Join Our Telegram channel! name='keywords'/> মাল্টা ফলের পুষ্টি ও মাল্টা ফল খাওয়ার উপকারিতা | Benefits of eating Malta fruit for human health

Ticker

10/recent/ticker-posts

Ads

মাল্টা ফলের পুষ্টি ও মাল্টা ফল খাওয়ার উপকারিতা | Benefits of eating Malta fruit for human health

শরীর স্বাস্থ্য ভালো রাখার জন্য স্বাস্থ্যকর খাবার খাওয়া খুবই জরুরী। যারা নিয়মিত ফল খেতে পারে তাদের শরীর স্বাস্থ্য ভালো থাকে এবং বিভিন্ন অসুখ থেকেও দূরে থাকতে পারে। আমরা অনেকেই নানান ধরনের খাবার খেয়ে থাকি। আমরা স্বাস্থ্যকর খাবার খাওয়ার পাশাপাশি অস্বাস্থ্যকর খাবার বেশি খেয়ে থাকি। তবে এটা অবশ্যই মাথায় রাখা উচিত ভালো খাবার সব সময় স্বাস্থ্য ভালো রাখতে সাহায্য করে।তাই যারা নিয়মিত ফল খেতে পারে তাদের স্বাস্থ্য ভালো থাকে। স্বাস্থ্যকর ফলের মধ্যে মালটা একটি এর বেশ উপকারিতা রয়েছে। এই ফলটি চাহিদা অনেক বেশি। এই ফলটি অধিকাংশ মানুষের কাছেই প্রিয়। এই ফল বাজারের সব সময় পাওয়া যায়। জনপ্রিয় এই ফলটি আমাদের শরীরের ভিটামিনের অভাব পূরণ করে থাকে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়।মালটাতে আছে, ভিটামিন বি, ভিটামিন সি, ক্যালসিয়াম, পটাসিয়াম, ফসফরাস, এবং চর্বিমুক্ত ক্যালরি,। এগুলো ছাড়াও মালটাতে আর অনেক পুষ্টিগুণ রয়েছে। এর পাশাপাশি এটির ঔষধি গুন রয়েছে যা আমরা আলোচনা করব আজকের এই পোস্টে।আপনাদের বোঝানোর সুবিধার্থে কয়েকটি বিষয়ে বিভক্ত করে আজকের এই পোস্টে উপকারিতা ও অপকারিতা দিক তুলে ধরা হয়েছে। আশা করি আজকের এই পোস্ট থেকে আপনি উপকারিতা সম্পর্কে ও অপকারিতা সম্পর্কে জানতে পারবেন। তাহলে চলুন জেনে নেওয়া যাক ডিজিটাল বাংলা ৩৬০ এর মাধ্যমেl


মাল্টা ফলের পুষ্টি ও মাল্টা ফল খাওয়ার উপকারিতা | Benefits of eating Malta fruit for human health


মাল্টা ফলের পুষ্টি ও গুণ

পুষ্টিগুণ ভরপুর মালটা যা আমাদের শরীর স্বাস্থ্য ভালো রাখার জন্য অনেক কার্যকারী একটি ফল। এ ফলটি সকলের চাহিদার মধ্যে থাকে ছোট বড় সকলের কাছেই প্রিয় একটি ফল। এই ফলের স্বাস্থ্য উপকারিতা রয়েছে, যা এখন আমরা আলোচনা করব।মাল্টাতে আছে, ভিটামিন সি, ভিটামিন বি, ক্যালসিয়াম, ফসফরাস, চর্বিমুক্ত ক্যালরি। গবেষণায় দেখা গিয়েছে, ১০০ গ্রাম মাল্টায় ভিটামিন-সি আছে ৩২ মিলিগ্রাম৷ প্রতিদিন মানবদেহে ভিটামিন-সি এর চাহিদার আধাভাগ জোগান দিতে পারে একটি মাল্টা।মালটা রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে তোলে, ত্বকের সৌন্দর্য বৃদ্ধি করে, ক্যান্সার প্রতিরোধ করে, ব্লাড প্রেশার নিয়ন্ত্রণ রাখে, মালটা দাঁত ভালো রাখে,পাকস্থলীর ক্রিয়া সচল রাখে, দৃষ্টিশক্তি ভালো রাখে, এছাড়াও মালটায় প্রচুর পরিমাণে ফ্লামনয়েট রয়েছে।শরীরের জন্য প্রয়োজনী নিউট্রিসাস ও ভিটামিন রয়েছে মুসাম্বিতে। শুধু তাই নয়, প্রচুর পরিমাণে মিনারেলসও রয়েছে এতে। সর্দি, নাক বন্ধ থাকা, টনসিলের সমস্যা, গলা ব্যথা, জ্বর-জ্বর ভাব, হাঁচি-কাশি, মাথা ব্যথা, ঠাণ্ডা জনিত সমস্যা দূর করতে সাহায্য করে।

মাল্টা খাওয়ার উপকারিতা

মালটার উপকারিতা পাওয়ার জন্য আমাদের অবশ্যই মালটা খাওয়া উচিত। প্রতিদিন মালটা খেতে পারলে বিভিন্ন অসুখ থেকে দূরে থাকা যায়। এবং রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে তোলা যায়। মাল্টার উপকারিতা দিকগুলো আমাদের জেনে রাখা প্রয়োজন। তাহলে চলুন জেনে নেওয়া যাক মালটা খাওয়ার উপকারিতা।

দৃষ্টিশক্তি ভালো রাখে-

 বয়সের সাথে সাথে দৃষ্টিশক্তি কমে যায়। দৃষ্টিশক্তি ভালো রাখার ক্ষেত্রে মালটার উপকারিতা রয়েছে। যারা নিয়মিত মাল্টা খেতে পারবে তারা চোখের স্বাস্থ্য ভালো রাখতে পারবে। মাল্টায় রয়েছে ভিটামিন এ, সি ও পটাসিয়াম। এ ভিটামিনগুলো দৃষ্টিশক্তির জন্য বেশ উপকারী। তাই দৃষ্টিশক্তি ভালো রাখতে নিয়মিত মাল্টা খাওয়া উচিত।

রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে- 

শরীর সুস্থ ও সরল রাখার জন্য অবশ্যই পুষ্টিকর খাওয়ার খাওয়া উচিত। মালটা একটি পুষ্টিকর ফল যা শরীর স্বাস্থ্য ভালো রাখতে সাহায্য করে, রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে তোলে। যারা নিয়মিত মাল্টা খায় তাদের দাঁতের রোগ অনেক কম হয়। জিহ্বায় ঘা, ঠোঁটের ঘা, জ্বরের সময় ঠোঁটসহ ত্বক, জিহ্বার অনেক রোগ ভাল করে মাল্টা।

হজম শক্তি বৃদ্ধি করে-

 মালটা নিয়মিত খেতে পারলে হজমের সমস্যা দূর করা যায়। এতে প্রচুর পরিমাণে ফ্লামনয়েট রয়েছে, যা হজমে সাহায্যকারী এসিড বেশি মাত্রায় বাইরে বের করতে সাহায্য করে।

ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করে- 

ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করার ক্ষেত্রে মাল্টার ভূমিকা রয়েছে। ভিটামিন-সি সমৃদ্ধ ফল যা অ্যান্টি-অক্সিডেন্ট সমূহের সমৃদ্ধ উৎস। এটি ত্বকে সজীবতা বজায় রাখে এবং ত্বকের বলি রেখা প্রতিরোধ করে।

পাকস্থলীর ক্রিয়া সচল রাখতে – 

নিয়মিত মালটা খেতে পারলে আলসার ও কোষ্ঠকাঠিন্য থেকে সুরক্ষা পাওয়া যায়। যেহেতু মালটা একটি উপকারী ফল পাকস্থলীর ক্রিয়া সচল রাখতে সাহায্য করে। মাল্টা ইনফেকশন প্রতিরোধে সহায়তা করে। এটি প্রদাহ জনিত রোগ সারিয়ে তুলতে সহায়তা করে৷ এতে উপস্থিত পটাশিয়াম ইকেট্রোলাইট ব্যালেন্স বজায় রাখে এবং কার্ডিও-ভাস্কুলার সিস্টেম ভালো রাখতে সহায়তা করে।

জন্ডিস রোগ সারাতে কার্যকরী- 

মালটা হজম শক্তি বৃদ্ধি করে। এই ফলটি সহজে হজম হয়। মালটা জন্ডিস সারাতে অনেক কার্যকারী। এটি লিভারকে ঠান্ডা রাখতেও সাহায্য করে থাকে। লিভারের কার্যক্ষমতাকে স্বাভাবিক রাখতেও সাহায্য করে মাল্টা।

ক্যান্সার প্রতিরোধ- 

মালটা ক্যান্সার প্রতিরোধে সহায়তা করে। মালটা তে রয়েছে ভিটামিন সি যা ক্যান্সার প্রতিরোধে অনেক কার্যকারী। এটি আমাদের শরীরের কোলন ক্যান্সার ও ব্রেস্ট ক্যান্সারের অন্যতম সেল প্রতিরোধক হিসেবে কাজ করে। পেকটিন নামের একধরনের ফাইবার উপস্থিত থাকে মাল্টাতে, যা মূলত কোলন ক্যানসার প্রতিরোধে সাহায্য করে। এছাড়াও মাল্টাতে উপস্থিত লিমিনয়েড, মুখ, ত্বক, ফুসফুস ও পাকস্থলীর ক্যান্সার প্রতিরোধে সহায়তা করে থাকে।গর্ভবতী নারীদের জন্য মালটা খুবই ভালো। এতে থাকা ভিটামিন সি গর্ভস্থ শিশুর মস্তিষ্ককে ত্বরান্বিত করতে সাহায্য করে থাকে। প্রবীণ, মাতৃদুগ্ধদানকারী মহিলাদের নিয়মিত মাল্টা খাওয়া উচিত, কারণ এতে দেহের রোগপ্রতিরোধ ক্ষমতা বেড়ে যায়। তাই বলা যায় মালটার অনেক উপকারিতা রয়েছে।মালটা তে ক্যালরির মাত্রা অনেক কম। মাল্টা শরীরের ক্ষতিকর কোলেস্টেরলের মাত্রা কমাতে সাহায্য করে। এছাড়াও শীতকালীন ঠোঁট ফাঁটা, পায়ের তালু ও হাতের তালু ফাঁটা রোগ প্রতিরোধ করে মাল্টা । সর্দি, নাক বন্ধ থাকা, টনসিলের সমস্যা, গলা ব্যথা, জ্বর-জ্বর ভাব, হাঁচি-কাশি, মাথা ব্যথা, ঠাণ্ডা জনিত দূর করা যায়। এবং ভিটামিন-সি রক্তে শ্বেত-কণিকার সংখ্যা বাড়ায়, যা দেহের রোগ প্রতিরোধ ক্ষমতা শক্তিশালী করে। রক্তশূন্যতায় ভুগছে এমন মানুষের জন্য বেশ সহায়ক ভূমিকা পালন করে মাল্টা।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ