Join Our Telegram channel! name='keywords'/> অল্প পুঁজিতে নতুন ব্যবসার আইডিয়া | How to start a new business with little understanding

Ticker

10/recent/ticker-posts

Ads

অল্প পুঁজিতে নতুন ব্যবসার আইডিয়া | How to start a new business with little understanding

আবারও একটি ব্যবসা সংক্রান্ত পোস্টে আপনাকে স্বাগত। আমাদের আজকের এই প্রতিবেদনে আমরা আপনাকে 30000 টাকার (30 হাজার টাকা দিয়ে কি ব্যবসা করা যায়?) মধ্যে কোন কোন ব্যবসা করতে পারবেন বা করলে ভালো আয় হবে সে সম্পর্কে জানাবো। নিজের ব্যবসা করা একজন মানুষকে আলাদা স্বস্তি দেয়। কিন্তু একটি ব্যবসা শুরু করা একটি অত্যন্ত দায়িত্বশীল এবং ব্যস্ত কাজ। তাহলে চলুন বিস্তারিত জেনে নেওয়া যাক। 


অল্প পুঁজিতে নতুন ব্যবসার আইডিয়া | How to start a new business with little understanding


নতুন কি ব্যবসা করা যায়?

ব্যবসা অনেক লোকের জন্য একটি গুরুত্বপূর্ণ উৎস যা তাদের আর্থিক স্বাধীনতা প্রদান করে এবং তাদের আর্থিক লক্ষ্য পূরণে সহায়তা করে। আপনি একটি ব্যবসা পরিচালনা করে আপনার আর্থিক স্বাধীনতা পেতে পারেন। একটি ব্যবসা চালানো আপনাকে আপনার আয়ের উৎসের মালিক করে তোলে এবং আপনাকে আপনার আর্থিক লক্ষ্যগুলি অনুসরণ করার স্বাধীনতা দেয়। একটি ব্যবসা শুরু করতে কঠোর পরিশ্রম, উত্সর্গ এবং সতর্ক পরিকল্পনা প্রয়োজন। যেকোনো ব্যবসায়িক উদ্যোগে আপনার অর্থ এবং সময় বিনিয়োগ করার আগে, একটি পুঙ্খানুপুঙ্খ বাজার গবেষণা করুন এবং একটি ব্যবসায়িক পরিকল্পনা তৈরি করুন। এমনকি ব্যবসার মাধ্যমে যাদের কাজের প্রয়োজন তাদের চাকরি দিতে পারেন। আমাদের আজকের এই পোস্টে আমরা আপনাকে ১২ টি ব্যবসায়িক ধারণা সম্পর্কে বলব যা আপনি মাত্র 30000 টাকায় শুরু করতে পারেন।30 হাজার টাকায় বেশিরভাগ ব্যবসা শুরু করা কঠিন হতে পারে, কিন্তু বন্ধুরা, কিছু ছোট ব্যবসা আছে যেগুলি আপনি কম বিনিয়োগে শুরু করতে পারেন। তো চলুন জেনে নেওয়া যাক এমনই কিছু ছোট ব্যবসার ধারণা যা আপনি মাত্র 30 হাজার টাকায় শুরু করতে পারবেন।

১. আয়ুর্বেদিক দোকান ব্যবসা

আয়ুর্বেদিক দোকান একটি স্বল্প বিনিয়োগের ব্যবসা যা আপনি মাত্র 30 হাজার টাকা দিয়ে শুরু করতে পারেন। আপনি প্রাথমিক বিনিয়োগ হিসাবে কিছু আয়ুর্বেদিক ওষুধ কিনতে পারেন এবং আপনার দোকানে বিক্রি করতে পারেন। আপনি আপনার দোকানের জন্য একটি ছোট রুম ভাড়া নিতে পারেন,আর পরপর চাহিদা অনুযায়ী দোকান সাজাতে পারেন। এছাড়াও, আপনি আয়ুর্বেদিক ওষুধ এবং সরঞ্জাম বিক্রির জন্য ইন্টারনেট এবং অন্যান্য বিপণন মাধ্যমগুলিও ব্যবহার করতে পারেন, আপনি 30,000 টাকা দিয়ে আয়ুর্বেদিক দোকান শুরু করতে পারেন।যাইহোক, মনে রাখবেন যে একটি আয়ুর্বেদিক দোকান স্থাপনের জন্য ব্যবসায়িক অভিজ্ঞতা, বিক্রয় এবং বিপণনের অভিজ্ঞতা প্রয়োজন। সুতরাং, আপনি যদি এই ক্ষেত্রে নতুন হন, তাহলে আপনাকে অবশ্যই একটি আয়ুর্বেদিক দোকান সফলভাবে চালানোর জন্য বিশেষজ্ঞের পরামর্শ নিতে হবে।

২. ব্লগ বা ওয়েবসাইট ব্যবসা

আপনি 30,000 টাকার কম বা বেশি খরচ করে আপনার নিজের ব্লগ শুরু করতে পারেন। আপনি ওয়ার্ডপ্রেস, ব্লগার, টাম্বলার ইত্যাদির মতো বিনামূল্যের ব্লগিং প্ল্যাটফর্ম ব্যবহার করে ইন্টারনেটে একটি ব্লগ শুরু করতে পারেন। এই প্ল্যাটফর্মগুলিতে একটি ব্লগ তৈরি এবং পরিচালনা করা সহজ। আপনাকে কোন বাড়তি টাকা খরচ করতে হবে না, আপনি যদি নিজের ব্লগ শুরু করতে চান তাহলে আপনাকে ডোমেইন এবং হোস্টিং এর জন্য একটু খরচ করতে হতে পারে। আপনি নামের ভিত্তিতে আপনার ব্লগের ডোমেইন কিনতে পারেন। এবং হোস্টগেটর, ব্লুহোস্ট, সাইটগ্রাউন্ড ইত্যাদি হোস্টিং কোম্পানিতে হোস্টিং কিনতে পারেন। এই পরিষেবাগুলি মাসের জন্য কয়েকশ টাকা থেকে শুরু হয়। এছাড়াও, আপনি ব্লগের জন্য থিম এবং অন্যান্য আকর্ষণীয় সরঞ্জামগুলিও কিনতে পারেন।

৩. সবজির ব্যবসা

আপনি যদি 25 থেকে 30 হাজার টাকা খরচ করে একটি ভাল ব্যবসা শুরু করার কথা ভাবছেন, তবে আপনি আপনার আশেপাশের এলাকায় সবজির ব্যবসা শুরু করতে পারেন, সবজির ব্যবসা শুরু করতে খুব কম খরচ হয়। সবজির ব্যবসায় প্রচুর লাভ আছে, কারণ সবজির প্রয়োজন প্রতিটি ঘরেই, এবং এটি 12 মাসের ব্যবসা, তাই আপনি কখনই সবজির ব্যবসা থেকে কোনও ক্ষতি দেখতে পাবেন না, আর আপনি খুব সহজেই সবজির ব্যবসা থেকে প্রতি মাসে 20 থেকে 30 হাজার টাকা আয় করতে পারেন, শুধু তাই নয়, আপনি ধীরে ধীরে এই ব্যবসাকে আরও বড় পর্যায়ে নিয়ে যেতে পারেন এবং এটিকে একটি বড় ব্যবসায় পরিণত করতে পারেন, এর পাশাপাশি ব্যবসার বিশেষ বিষয় হল এই ব্যবসায় আপনি কম সময়ে ভালো লাভ দেখতে পাবেন।

৪. মিনি রেস্টুরেন্ট ব্যবসা 

আপনি যদি 30 হাজার টাকা খরচে একটি ভাল ব্যবসা শুরু করার কথা ভাবছেন, তাহলে মিনি রেস্টুরেন্ট আপনার জন্য খুব উপকারী প্রমাণিত হতে পারে। আপনি 30000 টাকা খরচে একটি মিনি রেস্টুরেন্ট খুলতে পারেন এবং আপনার গ্রাহক বাড়লে আপনি আপনি আপনার রেস্টুরেন্টকে একটি বড় রেস্টুরেন্টে রূপান্তর করতে পারেন।আপনারা সকলেই জানেন যে হাসপাতাল, বাজার, কলেজ, স্কুল, অফিস, মন্দির, মসজিদের মতো যে কোনও পাবলিক প্লেসে প্রচুর জনসমাগম থাকে এবং এই সমস্ত পাবলিক জায়গায় একটি মিনি রেস্তোরাঁ খুললে তা অনেক উপকারী হতে পারে।

৫. চা বিক্রির ব্যবসা

সারা ভারতে যদি কোন কিছু সবচেয়ে বেশি জনপ্রিয় হয় তবে তা হল চা। এবং আপনি যদি ব্যবসা করতে আগ্রহী হন এবং একটি ভাল ব্যবসা শুরু করার কথা ভাবছেন তবে আপনি এটিকে আপনার ব্যবসা হিসেবে দেখতে পারেন।তাই আমরা আপনাকে বলতে চাই যে কম খরচে চায়ের ব্যবসা আপনার জন্য খুবই উপকারী হতে পারে। আপনি আপনার আশেপাশের এলাকায় চায়ের ব্যবসা শুরু করতে পারেন। আপনি যদি এই ব্যবসায় আয়ের কথা বলেন তাহলে এই ব্যবসায় সীমাহীন আয় রয়েছে। যত বেশি চা বিক্রি করবেন তত বেশি লাভ পাবেন। আপনি সহজেই 50 হাজার টাকা পর্যন্ত আয় করতে পারবেন।

৬. চাট বিক্রির ব্যবসা

এটিও একটি দুর্দান্ত ব্যবসায়িক ধারণা, আপনি যদি আপনার আশেপাশে থেকে ব্যবসা শুরু করার কথা ভাবছেন, তবে চাট বিক্রির ব্যবসা আপনার জন্য খুব উপকারী প্রমাণিত হতে পারে কারণ আজকাল অনেকেই চাট খেতে পছন্দ করে।শুধু এই কারণেই চার্ট বিক্রির ব্যবসা দিন দিন বাড়ছে, আপনি যদি কম শিক্ষিত হন, এবং রাস্তায় চার্ট বিক্রি করতে আপনার কোন লজ্জা বা সমস্যা না থাকে, তাহলে এই ব্যবসাটি আপনার জন্য খুবই লাভজনক হতে পারে। কারণ এই ব্যবসায় খুব কম খরচ এবং খুব বেশি লাভ এবং আপনি নিজের মত করে এই ব্যবসা করতে পারেন, যদি আপনি উপার্জনের কথা বলেন, তাহলে চাট বিক্রির ব্যবসা থেকে আপনি সহজেই মাসে 30 থেকে 40 হাজার টাকা আয় করতে পারেন।

৭. ডেলিভারি ব্যবসা

আপনি 30,000 টাকার বাজেটে একটি ডেলিভারি ব্যবসা শুরু করতে পারেন৷ এটি একটি প্রারম্ভিক বাজেট হতে পারে, তবে ব্যবসাটি নির্ভর করে আপনি এতে যে বিনিয়োগ করেন তার উপর। ডেলিভারি ব্যবসার জন্য, আপনাকে সাইকেল, মোটরসাইকেল বা গাড়ি ইত্যাদির মতো কিছু প্রয়োজনীয় জিনিস কিনতে হবে। এটি ছাড়াও, আপনাকে আপনার ব্যবসার জন্য কিছু সফ্টওয়্যার কিনতে হবে যা আপনাকে সম্ভাব্য গ্রাহকদের কাছ থেকে অর্ডার নিতে এবং আপনার কাছে পৌঁছানোর জন্য তাদের নেভিগেট করতে সহায়তা করে।এই ব্যবসা শুরু করার আগে, আপনি একটি পুঙ্খানুপুঙ্খ বাজার গবেষণা করতে পারেন যাতে আপনি জানতে পারেন আপনার এলাকায় এই ধরনের পরিষেবার চাহিদা কী এবং কারা আপনার প্রতিযোগী হবে। আপনি ইন্টারনেটে আপনার ব্যবসার জন্য একটি ওয়েবসাইট তৈরি করতে পারেন বা অনলাইন বিজ্ঞাপনের মাধ্যমে আপনার পরিষেবাগুলি প্রচার করতে পারেন।

৮. আচার ব্যবসা

আপনার যদি রান্নাবান্না বা আচার জাতীয় কিছুতে হাতযশ থাকে তাহলে আচারের ব্যবসা শুরু করা আপনার জন্য উপকারী হতে পারে। আপনি মাত্র 30,000 টাকার বাজেটে আচারের ব্যবসা শুরু করতে পারেন। আচার ব্যবসা শুরু করতে আপনার কোনো কোর্স বা ডিগ্রির প্রয়োজন নেই। আপনি ঘরে বসে এই ব্যবসাটি খুলতে পারেন এবং চাহিদা বাড়ার পরে, আপনি এই ব্যবসাটি আরও বড় জায়গায় খুলতে পারেন।

৯. সেলাই ব্যবসা

আপনি যদি সেলাই করতে আগ্রহী হন, তাহলে আপনি মাত্র 30,000 টাকায় সেলাই ব্যবসা শুরু করতে পারেন। আপনাকে একটি সেলাই মেশিন কিনতে হবে, যার দাম তার বৈশিষ্ট্য অনুযায়ী পরিবর্তিত হয়। এ ছাড়া সুতো, ছুঁচ, কাটিং টুল ইত্যাদি কিনতে কিছু টাকা খরচ করতে হবে। আপনি আপনার ব্যবসা বাড়াতে পোশাকের কাপড়, কুর্তা, গাউন, সালোয়ার-কামিজ ইত্যাদি পণ্য বিক্রি করতে পারেন। আপনার ব্যবসা বাড়ানোর পাশাপাশি বাজারে আপনার পণ্য বিক্রি করার জন্য আপনাকে প্রয়োজনীয় জিনিসগুলি মনে রাখতে হবে। সময়ের সাথে সাথে, আপনি আপনার ব্যবসা প্রসারিত করে আপনার আয় বাড়াতে পারেন।

১০. টিফিন পরিষেবা

30,000 টাকায় টিফিন পরিষেবা শুরু করা যেতে পারে। এটা নির্ভর করে আপনি কি ধরনের টিফিন সার্ভিস শুরু করতে চান এবং আপনার প্রাথমিক খরচের উপর কতটা ফোকাস করবেন তার উপর। যাইহোক, এটি আপনার স্থানীয় বাজারের চাহিদা এবং আপনার ব্যবসার প্রয়োজনীয়তার উপর নির্ভর করবে।
প্রাথমিকভাবে আপনি নিজের সাইকেল বা স্কুটি ব্যবহার করে নিজেই টিফিন তৈরি করতে পারেন এবং গ্রাহকদের কাছে পৌঁছে দিতে পারেন। এই ধরণের স্কেল ব্যবসায় আপনাকে মাসিক স্টোরেজ, ক্রয়, বিতরণ, ওয়েবসাইট বা অ্যাপ তৈরির মতো বিশাল ব্যয়ের মুখোমুখি হতে হবে না, আপনি এই ব্যবসার জন্য একটি ছোট প্রাথমিক তহবিলও অনুসন্ধান করতে পারেন। আপনার ব্যবসা শুরু করার আগে, আপনাকে একটি সঠিক ব্যবসায়িক পরিকল্পনা তৈরি করতে হবে যাতে আপনার পরিষেবা, আপনার খরচ, আপনার আর্থিক সংস্থান এবং আপনার লক্ষ্যগুলি পরিষ্কার থাকে।

১১. ফাস্ট ফুড ব্যবসা

আপনি 30,000 টাকা দিয়ে একটি ফাস্ট ফুড ব্যবসা শুরু করতে পারেন, তবে এর জন্য আপনাকে কিছু সম্ভাব্য নগদ খরচের কথা ভাবতে হবে, যেমন ভাড়া, কর্মীদের বেতন, কর্মীদের প্রশিক্ষণের খরচ, স্বাস্থ্য ও নিরাপত্তার নিয়ম অনুসরণ করা খরচ ইত্যাদি।আপনি যদি এই ব্যবসা শুরু করার কথা ভাবছেন, তাহলে এর জন্য আপনার আরও বেশি বাজেটের প্রয়োজন হতে পারে। অতএব, এর জন্য আপনার একটি ব্যবসায়িক পরিকল্পনা করা উচিত এবং আপনার প্রয়োজন অনুসারে উপলব্ধ তহবিল নির্ধারণ করা উচিত। আপনি অপ্রয়োজনীয় খরচ ঝেড়ে ফেলে শুধুমাত্র প্রয়োজনীয় জিনিস দিয়ে ফাস্টফুডের ব্যবসা করতে পারেন। আপনি শুধুমাত্র একটি কার্ট দিয়ে আপনার ফাস্ট ফুড ব্যবসা শুরু করতে পারেন, এবং আপনার ব্যবসার বৃদ্ধির সাথে সাথে আপনি এটি একটি ভাল স্থানে খুলতে পারেন।

১২. মোবাইল মেরামতের দোকান

আপনি যদি মোবাইল রিপেয়ারিং এর কাজ জানেন, তাহলে এই ব্যবসাটি বাকি ব্যবসার মত আপনার জন্য অনেক উপকারী হতে পারে, কারণ মানুষের মোবাইল নষ্ট হতে থাকে এবং সবাই মোবাইল রিপেয়ারিং এর কাজ করতে পারে না। এই ব্যবসাটি আপনার দক্ষতার উপর নির্ভর করে, এবং এই ব্যবসা থেকে আপনি সহজেই প্রতি মাসে 20 থেকে 30 হাজার টাকা আয় করতে পারেন।

আমাদের আজকের এই প্রতিবেদনটি ভালো লাগলে অবশ্যই বন্ধুদের সাথে শেয়ার করুন। এরকম আরও ব্যবসা সংক্রান্ত পোস্ট পেতে জয়েন করুন আমাদের টেলিগ্রাম চ্যানেল। যদি কোনো বিশেষ ব্যবসার বিস্তারিত তথ্য আপনাদের প্রয়োজন হয়, তাহলে অবশ্যই আমাদের কমেন্ট করে জানাবেন

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ