Join Our Telegram channel! name='keywords'/> অন পেজ এসইও করে আর্টিকেল লেখার উপায় | How to write articles with on-page SEO

Ticker

10/recent/ticker-posts

Ads

অন পেজ এসইও করে আর্টিকেল লেখার উপায় | How to write articles with on-page SEO

বর্তমান সময়ে, তথ্য ও প্রযুক্তির যুগে সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন (এসইও) সম্পর্কে আজ আমরা সকলেই কম বেশি ধারণা রাখি।তারপরেও, যাদের এ বিষয়ে তেমন কোন ধারনা নেই তাদের জন্য আজকের এই আর্টিকেলে, আমি আপনাকে জানাবো। অন পেজ এসইও করে আর্টিকেল লেখার নিয়ম।কারণ আপনি যদি একটি নির্দিষ্ট ব্লগ বা ওয়েবসাইটকে অনলাইন ওয়েব ব্রাউজারে সার্চ ফলাফলের প্রথম পাতায় নিয়ে আসতে চান?তাহলে আপনাকে অবশ্যই সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন (এসইও) করতে হবে। তাই আপনি যদি অন পেজ এসইও করে, আর্টিকেল লেখার উপায় সম্পর্কে বিস্তারিত জানতে চান?তাহলে আমাদের আর্টিকেলটি শেষ পর্যন্ত মনোযোগ দিয়ে পড়ুন।এসইও বা সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন কি সেটি লেখা শুরুতেই আপনাকে জানিয়ে দিয়েছি। তো এসইও করার মূল কারণ হচ্ছে, ওয়েবসাইট/ ওয়েবসাইটের আর্টিকেল থার্ডস ইঞ্জিনে ranking করানো।যার ফলে আপনার ওয়েবসাইটে টার্গেট করা ভিজিটর বা ট্রাফিক পাওয়া যায়। এছাড়ায় এসইও করার আরো একটি বিষয় হচ্ছে ওয়েবসাইটকে যাতে ব্রাউজার ব্যবহারকারীরদের কাছে পরিচিত হয়।বিশেষ করে একটি ওয়েবসাইট এসইও করার মাধ্যমে, যারা সবচেয়ে বেশি লাভবান হয়ে থাকেন। তারা হচ্ছে, ব্লগার।বর্তমান সময়ে যারা ব্লগিং সেক্টরে যুক্ত রয়েছে। তারা তাদের ওয়েবসাইটকে এসইও করার মাধ্যমে, প্রচুর পরিমাণে ভিজিটর নিয়ে আসতে পারে। এবং বেশ ভালো পরিমাণের টাকা ইনকাম করতে পারে।কারণ অনলাইন সেক্টরে ব্লগিং করার জন্য। ব্লগ বা ওয়েব সাইটে টাকা ইনকাম করার মূলমন্ত্রই হচ্ছে, ভিজিটর বা ট্রাফিক। যে পরিমাণ সেই অনুযায়ী ওয়েবসাইট থেকে রোজগার হবে।তো চলুন, আপনাকে এখন পরিষ্কার ধারণা দিচ্ছি। অন পেজ এসইও কি? এই সম্পর্কে।


অন পেজ এসইও করে আর্টিকেল লেখার উপায় | How to write articles with on-page SEO


অন পেজ এসইও করে আর্টিকেল লেখার উপায়

অনলাইনে একটি ওয়েবসাইটের সার্বিক উন্নতির জন্য। ওয়েবসাইটে অন পেজ এসইও করা জরুরী। তো চলুন জেনে নেয়া যাক।একটি ব্লগ বা ওয়েব সাইটে অন পেজ এসইও করে আর্টিকেল লেখার নিয়ম সম্পর্কে।

সঠিকভাবে কিওয়ার্ড রিসার্চ করা

অন প্যাসিও করার মধ্যে সবথেকে গুরুত্বপূর্ণ অংশ হচ্ছে কিওয়ার্ড রিসার্চ করা। কিওয়ার্ড রিসার্চ করার জন্য অনলাইনে অনেক ধরনের ফ্রি টলস রয়েছে। যেমন- গুগল কিওয়ার্ড প্ল্যানার।কিওয়ার্ড রিসার্চ এর মাধ্যমে সার্চ ইঞ্জিন ইউজাররা কোন বিষয় গুলো, সব থেকে বেশি সারস হয় সেগুলো খুঁজে বের করতে পারবে।তাই কিওয়ার্ড রিসার্চ এর মাধ্যমে ওয়েবসাইটে কোন ধরনের আর্টিকেল পাবলিশ করলে ভালো হবে। এবং ভালো ভিজিটর পাওয়া যাবে, সেটি বুঝে নেওয়া যায়।তাই অন পেজ এসইও করে, আর্টিকেল লেখার প্রধান মাধ্যম হচ্ছে, কিওয়ার্ড রিসার্চ করে বের করা। বিশেষ করে, মানুষ সার্চ ইঞ্জিনগুলোতে যে বিষয় নিয়ে, সার্চ করে জানার চেষ্টা করে, সে বিষয় নিয়ে আর্টিকেল লিখবেন।

টাইটেল ট্যাগ ব্যবহার এর ক্ষেত্রে কৌশলী হতে হবে ?

অন্টেস এসইও করার জন্য টাইটেল ট্যাগ অনেক জরুরী বিষয়। টাইটেল এর মাধ্যমে একটি আর্টিকেলের বিষয়বস্তু সম্পর্কে বিস্তারিত ধারণা পাওয়া যায়।তাই আর্টিকেল টাইটেল ট্যাগ দেওয়ার সময় সেটি যাতে, কন্টেন্টের সাথে পুরোপুরি সম্পর্কযুক্ত হয়। সেদিকে নজর রাখতে হবে।তার পাশাপাশি আপনার আর্টিকেল ফোকাস কিওয়ার যাতে টাইটেল ট্যাগের উপস্থিত থাকে এটিও মাথায় রাখতে হবে। অনেকেই আর্টিকেলে বড় টাইটেল ট্যাক ব্যবহার করেন। এটি কখনোই করবেন না।তার কারণ টাইটেল ট্যাগ যাতে আকারে, খুব বেশি বড় না হয় সেদিকে নজর রাখা উচিত। যতটা সম্ভব অল্প শব্দ ব্যবহার করে, টাইটেল ট্যাগ যুক্ত করবেন।যাতে করে ভিজিটরা আর্টিকেল টপিক দেখেই পড়ার জন্য আগ্রহী বোধ করে।

মেটা ডেসক্রিপশন সঠিকভাবে ব্যবহার করা

অন পেজ এসইও এর ক্ষেত্রে ম্যাটা ডেস্ক্রিপশন অনেক গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে। মেটা ডেসক্রিপশন হচ্ছে, অল্প কথায় নিজের একটি আর্টিকেলে উল্লেখিত বিষয় গুলো তুলে ধরা।যার ফলে ভিজিটর’রা আর্টিকেল পড়ার আগেই জানতে পারবেন পুরো আলোচনা গুলো কি। মেটা ডেসক্রিপশন হচ্ছে, আর্টিকেল এর টাইটেল এর নিচে দেওয়া যায়।মেটা ডেসক্রিপশন লেখার সময় সেটি এসইও ফ্রেন্ডলি করার জন্য ফোকাস কিওয়ার্ড ব্যবহার করতে হবে।

এসইও ফ্রেন্ডলি আর্টিকেল তৈরি করুন

আপনি যদি ওয়েবসাইটে কোন বিষয় নিয়ে আর্টিকেল লিখেন। তখন অবশ্যই এসইও ফ্রেন্ডলি আর্টিকেল লেখার চেষ্টা করতে হবে।বিশেষ করে, অনেক আর্টিকেল রাইটার রয়েছে যারা, ওয়েবসাইটে আর্টিকেল লেখার সময় কোন প্রকার দাড়ি, কমা বা পেরা করেন না।যার ফলে আর্টিকেলগুলো দেখতে অনেক বিশ্রী লাগে। তাই আপনি যখন যে, কোন বিষয় নিয়ে আর্টিকেল লেখেন না কেন?সহজ ভাষায় লেখার চেষ্টা করবেন, একটি লাইনে কমপক্ষে দুইবার দাড়ি দেওয়ার চেষ্টা করবেন, এবং কমা দেয়ার চেষ্টা করবেন।আবার দুই লাইন থেকে তিন লাইন লেখা শেষ হলে (Enter স্পেস) রাখবেন। যাতে করে, আর্টিকেল দেখতে অনেকটাই এসইও ফ্রেন্ডলি লাগবে।আরেকটি বিষয় হচ্ছে, আপনি যখন কোন আর্টিকেল লিখবেন। তখন অবশ্যই যে শব্দ গুলো লিখবেন। যাতে করে কোন প্রকার ভুল না হয়। সে ব্যাপারে নজর রাখবেন।

কনটেন্ট এ ইমেইজ টেক্সট ব্যবহার করা

আপনি যদি অন পেজ করে আর্টিকেল লিখতে চান। তাহলে আপনাকে অবশ্যই ইমেজ ব্যবহার করার করার সময় ইমেজে কনটেন্ট রিলেটেড টেক্সট যুক্ত করতে হবে।যাতে করে, আপনার আর্টিকেল রিলেটেড ইমেজ গুলো সার্চ ইঞ্জিনে র‌্যাংক হবে।

ইন্টারনাল লিংক তৈরি করা

অন পেজ এসইও কার জন্য জনপ্রিয় একটি মাধ্যম হলো ইন্টানাল লিংক। ওয়েব সাইট এর একটি আর্টিকেলের সঙ্গে একই ধরণ এর নিজের সাইটের অন্যান্য আর্টিকেল লিংক তৈরি করে, দেওয়াকে ইন্টারনাল লিংক বলা হয়।ইন্টারনাল লিংক ওয়েব সাইট র‌্যাংক করানোর জন্য অনেক গুরুত্বপূর্ণ ভূমিকা পালনা করে।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ