে হবে অবশ্যই। ওয়েবসাইট স্যার আপনি কোনভাবেই অনলাইনে ব্যবসা করে ইনকাম করতে পারবেন না ।তাছাড়াও অনলাইনে ব্যবসা করে কোনভাবে সফল হতে পারবেন না। এজন্য আপনার একটি ভালো ওয়েবসাইটের প্রয়োজন পড়বে। আপনি যখনই ব্যবসা শুরু করবেন তখন যে পণ্যে বিক্রি করেন না কেন সেখানে কিছু টাকা ডিসকাউন্ট দিতে হবে আপনার। যখনই আপনি কোন পণ্যের দাম মার্কেটপ্লেসের চাইতে কিছুটা কম রাখবেন তখনই ধীরে ধীরে দেখবেন আপনার ওয়েবসাইটে গ্রাহক বৃদ্ধি পাচ্ছে। 

বিষয়টি যদি সহজ ভাবে বোঝাতে চাই তাহলে ধরুন আপনার কাছে একটি ঘড়ি রয়েছে যেটির মূল্য ৫০০ টাকা মার্কেটপ্লেসের ভিতরে। আর সেটি আপনি ক্রয় করেছিলেন ৩৫০ টাকা দিয়ে। আর আমি যে বিষয়টি বলতে চাচ্ছি সেটি হচ্ছে আপনাকে বিক্রি করতে হবে ৪০০ টাকা কিংবা ৪৫০ টাকার ভিতরে। তাহলেই দেখতে পাবেন ধীরে ধীরে আপনার ওয়েবসাইটের ভিতরে গ্রাহক বৃদ্ধি পাচ্ছে। আর হ্যাঁ অল্প সময়ের ভিতর দেখতে পাবেন আপনি একটি প্রফেশনাল ব্যবসায়ী হয়ে উঠেছেন।

৪) দুর্নীতি না করা


এইচ স্টেপটি অত্যন্ত গুরুত্বপূর্ণ তাদের জন্য যারা অনলাইনে ব্যবসা করে সফল হতে চায়। ব্যবসার ভিতরে কোনভাবে দুর্নীতি করা যাবে না। আর কোনভাবেই কাস্টমারদেরকে ঠকানো যাবে না। আপনি যখন কাস্টমারদেরকে ঠকাবেন তখন আপনার ওয়েবসাইট থেকে ধীরে ধীরে গ্রাহক কমতে থাকবে। যার জন্য আপনি হয়তো আর কোনোভাবেই সফল ব্যবসা শুরু করতে পারবেন না। বিষয়টি যদি আরও সোজা ভাষায় বলতে চাই তাহলে ধরুন আপনার কাছে দুইটি ঘড়ি রয়েছে একটি দাম 500 টাকা আরেকটির দাম ৪০০ টাকা বর্তমান মার্কেট পেজের ভিতরে। 

যে ঘড়িটি ভাল সেটির দাম 500 আর যেই ঘড়িটি একটু খারাপ সেই বইটির দাম ৪০০ টাকা। এখন যারা ৫০০ টাকার ঘড়ি আপনার কাছ থেকে ৪৫০ টাকা দিয়ে ক্রয় করবে তাদেরকে আপনার ওই ভালো ঘড়িটাই দিতে হবে। সে ক্ষেত্রে যদি আপনি চালাকি করে কম দামি ঘড়িটি তাদেরকে দিয়ে দেন তাহলে হয়তো সে পণ্যটি আপনার বিক্রি হবে ভবিষ্যতে হয়তো সে আপনার ওয়েবসাইট থেকে আর কোন কিছু ক্রয় করবে না। যার ফলে আপনার ওয়েবসাইটের জনপ্রিয়তা ধীরে ধীরে কমে যাবে। আর আপনার স্বপ্ন হয়তো ভেঙ্গে চুরমার হয়ে যেতে পারে তাই এই কাজটি থেকে অবশ্যই সাবধান থাকবেন।

৫) সঠিক উদ্যোগ 


সবার শেষে যে বিষয়টি সেটি হচ্ছে সঠিক উদ্যোগ। সঠিক উদ্যোগ যদি আপনার ভিতরে না থাকে তাহলে আপনি কোনভাবেই সফল ব্যবসায়ক হতে পারবেন না। আর আপনি যদি সফল ব্যবসায় হতে চান তাহলে আপনাকে অবশ্যই সঠিক উদ্যোগ নিতে হবে। আপনার ভিতরে যদি সঠিক উদ্যোগ না থাকে কিন্তু এই সকল বিষয়বস্তু যদি আপনার জানা থাকে তাহলেও আপনি কোনভাবে সফল ব্যবসায় হতে পারবেন না। তাই এ ক্ষেত্রে আপনাকে অবশ্যই সঠিক উদ্যোগ ব্যবহার করতে হবে যদি আপনি সফল ব্যবসায় হতে চান

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ