Join Our Telegram channel! name='keywords'/> স্টুডেন্টদের লোন নিয়ে পড়াশোনা কে এগিয়ে নিয়ে যাওয়ার উপায় | Easy way to take loan for students

Ticker

10/recent/ticker-posts

Ads

স্টুডেন্টদের লোন নিয়ে পড়াশোনা কে এগিয়ে নিয়ে যাওয়ার উপায় | Easy way to take loan for students

আমাদের জীবনকে সমৃদ্ধ করে তোলার জন্য প্রয়োজনীয় ডিগ্রীর পাশা-পাশি উচ্চ ও উন্নত নানান ধরনের ডিগ্রী অর্জন করতে হয়, যার জন্য আমাদের ব্যাপক পরিমাণে অর্থের প্রয়োজন৷ এক্ষেত্রে বেশ কিছু প্রাইভেট ব্যাংক ছাত্র ছাত্রীদের জন্য দীর্ঘমেয়াদি শিক্ষা লোন দিয়ে থাকে। আগ্রহী শিক্ষার্থীদের প্রয়োজনীয় ডিগ্রি অর্জন করার সুযোগ করে দিতে যে অর্থ সহায়তা প্রদান করা হয় সেটিই শিক্ষা লোন বা ঋণ।শিক্ষা লোন বা উচ্চশিক্ষা ঋণ এর মূখ্য উদ্দেশ্য হচ্ছে ভবিষ্যৎ প্রজন্মকে শিক্ষিত করে জনসমস্যাকে জনশক্তিতে রূপান্তর করা। পেশা বা কর্ম জীবন থেকে আয় করে গৃহীত ঋণ বা লোন পরিশোধ করার শর্তের বিনিময়ে ছাত্র-ছাত্রীদের শিক্ষার ব্যয় একটি সরকারী বা বেসরকারি ব্যাংক থেকে লোন হিসেবে গ্রহণ করা যায়।উন্নয়নশীল দেশগুলোতে নিম্নবৃত্ত অসচ্ছল থেকে মধ্যবিত্ত পরিবারের ছেলে-মেয়েদের উচ্চশিক্ষা গ্রহণ করার মাধ্যমে আর্থিক অবস্থা উন্নয়নের সবচেয়ে সহজতম পদ্ধতি বলে ধারণা করা হয়। এর কারণ হচ্ছে অর্থ উপার্জন বা উন্নয়নের বিকল্প হল ব্যবসা। কিন্তু ব্যবসা শুরু করার জন্য বা চালিয়ে যাওয়ার মতো আর্থিক সক্ষমতা খুব কম ছেলে-মেয়ের পরিবারেই রয়েছে। এজন্যই বলা যায় সঠিকভাবে অর্থ উপার্জন করার একমাত্র উপায় হচ্ছে উচ্চশিক্ষা।তবে বেশিরভাগক্ষেত্রে দেখা যায় অসচ্ছ্ল পরিবার গুলো নিজেদের অন্যান্য মৌলিক চাহিদা পূরণ করতে গিয়ে তাদের সন্তানের উচ্চ শিক্ষার খরচ মেটানো তাদের পক্ষে আর সম্ভব হয়ে ওঠে না। এসব পরিবারের অনেক প্রতিশ্রুতিশীল ছাত্র বা ছাত্রী উচ্চশিক্ষার ব্যয় চালিয়ে যাওয়ার অক্ষমতার কারণে ঝরে পড়ছে। এসব ছেলে-মেয়েদের জন্যই আমাদের আজকের আয়োজন।বর্তমানে আমাদের দেশের ব্যাংকগুলো মুদ্রাস্ফীতি এবং আর্থিক সংকটের কারণে লোন প্রদানের খাতগুলোকে কমিয়ে আনলেও বিশেষ সেবা প্রদান কর্মসূচির আওতায় দেশের বেশকিছু বেসরকারি ব্যাংক ছাত্র-ছাত্রীদের শিক্ষা ঋণ বা লোন প্রদান করে থাকে। এই কর্মসূচির প্রথম উদ্দেশ্য হল উচ্চবৃত্ত শ্রেণীর সন্তানদের পাশাপাশি মধ্যবৃত্ত কিংবা নিম্নবৃত্ত মেধাবী ছাত্র-ছাত্রীরাও যেন উচ্চ ও উন্নত শিক্ষা গ্রহণের সুযোগ পায়, তা নিশ্চিত করা৷


স্টুডেন্টদের লোন নিয়ে পড়াশোনা কে এগিয়ে নিয়ে যাওয়ার উপায় | Easy way to take loan for students


যেসব ব্যাংক থেকে শিক্ষা লোন নেওয়া যাবে

এই লোন ব্যবস্থাকে অনেক ব্যাংক ক্যারিয়ার লোন বলে থাকে, অন্যদিকে অনেক ব্যাংক একে সরাসরি স্টুডেন্ট লোন বা শিক্ষা ঋণ নামে আখ্যায়িত করে থাকে। এই লোন সাধারণত অভিভাবকদের কিংবা সরাসরি ছাত্র ছাত্রীদেরও এ ধরনের ঋণ দেয়া হয়। এক্ষেত্রে অভিভাবক অথবা ছাত্র ছাত্রীদের ঋণ প্রদানকারী প্রতিষ্ঠান বা ব্যাংক কিছু শর্ত দিয়ে থাকে সেই শর্ত সমূহ মেনে তবেই ঋণ নেওয়া যায়।

১. এইচএসবিসি ব্যাংক

২. ব্র্যাক ব্যাংক

৩. প্রাইম ব্যাংক

৪. ইসলামী ব্যাংক লিমিটেড

৫. উত্তরা ব্যাংক

৬. গ্রামীন ব্যাংক

লোন গ্রহণ করার যোগ্যতা সমূহ 

লোন গ্রহণকারী ব্যাক্তি উচ্চ শিক্ষা নেওয়ার কারণে ভবিষ্যতে লোন পরিশোধে সক্ষম হিসেবে প্রমাণিত হলে এই ব্যাংক গুলো থেকে শিক্ষা লোন বা ঋণ নিতে পারবেন।সরকারি অথবা বেসরকারি প্রতিষ্ঠানের যেকোনো কর্মকর্তা-কর্মচারী যাদের মাসিক আয় ১২-১৮ হাজার এর মধ্যে তারা খুব সহজেই ঋণ সুবিধা নিতে পারেন।যেসকল শিক্ষার্থীদের অভিভাবকদের নিজের ব্যবসা প্রতিষ্ঠান থাকে এবং মাসিক ৫০ হাজার টাকা আয় হয় তারাও এই ঋণ পেয়ে থাকেন, এজন্য অবশ্যই আয়ের প্রমাণ পত্র দেখাতে হবে।এছাড়াও যাদের বয়স ২৫ বছর থেকে ৪০ বছর বয়সের মধ্যে তারা তাদের যোগ্যতা অনুযায়ী শর্তের বিনিময়ে লোন সুবিধা নিতে পারবেন।

লোন গ্রহণ করার প্রয়োজনীয় কাগজপত্র 

যদি কোনো অভিভাবক তাদের ছেলে মেয়েদের জন্য শিক্ষা লোন নিতে আগ্রহী হন তবে যেসব ব্যাংক লোন প্রদান করে সেগুলোর যেকোনো শাখায় যেয়ে মার্কেটিং অথবা ক্রেডিট বিভাগে যোগাযোগ করতে হবে।এর পর সেখানে দায়িত্বপ্রাপ্ত যে কোন কর্মকর্তা আপনাকে বিস্তারিত তথ্য বলে দিবেন৷ প্রয়োজনীয় তথ্য অথবা ডকুমেন্ট যেমন: আয় এর উৎস ও প্রমাণপত্র, কলেজ অথবা বিশ্ববিদ্যালয়ের ভর্তির ফর্ম অথবা ডকুমেন্ট এবং যে ছাত্র ছাত্রীর জন্য লোন নেয়া হবে তাদের সম্মতিপত্র জমা দিতে হবে।তারপর ব্যাংক কর্তৃপক্ষ আপনার জমা করা তথ্য ও ডকুমেন্ট যাচাই-বাছাই করে খুব স্বল্প সময়ে আপনার সন্তানের জন্য শিক্ষা লোন বা ঋণ দিয়ে দিবে।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ